ইলিশ মাছের "ডিম" ভুনা রেসিপি♥♥

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব

dropshadow_1660898512222.jpg


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।


বন্ধুরা আজ আমি আপনাদের সাথে আমার খুব প্রিয় একটি রেসিপি শেয়ার করব। আশা করি আপনাদেরও অনেক ভালো লাগবে।এই রেসিপিটা আমার অত্যন্ত প্রিয় একটি রেসিপি।হ্যাঁ আমাদের জাতীয় মাছ ইলিশ মাছ আর ইলিশ মাছের ডিমের ভুনা রেসিপি।ছোটবেলা থেকে এখন পর্যন্ত একটিমাত্র মাছ খেয়ে এসেছি এবং সেই মাছটির নাম হল ইলিশ মাছ আর ইলিশ মাছের ডিম আমার এত প্রিয় যা ভাষায় প্রকাশ করে বোঝানো যাবে না।আসলে ইলিশ মাছের ডিম সকলেরই প্রিয় একটি খাবার বলে আমি মনে করি।ইলিশ এমনই একটি সুস্বাদু মাছ যেভাবেই রান্না করা হোক না কেন এরশাদ তাকে অতুলনীয়।আর সেই মাছের ডিম বলে কথা।ইলিশ মাছের ডিমের বড়া খেতে অনেক টেস্টি হয়।ইলিশ মাছের ডিম ভুনা অনেক ভাবেই করা যায় কিন্তু আমি আজ খুব সহজ একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করব।তবে চলুন দেরী না করে রেসিপি শুরু করা যাক ইলিশ মাছের ডিম ভুনা।


♥ইলিশ মাছের ডিম ভুনা♥

dropshadow_1660896874526.jpg

রেসিপি
♥প্রয়োজনীয় উপকরণ♥

dropshadow_1660898006878.jpg

♦ইলিশ মাছের ডিম

dropshadow_1660897965540.jpg

♦কাঁচা মরিচ পেঁয়াজ কুচি

♦লবণ

♦হলুদ গুড়া

♦লাল মরিচের গুঁড়া

♦জিরার গুড়া

♦সরিষার তেল

♦আদা বাটা

♦জিরা বাটা

♦রসুন বাটা



♥** প্রস্তুত প্রণালীঃ**♥

dropshadow_1660898006878.jpg

♦প্রথমে ইলিশ মাছের ডিম গুলো খুব ভালোভাবে ধুয়ে নিতে হবে।

dropshadow_1660897901620.jpg

dropshadow_1660897929221.jpg

♦এরপর একটা করাইয়ের মধ্যে ডিমগুলো গরম পানিতে হালকা সেদ্ধ করে নিতে হবে।

dropshadow_1660897861106.jpg

♦এরপর গরম পানি থেকে ডিমগুলো তুলে তাতে হালকা হলুদ লবণ এবং লাল মরিচের গুঁড়ো দিয়ে মেখে নিতে হবে।

dropshadow_1660897826289.jpg

dropshadow_1660897781488.jpg

♦এরপর একটি ফ্রাইপেনে সরিষার তেল গরম করে তাতে মাছের ডিম গুলো এভাবে ভেজে নিতে হবে।

dropshadow_1660897734582.jpg

♦ডিমগুলো ভাজা হয়ে গেলে এভাবে একটা বাটিতে তুলে নিতে হবে।

IMG_20220819_154017.jpg

♦এরপর গরম তেল গুলোতে পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ এভাবে হাল্কা ভেজে নিব।

dropshadow_1660897654865.jpg

dropshadow_1660897570272.jpg

dropshadow_1660897603431.jpg

dropshadow_1660897514950.jpg

dropshadow_1660897699947.jpg

dropshadow_1660897478800.jpg

♦পেঁয়াজ-মরিচ গুলো হাল্কা ভাজা হয়ে গেলে তাতে হলুদ, লবণ, লাল মরিচের গুঁড়া, আদা বাটা, রসুন বাটা সবগুলো উপকরণ গুলো দিয়ে দিব।

dropshadow_1660897444494.jpg

dropshadow_1660897405961.jpg

♦সব মশলা গুলো খুব ভালোভাবে কষে নিয়ে হালকা জিরা গুড়া দিয়ে আরো ভালোভাবে নেড়ে চেড়ে দেবো।

dropshadow_1660897364489.jpg

♦আস্ত ডিমগুলো ছুন্নি দিয়ে এভাবে পিস পিস করে
কেটে নেব।।

dropshadow_1660897224923.jpg

♦এবার ডিম পিসগুলো ভুনা মসলার মধ্যে ঢেলে দেবো।

dropshadow_1660897180781.jpg

♦এরপর হালকা পানি দিয়ে ডিমগুলো খুব ভালো ভাবে কোষে নেব।

dropshadow_1660897224923.jpg

♦কষা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিব।

dropshadow_1660897038780.jpg

dropshadow_1660896964217.jpg

dropshadow_1660896900981.jpg

♦♦রান্না হয়ে গেল ঝটপট মজাদার ইলিশ মাছের ডিম ভুনা।দেখতে যতটা লোভনীয় খেতেও ততটাই সুস্বাদু হয়েছিল।গরম ভাতের সাথে খেতে খুবই মজার ছিল।এতটাই মজা যে একবার খেলে বারবার খেতে ইচ্ছে করে।

dropshadow_1660896874526.jpg

বন্ধুরা ইলিশ মাছের ডিম ভুনা রেসেপি যদি আপনাদের এতোটুকু ভালো লেগে থাকে তবে আমার সার্থকতা। ভাল থাকবেন। সুস্থ থাকবেন। শুভকামনা সবসময়। আজকের মত এখানেই,,,,,

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

ইলিশ মাছের ডিম ভুনা রেসিপি আপনি আজকে অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু লাগে। এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

সত্যি বলতে ইলিশ মাছ এবং ইলিশ মাছের ডিম ছাড়া আর আমি অন্য কোন মাছ খাই না। তাই এই রেসিপিটা খুব মনোযোগ সহকারে করেছি। যেন খেতে আরো বেশি দুর্দান্ত স্বাদের হয়ে থাকে।

 2 years ago 

ইলিশ মাছের ডিম আমার খুবই প্রিয়। অনেকদিন হয়ে গেল ইলিশ মাছের ডিম এভাবে ভুনা করে খাওয়া হয় না। আপনার রেসিপিটি দেখে খুব খেতে ইচ্ছা করছে আপু। ইলিশ মাছের ডিম ভুনা রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু এখন ইলিশ মাছ এভেলেবেল পাওয়া যাচ্ছে। তাই বলবো বাজার থেকে ডিমওয়ালা ইলিশ মাছ এনে খুব তাড়াতাড়ি ইলিশ মাছের ডিম ভুনা করে খেয়ে নিন। যেহেতু অনেক দিন খাওয়া হয়না। অনেক টেস্টি।♥♥

 2 years ago 

ইলিশ মাছ খেতে যেমন মজা ইলিশ মাছের ডিমও তেমন মজা তো আমার খুবই পছন্দ। আর যেই মাছে ডিম থাকে সেগুলো খেতে আরো বেশি ভালো লাগে। খুব চমৎকারভাবে আপনি দিনগুলো মনে করেছেন খুবই ভালো হয়েছে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু মনি। ইলিশ মাছ খেতে যেমন মজা। ইলিশের ডিম খেতে আরো বেশি মজা।
♥♥

 2 years ago 

ইলিশ মাছটা খুবই মজার এছাড়া ইলিশ মাছের ডিম তো অনেক বেশি মুগ্ধ হয়ে থাকে। আমার সব মাছের থেকে ইলিশ মাছের ডিম খেতে বেশি ভালো লাগে। আপনি দারুন মজার ইলিশ মাছের ডিম ভুনা রেসিপি শেয়ার করেছেন কালার খুব সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি তো অন্য কোন মাছ খাই না। তাই অন্য কোন মাছের ডিম এর স্বাদ ও জানিনা। তবে ইলিশ মাছ আমার খুব প্রিয় একটি মাছে। এবং ইলিশ মাছের ডিম আমার অত্যন্ত প্রিয়।♥♥

 2 years ago 

পোষ্টের টাইটেলটি পড়তেই এমন ভাবে রেসিপি এর মায়ায় পড়েছি যে জিভের জল থামানোয় মুশকিল 😋😋😋 মাছের ডিম বরাবরি আমার অনেক ফেভারিট আর যদি হয় ইলিশের ডিম তাহলে তো কোন কথাই নেই

 2 years ago 

ইস যদি আপনার জিভের জল থামানোর জন্য একটুখানি হলেও খাওয়াতে পারতাম। তাহলে আমিও বেশ স্বস্তি এবং শান্তি পেতাম।।

 2 years ago 

😋😋😋😋😋

 2 years ago 

মাছের ডিমের মধ্যে সব মাছের ডিমই আমার অনেক পছন্দ। তবে সবচাইতে বেশি এবং প্রিয় হলো ইলিশ মাছের ডিম। আর সেই ডিমের রেসিপি আজকে আপনি খুব চমৎকারভাবে আমাদের সাথে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার প্রিয় মাছের ডিমের রেসিপি আজ শেয়ার করেছি লোভ লাগানোর জন্য। কেমন হলো??

 2 years ago 

দেখেই মনে হলো অনেক সুস্বাদু হয়েছে যদি পাশের বাড়িতে আপনি এই রান্নাটি করতেন সেখানে গিয়ে খেয়ে আসতাম এখন তো অনেক দূরে যাওয়া সম্ভব না ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি চলে আসুন নীলফামারীতে আপনাকে এই রেসিপি সাথে আরও সুন্দর সুন্দর রেসিপি করে খাওয়াবো।♥♥

 2 years ago 

যাক তাহলে দাওয়াত পেয়ে গেলাম যে কোন সময় চলে আসতে পারে কিন্তু ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য

 2 years ago 

হ্যাঁ মন থেকে আপনাকে দাওয়াত করে রাখলাম আপনার যেদিন সময় হবে চলে আসবেন।♥♥

 2 years ago 

ইনশাআল্লাহ কোনদিন সিয়াম ভাইয়ের সাথে দেখা হলে তখন চলে আসব। ধন্যবাদ আপনাকে আপনার সুস্বাস্থ্য কামনা করি।

 2 years ago 

ইলিশ মাছের ডিম আমার খুবই পছন্দের একটি খাবার। এ ধরনের রেসিপি দেখেই লোভ লেগে যায়। পরিবেশনটা খুবই চমৎকার হয়েছে। ধন্যবাদ আপনাকে আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছের ডিম আমারও খুবই পছন্দের ঠিক আপনার মত। দেখলেই খেতে ইচ্ছে করে।
♥♥

 2 years ago 

আপু আপনার ইলিশ মাছের ডিম ভুনা রেসিপিটি খুবই চমৎকার হয়েছে ।কালারটা এত চমৎকার হয়েছে দেখেই খেতে ইচ্ছে করছে ।আমার তো জিভে জল চলে এসেছে। আপনি একটু ভিন্নভাবে রান্না করেছেন। এভাবে রান্না করলে খেতে মনে হয় খুবই সুস্বাদু হবে ।আমার কাছে তো বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

খুব যত্নসহকারে ইলিশ মাছের ডিম ভুনা করেছি আজ। কালারটি যেমন হয়েছে লোভনীয় তেমনি খেতেও হয়েছে সুস্বাদু।সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ প্রিয় আপু মনি♥

 2 years ago 

আপু ইলিশ মাছের ডিম এমনিতেই সাধারণভাবে রান্না করলো খুব মজা লাগে। কিন্তু আপনি যেভাবে বিভিন্ন রকম মসলার আইটেম দিয়ে রান্না করেছেন ওয়াও? এক কথায় অসাধারণ, দেখে তো লোভ লেগে যাচ্ছে না। মন চাচ্ছে গরম গরম ভাত নিয়ে এখনই বসে পড়ি। অসংখ্য ধন্যবাদ আপু চমৎকার ও ইউনিভাবে ইলিশ মাছের ডিম রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এতগুলো মসলা দিয়ে ঠিক এভাবে রান্না করলে ইলিশ মাছের ডিম খেতে দুর্দান্ত স্বাদের হয়ে থাকে বাসায় ট্রাই করবেন।।শুধু মসলা দিয়ে ভাত খেতে ইচ্ছে করবে।♥♥

 2 years ago 

ইলিশ মাছের "ডিম" ভুনা রেসিপি শেয়ার করেছেন। দেখে তো লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। ডিম ভুনা খেতে ভীষণ সুস্বাদু লাগে। আপনার রেসিপি দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনার সাথে আমিও সহমত পোষণ করছি ইলিশ মাছ কিংবা ইলিশ মাছের ডিম যেকোনো রেসিপির দেখলেই লোভ সামলানো বড় মুশকিল হয়ে যায়।♥♥

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66181.33
ETH 2700.56
USDT 1.00
SBD 2.88