সুস্বাদু পাবদা মাছের ডিমের রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


নদীমাতৃক আমাদের এই দেশে অসংখ্য নদী-নালা খাল বিল পুরো দেশ জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে। এই নদী-নালা খালবীলে প্রচুর মিঠা পানির মাছ পাওয়া যায়। সেই মাছগুলো যেমন খেতে অত্যন্ত সুস্বাদু তেমনি খুবই পুষ্টিকর। বাঙালির খাদ্যাভ্যাসের সাথে মাছের একটি ওতপ্রোত সম্পর্ক রয়েছে। এই কারণেই বোধ হয় বলা হয় মাছে ভাতে বাঙালি। আমিও তেমনি একজন মাছে ভাতে বাঙালি। যদিও আমি মাংসও খুবই পছন্দ করি। আমি কিন্তু আবার সব ধরনের মাছ খাই না। কিছুটা বাছাবাছি করি মাছ খাওয়ার ক্ষেত্রে। যদিও এটা নিয়ে আমার পরিবারের লোকজন অনেক বিরক্তি প্রকাশ করে।

যাই হোক আমি মাছ খেতে যেমন পছন্দ করি তেমনি ইলিশ মাছের ডিম খেতেও অত্যন্ত পছন্দ করি। অন্যান্য মাছের ডিম আমি আগে তেমন একটা খেতাম না। কিন্তু একবার যখন খাওয়া শুরু করলাম। তখন দেখলাম রান্না করতে পারলে জিনিসটা খেতে খুব একটা খারাপ না। বরং বেশ ভালই বলা যাবে। তবে অন্যান্য মাছের ডিম খাওয়ার ক্ষেত্রে রান্নাটা খুবই গুরুত্বপূর্ণ। ইলিশ মাছের ডিম আপনি যেভাবে খান আপনার ভালো লাগবে। কিন্তু অন্য মাছের ডিম গুলো আপনাকে বেশ যত্ন সহকারে রান্না করতে হবে। রান্না ভালো না হলে আপনি সেটা খেতে পারবেন না। আজ আমি আপনাদের সামনে তেমনি একটি মাছের ডিমের রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো পাবদা মাছের ডিমের রেসিপি। পাবদা মাছের ডিম যে রান্না করে খাওয়া যায় আমি আগে এটাই জানতাম না। কিন্তু এখন খেয়ে দেখি বেশ ভালই লাগে। যদিও চাষের পাবদা মাছের ডিম কতটা স্বাস্থ্যকর সেটা নিয়ে মনে কিছুটা সন্দেহ রয়েই যায়। সে যাই হোক তাহলে চলুন শুরু করা যাক আজকের রেসিপি।

পাবদা মাছের ডিম ভাজি

Polish_20220727_211442605.jpg

উপকরণসমূহ

Polish_20220727_211803382.jpg

উপকরণপরিমাণ
মাছের ডিম১৫০ গ্রাম
হলুদগুড়া১ চা চামচ
শুকনো মরিচ গুঁড়া১ চা চামচ
লবণস্বাদমতো
পেয়াজকাটা১ কাপ
কাচা মরিচ৬ টা
সয়াবিন তেল১/২ কাপ

রন্ধন প্রণালী

প্রথম ধাপ

20220726_131320.jpg

প্রথমে একটি কড়াই চুলার উপর দিয়ে কিছুক্ষণ গরম করি। তারপর তার ভেতরে সয়াবিন তেলটুকু ঢেলে দিয়ে কিছুক্ষণ গরম হতে দিই।

দ্বিতীয় ধাপ

20220726_131543.jpg

এখন কেটে রাখা পেঁয়াজগুলি কড়াইয়ের ভেতর দিয়ে কিছুক্ষণ ভেজে নেই। তবে খেয়াল রাখতে হবে পেঁয়াজ যেন পুড়ে না যায়।

তৃতীয় ধাপ

20220726_131611.jpg

এখন কড়াইয়ের ভেতর হলুদ গুড়া, শুকনা মরিচ গুঁড়া এবং লবণ দিয়ে নেড়েচেড়ে ভালোভাবে মিশিয়ে নিই।

চতুর্থ ধাপ

20220726_131636.jpg

এখন কড়াইয়ের ভেতর শুকনা মরিচ দিয়ে অল্প কিছুক্ষণ ভাজি।

পঞ্চম ধাপ

20220726_131708.jpg20220726_132038.jpg

এখন মাছের ডিম কড়াইয়ের ভেতর দিয়ে নেড়েচেড়ে ভালোভাবে রান্না করি। খেয়াল রাখতে হবে যেন পেঁয়াজ বা মাছের ডিম কোনটাই পুড়ে না যায়।

ষষ্ঠ ধাপ

20220726_132414.jpg

এখন ধনিয়া পাতা দিয়ে দু তিন মিনিট রান্না করি। ব্যস হয়ে গেলো তৈরি সুস্বাদু মাছের ডিম ভাজি। এই খাবারটি রান্না করা যেমন সহজ খেতে তেমনই মজা। গরম গরম ভাতের সাথে পরিবেশন করলে খেতে ভালোই লাগবে।


আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  

@tipu curate

;)

--
This is a manual curation from the @tipU Curation Project.

 2 years ago 

পাবদা মাছ ঠিক প্রাপ্ত বয়স্ক হলে কতটুকু বড় হয় এটা আমার অজানা । তবে আমাদের গ্রামে যে টুকু চাষ হতে দেখি গড় ওজন ১০০ গ্রাম হলেই এগুলো বিক্রি করে দেয় । সে হিসেবে এর ডিম সংগ্রহ করাও মুশকিলের কাজ ।
তারপরে ভাজার পরের যে দৃশ্য দেখছি এর স্বাদের কাছে ঐটুকু অসুবিধার হিসেব না করায় উচিত । দেখতে এত সুন্দর লাগছে । খেতে যে সেই পরিমান স্বাদ হবে তা আন্দাজ করতে পারছি ।

 2 years ago 

১০০ গ্রাম সাইজের পাবদা মাছ কিন্তু খেতে খুবই সুস্বাদু হয়।

 2 years ago 

মাছের ডিমের রান্না এভাবে ভাজি করে খেলে বেশি স্বাদ লাগে । মাছের ডিম আমার অনেক প্রিয় একটি খাবার। আপনার তৈরি ডিম ভুনার কালারটি কিন্তু বেশ চমৎকার লাগছে ।খুব রুচি করে একটি কালার। রেসিপি পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

খাবারের চেহারাটি ও একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। ওই যে বলে না প্রথমে দর্শনধারী তারপরে গুণ বিচারী। কোন খাবার দেখতে ভালো হলে সেটা খেতেও বেশিরভাগ সময় ভাল হয়।

 2 years ago 

সুস্বাদু পাবদা মাছের ডিমের রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে রান্না করে খেতে অনেক মজা লাগে। আপনি অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

শুধু রান্না করলে হবে না রান্নাটা ভালো হতে হবে। তাহলেই খেতে মজা লাগবে।

 2 years ago 

পাবদা মাছের ডিমের রেসিপি দেখে খুব ভালো লাগলো। আপনার রেসিপি কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে ।অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন ।তাই আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাইয়া , মাছের ডিম মানেই খুব মজার হয় । মাছের ডিম অনেকেই খুব পছন্দ করে । আমার ও মাছের ডিম খুব ভাল লাগে ।আপনার রান্নার প্রসেস গুলো খুব ভাল লেগেছে । ধন্যবাদ আপনাকে ভাইয়া ।

 2 years ago 

মাছের ডিম আমি আগে মোটেই খেতাম না। তবে এখন খাই। ভালই লাগে খেতে।

 2 years ago 

পাবদা মাছের ডিমের রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। পাবদা মাছ আমার খুবই প্রিয়। আর এই মাছের ডিম ভাজি আমার কাছে আরো বেশি ভালো লাগে। আজকে আপনার রেসিপিটা আমার কাছে অনেক ভালো লেগেছে। সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন ভালো লাগলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

পাবদা মাছের ডিমের রেসিপিটি দেখতে খুব চমৎকার লাগছে এবং খেতে নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছিল।আসলে যেকোনো মাছের ডিমের রেসিপি খুব সুস্বাদু হয়। এত সুন্দর ও মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ইলিশ মাছ বাদে অন্য মাছগুলোর ডিমের স্বাদ আমার কাছে অনেকটা একই রকম মনে হয়।

 2 years ago 

ভাইয়া আমিও আপনার মত মাংস খেতে অনেক পছন্দ করি।মাছ আমি খুব কম খাই, ধরতে গেলে খাই'ই না।সবাই বলে পাবদা মাছ নাকি অনেক খেতে সুস্বাদু। কিন্তু আমি এখন পর্যন্ত এই পাবদা মাছ খাইনি। খাওয়ার ইচ্ছাও আমার হয় না। আজকে আপনি খুবই সুন্দর ভাবে পাবদা মাছের ডিমের রেসিপি করেছেন।কি রকম সুস্বাদু হয়েছে এ সম্পর্কে আমার কোন ধারণা নেই, কিন্তু দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

বড় সাইজের পাবদা মাছ গুলো খেতে বেশ মজা হয়। একবার খেয়ে দেখতে পারেন। রান্না ভাল হলে আশা করি ভালোই লাগবে খেতে।

 2 years ago 

মাছের ডিম আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে তবে বিশেষ করে ইলিশ মাছের ডিম আমার কাছে সব থেকে বেশি সুস্বাদু মনে হয়। আপনার এই পাবদা মাছের ডিমের রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি লোভনীয় ছিল। এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ইলিশ মাছের ডিম মনে হয় সবাই পছন্দ করে। আমার কাছে তো সেরা মনে হয়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59232.58
ETH 2523.47
USDT 1.00
SBD 2.47