কচি কাঁঠাল মুরগির মাংস আলু দিয়ে সুস্বাদু পাকোড়া রেসিপি[ভিডিও]"benificiary 10% @shy-fox "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুয়ালাইকুম,

20220522_135317.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি কচি কাঁঠাল মুরগির মাংস এবং আলু দিয়ে সুস্বাদু পাকোড়া রেসিপি।

কাঁঠাল আমাদের জাতীয় ফল,কাঁঠাল পাকা অবস্থায় যেমন সুস্বাদু কাঁচা অবস্থায় রান্না করে খেতেও কিন্তু তেমন সুস্বাদু। কাঁচা কাঁঠাল দিয়ে অনেক রেসিপি তৈরি করা হয়ে থাকে যেমন কাঁচা কাঁঠাল দিয়ে বুটের ডালের সুস্বাদু রেসিপি এছাড়াও অন্যান্য রেসিপি তবে আমার সবচেয়ে বেশি ভালো লাগে কাঁচা কাঁঠাল মুরগির মাংস আলু দিয়ে পাকোড়া রেসিপি। অনেকদিন ধরে চিন্তা করছি কাঁঠাল দিয়ে পাকোড়া রেসিপি তৈরি করব কিন্তু সময় হয়ে উঠছে না।আবার এদিক দিয়ে চিন্তা করছি গাছে কাঁঠাল ধরেছে এখন কাঁঠাল পাকার সিজন চলে এসেছে যদি কাঁঠাল পেকে যায় তাহলে কিভাবে আমি রেসিপিটি শেয়ার করবো। তাই আজকে ছোট দেখে একটি কাঁঠাল নিজের গাছ থেকে পেরে নিয়ে এলাম এ রেসিপিটি তৈরি করার জন্য।আমার শ্বশুর বাড়িতে প্রচুর কাঁঠাল গাছ রয়েছে প্রতিটা গাছে অনেক অনেক কাঁঠাল ধরেছে আমি অবশ্য পাকা কাঁঠাল তেমন একটা খেতে পছন্দ করি না। কাঁচা কাঁঠাল দিয়ে রেসিপি গুলো খেতে আমার বেশ ভালো লাগে।

পাকা কাঁঠালে যেমন পুষ্টিগুণ রয়েছে তেমনি কাঁচা কাঁঠাল অনেক পুষ্টি গ্রহণ রয়েছে। তাই আমাদের প্রত্যেকেরই পাকা কাঁঠাল অথবা কাঁচা কাঁঠাল খাওয়া খুবই প্রয়োজন।আজকে বিকেলের নাস্তার জন্য এই সুস্বাদু কাঁঠালের পাকোড়া টি তৈরি করেছি ভাবলাম আপনাদের সাথেই সুস্বাদু পুষ্টিকর পাকোড়া রেসিপি টি শেয়ার না করলে কি হয়? তাই আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি। আশাকরি আমার তৈরি করা কচি কাঁঠালের এই পাকোড়া টি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন, কিভাবে আমি কচি কাঁঠাল মুরগির মাংস এবং আলু দিয়ে সুস্বাদু পাকোড়া রেসিপি তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে ভিডিওর মাধ্যমে শেয়ার করি।

ভিডিও লিং"

Screenshot_20220523-004545_Video Player.jpg

উপকরণ সমুহ"

  • ছোট কাঁঠাল-১ টি।

  • আলু- ২ টি।

  • ময়দা- হাফ কাপ।

  • মুরগির মাংস- পরিমাণ মতো।

  • পেঁয়াজ-২- টি।

  • কাঁচা মরিচ- ৮-৯ টি।

  • লাল মরিচ গুঁড়া - ১- চামচ।

  • হলুদ গুঁড়া - হাফ চামচ।

  • জিরা,ধনিয়া গুঁড়া -১ চামচ।

  • ম্যাজিক মসলা- হাফ চামচ।

  • আদা বাটা- হাফ চামচ।

  • রসুন বাটা- চামচ।

  • ধনে পাতা- পরিমাণ মত।

  • লবণ- স্বাদ মত।

  • সয়াবিন তেল-১ কাপ।

20220522_125837.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

Screenshot_20220523-004547_Video Player.jpg

Screenshot_20220523-004614_Video Player.jpg

প্রথমে আমি কাঁঠাললে উপরে খোস ছুরির সাহায্যে ভালো করে এবং খুবই সাবধানে কেটে নিব। কাঁঠালের খোসা ছিলা হলে, আলু গুলো ছিলে নিব। এবার আমি কাঁঠালের ভিতরে অংশগুলো মাঝারি আকারের টুকরো করে নিলাম এবং আলু গুলো মাঝারি আকারের টুকরো করে নিলাম।এবার কচি কাঁঠালের টুকরো আলুর টুকরো এবং মুরগির মাংস গুলো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে হাঁড়িতে পরিমাণমতো পানি দিয়ে অল্প হলুদ গুঁড়া অল্প লবণ দিয়ে চুলায় বসিয়ে মাঝারি আঁচে আলু কাঁঠালের টুকরো এবং মুরগির মাংস সিদ্ধ করাব।

২য় ধাপ"

Screenshot_20220523-004821_Video Player.jpg

Screenshot_20220523-004839_Video Player.jpg

কাঁঠালের টুকরো আলুর টুকরো এবং মুরগির মাংসের টুকরোগুলো সিদ্ধ হলে,এবার আমি চুলা বন্ধ করে একটা ছাঁকনিতে ছেঁকে পানি ফেলে দিব। পানি ঝাড়ানো হয়ে গেলে, আলু কাঁঠাল এবং মুরগি মাংস টুকরো ঠান্ডা হলে,এবার আমি একটি প্লেটে আলু কাঁঁঠালের টুকরো এবং মুরগির মাংসের টুকরোগুলো নিব। আলু কাঁঠাল এবং মাংসের টুকরোগুলো আমি হাতের সাহায্যে মাখিয়ে নিব আলাদা আলাদা করে।

৩য় ধাপ"

আলুর টুকরা কাঁঠালের টুকরা এবং মুরগির মাংস টুকরো আলাদা আলাদা করে মাখানো হয়ে গেলে, প্রথমে আমি আদা-রসুন বাটা এবং পেঁয়াজ কুচি দিয়ে হাতের সাহায্যে মাখিয়ে নিব। আদা রসুন পেঁয়াজ কুচি মাখানো হয়ে গেলে, এবার আমি একে একে সব মসলা গুঁড়া এবং কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি দিয়ে হাতের সাহায্যে ভালো করে মাখিয়ে নিব। সব উপকরণ মাখানো হয়ে গেলে,এবার হাফ কাপ পরিমাণ ময়দা দিয়ে আবার ভালো ভাবে মাখিয়ে নিব।

৪র্থ ধাপ"

Screenshot_20220523-005034_Video Player.jpgScreenshot_20220523-005026_Video Player.jpg

20220522_133308_mfnr.jpg

সব উপকরণ মাখানো হয়ে গেলে, এবার আমি চুলায় একটি প্যানে ১ কাপ পরিমাণ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে, কাঁঠাল মুরগির মাংস আলু দিয়ে তৈরি করা বিটার হাতের সাহায্যে গোল গোল করে প্যানে দিয়ে দিব একটি একটি করে। মুরগির মাংস কাঁঠাল আলু দিয়ে পাকোড়া গুলো দিয়ে চুলার মাঝারি আঁচে পাকোড়া গুলো ভালো করে ভেজে নিব।এবার লালা ভাজা হলে, আমি চামচের সাহায্যে একটি একটি করে প্যান থেকে তুলে নেব।

এবার আমি কাঁঠাল আলু মুরগির মাংস দিয়ে পাকোড়া রেসিপি গরম গরম পরিবেশন করব টমেটোর সসের সাথে। বিকেলের নাস্তা হিসেবে এটি সত্যিই অনেক পুষ্টিকর একটি নাস্তা।

20220522_135317.jpg

বন্ধুরা, আমার তৈরি করা কচি কাঁঠাল আলু মুরগির মাংস দিয়ে সুস্বাদু পাকোড়া রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে, ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

আপনার পরিবেশন এর দিকে আমি শুধু তাকিইয়েই আছি। কিভাবে এতো সুন্দর রেসিপি বানাতে পারে মানূষ। খুবই ইউনিক একটি পাকোড়া রেসিপি ছিলো এটি। বেশ ভালো লেগেছে আপনার এই রেসিপি আমার কাছে। দারুণ ছিলো। সব কিছু মিলিয়ে।

 2 years ago 

ভাইয়া, অসংখ্য অসংখ্য ধন্যবাদ আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে বলে।আপনার সুন্দর মন্তব্য পড়ে সত্যিই ভালো কাজ করার উৎসাহ পায়।

 2 years ago 

কাঁঠাল দিয়ে যে পাকোড়া করা যায় আজকে প্রথম জানলাম। অসাধারণ হয়েছে আপনার পাকোড়া রেসিপি টি। আমার তো আপনার রেসিপি দেখেই লোভ লেগে গেছে। আপনি খুব সুন্দর ভাবে আপনার রেসিপি টি আমাদের সাথে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু, অসংখ্য অসংখ্য ধন্যবাদ আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে বলে।আপনার সুন্দর মন্তব্য পড়ে সত্যিই ভালো কাজ করার উৎসাহ পায়।

 2 years ago 

কচি কাঁঠাল মুরগির মাংস আলু দিয়ে সুস্বাদু পাকোড়া রেসিপি আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। পাকোড়া আমি বেশ কয়েক প্রকার উপকরণ দিয়ে করেছি। কিন্তু কখনো এইভাবে পাকোড়া তৈরি করে খাইনি আরে ছবিটা দেখে খুব দ্রুত একবর ট্রাই করে দেখব। রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কাঁচা কাঁঠাল দিয়ে এই পাকোড়া সত্যিই অনেক সুস্বাদু বাসায় ট্রাই করে দেখবেন। ধন্যবাদ ভাইয়া🙏

 2 years ago 

কাঁঠাল দিয়ে যে পাকোড়া করা যায় আজকে প্রথম জানলাম। অসাধারণ হয়েছে আপনার পাকোড়া রেসিপি। দেখেই যেন অর্ধেক ভজন হয়ে গেল। নতুন এবং ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। সেই সাথে বর্ণনাগুলো মাশাল্লাহ অনেক ভাল ছিল। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago (edited)

ভাইয়া, কাঁচা কাঁঠালের পাকোড়া যে কত সুস্বাদু যদি তৈরি করে খেয়ে না দেখেন তাহলে বুঝতে পারবেন না। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে কচি কাঁঠাল মুরগির মাংস আলু দিয়ে সুস্বাদু পাকোড়া রেসিপি শেয়ার করেছেন। ইউনিক রেসিপি শেয়ার করেছেন। এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে শিখে নিলাম। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago (edited)

ভাইয়া, কাঁচা কাঁঠালের পাকোড়া যে কত সুস্বাদু যদি তৈরি করে খেয়ে না দেখেন তাহলে বুঝতে পারবেন না। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপনার রেসিপি দেখে খুব ভালো লাগলো। খুবই ইউনিক রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন । আপনি খুব সুন্দর ভাবে অত্যান্ত দক্ষতা সহকারে রন্ধন প্রক্রিয়া সম্পন্ন করেছেন এবং ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত অসাধারন পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই । ভালো থাকবেন।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার তৈরি করা রেসিপিটি আপনার ভালো লেগেছে বলে

 2 years ago 

ওয়াও আপু ছবি দেখেই বেশ খেতে ইচ্ছে করছে। পরিবেশনটা বেশ ভালো হয়েছে।আমার কাছে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছে।কালারটাও বেশ সুন্দর। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন।ধন্যবাদ

 2 years ago 

জি আপু, কাঁচা কাঁঠালের পাকোড়া সত্যিই অনেক সুস্বাদু একবার বাসায় ট্রাই করে দেখবেন। আশা করি আপনারও খেতে ভালো লাগবে।ধন্যবাদ আপু।।

 2 years ago (edited)

একদম ঠিক বলেছেন কাঁঠাল পাকা অবস্থায় খেতে যেমন ভালো লাগে। কাঁচা অবস্থায় রান্না করে খেতেও অনেক ভালো লাগবে। কিন্তু এইভাবে কখনো কাঁঠাল এবং চিকেন দিয়ে পাকোড়া প্রথম দেখলাম। আমার কাছে এই রেসিপিটি একদম ইউনিক লেগেছে। রেসিপির প্রথম ছবিটা দেখেই বোঝা যাচ্ছে কতটা সুস্বাদু হয়েছে। আমার কাছে বেশ ভালো লেগেছে।

 2 years ago 

জি আপু, কাঁচা কাঁঠালের পাকোড়া সত্যিই অনেক সুস্বাদু একবার বাসায় ট্রাই করে দেখবেন। আশা করি আপনারও খেতে ভালো লাগবে।ধন্যবাদ আপু।।

 2 years ago 

একেবারে প্রফেশনাল মানের একটি রেসিপি পোস্ট করেছেন আপু। এ ধরনের রেসিপি এই প্রথম দেখলাম। কাঁঠাল দিয়েও যে পাকোড়া তৈরি করা যায় এ বিষয়টা আমার ধারনাতেই ছিল না। নিশ্চয়ই খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাইয়া, কাঁচা কাঁঠালের পাকোড়া সত্যিই অনেক সুস্বাদু একবার বাসায় ট্রাই করে দেখবেন। আশা করি আপনারও খেতে ভালো লাগবে।ধন্যবাদ ভাইয়া।।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.032
BTC 63617.36
ETH 3070.79
USDT 1.00
SBD 3.82