রেসিপি-"টমেটো দিয়ে কাচকি মাছের ঝোল"।।৩১.০৭.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

১৬ শ্রাবণ , ১৪২৮ বঙ্গাব্দ
৩১জুলাই , ২০২2 খ্রিস্টাব্দ
১ মহররম , ১৪৪৩ হিজরী
রবিবার।

আসসালামুআলাইকুম, আমি সামশুন নাহার হিরা। কক্সবাজার, বাংলাদেশ থেকে। আমার ইউজার আইডি @samhunnaharপ্রিয় আমার বাংলা ব্লগ এর বন্ধুরা আপনারা আশা করি অনেক অনেক ভাল আছেন। আমিও আপনাদের শুভ কামনায় আলহামদুলিল্লাহ অনেক ভাল আছি। আজ আমি আপনাদের সাথে আর একটি নতুন ব্লগ নিয়ে উপস্থিত হয়েছি। আমার আজকের ব্লগিং হচ্ছে কাচকি মাছ রান্না। আমি আজ আপনাদের দেখাবো কিভাবে টমেটো দিয়ে কাচকি মাছের ঝোল করবো।

কাচকি মাছ একটি সামুদ্রিক মাছ। এই মাছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী।
বিশেষ করে এই মাছ ছোট বাচ্চা এবং গর্ভবতী মায়েদের জন্য বেশী উপকারী।
আমরা বিভিন্ন ভাবে এই কাচকি মাছ রান্না করে খাই।

চলুন আজ আমি কিভাবে কাচকি মাছ রান্না করি তা এক নজরে দেখে আসি।

Add a heading (4).jpg

প্রথমে আমি সব উপকরণ নিয়ে দেখাবোঃ-

উপকরণ সমূহঃ

উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
কাচকি মাছ২৫০ গ্রাম
পেঁয়াজ২ টা
রসুন৩/৪ কোয়া
টমেটো২/৩ টা
হলুদ গুঁড়াপরিমাণ মত
ধনিয়ার গুঁড়াপরিমাণ মত
জিরা গুঁড়াপরিমাণ মত
তেলপরিমাণ মত
লবণস্বাদ মত

বন্ধুরা, আমি সব উপকরণ নিয়েছি এখন আমি আমার মূল রেসিপিতে চলে যাব।

প্রস্তুত প্রণালীঃ

প্রথমধাপ

kaccki1.jpeg

এখানে আমি ২৫০ গ্রাম মাছ নিয়ে পরিষ্কার করে তারপর ভাল করে লবণ মেখে ধুয়ে নিয়েছি।

দ্বিতীয়ধাপ

kaccki2.jpeg

এই ধাপে আমি পেঁয়াজ আর রসুন কেটে নিয়েছি। ২/৩ টা টমেটো কেটে নিয়েছি।

kaccki3.jpeg

লবণ নিয়েছি। লাল মরিচের গুঁড়া, হলুদ, ধনে গুঁড়া, জিরা গুঁড়া নিয়েছি পরিমাণ মত। পরিমাণ টা যে যেভাবে দেন।

তৃতীয়ধাপ

kaccki4.jpeg

এই ধাপে আমি একটি রান্নার জন্য পাত্র নিবো। চুলায় বসায় দিয়ে তাপমাত্রা টা মাঝারি আচে রাখবো।
কারণ ছোট মাছ কম তাপে সিদ্ধ করলে ভাল হয়।

পাত্র টি গরম হয়ে আসলে তাতে পরিমাণ মত তেল দিবো। তেল গরম হয়ে আসলে পেঁয়াজ, রসুন দিয়ে দিবো। নেড়েচেড়ে কষাতে হবে যাতে পুড়ে না যায়।

চতুর্থধাপ

kaccki5.jpeg

এই ধাপে আমি হালকা লবণ দিবো যাতে পেঁয়াজ গুলো তাড়াতাড়ি গলে যায়। পেয়াজ কষা হয়ে আসলে মরিচ, হলুদ, ধনে ও জিরার গুঁড়া দিয়ে দিবো। হালকা পানি দিয়ে সিদ্ধ করে নিবো।

পঞ্চমধাপ

kaccki6.jpeg

এই ধাপে আমি মাছ আর টমেটো দিয়ে ভাল করে মসলায় মিক্স করে নিতে হবে। আমার পরিমাণ মত পানি দিয়ে দিবো।

ষষ্টধাপ

kaccki7.jpeg

এই ধাপে আমি পানি দিয়ে দিছি।
আমার কাচকি মাছের তরকারি সিদ্ধ হচ্ছে।

kaccki8.jpeg

আমার কাচকি মাছের তরকারি সিদ্ধ করা শেষ।

সপ্তমধাপ

kaccki9.jpeg

আমার টমেটো দিয়ে কাচকি মাছ রান্না শেষ। এবার খাওয়ার পর্ব। আপনারা এভাবে কাচকি মাছের ঝোল করে খেতে পারেন অনেক ভাল লাগবে। আশা করি আমার রেসিপি আপনাদের ভাল লেগেছে। কেমন হয়েছে বন্ধুরা জানাবেন।

আমি আমার রেসিপিতে ব্যবহার করা সব তথ্য আমি নিজের থেকে লিখেছি এবং সব ছবি আমার নিজের মোবাইল দিয়ে করেছি।

নিম্নে ছবির বিস্তারিত দেওয়া হলোঃ

ক্যাটাগরিফটোগ্রাফি
ডিভাইসWiko,T3
ফটোগ্রাফার@samhunnahar
মডেলW-V770
বিষয়টমেটো দিয়ে কাচকি মাছের ঝোল
লোকেশনবাসায়, কক্সবাজার, বাংলাদেশ

প্রিয় আমার বাংলা ব্লগ এর বন্ধুরা আজ এখানে শেষ করতেছি। আবার একদিন দেখা হবে নতুন আর একটি ব্লগিং নিয়ে। ততক্ষণ ভাল থাকবেন আর নিজেকে সুস্থ্য রাখার চেষ্টা করবেন।

সবাইকে ধন্যবাদ

Sort:  
 2 years ago 

টমেটো দিয়ে কাচকি মাছের ঝোল রেসিপি দেখে একেবারে জিভে জল চলে এসেছে। কাচকি মাছ আমার অনেক পছন্দ। কাচকি মাছের উপকারিতা অনেক তাই মাঝে মাঝে আমি এভাবেই টমেটো দিয়ে ভুনা করে খাই বেশ মজা লাগে।

 2 years ago 

ধন্যবাদ আপু আমার পোষ্টি সমায় দিয়ে পড়ার জন্য।

 2 years ago (edited)

টমেটো দিয়ে আপনি অনেক মজাদার একটি কাচকি মাছের ঝোল রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। কাচকি মাছ আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে। আপনার এই মাছের রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি লোভনীয় ছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি ও আমার মতই দেখছি কাচকি মাছ অনেক পছন্দ করেন। ভাইয়া খেতে অনেক মজার হয়েছিল।

 2 years ago 

টমেটো দিয়ে কাচকি মাছের ঝোল রেসিপি দেখে ভীষণ ভালো লেগেছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। কাচকি মাছ আমার খুবই পছন্দের একটি 🐟। চমৎকার রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া কাচকি মাছ দেখছি প্রায় মানুষের কাছেই প্রিয় একটি মাছ। এই মাছ আসলেই অনেক মজাদার একটি মাছ।ধন্যবাদ আপনাকে ও

 2 years ago 

টমেটো দিয়ে তৈরি মাছের রেসিপি অনেক সুস্বাদু হবে এটাই স্বাভাবিক। তাছাড়া কাচকি মাছের টেস্ট অন্যান্য মাছের চেয়ে একটু বেশি। রেসিপির ঝোলের কালার দেখেই বলে দেওয়া যাচ্ছে অনেক সুস্বাদু হবে। এমন মজাদার একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আমি কাচকি মাছ প্রায় সময় রান্না করি।আমার কাছে ছোট মাছের মধ্যে কাচকি মাছ পছন্দের বেশি।ধন্যবাদ ভাইয়া পোষ্ট পড়ে মন্তব্য করার জন্য

 2 years ago 

টমেটো দিয়ে কাচকি মাছের
কি সুন্দর ঝোল"
দেখেই যেন মনের ভেতর
দিচ্ছে খাওয়ার দোল।

কি সুন্দর হয়েছে তোমার
রেসিপি পরিবেশন,
আমার বাংলা ব্লগ এর পক্ষে
তোমায় অভিনন্দন।♥♥

 2 years ago 

আপু অসাধারণ! বেশী কিছু বলতে চাই না, শুধু একটা কথা বলতে চাই আল্লাহ আপনাকে আর ও মহৎ করুক আর নেক হায়াত দান করুক।

 2 years ago 

আমিন

 2 years ago 

আপনার কাচকি মাছের রেসিপি দেখে পুরোনো কিছু স্মৃতি মনে পড়ে গেলো। আমি কাচকি মাছ অনেক অনেক পছন্দ করি। আমার ভালো লাগে আলু বেগুন দিয়ে কাচকি মাছ ভুনা। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বী ভাইয়া, আপনি আসল স্বাদ একেবারে বুঝতে পেরেছেন। আমার আলু আর বেগুন দিয়ে রান্না করলে আরো ভাল লাগে। আমি ছোট মাছ ঝুল করে রান্না করি প্রায় সময়। ধন্যবাদ ভাইয়া খুব সুন্দর কথা বলেছেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59185.02
ETH 2522.04
USDT 1.00
SBD 2.47