একজন দেব শিশু দুটি চুম্বক এবং অগুনতি সম্ভাবনা || ( ১০%লাজুক খ্যাকের জন্য) by ripon40 by ripon40

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon40 বাংলাদেশের নাগরিক


  • একজন দেব শিশু দুটি চুম্বক এবং অগুনতি সম্ভাবনা
  • ১৩, মার্চ ,২০২৩
  • সোমবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন। আজ আমি একজন দেব শিশু দুটি চুম্বক এবং অগুনতি সম্ভাবনার গল্প শেয়ার করব । আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



northern-lights-3273425__480.jpg

Source

১৯ জানুয়ারী দুপুর থেকে আমার মনটা খুব চঞ্চল হয়েছিল। কারণ একজন বিশেষ মানুষ আমার জন্য অপেক্ষায় ছিল। দুপুরে খিচুড়ি আর মুরগির মাংস দিয়ে ভর পেট লাঞ্চ করার পর শরীর একটু আরাম চায়, চায় দেয়ার মতো একটি রিভলভিং চেয়ার, বেশি না বড়জোর ৭ মিনিট ৫৯ সেকেন্ডের জন্য! কিন্তু সেদিন আমাকে অলস আয়েশ মোটেও প্রলুব্ধ করছিল না। যার কাছে যাব, সে যদি আগেই এসে বসে থাকে? যদি তার আসার পথে রাস্তায় অনেক জ্যাম থাকে, আর আমার পথে দুটো বেমানান পাঁচ মনি ট্রাক বেমক্কা বিগড়ে বসে?

ছোটবেলায় মুরুব্বিরা উপদেশ দিতে যদির কথা নদীতে ফেলতে। সে উপদেশ বরাবরই মান্য করার আনুগত্য ছিল আমার, তবে এই যদি গুলো কেউ উপেক্ষা করতে পারলাম না।যার কথা এতক্ষণ বলছিলাম, তার নাম আয়ান। সে ক্লাস ওয়ানে পড়ে। তার সাথে আমার পরিচয়ের সূত্র টা হল 'অন্যরকম বিজ্ঞান বাক্স'। ছোটদের জন্য তৈরি এই সায়েন্স কিটের জন্যে আমাকে কিছু কাজ করতে হয় কর্মসূত্রে। টার্গেট অডিয়েন্স, পিআর, প্যাকেজিং, প্রাইসিং , ডিস্ট্রিবিউশন চ্যানেল, এফিসিয়েন্সি, সেলস টার্গেট নানান রকম কঠিন কঠিন খটো মটো বিষয় নিয়ে ব্যস্ত থাকতে হয়। কিন্তু এই জানুয়ারিতে এমন সব অদ্ভুত ঘটনা ঘটতে লাগলো যা একদম ভোজবাজীর মত পাল্টে দিলো পুরো দৃশ্যপট!

আমার সাথে যোগাযোগ হলো কিছু অদ্ভুত সুন্দর জিজ্ঞাসু দেব শিশুর। আয়ান তাদের মধ্যে একজন । সে আমাকে তার এক্সপেরিমেন্টের একটি ভিডিও পাঠালো। আলু দিয়ে ব্যাটারি বানানোর এক্সপেরিমেন্ট। এই হাইটেক, ঝকঝকে তকতকে চকচকে নিষ্ঠুর পারফেকশন আর দেখনদারী গ্ল্যামারের যুগে সেই ভিডিওটি ছিল একদমই আবেদন হীন। ভিডিও কোয়ালিটি গড়পড়তা শব্দের মান ও মাঝারি। কিন্তু তার মধ্যে যে অন্তর্নিহিত সৌন্দর্য ছিল তার অব্যাখ্যনীয়।

compass-151536__480.webp

Source

আয়ান এসেছিল বাণিজ্য মেলায় আমাদের স্টলে। কিছু এক্সপেরিমেন্ট করে দেখাবে। সেই মরা দুপুরের অফবিট নির্জনতায় আয়ানকে সঙ্গী হিসেবে পেয়ে ফুরফুরে হয়ে উঠলো আমার মন । জড়তা কাটাতে সে মোটেও সময় নিলো না। নানান রকম প্রশ্নে ব্যতিব্যস্ত করে তুললো আমাকে। ওর ফেভারিট আইটেম হলো চুম্বক। ভাগ্য ভালো যে, কিছু বেসিক বিষয় জানা ছিল, নইলে কী ভীষণ বিব্রত হতে হতো।

আয়ানের কাছে ছিল ছোট্ট দুটি দু চুম্বক। দুটোরই আকার হবে আঁধার ইঞ্চির কম। নর্থ পোল- সাউথ পোল, নর্থ পোল- নর্থ পোল করে বারবার আকর্ষণ আর বিকর্ষনের সূত্রগুলো যাচাই করছিল। সে আমাকে জিজ্ঞেস করল, আচ্ছা আমি যদি চুম্বক দুটি নর্থ পোল ধরে চেপে রাখি তাহলে কি ওরা লেগে থাকবে? হ্যাঁ থাকবে ছোট্ট চুম্বক তো ওদের শক্তি কম। আচ্ছা যদি আমি ওদেরকে সবসময় চেপে ধরে রাখি ওরা কি এমনই থাকবে সব সময়? হ্যাঁ, থাকবে। কিন্তু তুমি তো ওদেরকে সবসময় চেপে ধরে রাখতে পারবে না আয়ান ।তাহলে তুমি অন্য এক্সপেরিমেন্ট গুলো কিভাবে করবে বলো? আচ্ছা যদি এগুলো ছোট্ট চুম্বক না হয়ে অনেক বড় চুম্বক হয় তাহলে কি হবে?

এর উত্তর আমার জানা ছিল না কিন্তু উত্তর তো আমাকে দিতেই হবে। চট করে ফোনটা বের করে সার্চ দিলাম গুগলে হিউজ ম্যাগনেটস রিফ্লিক্স, ততক্ষণে আয়ানের চলে যাবার সময় হয়েছে । ওর বাবা ডাকছিল ওকে। ভদ্রলোককে বিদায় সম্ভাষণ জানিয়ে আবারো google ঘাটতে শুরু করলাম। সত্যিই তো, কী হয় যদি অনেক বড় এবং শক্তিশালী দুটো চুম্বক পরস্পরকে বিকর্ষণ করে?

৪ঠা মার্চ, অন্যরকম ইলেকট্রনিক্সে বসেছে তারার মেলা। বিজ্ঞান বাক্সের বাণিজ্য মেলা আনন্দ ভ্রমণ শেষে এবার চূড়ান্ত সমাপনী অনুষ্ঠান‌। এসেছে পুরস্কার বিজয়ীরা এসেছে সাংবাদিকরা লেখক এবং ব্লগাররা। প্রায় ২ ঘন্টার একটি অনুষ্ঠান অনুষ্ঠানের তেমন কিছুই ছিল না বলতে গেলে। শুধু বক্তৃতা। ছিল না কোন জমকালো বর্ণিল আয়োজন মার্কারি স্লাইড শো, অথবা হাইব্রিডের মিউজিক ।তোমাদের কাছে হয়তো মনে হতে পারে শুকনো বক্তৃতা দিয়ে দু'ঘণ্টার অনুষ্ঠান, কি ভীষণ বোরিং! আদতে তাহা ছিল না মোটেও লেখক এবং সাংবাদিক ইভেন্টের ছেলেটি অথবা টপ ম্যানেজমেন্টের মানুষটি, সবার চোখে কি ঘোর ঘোর স্বপ্ন কি উচ্ছ্বাস কি আনন্দ ফ্রিজ ল্যাপটপ বা স্মার্ট ফোন পাবার জন্য পুরস্কারপ্রাপ্তরা অধৈর্য হবে কি, উল্টো নিজেরাই বক্তৃতা দিতে উৎসুক হয়ে পড়ল। কত গল্প সবার কেউ বলছে ছোট্ট ভাইটার ক্ষুদে বিজ্ঞানী হয়ে ওঠার গল্প কেউ বলছে নিজেদের ছোটবেলার অপূর্ণতার কথা। আবার কারো চোখে স্বনির্ভর বাংলাদেশ গড়ার স্বপ্ন। বিন্দুগুলো মিলে যাচ্ছিল আমি দেখতে পাচ্ছিলাম আয়ানের হাতের সেই ছোট্ট দু চুম্বক প্রকার আকার ধারণ করে প্রবল আকর্ষণে একত্র করেছে আমাদের তোমাদের।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkDGMy52wVotParwf9eYo99FhcDG9yRVNaQxotVf91vSjAbxytemWEpH4UCMBVKo32iMz6Mc3c23ZDcBfZ1ESGR5dcG9hmK3xvsmcahC4GSPabbvtjdepn.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

অনেক ভাল লাগল আপনার আজকের ব্লগটি। সুন্দর সাবলীল। আপনি বিজ্ঞান বক্সের সাথে জড়িত তা জানা ছিল না। অনেক ভাল একটি উদ্যোগ এই বিজ্ঞান বক্স।আয়ানের মত অনেক ছোট বাচ্চারা উৎসাহিত হচ্ছে বিজ্ঞানের প্রতি। যা ভবিষ্যতের জন্য অনেক ভাল। ধন্যবাদ ভাইয়া সুন্দর ব্লগটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59077.53
ETH 2518.13
USDT 1.00
SBD 2.48