উড়োচিঠি|| 10% Beneficiaries @shy-fox ||


আজ আমি আপনাদের মাঝে একটি নিজের লেখা উড়োচিঠি উপস্থাপন করলাম।আশা করি সবাই উপভোগ করবেন।


উড়োচিঠি


IMG_20211024_005706.jpg


২৪/১০/২০২১

প্রিয় তুমি,


কেমন আছো?আজ তোমায় লিখতে বসলাম বছর দশেক পর।অফিস থেকে ফিরেই হাতমুখ ধুয়ে, শার্টটা খুলে বারান্দায় চায়ের মগটা নিয়ে দাড়াতেই আনমনে দশ বছর পিছিয়ে গেলাম।আচ্ছা নিলীমা, তোমার কি মনে পড়ে সেদিনটার কথা।আরে সেদিন!ওইযে তুমি লাল বেনারসিতে মস্ত বড় গাড়িতে চড়ে বটতলায় আমার সাথে শেষ দেখা করতে এসেছিলে।খুব সুন্দর লাগছিলো জানো তোমায়।প্রশংসা করতে একটু দেরি হলো তাইনা বলো?আসলে সেদিনটায় ও বলতে চেয়েছিলাম কিন্তু গলায় কি যেনো দলা পাকিয়ে যাচ্ছিলো বারবার।জানো নিলীমা সেদিন যে তুমি আমার ডায়রিটা দিয়েছিলেনা সে ডায়রিটার আজ শেষ পাতায় লিখছি।তুমি কিন্তু আমায় কথা দিয়েছিলে ডায়রি ভর্তি লেখা নিয়েই তুমি আবার ডায়রিটা ফেরত নেবে।আমিও সেই চিরাচরিত তোমার কথামতই এক্কেবারে ডায়রিটার একটি কোণাটিও ছাড়িনি।খুব ছোট্ট ছোট্ট করে করে লিখেছি।তাও যে কিভাবে যেনো শেষ হয়ে গেলো!বুঝে উঠতেই পারলাম না।আচ্ছা আচ্ছা,কথায় কথায় তো একটা কথা তোমায় জানাতেই ভুলে গেলাম।তোমার মেয়েটা কিন্তু বড্ড মায়া মায়া চেহারা পেয়েছে।না না আমি তোমায় ফলো করিনি!সেদিন বাজার করতে গিয়ে দেখলাম।তুমি তো খুব দাম কষাকষি করতে শিখেছো।আগে তো দ্বিগুণ দামে জিনিশপত্র কিনে ফেলতে।এখন খুব সংসারী হয়েছ বুঝি? আচ্ছা নিলী, ইশশশ!সরি সরি।ভুল করে ডেকে ফেললাম, এখন তো আমি তোমার কাছে পরপুরুষ। নিজের দেওয়া নামে তো ডাকার অধিকারটাই নেই।তাও ডাকি!কি বলো?এই চিঠি হয়তো তুমি পাবেইনা। এতো জলদি তোমার কপালে এতো বলিরেখা এলো কি করে?পার্লারটা নিয়ম করে যাওনা এখন?আগে তো আমার সাথে দেখা না করে হলেও পার্লার যেতে আর বলতে, " আমি সুন্দর না হলে তুমি যদি অন্য মেয়ের দিকে চোখ দাও। " মনে আছে!উত্তরে কি বলতাম আমি?বলতাম, তুমিই শেষ নারী।সত্যিই তুমিই শেষ নারী।এইযে দেখো তোমায় দেওয়া কথা রাখতে গিয়ে এখনো নিজেই রাধিঁ,একাই থাকি।আমি যে বিশ্বাসঘাতক নই। এখন খুব শান্ত হয়েছ?আগে তো খুব চঞ্চল ছিলে।একেবারে যেনো দস্যি মেয়ে। এখন দেখি মেয়েকে বকছো রাস্তার মাঝে তোমার হাতটা একটু ছাড়লো বলে।এই নিলী,মেয়ের নাম কি রাখলে গো?যেটা ঠিক করেছিলে ওটাই নাকি মেয়ের বাবার দেওয়া নাম রেখেছ?তোমার চোখে মুখে সেদিন একদম দস্যিপনা দেখতে পাইনি,এখন অনেকটা শান্ত হয়েছ। এখন বুঝি খুব বুঝতে শিখেছ? আগের মতো কি হাজবেন্ড কে রোজ জ্বালাও বাইরে নিয়ে যাওয়ার জন্য নাকি মেয়ে,সংসার নিয়েই ব্যস্ত থাকো?আমার সাথে তো প্রতিদিন ঝগড়া করতে। এখন তুমি কম্প্রোমাইজ এডজাস্টমেন্ট করতে শিখে গেছ নাকি এখনো আগের মতোই বায়না ধরো,গাল ফুলাও?বায়না গুলো কি সে পূরণ করে? নাকি এখন সংসারী গিন্নিমা হয়েছ?আগে তো একটু রাঁধতে বললেই গাল ফুলাতে। এখন ম্যাগি তে পেয়াজ,মরিচ দাও নাকি সেই আগের মতোই শুধু মসলা দিয়েই করে ফেলো?আমার কিন্তু আবার ওই শুধু মসলা ম্যাগিতেই অভ্যাসটা আটকে গেছে। শুধু তোমার হাতে খাওয়ার অভ্যাসটা এক্কেবারে চলে গেলো।তুমি কি খাইয়ে দাও আজো?হ্যা দিবেই তো।মেয়েটা নিশ্চয় বায়না করে মায়ের হাতে খাবে বলে।নিলীমা, তুমি কি এখনো রাগ করে রাতে বালিশ ভিজিয়ে ভোরে উঠে হাজারটা অভিযোগ করো?নাকি আজকাল রাত জাগার অভ্যাসটাই আজ নেই?আচ্ছা ভুলেই গেলাম একটা কথা,জানো!আমি চাকরি পেয়েছি।তোমার বাবার মেয়ের জন্য পাত্র খোজার সময় উল্লেখ করা সেই সরকারি চাকরি।তোমার বাবা যখন আমায় ভালোবাসার শাস্তিটা তোমাকে দিয়েছে জোর করে বিয়ে দিয়ে,সেই বিয়ের দিন দশেক পরেই চাকরিটা পেলাম। চাকরিটা কপালে ছিলো বলেই পেলাম।তুমি যাওয়ার পর খুব চেষ্টা করেছি এমন আবার নয় কিন্তু সংসারটাই কপালে ছিলোনা বোধহয়।

যাক সেসব,ভালো থেকো নিলীমা।তোমার নীল আকাশে আমার ঠাঁই নাই বা হলো।আমার নীল আকাশে তোমার উড়া নাই বা হলো।এই উড়োচিঠি তোমার কাছে পৌঁছালে জমানো অভিমানগুলো না হয় উত্তর হিসেবেই দিও।


ইতি,
একজন সরকারী চাকরিজীবি।


কলমেঃ শাহাদাত হোসেন


Sort:  
 2 years ago 

খুব ভালো লিখেছেন।উরোচিঠির মধ্যে হাজারো জমানো কথা তুলে ধরেছেন।ধন্যবাদ আপনাকে।

আপনাকে ও ধন্যবাদ

খুব ভালো লাগলো ভাই
এই গল্পটি পড়ে

সামনের দিকে এগিয়ে জান ভালো কিছু আসবেই ভাই

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.35
TRX 0.12
JST 0.040
BTC 70797.92
ETH 3553.00
USDT 1.00
SBD 4.76