ডাই প্রজেক্টঃকাগজের লিলি ফুল।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year (edited)

সবাইকে শুভ জন্মাষ্টমীর শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আমিও ভাল আছি। আজ ২৩ই ভাদ্র, শরৎকাল,১৪৩০ বঙ্গাব্দ। ০৭ সেপ্টেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ।প্রচন্ড গরমে অস্থির অবস্থা, তবে সন্ধ্যার দিকে একপশলা বৃষ্টি হওয়াতে কিছুটা স্বস্তি। আজ সনাতন ধর্মাবলীদের বড় ধর্মীয় উৎসব জন্মাষ্টমী।ধর্মীয় রীতি মেনে বাংলাদেশের সবর্ত্র পালন হচ্ছে দিনটি। সবাইকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়ে নিয়মিত ব্লগিং আজ আপনার সামনে নিয়ে এসেছি কাগজ দিয়ে তৈরি লিলি ফুল । ডাই প্রজেক্ট করতে আমি বেশ পছন্দ করি। আর বিভিন্ন ধরনের ফুল তৈরি করা আমার একটি শখ। আশাকরি আমার তৈরি করা লিলি ফুল ভাল লাগবে আপনাদের। আর আপনাদের ভাল লাগলে আমার পরিশ্রম সার্থক। আর উপকরণ হিসেবে ব্যবহার করেছি দু' রংয়ের কাগজ সহ অন্যান্য উপকরণ। যা পোস্টে বিশদভাবে তুলে ধরা হয়েছে। তাহলে চলুন বন্ধুরা, ধাপে ধাপে দেখে নেয়া যাক কিভাবে তৈরি করলাম আজকের লিলি ফুল।

fl24.jpg

তৈরির উপকরণসমূহ

fl20.jpg

১।দু' রং এর কাগজ(সবুজ ও গোলাপী)
২।গাম
৩।তার
৪|সুতা
৫|কালো রং এর সাইন পেন
৬|কাঁচি

তৈরির পদ্ধতি

ধাপ-১

fl4.jpg

প্রথমে লিলি ফুল বানানোর জন্য ছয়টি ফুলের পাপড়ি কেটে নিয়েছি।

ধাপ-২

fl2.jpg

চিকন করে করে সবুজ রং এর কাগজ কেটে নিয়েছি।

ধাপ-৩

fl3.jpg

ফুলের ডাল তৈরি করার জন্য চিকন করে কেটে নেয়া সবুজ কাগজটি গাম দিয়ে তারের সাথে প্যাচিয়ে নিয়েছি।

ধাপ-৪

fl5.jpg

fl6.jpg

গাম দিয়ে কেটে নেয়া ফুলের পাপড়ি ৩টি পরপর লাগিয়ে নিয়েছি।

ধাপ-৫

fl8.jpg

fl9.jpg

এরপর পাপড়ির সমান করে চিকন করে ৬টি গোলাপী রং এর কাগজ কেটে নিয়েছি। এবং প্যাচিয়ে নিয়েছি।

ধাপ-৬

fl10.jpg

চিকন করে প্যাচিয়ে নেয়া কাগজের টুকরোগুলোর এক প্রান্ত কালো রং এর সাইন পেন দিয়ে কিছু অংশ কালো করে নিয়েছি। লিলি ফুলের রেনু তৈরি করার জন্য।

ধাপ-৭

fl10.jpg

fl11.jpg

এবার তৈরি করা রেনুগুলো তারের সাথে ভালোভাবে প্যাচিয়ে নিয়েছি।

ধাপ-৮

fl12.jpg

এবার রেনুটি তৈরি করা ফুলের পাপড়ির মধ্যে ঢুকিয়ে দিয়ে সুতা দিয়ে প্যাচিয়ে নিয়েছি। এবং সবুজ রং এর কাগজ প্যাচিয়ে নিয়েছি।

ধাপ-৯

fl13.jpg

fl21.jpg

এবার সবুজ রং এর কাগজ দিয়ে কিছু পাতা কেটে নিয়েছি । এবং পাতাগুলো ডালের সাথে গাম দিয়ে লাগিয়ে লিলি ফুল বানানো শেষ করেছি।

উপস্থাপন

fl1.jpg

fl22.jpg

আশাকরি আমার তৈরি করা কাগজ দিয়ে তৈরি লিলি ফুলটি আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার ডাই ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীকাগজ দিয়ে লিলি ফুল তৈরি
ক্যামেরাRedmi Note 5A
পোস্ট তৈরি@selina75
তারিখ৭ সেপ্টম্বর, ২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 last year 

কাগজ দিয়ে ভিন্নরকম কিছু তৈরি করতে আমি খুব পছন্দ করি। আর আমার কাছে এগুলো দেখতেও অনেক বেশি ভালো লাগলো। আপনি কাগজের লিলি ফুল তৈরি করেছেন অনেক সুন্দর করে। লিলি ফুল তৈরি করার পদ্ধতি দেখে শিখে নিতে পারলাম। প্রত্যেকটা ধাপ সুন্দর করে লেখার কারণে আরো ভালো লেগেছে। আপনার কাজগুলো আমি সবসময় অনেক পছন্দ করি, তেমনই আজকের এই ফুল তৈরি দারুন লেগেছে।

 last year 

আপনার কাছে আমার কাজগুলো ভালো লাগে জেনে ভালো লাগলো। অনেক ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

খুবই সুন্দর একটি কাগজের লিলি ফুল তৈরি করে ফেলেছেন আপনি৷ এভাবে আমি কখনো লিলি ফুল দেখিনি৷ আপনার কাছ থেকে প্রথম আমি এই কাগজ দিয়ে তৈরি ফুলটি দেখলাম৷ খুবই সুন্দর হয়েছে এই ফুলটি৷ একই সাথে এটি তৈরির প্রত্যেকটি ধাপ ভালোভাবে তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ এরকম একটি ফুলের ডাই শেয়ার করার জন্য৷

 last year 

ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 last year 

আপু একটা বিষয় জানার ছিল । এ কাগজগুলোর নাম কি আপু? অনেকটা টিস্যু পেপারের মতো মনে হচ্ছে। যাক, আপনার লিলি কিন্তু দারুণ হয়েছে। ধাপে ধাপে সুন্দর করে দেখিয়েছেন।

 last year 

ক্রেপ পেপার ভাইয়া।অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 last year 

ফুলটি দেখে সত্যি বাস্তবে এর লিলি ফুলের মতন লাগছে। কাগজ দিয়ে অনেক সুন্দর ভাবে ফুলটি আপনি তৈরি করেছেন। ধাপগুলো বেশ সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু। এমনিতেও আপনার হাতের কাজ গুলো দেখতে আমার ভীষণ ভালো লাগে। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি ফুল তৈরি করে আমাদের মাঝে পোস্ট করার জন্য।

 last year 

আমি চেস্টা করেছে সুন্দর করে তৈরি করতে। অনেক ধন্যবাদ আপু।

 last year 

আপনি রঙিন কাগজ ব্যবহার করে অনেক সুন্দর লিলি ফুল তৈরি করেছেন যা একেবারে বাস্তবিক মনে হয়েছিল আমার কাছে। আপনার কাজগুলো দেখলে আমার অনেক বেশি ভালো লাগে। নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে এই ফুলটা তৈরি করা হয়েছে যা দেখে বুঝতে পারছি। গাছের উপরে রেখে ফটোগ্রাফি করার কারণে একেবারে বাস্তবিক মনে হচ্ছে। বুঝাই যাচ্ছিল না এটা আপনি নিজের হাতে তৈরি করেছেন। জাস্ট মনোমুগ্ধকর ছিল সম্পূর্ণটা।

 last year 

উৎসাহমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 last year 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করলে দেখতে এমনিতে ভীষণ ভালো লাগে। আপনি আজকের রঙিন কাগজ কেটে খুব সুন্দর করে লিলি ফুল তৈরি করেছেন। এই লিলি ফুল তৈরির ধাপ গুলো খুব চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

ফুল বানাতে আমার বেশ ভালো লাগে। অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

পাতলা ফুলের পাপড়ি গুলো দেখে মনে হচ্ছে অরিজিনাল লিলি ফুল। কিছুদিন আগে আমি লিলি ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছিলাম ঠিক দেখতে এমনটাই ছিল। আপনার নিখুঁত কাজের দক্ষতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 last year 

আমি চেস্টা করেছি সুন্দর করে বানাতে।অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

বাহ্ কাগজ কেটে কেটে তো খুব সুন্দর একটি লিলি ফুল তৈরি করেছেন আপু। দেখেই বোঝা যাচ্ছে না যে এটি কাগজের তৈরি। দেখে মনে হচ্ছে আসল লিলি ফুল।চমৎকারভাবে এত সুন্দর একটি লিলি ফুল তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

Posted using SteemPro Mobile

 last year 

উৎসাহমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে অসাধারণভাবে শেয়ার করেছেন কাগজের লিলি ফুল। আপনার তৈরি কাগজের লিলি ফুল দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে আপনি তো ফুল তৈরিতে বেশ পারদর্শী দেখছি আপু। প্রতিটা ধাপ বেশ সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর ভাবে পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.030
BTC 65556.02
ETH 2660.30
USDT 1.00
SBD 2.91