আমার লেখা কবিতা "মাকে দিয়েছি লাল সবুজ" (Poem my writing "I gave my mother red and green")||(১০% লাজুক খ্যাকের জন্য) by ripon40

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • মাকে দিয়েছি লাল সবুজ
  • ২৪,ফেব্রুয়ারী ,২০২৩
  • শুক্রবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার লেখা কবিতা শেয়ার করছি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



নিজের কিছু অনুভূতির কথা


আমাদের মাতৃভাষা বাংলা আমরা মাতৃভাষায় কথা বলতে বেশি স্বাচ্ছন্দ বোধ করি। যেটা আমাদের জন্য অনেক গর্বের। পৃথিবীতে একমাত্র বাঙ্গালী জাতি যারা বাংলা ভাষার জন্য জীবন দিয়েছে। মায়ের মুখের ভাষা যারা কাইরা নিতে চেয়েছিল তাদের রুখে দিয়েছে তরুণ সমাজ যারা শহীদ হয়েছে এই ভাষার জন্য। আমরা এখন খুব স্বাচ্ছন্দভাবে বাংলা ভাষায় কথা বলতে পারছি। ১৯৫২ সালে যে আন্দোলন গড়ে উঠেছিল তার প্রেক্ষাপটে ১৯৭১ সালে যুদ্ধের সমাপ্তির মাধ্যমে স্বাধীন নামক রাষ্ট্র গঠন হয়। একমাত্র বাংলা ভাষার জন্যই এই যুদ্ধ সংঘটিত হয়েছিল। আজকে হ্যাং আউটে বিশেষভাবে বাংলা ভাষাকে শ্রদ্ধা জানিয়ে শহীদদের স্মরণে যে নীরবতা পালন করা হলো সত্যিই আমার বাংলা কমিউনিটি পরিবারের প্রতি ভালোবাসা অনেকটা বেড়ে গেল। এখনো আমরা নিজের ভাষাকে প্রাধান্য না দিয়ে অন্যান্য ভাষাকে প্রাধান্য দেওয়ার আগ্রহ তা বেশি প্রকাশ করি। আমি মনে করি, যে কোন জায়গায় বাংলা ভাষায় কথা বলা উচিত যে ভাষার জন্য জীবন দিয়েছি সে ভাষা য় কথা বলা অপরাধ কোথায়? আবার এই প্ল্যাটফর্মে প্রিয় দাদা @rme বাংলা ভাষাকে সম্মান জানিয়ে এত সুন্দর একটি প্ল্যাটফর্ম গড়ে তুলেছেন ।যেখানে আমরা নিজের ক্রিয়েটিভিটি নিজের কথোপকথন খুব সহজেই স্বাচ্ছন্দ ভাবে প্রকাশ করতে পারছি। দাদার এই মহৎ কাজের জন্য আমরা সব সময় কৃতজ্ঞ থাকব। সেজন্য একটা কবিতা লিখে আপনাদের সাথে শেয়ার করলাম আশা করি ভালো লাগবে।

IMG_20230224_002253.jpg

মাকে দিয়েছি লাল সবুজ

মা মাগো!
বলতেই যেন একরাশ সুখে ধন্য এই মন
জানিনা এই স্বাধীনতা এনে দিতে ঘাতকের রোষানলে
আমার ভাইয়ের লেগেছে কেমন?
রাজপথে আন্দোলিত বাংলা ছেলের সুর,
সমতানে গেয়েছে বীর বাঙালি
মা নাম কতই না মধুর,
জীবন দিয়েছে ভাই আমার
বুলেট লেগেছে বুকে,
চিৎকার করে মা ডেকেছে
বর্ণমালা যে মুখে,
আঁখি আর মেলেনি ভাই
প্রাণ গেল অচিনপুর;
বাংলা গান বাতাসে তখন বেজেছে সুমধুর,
পশ্চিমে অগ্রগামী বাংলার জোয়ার
মার মুখে সম্ভাবনা পাব আমরা অধিকার,
সংগ্রামী সুর বেরিয়ে এলো
সংগ্রাম চালিয়ে যাবে
শুনে উজ্জীবিত হলো জনগণ,
পূর্ব দুয়ারে ওঠে লাল-সবুজ
রক্তিম আভায় সবুজের পানে,
চোখ বড় অবুঝ।
থাকল না আর নিস্তব্ধতা
রইল না আর অশ্রুজলি,
এই বাংলা বিজয় পেল জীবন দিয়ে জলাঞ্জলি
আজকের দিনে আবারও মা
লাল সবুজের সাজ,
বিজয়ের নিশান উড়বেই
বাংলা যে মায়ের তাজ।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 2 years ago 

আপনার লেখা কবিতাটি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। ভাষার প্রতি শ্রদ্ধা জানিয়ে অনেক সুন্দর কবিতা লিখেছেন। সহজ সাবলীল ভাষায় এত সুন্দর কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাষা শহীদ ভাইয়েরা আমাদের প্রাণের ভাষা বাংলার জন্য আত্মাহুতি দিয়ে গিয়েছেন। তাদের এই ঋণ আসলে শোধ করার মত না। আমাদের rme দাদা আমাদের এত সুন্দর প্ল্যাটফর্ম করে দিয়েছেন নিজের ভাষাকে বিশ্ব দরবারে তুলে ধরার জন্য। আপনি বাংলা ভাষা নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আমার কাছে আপনার কবিতা পড়ে খুব ভাল লেগেছে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি আজকে বেশ ভালোই একটি টপিক নিয়ে কবিতা লিখেছেন । আপনি ঠিকই বলেছেন পৃথিবীটা একমাত্র বাঙালি যারা বাংলা ভাষার জন্য জীবন দিয়েছে। আসলে মায়ের মুখের ভাষা যারা কাইরা নিতে চেয়েছিল তাদের রুখে দিয়েছে তরুণ সমাজ যারা শহীদ হয়েছে এই ভাষার জন্য। প্রত্যেকটি কথা একেবারে ঠিক বলেছেন আপনি। প্রত্যেকটি লাইন একেবারে মন ছোঁয়া ছিল। মনটা ভরে গেল আপনার কবিতা পড়ে।

 2 years ago 

এরকম একটি টপিক নিয়ে কবিতা লিখলে কার কাছেই না ভালো লাগবে। আমার কাছে তো সত্যি ভীষণ ভালো লেগেছে আজকের আপনার এই কবিতাটি পড়ে।

মা মাগো!
বলতেই যেন একরাশ সুখে ধন্য এই মন
জানিনা এই স্বাধীনতা এনে দিতে ঘাতকের রোষানলে
আমার ভাইয়ের লেগেছে কেমন?
রাজপথে আন্দোলিত বাংলা ছেলের সুর,
সমতানে গেয়েছে বীর বাঙালি

একেকটি লাইন একেবারে মন ছোঁয়া ছিল বলতে হয়। খুবই সুন্দর ভাবে তুলে ধরলেন প্রত্যেকটি লাইন এবং বিষয়।

 2 years ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে ভাষার প্রতি শ্রদ্ধা রেখে দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার কবিতার পড়ে আমার কাছে বিশেষ করে অনেক অনেক ভালো লেগেছে। ঠিক বলেছেন ভাই আপনি মা নাম কতই না মধুর। ভাষা শহীদের প্রতি জানাই আমি শ্রদ্ধা ও সম্মান।

 2 years ago 

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বেশ সুন্দর একটি কবিতা আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার কবিতায় ফুটে উঠেছে দেশ প্রেম, ভাষার প্রতি টান, শহীদদের প্রতি ভালবাসা। আর আমরা যে বাংঙালি জাতি হিসাবে মাথা উচু করে দাড়িঁয়ে আছি তাও তো এই ভাষার জন্য।

 2 years ago 

ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন মাকে দিয়েছি লাল সবুজ।খুব সুন্দর হয়েছে কবিতাটি। সহজ ও সাবলীল ভাষায় কবিতাটি লিখে শেয়ার করেছেন, খুব ভাল লাগলো ভাইয়া।কবিতাটতে দেশের প্রতি ও বাংলা ভাষার প্রতি দারুনভাবে ভালবাসা ফুটে উঠেছে। অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65803.15
ETH 2665.69
USDT 1.00
SBD 2.86