কবিতা-"নারীরা এখনো পরাধীন”-Writing by @samhunnahar

in আমার বাংলা ব্লগlast month

সবাই কেমন আছেন,

আশা করি পরিবার-পরিজনকে নিয়ে সবাই সুন্দর সময় কাটাচ্ছেন? আমিও ভালো আছি আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে। বন্ধুরা আমি আজকে উপস্থিত হয়েছি নতুন একটি ব্লগ নিয়ে। সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম জানাচ্ছি আমার আজকে নতুন ব্লগে। বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে কবিতা পোস্ট শেয়ার করব। আপনারা তো জানেন বন্ধুরা প্রতিনিয়ত কবিতা লিখতে আমার খুব ভালো লাগে। প্রতি সপ্তাহে একটি করে কবিতা পোস্ট শেয়ার করি। মাঝেমধ্যে একক কবিতা গুলো লিখে শেয়ার করি। আবার অনেক সময় দেখা যায় যে বেশিরভাগ সময় অনু কবিতা লিখে শেয়ার করা যায়। অনু কবিতাগুলো লিখতে আমার খুব ভালো লাগে। তাছাড়া ও একক কবিতাগুলো লিখতে আরো অনেক বেশি ভালো লাগে।

Add a heading (1).jpg

কবিতার মাধ্যমে একটি বিষয়কে খুব সুন্দরভাবে তুলে ধরা যায়। আবার অনু কবিতার মাধ্যমে এক একটি কবিতার মধ্যে এক এক ধরনের অনুভূতির প্রকাশ পায়। অনু কবিতা লিখতে যেমন ভালো লাগে একক কবিতা গুলো লিখতে আরো অনেক বেশি ভালো লাগে। আজকে আমি যে কবিতাটি আপনাদের সাথে শেয়ার করব তা অবশ্যই বুঝতে পারছেন কি বিষয় নিয়ে। ”নারীরা এখনো পরাধীন”একক কবিতা লিখেছি আমি আজকে। আমাদের সমাজে নারীরা এখনো পরাধীন। নারীরা যতই শিক্ষিত হোক না কেন যতই ভালো পর্যায়ে চাকরি করুক না কেন এখনো নারীদের সেই পরাধীনতা থেমে যায়নি। কিছুদিন পরপর দেখা যায় নারীদের এত করুণভাবে মৃত্যুবরণ করতে হয়। কেন চিন্তা করেনা নারীরা আমাদের ঘরের মা বোন হয়। নারীরা কারো প্রিয়জন হয় কিংবা নারীরা কারো কন্যা সন্তান হয়। নারীরা আবার কারো ঘরের স্ত্রী হয়।

নারীরা হচ্ছে সম্মানের জিনিস। সেই সম্মানের জিনিস কে এভাবে ২০/১০ জন মানুষ ধরে নির্যাতন করে মেরে ফেলা আমাদের দেশের জন্য কলঙ্কের। আমাদের জাতির জন্য অনেক লজ্জা জনক। এই ধরনের ঘটনা আজকাল নয় বেশ আগে থেকেই ঘটে আসছে। বেশ কয়েকদিন পরপরই এই ধরনের ঘটনা গুলো ঘটে। প্রশাসনের হাতে গেলে সেই ঘটনাগুলোকে ধামাচাপা দিয়ে নিভিয়ে দেওয়া হয়। আবারও সেই সন্ত্রাসীরা মাথা চারা দিয়ে ওঠে। এই বন্দী শিকল থেকে কি আসলে নারীরা কখনো বের হয়ে আসতে পারবে না। এই নির্যাতনের হাত থেকে কি নারীরা কখনো মুক্তি পাবে না? আমরা যত সংগ্রাম করি না নারীরা এই নির্যাতনের হাত থেকে কখনো বেরিয়ে আসতে পারছে না।

আমি সেই অনুভূতিগুলো কবিতার মাধ্যমে শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি বন্ধুরা আমার আজকের কবিতা আপনাদের কাছে ভালো লাগবে—---

"নারীরা এখনো পরাধীন”


নারী তুমি কি স্বাধীন?
এখনো কি তুমি সেই পরাধীন?
যদিও থাকে মত প্রকাশের স্বাধীনতা
রয়েছে চলাচলের পরাধীনতা।

যদি তুমি স্বাধীন হতে
তাহলে তুমি হতে না অধ্যুষিত,
নারী যদি তুমি স্বাধীন হতে
দুমড়ে মোচড়ে নষ্ট করতো না
তোমার সে সুন্দর শরীর খানা।

নারী তো পুরুষের অর্ধাঙ্গিনী
সেই নারী তো তোমার জন্মদাতা মা
নারী তো তোমার একসাথে বড় হওয়া বোন
নারী তোমার যৌবনের সেই ভালোবাসার প্রিয়জন।

তবে তুমি কিভাবে পারলে এমন করে
তোমার কি এক বারো বিবেক জাগ্রত হলো না
নারী বলে কি এমন লাঞ্ছিত হতে হয়?
নারী হয়ে তুমি পারলে কেমন করে
একজন নারী হইয়া আরেক জনকে
এভাবে অত্যাচারীদের হাতে তুলে দিলে?

তবে তুমি নারী হয়েও নারী নও
তুমি একজন নারী জাতির কলঙ্ক,
যে নারীর কাছে নারী নিরাপদ নয়
তা অবশ্যই জাতির অবক্ষয়।

যদি তোমার কন্যা সন্তান হতো সে
তাহলে তুমি কি পারতে এভাবে
একজন নারীকে বিশ জনের হাতে
তুলে দিতে? না পারতে না তা কোন দিন।
কারণ তুমি নারী জাতি তুমি মা!

সেদিন তোমার বিবেক কোথায় গেছিল?
সেই পুরুষের বিবেক কোথায় গেছিলো!
নারীরা কি বিনোদনের পার্ট?
নারীরা কি পুরুষের খেলনার আর্ট?
ছিঃ জাতি কলঙ্কিত! আজ জাতি নির্লজ্জ!
আজ কিছু মানুষের পাপের বুঝা
পুরো জাতিকে বহন করতে হলো।

আমি বলি কি! নারীরা স্বাধীন নয়
শুধু কি মত প্রকাশের স্বাধীনতা থাকলে হয়?
যেখানে তার দেহ নিরাপদ নয়!
শুধু কি নারী শিক্ষিত হলে হয়?
যেখানে তার দেহ নিরাপদ নয়!

qara-xett.png

সমাপ্তি-@samhunnahar


আশা করি আপনাদের সকলের কাছে আমার অনু কবিতা গুলো পড়েই ভালো লেগেছে। তো বন্ধুরা আমার একগুচ্ছ অনু কবিতা পড়ে কেমন লাগলো কমেন্টে জানালে অনেক বেশি ভালো লাগবে। আজ এই পর্যন্ত সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন।


লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সকেনভা দিয়ে তৈরি
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
ক্যাটাগরিএকক কবিতা


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm1.png

New_Benner_ABB1.png

💖ধন্যবাদ সবাইকে💖

Sort:  
 last month 

আজকে কবিতার জন্য দারুন একটি টপিক নির্বাচন করেছেন আপু। কবিতাটি পড়ে খুব বেশি ভালো লাগলো এবং বাস্তব কিছু বিষয় তুলে ধরেছেন। সর্বোপরি খুব ভালো লাগলো কবিতাটি পড়তে। ধন্যবাদ আপনাকে শুভকামনা রইলো।

 last month 

আপনাকে অনেক ধন্যবাদ আপু আমার কবিতাটি পড়ে আমাকে মানসিকভাবে সাপোর্ট দেওয়ার জন্য।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 last month 

সত্যি আপু নারীরা এখনো স্বাধীন হতে পারেনি। অদৃশ্য পরাধীনতার শিকল পরানো তাদের পায়ে। অনেক ক্ষেত্রেই এই অদৃশ্য পরাধীনতা লক্ষ্য করা যায়। আপু আপনার লেখা কবিতার লাইনগুলো সত্যিই দারুণ হয়েছে।

 last month 

আপু এটা মনে হয় যে শত স্বাধীনতার মাঝেও যেন আমরা পরাধীন।

 last month 

আপু আপনি আজকে যে বিষয়ে কবিতাটি লিখেছেন দেখে আমার খুবই ভালো লাগলো। হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন নারীরা এখনো পরাধীন। নারীরা আজও স্বাধীন হতে পারেনি। কেননা তাদেরকে অনেক অত্যাচারের সম্মুখীন হতে হয়। নারীরা আজ পরাধীন বললে ভুল হবে তারা অনেক দিক থেকে বঞ্চিত। তবে এটা মেনে নেওয়া যায় না। তবে আপনি খুব সুন্দর করে কবিতাটি লিখেছেন কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আমরা স্বাধীন কিন্তু সেটা মেনে নিতে কষ্ট হয় মাঝে মাঝে। কারণ মাঝে মাঝে এমন কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে যায় যার জন্য।

 last month 

নারীরা সমাজে অবহেলিত এবং পরাধীন ঠিক তার ই অনুভূতিতে লেখা আপনার কবিতা। কবিতাটা বেশ দারুন হয়েছে কিন্তু। অনেক সুন্দরভাবে কবিতার প্রত্যেকটা লাইন উপস্থাপন করেছেন আপনি। বেশ ভালো লাগলো আবৃত্তি করে।

 last month 

তবে তেমন একটা অবহেলিত নয় বর্তমান সময়ে কিন্তু এই যে সাম্প্রতিক ঘটে যাওয়া ঘটনাটি অনেক বেশি খারাপ লাগলো।

 last month 

সৃষ্টিকর্তার যত প্রকার সৃষ্টি আছে তার ভিতরে নারী সব থেকে বেশি সম্মানের। কিন্তু এই নারীদেরও আমরা কারণে অকারণে অপমান ও অসম্মান করে থাকি। এটা সত্যি বলেছেন আপু নারীরা এখনো পরাধীন রয়েছে পুরুষ শাসিত সমাজের কাছে। অনেক সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন পড়ে বেশ ভালো লাগলো। আপনার কবিতার প্রতিটি লাইন আমাকে শিহরিত করেছে। অসংখ্য ধন্যবাদ আপু আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 last month 

নারীরা খুবই সম্মানের সেটা আপনার দৃষ্টিতে আমার দৃষ্টিতে সবার দৃষ্টিতে আছে। কিন্তু মাঝে মাঝে এমন কিছু ঘটনা কেন ঘটায় ফেলে জানি না।

 last month 

নারী নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন, কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতার ভাষাগুলো অসাধারণ ছিল।

 last month 

আপনার মতামত পড়ে বেশ ভালো লাগলো ধন্যবাদ।

 last month 

আসলে স্বাধীনতা বলতে আমরা কি বুঝি-?
এই প্রশ্নটি বারবার করতে ইচ্ছে করে একজন নারী হয়ে। স্বাধীনতার সঠিক অর্থ যদি আমরা জানতাম, তবে আমাদের চারপাশের পরিবেশটা আরও বেশি সুন্দর হয়ে উঠতো। এক কথায় আমাদের মুক্তি নেই। বর্তমানেও আমরা কারো কাছেই নিরাপদ নই। তবে নারীরা এখনো পরাধীন নাকি স্বাধীন এই মন্তব্যটি করার দুঃসাহস হলোনা। খুবই চমৎকার কবিতাটি লিখেছেন আপু।অসংখ্য ধন্যবাদ।

 last month 

আপু সাম্প্রতিক ঘটে যাওয়া বিষয়টি খুবই হৃদয়বিদারক। কারণ আমরা স্বাধীন হয়েও এখনো মনে হচ্ছে যে স্বাধীন নয়। কারণ একজন নারী হয়ে আরেকজন নারীরকে কিভাবে ক্ষতি করল দেখেন। আপনার সহযোগিতা পেয়ে ভালো লাগলো অনেক।

 last month 

যেমন আমাদের সমাজের প্রতিটি পুরুষ'ই ধর্ষক নয়, কিংবা খারাপ নয়, ঠিক তেমনি আমাদের মধ্য থেকেও সব নারী মানুষ নয়।
ভালো-মন্দ আমাদের উভয়ের মধ্যেই আছে।
তবে যারা এই নোংরা জঘন্যতম অপরাধীর সাথে জড়িত আমি চাই এদের দৃষ্টান্তমূলক শাস্তি হোক।

 last month 

আপু ঠিক বলেছেন নারীদের সাথে এই ঘটনাগুলো অনেক আগে থেকে হয়ে আসছে। কিন্তু কি হয়েছে সত্যি যদি বিচার হতো তাহলে আর কোন নারীর এই জঘন্য নরপিশাচদের হাতে প্রান হারাতে হতো না। যাইহোক এই বিষয়টিকে ঘিরে অসাধারণ একটি কবিতা আজ আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। প্রতিটি লাইন অসম্ভব সুন্দর হয়েছে।

 last month 

আসলে আমাদের দেশে সঠিক বিচারের অভাবে তা দিন দিন মহামারি আকারে ধারণ করতেছে আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62926.06
ETH 2580.90
USDT 1.00
SBD 2.78