"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৪ || চিরায়ত গ্রাম বাংলার প্রাকৃতিক রুপ।

in আমার বাংলা ব্লগlast year

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন। প্রত্যাশা করি সবসময় ভালো থাকেন। আমিও ভাল আছি। আজ ৬ই আশ্বিন, শরৎকাল,১৪৩০ বঙ্গাব্দ। ২০ সেপ্টেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ। আজ সারাদিনেই থেমে থেমে বৃষ্টি হয়েছে। কখনো মেঘ-বৃষ্টি কখনো রোদ।আশ্বিনের বৃষ্টি। বৃষ্টি হওয়াতে গরম একটু কমেছে। সহনীয় বলা চলে। বন্ধুরা, আজকে যে পোস্টটি উপস্থাপন করবো তা "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৪ এর জন্য। আর বিষয় আমরা সবাই জানি। আমাদের সবার পছন্দের বিষয় "প্রাকৃতিক দৃশ্য অংকন"। বাংলার অপরুপ প্রাকৃতিক দৃশ্য আমাদের সবাইকে টানে-গভীরে নিয়ে যায়। প্রকৃতির অপরুপে মুগ্ধ হয়নি এমন মানুষ খুব বেশী খুজে পাওয়া যাবেনা। আমিও মুগ্ধ হয়ে গ্রাম বাংলার চিরায়ত রুপ ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। ক্ষেতে ঘেরা বাড়ী, গাছ-গাছালি-সূর্যোদয়ের সাথে পাখির উড়াউড়ি সেই সাথে সূর্যের আদর মাখা আলোর ছটা। সব মিলিয়ে চিরায়ত গ্রাম বাংলার প্রাকৃতিক রুপ। আমি চেষ্টা করেছে বাকীটা আপনারা বলবেন। আর যেহেতু প্রতিযোগীতার জন্য উপস্থাপন ফাইনাল বলাটা বলবেন আমাদের বিজ্ঞ বিচারক মন্ডলী। আজকের দৃশ্য আঁকার জন্য আমি ব্যবহার করেছি সাদা কাগজ,পেন্সিল, পোস্টার রং , তুলি সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক চিরায়ত বাংলার প্রাকৃতিক রুপ অংকনের বিভিন্ন ধাপ গুলো। আশাকরি ভালো লাগবে আপনাদের।

ar17.jpg

ar20.jpg

উপকরণ

ar1.jpg

১। সাদা কাগজ
২।পেন্সিল
৩। পোস্টার রং
৪।বিভিন্ন সাইজের তুলি
৫।পানি

ধাপ-১

ar2.jpg

প্রথমে সাদা কাগজে সাদা কাগজের চারদিকে পেন্সিল দিয়ে দাগ দিয়ে নিয়েছি।

ধাপ-২

ar3.jpg

এবার কিছু ঘর এঁকে নিয়েছি।

ধাপ-৩

ar5.jpg

এরপর আকাশ হলুদ ও কমলা রং করে নিয়েছি। একই রং দিয়ে নিচেও রং করে নিয়েছি।

ধাপ-৪

ar6.jpg

ar7.jpg

এরপর কমলা রং এর নীচে আকাশী রং দিয়ে রং করে নিয়েছি। এরপর সবুজ রং দিয়ে ধান ক্ষেত ও কিছু গাছ রং করে নিয়েছি।

ধাপ-৫

ar8.jpg

ঘর,গাছ ও সুর্য এঁকে নিলাম।

ধাপ-৬

ar9.jpg

ধান ক্ষেতের আইল ও রাস্তাটি হাইলাইট করে নিলাম।

ধাপ-৭

ar11.jpg

সূর্যটি একটু হাল্কা হলুদ রং করে নিলাম সকাল বেলার সূর্য বোঝানোর জন্য। সেইসাথে ধান ক্ষেত হলুদ রং দিয়ে কিছুটা হাইলাইট করে নিলাম। এবং কিছু পাখি এঁকে নিলাম।

ধাপ-৮

ar13.jpg

এরপর ঘরের পাশে একটি খরের গাঁদা এঁকে নিলাম। এবং কিছু ঘাস আর লাল রং দিয়ে কিছু ফুল এঁকে নিলাম।

ধাপ-৯

ar16.jpg

শেষে নিজের স্টিমিট আইডি সিগনেচার করে দিয়ে প্রাকৃতিক দৃশ্যটি আঁকা শেষ করলাম।

উপস্থাপনা

ar18.jpg

ar21.jpg

আশকরি আজ আমার পোস্টার রং দিয়ে আঁকা চিরায়ত গ্রাম বাংলার প্রাকৃতিক রুপ আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি,গ্রাম বাংলার সাথে সূর্যোদয়ের প্রাকৃতিক দৃশ্যটি পোস্টার রং এর মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করতে।জানি না কতটুকু পেরেছি। আপনাদের কাছে ভাল লাগলেই আমার আঁকা সার্থক হবে। সর্বোপরি নিজে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের পোস্টার রং দিয়ে আঁকা চিরায়ত গ্রাম বাংলার প্রাকৃতিক রুপ দৃশ্যটির ব্লগ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীআর্ট
ক্যামেরাRedmi Note 5A
পোস্ট তৈরি@selina75
তারিখ২০ সেপ্টম্বর ,২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

খুবই সুন্দর একটি প্রাকৃতিক পরিবেশের দৃশ্য আর্ট করেছেন আপনি। প্রাকৃতিক পরিবেশের দৃশ্য গুলো দেখতে খুবই সুন্দর লাগে। আপনার আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ আপু।

 last year 

গ্রাম বাংলার সুন্দর সুন্দর কিছু বিষয় নিয়ে খুবই সুন্দর একটি দৃশ্য তৈরি করেছেন। এরকম দৃশ্য তৈরি করার মাধ্যমে আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুবই ভালো লাগলো৷

 last year 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমার পক্ষ থেকে জানাই আপনাকে অনেক ধন্যবাদ। আপনি আমাদের মাঝে বেশ অসাধারণ ভাবে চিরায়ত গ্রাম বাংলার প্রাকৃতিক রুপ সৌন্দর্যের দৃশ্য তুলে ধরেছেন। আপনার শেয়ার করা পোস্ট দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। সূর্যের একটু হালকা হলুদ রং দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোষ্ট শেয়ার করার জন্য।

 last year 

সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65551.56
ETH 2659.92
USDT 1.00
SBD 2.89