|| লেভেল- ০২ হতে আমার অর্জন || by @rafi4444.

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@rafi4444 বাংলাদেশের নাগরিক।


আমি রফিকুল ইসলাম,আমার ইউজার নাম @rafi4444।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


এর আগে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি তে #abb-level01 কমপ্লিট করেছি। আজকে আমি #abb-level02 এর লিখিত পরীক্ষা দেয়ার জন্য অংশগ্রহণ করছি। #abb-level02 এর ক্লাসে আমি স্টিমিটের অনেক বিষয় শিখতে পেরেছি। লেভেল ২ এর ক্লাসে মূলত আলোচনা করা হয়েছে সিকিউরিটি, পাওয়ার আপ, ওয়ালেট নিয়ন্ত্রণ এবং ডেলিগেশন সম্পর্কে। এই সব বিষয় সম্পর্কে আমার ধারনা থাকলেও, ক্লাস করার পর আমি এই সম্পর্কে অনেক ধারণা পেয়েছি এবং নতুন অনেক বিষয়ে আমি শিখতে পেরেছি। আপনাদের সকলের কাছে দোয়া প্রার্থী। আমার এই পোস্টের ১০% বেনিফিশিয়ার @shy-fox এর জন‍্য এবং ৫% @abb-school এর জন‍্য।



IMG_20220822_180856.jpg


চলুন শুরু করা


প্রশ্ন নংঃ-১

Posting key এর কাজ কি ?

  • পোস্টিং কী এর কাজ হলো মূলত পোস্ট করা, কমেন্ট করা, পোস্ট এবং কমেন্ট এডিট করা,পোস্ট রিস্টিম বা শেয়ার করা, যে কোনো ব্যবহারকারীকে ফলো করা এবং আনফলো করা, আপভোট দেয়া এবং ডাউনভোট দেয়া। পোস্টিং কী দিয়ে আমরা অন্য যেকোনো ওয়েবসাইট এ নির্দ্বিধায় লগইন করতে পারব।

প্রশ্ন নংঃ-২

Active key এর কাজ কি ?

  • steemitwallet.com এ প্রবেশ করার জন্য আমাদেরকে অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয় তথা আমাদের টান্সফার করার জন্য এবং steemit প্লাটফর্ম এর আর্থিক কাজগুলো করার জন্য এই অ্যাক্টিভ কী প্রয়োজন হয়। এছাড়া আমাদের একাউন্টের পাওয়ার আপ ও পাওয়ার ডাউন করার জন্য এই অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয়। আমরা যদি আমাদের প্রোফাইলের কোন তথ্য পরিবর্তন করতে চাই তাহলে এই অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয় এবং আমরা যদি SBD থেকে steem রুপান্তিত করতে চাই, তাহলে এই অ্যাক্টিভ কী আমাদের প্রয়োজন হবে।


প্রশ্ন নংঃ-৩

Owner key এর কাজ কি ?

  • owner key মানেই মালিকানা সংক্রান্ত একটি বিষয় মাথায় চলে আসে। স্টিম ব্লকচেইনে আমি যদি মালিকানা প্রমাণ করতে চাই তাহলে এই কি আমাদের অবশ্যই দরকার হবে। যদি আমার এই কী হারিয়ে যায় বা অ্যাকাউন্ট হ্যাক হয় তাহলে এই কী দিয়ে একাউন্ট রিকোভার করতে সাহায্য করবে।এই কী যার কাছে থাকবে সেই প্রকৃত একাউন্টের মালিকানা দাবি করতে পারবে।


প্রশ্ন নংঃ-৪

Memo key এর কাজ কি ?

  • আমাদের সাধারন ইউজারদের জন্য এই মেমো কী এর প্রয়োজন নেই বললেই চলে। এই মেমো কী মূলত ব্যবহার করা হয়ে থাকে কোনো প্রাইভেট মেসেজ এনক্রিপ্ট করার জন্য এবং এনক্রিপ্টকৃত মেসেজ দেখার জন‍্য।


প্রশ্ন নংঃ-৫

Master password এর কাজ কি ?

  • আমি যতগুলো কী নিয়ে আলোচনা করেছি, এক কথায় সবগুলো কী এর কাজ আমরা এই মাস্টার পাসওয়ার্ড দিয়ে করতে পারবো। এই মাস্টার পাসওয়ার্ড হল খুবই গুরুত্বপূর্ণ একটি পাসওয়ার্ড। আমরা যখন স্টিমিট প্লাটফর্মে একাউন্ট তৈরী করি তখন বড় লেখার এই পাসওয়ার্ড আমাদেরকে দেওয়া হয় এবং এই পাসওয়ার্ড দিয়ে আমরা উপরের যতগুলো কী রয়েছে সবগুলোর কাজ এই একটি পাসওয়ার্ড দিয়ে করতে পারি। উপরের কী গুলো এই মাস্টার পাসওয়ার্ড দিয়ে তৈরি হয়েছে। যেমনটা আমরা দেখেছি যে পাবলিক কী, অ্যাক্টিভ কী এবং উনার কী মাস্টার পাসওয়ার্ড দিয়ে ফিরিয়ে নিয়ে আসা যায়।


প্রশ্ন নংঃ-৬

Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আমার প্ল্যান

  • মাস্টার পাসওয়ার্ড যেহেতু অনেক সেনসিটিভ একটি বিষয় এবং সকল কী এর মূল বলা যায় একে। তাই এটি আমাকে অবশ্যই খুবই যত্ন সহকারে সংরক্ষণ করতে হবে। এজন্য আমি আমার জিমেইলে গুগোল ড্রাইভ রাখতে পারি এবং এটি আমার ডায়েরিতে লিখে কয়েক জায়গায় রাখতে পারি।


প্রশ্ন নংঃ-৭

পাওয়ার আপ কেন জরুরী?

  • স্টিমেট প্লাটফর্মে পাওয়ার আপ একটি গুরুত্বপূর্ণ বিষয়। একজন ব্যবহারকারীর ভোট দেওয়ার ক্ষমতা অনেক বেড়ে যায় এই স্টিম পাওয়ার বৃদ্ধির মাধ্যমে। এর সাথে সাথে তার অনেক বেশি কিউরেশন রিওয়ার্ড পাওয়ার সম্ভাবনাও থাকে। স্টিমেট প্লাটফর্মে আমরা সবাই ব্লগিং করে থাকি, আর এই জায়গায় যারা ভালো কনটেন্ট ক্রিয়েট করে থাকে তাদেরকে অনেকেই আপভোট দিয়ে থাকেন। এক্ষেত্রে আমরা যদি বেশি বেশি পাওয়ার আপ করতে পারি, তাহলে আমাদের ভোট দেওয়ার ক্ষমতাও বেড়ে যাবে এবং ভাল কনটেন্ট দেখে আমি যদি তাদেরকে ভোট দেই, তাহলে সেই কন্টেন ক্রিয়েটর আরো ভালো ভালো পোস্ট করতে উৎসাহিত হবে। আমিও যদি ভাল কনটেন্ট ক্রিয়েট করতে পারি এবং আমার পোস্টেও যদি অন্যদের ভালো লেগে থাকে তাহলে ভালো ভোট পাওয়ার সম্ভবনা থাকে বেশি।
  • আমাদের নিজেদের আরো একটি সুবিধা হয় পাওয়ার আপ করার কারণে। সেটা হল আমরা স্টিমেট থেকে যে পরিমাণ SBD আয় করি। তার কিছু পরিমাণ যদি আমরা পাওয়ার আপ করে রাখি, তাহলে অনেকটা সময় পর আমরা দেখতে পাবো যে আমাদের অ্যাকাউন্টের ওয়ালেটে অনেক পরিমাণে SP জমা হয়ে গেছে।


প্রশ্ন নংঃ-৮

পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

  • steemitwallet.com এ লগইন করার পর আমাদের যে পরিমাণ লিকুইড steem থাকে আমরা সেটা খুবই সহজে পাওয়ার আপ করতে পারি। আর যদি আমাদের কাছে লিকুইড steem না থাকে তাহলে SBD থেকে লিকুইড steem কনভার্ট করে পাওয়ার আপ করতে পারি।

IMG_20220822_222027.jpg

  • উপরে স্ক্রিনশটে আমরা দেখতে পাচ্ছি যে, আমার একাউন্টে কিছু লিকুইড steem রয়েছে এবং তার নিচে আমরা দেখতে পাচ্ছি। আমার বর্তমানে স্টিম পাওয়ার কতটুকু হয়েছে।


কিভাবে পাওয়ার আপ করব?

IMG_20220822_222122.jpg

  • ধাপ ১
    প্রথমে steem লেখার এর উপরে যদি আমরা ক্লিক করি, তাহলে পাওয়ার আপ নামে একটি অপশন আসবে সেখানে আমাদেরকে ক্লিক করতে হবে।

IMG_20220822_222224.jpg

  • ধাপ ২:
    পাওয়ার আপ এ ক্লিক করার পর আমাদের সামনে উপরের স্ক্রীনশট এর মত একটি ইন্টারফেস আসবে। এখানে আমরা যত steem পাওয়ার আপ করতে চাই amount লেখার ওই জায়গায় কত steem পাওয়ার আপ করতে চাই বসাতে হবে।তারপর পাওয়ার আপ বাটন এ ক্লিক করতে হবে।


প্রশ্ন -৯

মেমো ফিল্ড এর কাজ কি?

  • আমরা যদি অন্য কোন steemit ব্যবহারকারীকে SBD কিংবা steem সেন্ড করতে চাই, তাহলে যে পারপাস আমি তাকে সেন্ড করব সেই বিষয়টা এখানে দিতে পারি। যেমন আমি যদি কাউকে গিফট করতে চাই, তাহলে আমি লিখে দিতে পারি গিফট। এছাড়া আমরা যদি কোন এক্সচেঞ্জওয়েবসাইটে SBD কিংবা লিকুইড steem উইথড্র করতে চাই, তাহলে এক্সচেঞ্জওয়েবসাইট কর্তৃক আমাদেরকে একটি মেমো দেওয়া হয় সেটি এখানে বসাতে হয়। কেননা সেই এক্সচেঞ্জ সাইটে অনেকেই SBD কিংবা লিকুইড steem পাঠাবে, সেটা ভেরিফিকেশন করার জন্যই তারা প্রত্যেক ব্যবহারকারীকে আলাদা মেমো দিয়ে থাকে।


প্রশ্ন-১০

সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

  • সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার ৩ দিন পর আমাদের steem ব্যালেন্সে যোগ হয়।


প্রশ্ন-১১

ধরুন, আপনি প্রজেক্ট @Heroism বা অন্য কোনো ডেলিগেশন সাইট এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো ২০০ এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

  • পূর্বে যদি আমার ২০০ এসপি ডেলিগেশন করা থাকে এবং আমি যদি নতুন করে আরো ২০০ এসপি ডেলিগেশনের করতে চাই, তাহলে নতুন করে আমাদেরকে ৪০০ এসপি লিখতে হবে ডেলিগেশন করার জন্য।

প্রশ্ন-১২

ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

  • ডেলিগেশন ক্যানসেল করার ৫ দিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে।

ধন্যবাদ সবাইকে

Sort:  

great effort brother @rafi4444

 2 years ago 

লেভেল টু সম্পর্কে খুব ভালো কিছু শিখেছেন দেখে বোঝা যাচ্ছে।খুব সুন্দর করে লেভেল পরীক্ষা আমাদের সামনে উপস্থাপন করেছেন। এভাবে সবগুলো লেভেল পেরিয়ে সামনের দিকে এগিয়ে যান। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে আমি পূর্বের দেখেছি বলে মনে হচ্ছে, হয়তো আবার নতুন করে শুরু করছেন খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন লেভেল টু এর যাবতীয় বিষয়গুলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

লেভেল টু এর লিখিত পরীক্ষা আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার পোস্ট দেখে বোঝা যাচ্ছে আপনি লেভেল টু থেকে অনেক কিছু শিখতে পেরেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো এতটুকুনি বুঝতে পারলাম যে লেবেল টু হতে আপনি অনেক কিছু শিখে ফেলেছেন।। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপনি আবার আমাদের সাথে ভেরিফাইড ব্লগার হিসেবে ফেরত আসবেন আশা করি।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89