"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৬ || মুলা আর টমেটো দিয়ে ছোট মাছের ঝাল ঝাল সুস্বাদু রেসিপি।

in আমার বাংলা ব্লগ11 months ago

সবাইকে শুভরাত্রি প্রিয় বন্ধুরা,


আশা করি সকলে ভালো আছেন? আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি সৃষ্টিকর্তার অসীম রহমতে। সবার দিনকাল কেমন যাচ্ছে প্রিয় বন্ধুরা? তবে আমরা সবাই ভালো আছি পরিবার পরিজনকে নিয়ে। আজকে উপস্থিত হয়ে গেছি প্রতিযোগিতার বিষয় নিয়ে। আসলে প্রতিযোগিতার আয়োজন করা হলো অনেক বেশি ভালো লাগে। যার মাধ্যমে ইউনিক কিছু দেখার সুযোগ হয়। এছাড়া ও অনেক ইউনিক ইউনিক কিছু তৈরি করার চেষ্টা করি সবাই। বিশেষ করে যদি রেসিপির প্রতিযোগিতার আয়োজন করা হয়। তাহলে সবার মাধ্যমে অনেক ইউনিক এবং মজাদার রেসিপি গুলো দেখার সুযোগ হয়। এমন সুন্দর একটি ছোট মাছের ঝাল ঝাল রেসিপির প্রতিযোগিতার আয়োজন করার জন্য ধন্যবাদ জানাই শ্রদ্ধেয় প্রিয় দাদা ও সকল এডমিন মডারেটর ভাই-বোনদেরকে। সব সময় প্রতিযোগিতায় অংশগ্রহণ করার অনেক বেশি আগ্রহ থাকে। তবে মাঝে মধ্যে খুব ঝামেলায় পড়ে যাই ব্যস্ততার কারণে। গ্রামে গেছিলাম সেখান থেকে এসে আবার বাসায় গেস্ট আসলো। বেশ চাপে ছিলাম পুরো সপ্তায়।

মুলা আর টমেটো দিয়ে ছোট মাছের ঝাল ঝাল সুস্বাদু রেসিপি।

re29.jpg

re28.jpg

ভেবেছিলাম প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবো না। কিন্তু তা কি করে হয়! চেষ্টা করলাম প্রতিযোগিতায় অংশগ্রহণ করার। ছোট মাছ খেতে খুবই ভালো লাগে। তাছাড়া ছোট মাছ আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি পুষ্টিকর। যত বেশি ছোট মাছ খাওয়া যায় তত বেশি আমাদের শরীরের জন্য ভালো। ছোট মাছে প্রচুর পরিমাণের ভিটামিন রয়েছে। যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। তো যখন ছোট মাছের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তখন থেকে আমার খুব বেশি ভালো লেগেছিল। কারণ ছোট মাছ আমার খুব প্রিয় খাবার। বিশেষ করে ঝাল ঝাল করে যদি ঝোল করে রেসিপি করা হয় খেতে খুব ভালো লাগে। তো বন্ধুরা আমিও উপস্থিত হয়ে গেছি ছোট মাছের একটি ঝাল রেসিপি নিয়ে।

টমেটো এবং মুলা দিয়ে আমি ছোট মাছের ঝাল ঝাল ঝোল করেছি। এখন কিন্তু একটু একটু শীতের আভাস পাওয়া যাচ্ছে। তো বন্ধুরা শীতের সবজি মুলা বের হয়েছে। শীতের দিনে কাঁচা মরিচ দিয়ে সাথে মুলা দিয়ে যদি ছোট মাছ ঝাল ঝাল ঝোল করে খাওয়া যায় তাহলে খেতে খুবই ভালো লাগে। তো আমি আজকে মুলা এবং টমেটো দিয়ে ছোট মাছের ঝাল রেসিপি তৈরি করেছি। আশা করি আমার আজকের রেসিপিটা আপনাদের ভালো লাগবে। তাহলে বন্ধুরা আর দেরি না করে আমার রেসিপি ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি—--

re31.jpg


আজকের রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


re.jpg

রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহ আমি পরিমাণ মত নিয়ে দেখালাম।


উপকরণপরিমাণ

১/ সামুদ্রিক ছোট মাছ- ৫০০ গ্রাম।

২/ মুলা বড় সাইজের - একটি।

৩/ টমেটো ছোট সাইজের -৩ টি।

৪/ পেঁয়াজ কুচি- ২ টি।

৫/ রসুনের কোয়া- ৪ টি।

৬/ কাঁচা মরিচ ফালি- ৫/৬ টি।

৭/ হলুদ গুঁড়া- ১ চামচ।

৮/ জিরার গুঁড়া- ১ চামচ।

৯/ লাল মরিচ গুঁড়া- ২ চামচ।

১০/ কাঁচা মরিচ পেস্ট- ৩ চামচ।

১১/ লবণ - স্বাদমত।

১২/ সরিষার তেল- পরিমাণ মত।


ছোট মাছের সুস্বাদু রেসিপি তৈরির ধাপ সমূহ


ধাপ-১

প্রথমে সব উপকরণ নিয়ে দেখালাম। এখন রান্না করার জন্য চুলায় একটি ফ্রাই প্যান বসায় দিয়েছি। গরম হয়ে আসলে পরিমাণ মতো তেল দিয়ে দিব। তেল গরম হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। তেল গরম হয়ে আসলে পেঁয়াজ কুচি, রসুন কুচি এবং কাঁচা মরিচ ফালি দিয়ে দেব।

re5.jpg

re6.jpg

re4.jpg

re7.jpg


ধাপ-২

এখন পেঁয়াজ কুচি, রসুন এবং কাঁচা মরিচ ভালোভাবে নেড়েচেড়ে ভেজে নিতে হবে। তো সফট হয়ে আসার জন্য আমি সামান্য পরিমাণ লবণ দিলাম। সেই সাথে নেড়েচেড়ে তেলের মধ্যে ভেজে নেব।

re8.jpg

re9.jpg

re10.jpg

re11.jpg

re12.jpg


ধাপ-৩

এখন দিয়ে দিব লাল মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ধনিয়ার গুঁড়া, জিরার গুঁড়া ও কাঁচা মরিচের পেস্ট। এবং সাথে দিয়ে দেবো পরিমাণ মতো লবণ। সব উপকরণ দেওয়ার পরে সামান্য পরিমাণ পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে।

re13.jpg

re14.jpg

re15.jpg


ধাপ-৪

এখন মসলার সব উপকরণ সমূহ তেলের মধ্যে ভালোভাবে কষিয়ে নিতে হবে। তো কষিয়ে নেওয়া হয়ে গেলে এখন দিয়ে দেবো আগে থেকে কেটে রাখা টমেটো এবং মুলা।

re16.jpg

re17.jpg

re18.jpg


ধাপ-৫

টমেটো আর মুলা দেওয়ার পরে আবারো অল্প পরিমাণ পানি দিতে হবে। পানি দেওয়ার পরে ঢাকনা দিয়ে সবজি গুলোকে সিদ্ধ করে নিব। যেহেতু মাছ গুলো ছোট তাই আগে দিব না। তাহলে অনেক বেশি সিদ্ধ হয়ে যাবে তাই।

re19.jpg

re20.jpg

re21.jpg


ধাপ-৬

ঢাকনা দিয়ে সিদ্ধ করার পরে সবজি গুলো প্রায় সিদ্ধ হয়ে আসলো। এখন দিয়ে দেবো আগে থেকে পরিষ্কার করে ধুয়ে রাখা ছোট মাছ গুলো। দেওয়ার পরে আবারো সামান্য পরিমাণ পানি দিয়েছি। পানি দেওয়ার পরে আবারও সিদ্ধ করে নিব কিছুক্ষণ।

re22.jpg

re23.jpg

re24.jpg

re25.jpg


ধাপ-৭

এ পর্যায়ে আমার আকের তৈরি করা ছোট মাছের ঝাল ঝাল রেসিপি সিদ্ধ করা শেষ। যেহেতু মাছ গুলো সাইজে অনেক ছোট। তাই আমি আগে সবজি গুলো সিদ্ধ করে নিয়েছি। এরপরে মাছ গুলো দিয়ে বেশিক্ষণ সিদ্ধ করি নাই। যেহেতু বেশি সিদ্ধ করলে মাছ একদম ভেঙ্গে যাবে তাই। সিদ্ধ হওয়ার পরে চুলা থেকে নামায় ফেলবো।

re26.jpg

re27.jpg


রেসিপির পরিবেশনা

যেহেতু ছোট মাছ গুলো খেতে আমার খুবই ভালো লাগে। তাও আবার সামুদ্রিক ছোট মাছ। সামুদ্রিক ছোট মাছ গুলোর মধ্যে বিভিন্ন ধরনের মাছ মিক্স থাকে। তাই খেতে খুবই ভালো লাগে। মরিচ একটু বাড়াই দিয়েছিলাম। ছোট মাছের ঝাল ঝাল রেসিপি অসাধারণ ছিল খেতে। এখন যেহেতু মুলার সিজন। তাই আমি কাঁচা মরিচ, মুলা আর টমেটো দিয়ে রান্না করেছি। বেশ মজার হয়েছে ছোট মাছের ঝাল ঝাল ঝোল। তো বন্ধুরা আমার আজকে রেসিপিটা আপনাদের কেমন লেগেছে। আশা করি আপনাদের সকলের ভালো লাগবে। অনেক ধন্যবাদ আমার আজকের রেসিপিটি সময় দিয়ে দেখার জন্য।

re28.jpg

re29.jpg

re30.jpg

re31.jpg

re33.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png

ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Polish_20230713_210902326.png

Sort:  
 11 months ago 

এত চাপাচাপির মধ্যে থেকেও যে এত দারুন একটি রেসিপি শেয়ার করবেন সেটা কিন্তু ভাবতেও পারিনি। আপনি কিন্তু পারেনও বটে। এত সুন্দর আর মজাদার একটি রেসিপি নিয়ে আপনি তো অংশ গ্রহণ করেই নিলেন। আমাকে তো একটু টেষ্ট করালে বেশ ভালো একটি রিভিউ দিতে পারতাম। যাক তবুও ভালো কোন প্লেসে থাকেন এটাই কামনা করি। শুভ কামনা রইল আপনার জন্য।

 11 months ago 

ছোট মাছ খেতে আমরা সবাই পছন্দ করি। আর ছোট মাছের রেসিপি করতে অনেক ভালো লাগে। ছোট মাছ দিয়ে যেকোনো সবজি রান্না করলেই খেতে অনেক ভালো লাগে। মুলা ও টমেটো দিয়ে ছোট মাছের ঝাল ঝাল দারুন হয়েছে আপু।

 11 months ago 
 11 months ago 

ছোট মাছ আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আলু টমেটো দিয়ে ছোট মাছ রান্না করে খেয়েছি। তবে মুলা দিয়ে ছোট মাছ কখনো রান্না করে খাওয়া হয়নি। আপনার রেসিপিতে দেখে লোভনীয় লাগছে। রান্না করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। সুস্বাদু ও মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63312.28
ETH 2601.44
USDT 1.00
SBD 2.79