রেসিপি-"বেগুন,টমেটো দিয়ে পোয়া মাছের রান্না"

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

ভারত-বাংলাদেশের সম্মিলিত সকল ব্লগার ভাই-বোনেরা আশা করি সবাই ভাল আছেন।সুস্থ্য আছেন নিশ্চয়। আমি আপনাদের শুভ কামনায় আলহামদুলিল্লাহ ভাল আছি। বন্ধুরা, আজ আমি আপনাদের সাথে যুক্ত হয়েছি কক্সবাজার সদর, বাংলাদেশ থেকে।আমার ইউজার আইডি-@samhunnahar।আমি আজ আপনাদের সাথে একটি নতুন ব্লগিং শেয়ার করবো বলে উপস্থিত হয়েছি।বন্ধুরা আমি আজ একটি রেসিপি পোস্ট শেয়ার করবো। আমার আজকের রেসিপি হচ্ছে পোয়া মাছ রান্না রেসিপি।

পোয়া মাছ একটি সামুদ্রিক মাছ। এই মাছ খেতে অনেক সুস্বাদু হয়। এই মছে রয়েছে প্রচুর পরিমাণের ভিটামিন -এ এবং ভিটামিন ডি।পোয়া মাছ যারা ল্যাকটেটিং মাদার আছে তাদের বেশি উপকারে আসে।এই মাছ খেলে বচ্চারা বেশি দুধ পায় মায়েদের থেকে। পোয়া মছ ভেজে বা রান্না করে দুই উপায়ে খাওয়া যায়। শুঁটকি পোয়া মাছ ও খেতে অনেক মজা। আমি আজ দেখাবো পোয়া মাছ রান্না করা রেসিপি।আজ আমি বেগুন,টমেটো দিয়ে পোয়া মাছের রান্না রেসিপি শেয়ার করবো।

Add a heading (3).jpg

বন্ধুরা আমার পোয়া মছ রান্নার রেসিপি শেয়ার করার আগে উপকরণ গুলো নিয়ে দেখাবো।


উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
পোয়া মাছ বড় সাইজের৮/১০ টুকরা
পেঁয়াজ২ টা
রসুন৩ কোয়া
বেগুন মাঝারি সাইজের১ টি
টমেটো২ টি
মরিচের গুঁড়া৩ চামচ
হলুদ গুঁড়াদেড় চামচ
ধনিয়ার গুঁড়া২ চামচ
জিরা গুঁড়া১ চামচ
তেলপরিমাণ মত
লবণস্বাদমত

আমি সব উপকরণ নিয়েছি। এবার রান্নাতে চলে যাব।

ধাপ-এক


fish1.jpg

প্রথমে আমি মছের আঁইশ ও ময়লা ফেলা দিয়ে মাছ সাইজ করে কেটে নিবো। মছটি সাইজে বড় ছিল। তাই আমি ৮ থেকে ১০ টুকরা নিয়ে ভাল করে ধুয়ে নিয়েছি। ধুয়ে নেয়ার পর আমি মাছ গুলো এক সাইডে রেখে দিয়ে অন্য কাজ করে নিবো। এখন আমি অন্য ধাপে চলে যাব।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ধাপ-দুই



fish2.jpg
fish3.jpg
fish22.jpg
fish222.jpg

এই ধাপে এসে আমি সব উপকরণ নিয়েছি। এখানে আমি পেঁয়াজ, রসুন নিয়েছি। আমি এখানে নিয়েছি মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনিয়া ও জিরার গুঁড়া নিয়েছি। বেগুন নিয়েছি কেটে একটি আর টমেটো নিয়েছি দুইটা। ছোট ছোট করে কেটে নিয়েছি।এখন সব উপকরণ হাতের কাছে রেখে রান্নায় চলে যাব।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ধাপ-তিন



fish4.jpg
fish5.jpg
fish6.jpg
fish7.jpg

রান্নার জন্য একটি পাত্র চুলায় বসায় দিবো। চুলার জাল মিডিয়াম আঁচে রাখতে হবে। রান্নার পাত্রটি গরম হয়ে আসলে পরিমাণ মত তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে তাতে পেঁয়াজ আর রসুন পেস্ট দিয়ে দিয়েছি। নেড়েচেড়ে দিবো যাতে পুড়ে না যায়।মসলা ভাল করে কষিয়ে নিবো।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ধাপ-চার



fish8.jpg
fish9.jpg
fish10.jpg
fish11.jpg

পেঁয়াজ, রসুন কষা হয়ে গেলে তাতে মরিচ, হলুদ, জিরা ও ধন্যার গুঁড়া দিয়ে ভাল করে মিক্স করতে হবে। হালকা তেলে ভেজে পানি দিয়ে কষিয়ে নিতে হবে। সাথে স্বাদ মত লবণ ও দিয়ে দিতে হবে।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ধাপ-পাঁচ



fish12.jpg
fish13.jpg
fish14.jpg
fish15.jpg
fish16.jpg

এই ধাপে এসে মসলা কষা শেষ হলে মাছ দিয়ে দিবো। মাছ মসলাতে হালকা কষিয়ে সবজি দিয়ে দিতে হবে। এখানে দেখতে পাচ্ছেন আমি টমেটো আর বেগুন দিয়ে দিয়েছি। সব গুলো দেওয়া শেষ হলে আবার একটু কষিয়ে পরিমাণ মত ঝোল দিয়ে দিতে হবে।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ধাপ-ছয়



fish17.jpg
fish18.jpg
fish19.jpg
fish20.jpg

এখন আমি পরিমাণ মত ঝোল দিয়ে দিয়েছি। ঝোল দেওয়ার পর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। মাছ আর সবজি ভাল মত সিদ্ধ হওয়া পর্যন্ত রাখতে হবে। প্রায় সিদ্ধ হয়ে এসেছে।পোয়া মাছের রেসিপি রান্না হয়ে গেছে। বেগুন, টমেটোর মিক্স পোয়া মাছ রান্না শেষ। এখন পরিবেশনের ধাপ।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ধাপ-সাত



fish21.jpg

বন্ধুরা এতক্ষণ আমার আজকের ব্লগিং বেগুন, টমেটো দিয়ে পোয়া মাছ রান্না দেখছেন। এখন আমি পরিবেশেনের জন্য একটা বড় বাটিতে নিয়েছি। দেখতে অনেক লোভনীয় হয়েছে। খেতে ও অনেক মজার হয়েছে।ধন্যবাদ সবাইকে সময় দিয়ে দেখার জন্য। আমার রেসিপি আপনাদের কাছে ভাল লেগেছে কিনা কমেন্টে জানাবেন।আপনাদের ভাল লাগা মানে হচ্ছে আমার কাজের প্রতি উৎসাহ বেড়ে যায়।

268712224_305654151337735_1271309276897107472_n.png

আমার আজকের রেসিপির ছবি ও রেসিপির তথ্যঃ

তথ্য গুলো সম্পূর্ণ আমার থেকে লিখেছি এবং ছবি গুলো আমার মোবাইলের ধারণ করা।


নিম্নে ক্যামেরার বর্ণানা দেওয়া হলো

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
লোকেশননিজ বাসায়

268712224_305654151337735_1271309276897107472_n.png

প্রিয় আমার বাংলা ব্লগ এর ভাই-বোনেরা আমার আজকের লেখা শেষ করছি। সবাই ভাল থাকবে, সুস্থ্য থাকবেন আশা করি।
আবার নতুন ব্লগিং নিয়ে হাজির হবো আপনাদের সাথে শেয়ার করার জন্য।

ধ্যন্যবাদ সবাইকে




আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar
আমি গান করতে আর গান শুনতে ভালবাসি। আমি লেখালিখি করতে পছন্দ করি।
আমার সবচেয়ে প্রিয় ভ্রমণে যাইতে। আর ছবি তুলতে ভালবাসি। বিভিন্ন বিষয় নিয়ে ব্লগিং করতে আমার বেশী ভাল লাগে। আমি রান্না করতে পছন্দ করি।
বাংলা আমার মাতৃভাষা,
আমি বাংলাকে ভালবাসি!
বাংলাতে গান গায়!
বাংলাতে মরণ যেন হয়!
সবাই আমার জন্য দোয়া করবেন আমার স্টিমিট এর যাত্রা যেন সফল হয়।

Sort:  

Cultivating some plant joy 💚🌱 with a resteemed!

 2 years ago 

বেগুন,টমেটো দিয়ে পোয়া মাছ রেসিপি দেখেই মনে হচ্ছে খেতে দারুন হয়েছিল।আপনার পোস্টের মাধ্যমে পোয়া মাছ চিনতে পারলাম।আমি আসলে অনেক মাছের নাম জানি কিন্তু কোনটা কি মাছ এটা বুঝতে পারিনা।দ্ধন্নবাদ আপনাকে আপু সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু পোয়া মাছ খেতে সুস্বাদু হয়।আমি ও আপনার মত অনেক মাছের নাম জানিনা ঠিক বলেছেন।ধন্যবাদ আপু সহযোগিতা করার জন্য।

 2 years ago 

বেগুন,টমেটো দিয়ে পোয়া মাছের রান্না রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন।আপনার রেসিপির পরিবেশন অনেক ভালো লেগেছে।

 2 years ago 

খুব সুন্দর মতামত দিয়েছেন ভাল লাগলো ভাইয়া।ধন্যবাদ

 2 years ago 

পোয়া মাছ বাজারে দেখেছি , আবার ফেরি করে বিক্রি করতে নিয়ে আসাও দেখেছি বেশ কয়েকবার। তবে কখনো খাই নি। খেতে কেমন সেটাও জানি না। আজকে আপনার রেসিপি পোস্টের মাধ্যমে দেখে বেশ ভালো লাগলো। তরকারির রং দেখে মনে হচ্ছে ঝাল হয়েছে বেশ। আমি তো ঝাল খেতে পারি না, তাই তরকারি দেখে প্রথমে ওই ব্যাপারটায় মাথায় এসেছে 😊

 2 years ago 

আসলেই ঠিক বলেছেন পোয়া মাছ টা অনেক পাওয়া যায়। খেতে খারাপ না ভাইয়া।একদিন খেয়ে দেখিয়েন ভাল লাগবে।

 2 years ago 

এলার্জির কারনে বেগুন খুব বেশি একটা খাওয়া হয়না। তবে পোয়া মাছ কিন্তু আমার অনেক পছন্দের একটি মাছ। যেহেতু পোয়া মাছ দিয়ে এই রেসিপিটি করা তাই এলার্জির প্রবলেম হলেও খেতেই হবে। সুস্বাদু রেসিপি এটি।

 2 years ago 

ভাইয়া আমার ও অনেক এলার্জি আছে।কিন্তু এসব মেনে চললে তো খাবার সব বাদ দিতে হবে😄😄তাই আগে খাওয়া পরের টা পরে।ধন্যবাদ

 2 years ago 

মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। বেগুন দিয়ে যে কোন তরকারী রান্না করলে বেশ ভালো লাগে। ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই খুব সুন্দর করে মনের ভাব প্রকাশ করেছেন।আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

বেগুন টমেটো দিয়ে পোয়া মাছের রেসিপি আপনি আমাদের সামনে উপস্থাপন করেছেন। কালার দেখে বোঝা যাচ্ছে যে ভীষণ সুস্বাদু হয়েছে। খুব সুন্দর করে সবকিছু বর্ণনা তুলে ধরেছেন আমাদের মাঝে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন,খেতে অনেক সুস্বাদু হয়েছিল।ধন্যবাদ ভাইয়া সব সময় সহযোগিতা করার জন্য।

 2 years ago 

চমৎকার করে করেছেন আপনি আপনার বেগুন,টমেটো দিয়ে পোয়া মাছের রান্না। দেখতেও খুবই সুন্দর হয়েছে। তবে আপনার পোস্টে মনে হয় আপনি ভুল করেছেন। আপনার রেসিপি-র টাইটেলে বেনিফিশিয়ারি দেখছি না। পারলে সংশোধন করে নিয়েন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমি ভাইয়া টাইটেলে দিই না তবে এড করেছি।টাইটেলে না দিলে কি সমস্যা ভাইয়া?প্লিজ সহযোগিতা করবেন খুশি হবো🙏🙏🙏

 2 years ago 

বেগুন আমার খুবই পছন্দের একটি খাবার। কিন্তু বেগুন দিয়ে পোয়া মাছ রান্না আগে কখনো খাওয়া হয়নি। কিন্তু দেখে মনে হচ্ছে আপনার রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছে। যে কোন মাছের সাথে টমেটো দিলে খেতে অনেক সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে অনেক সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65910.66
ETH 2696.65
USDT 1.00
SBD 2.88