'পরিচিত'-বাস্তব জীবনের গল্পকথা পাঠ(১০% @shy-fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago
তারিখ-১৪.১১.২০২২
নমস্কার বন্ধুরা
আশাকরি পরমেশ্বরের কৃপায় সকলে ভালো আছেন। আমিও ভালো আছি।গতকালই ভেবে রেখেছিলাম যে আজ একটা আবৃত্তি বা গল্পকথা পাঠ করব কমিউনিটিতে। কয়েকদিন আগে এই গল্পকথাটা খুঁজে রেখেছিলাম। আপনারা অনেকেই এর আগের গল্পকথা পাঠেই হয়তো শুনেছেন যে আমি সরজিত ঘোষের লেখা গল্পকথাগুলো একটু বেশীই পছন্দ করি। আজ তাই সরজিত দাদার লেখা আরেকটা গল্পকথা পাঠ নিয়ে এলাম। এই গল্পকথাটার মধ্যে কিন্তু রোমান্স, বিরহ কিছুই পাবেন না।

আসলে জীবন যখন একটা পর্যায়ে কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়, তখন রোমান্স, বিরহ কিছু আসে না। তখন যেন কিছু উপদেশ, ভালো কথা শুনলেও মনে হয়, "দূর ছাই! আপনি চুপ করে যান প্লীজ, আমি নিজেই নিজের জীবন থেকে বড় শিক্ষা নিয়ে নিয়েছি।আপনি আগে আমার জায়গায় দাঁড়িয়ে দেখুন। "

তবে এটাও ঠিক আমরা কিন্তু সব সময় নিজের কষ্টটা কে অনেকটা বড় আর গুরুতর ভাবি।আসলে এটা কখনও ভাবি না আমাদের সামনে যে মানুষ টা রয়েছে তার সমস্যা তো আমার চেয়ে বেশী হতেই পারে।
তবে এর মধ্যেও আমাদের চারপাশে বেশীরভাগ মানুষ এমনই যারা অপেক্ষায় থাকে যে কখন তার পরিচিত আশে পাশের মানুষ একটা বড় সড় বিপদে পড়বে আর উনিও একরকম ছুটে গিয়ে, আহা রে বাছা রে করে ঠিক এমন কিছু কথা বলবেন যা ভেঙে থাকা মানুষটাকে ভেঙে আরো চূর্ণবিচূর্ণ করে দিতে পারে। আর এই মানুষগুলো ভালোমানুষীর মুখোশধারী। এরা সামনে দেখাবে আপনাকে নিয়ে কতটা চিন্তিত। কিন্তু এদের প্রশ্নবাণ শুনলেই বুঝতে পারবেন যে আপনাকে রক্তাক্ত করার জন্যই সে এসেছে।

9d39346e-50df-4f3c-840e-a4c64507b414.jfif

নিজেকে ভালো রাখার জন্য এই ভালোমানুষীর মুখোশধারী লোকগুলো থেকে দূরে থাকতে হবে।তাদের ইগ্নোর করতে হবে।দেখবেন আলাদা করে কোন এফোর্ট দিতে হচ্ছে না।
আমি নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকেই বলছি, আপনারা অনেকেই হয়তো জানেন যে আমি কোন একটা সমস্যায় আছি। আর এই সমস্যায় পড়ে গিয়ে আমার ক্ষতি তো হয়েছেই, লাভও হয়েছে। সব নেগেটিভের মধ্যে পজিটিভ খোঁজার চেষ্টা করি আমি। এই লাভের দিক এটাই যে আমি সো কল্ড আত্মীয়স্বজন,বন্ধুবান্ধব সবাইকে চিনতে পেরেছি। বুঝতে পেরেছি যে কে সত্যিই আমার ভালো চায় আর কে শুধু দেখনদারি করে সম্পর্ক টিকিয়ে রেখেছে।
এতে করে এখন আমি আমার পরিসর ধীরে ধীরে ছোট করে এনেছি। কিন্তু তাই বলে কারো সাথেই আমার ঝগড়া ঝাটি কিছুই নেই। আমি শুধু এটুকু বুঝে পা ফেলি যে কে কতটুকু দিচ্ছে। আমিও ঠিক ততটুকুই তাকে ফিরিয়ে দি।বিশ্বাস করুন, এতে খুব ভালো থাকা যায়। রাতে যে টুকুই ঘুম হয়, নিশ্চিন্তে হয়।

নীচে গল্পকথাটা রইলো। আর রইলো আমার পাঠ।

আর্টস পড়ছিস?সায়েন্স নিলি না কেন?

এখনো পড়ে যাচ্ছিস?আর কত দিন পড়বি?

চাকরি পাসনি?কী হল এত দূর পড়ে শোনা করে?

মাস্টার্স করে গ্রুপ ডি পোস্টে চাকরি?ভালো কিছু পেলি না?

টিউশন করিস?চাকরি হল না তাহলে?

বেসরকারি চাকরি?সরকারিতে পেলি না?

বিয়ের বয়স তো পেরিয়ে গেল।কবে বিয়ে করবি?

চাকরি পেয়ে গেছিস এখনো বিয়ে করিস নি?

চাকরি করা মেয়ে?সংসার করবে তো?

বিয়ে তো অনেক দিন হল এখনো বাচ্চা হয়নি?

কেন বাচ্চা হল না?কোনো প্রবলেম আছে?

অ্যাডজাস্ট হচ্ছে না?বাচ্চা হয়নি বলেই হচ্ছে ওটা?

একটাই ছেলে?আরো একটা নিলি না কেন?

মেয়ে?ভবিষ্যতে দেখবে কে?একটা ছেলের দরকার।একটা ছেলে নে?

ডিভোর্স হয়ে গেল?কেন?কী হয়েছিল?

একা থাকিস?একা থাকতে ভালো লাগে?

এই প্রশ্ন গুলোই,ঠিক এই প্রশ্ন গুলোই তারা করে।কারা করে?ওই যে তোমার আশে পাশে থাকে,তোমার সো কল্ড পরিচিতরাই।এই প্রশ্নের উত্তর গুলো ওদের কাছেই আছে।তবুও করে।জেনে শুনেই করে।কেন করে?আসলে স্বভাব।খোঁচা দেওয়া স্বভাব।এমন সহানুভূতি দেখিয়ে জিজ্ঞেস করবে,যেন কত ভালো চায়।ওরা ভালোই জানে অপর দিকের মানুষটাকে এই প্রশ্ন গুলো করলে কতটা খারাপ থাকতে পারে তারা।আসলে কিছু মানুষ এমনই।অন্যের খারাপ থাকা দেখে,এরা পৈশাচিক আনন্দ উপভোগ করে।
আচ্ছা এসব প্রশ্ন করে আপনারা কী পান বলুন তো?কেন করেন?সবার জীবনেই কোনো না কোনো সমস্যা থাকে।জীবনে যার সমস্যা আছে,সে নিজেই সলভ করে নিতে পারবে।আপনি তো আর সলভ করে দেবেন না?দেবেন কি?তাহলে দিন না কয়েক লাখ টাকা,সে তাহলে টিউশন করা ছেড়ে দেবে।খুঁজে দিন না ভালো একটা চাকরি?যার বিয়ে হয়নি বা করেনি তার মনের মত একটা মানুষ খুঁজে দিন না?যার বাচ্চা নেই তাকে বরং আপনার বাচ্চাটা দিয়ে দিন?
পারবেন দিতে?জানি আপনি দেবেন না।কোনো সাহায্য আপনার থেকে আসবে না।কোনো ভাবেই আপনি সহযোগিতা করবেন না।তারপরেও আপনি খোঁচা মেরে ওই ধরনের কথা গুলো জিজ্ঞেস করবেন।কারণ আপনার স্বভাব।
একটা কথা মন দিয়ে শুনুন।জীবনটা যেহেতু তার নিজের,তাই তাকে নিজের মত করে কাটাতে দিন।আপনি তার জীবনে আড়ি পাতা,উঁকি মারা বন্ধ করে দিন।দেখবেন প্রবলেম সলভড।তারা ভালো থাকতে পারছে।জীবনে সমস্যা নিয়েও ঠিক ভাবে জীবন চালাতে পারে তারা,হেসে খেলে আনন্দে ভালো থাকতে পারে,শুধু ভালো থাকে না আপনাদের জন্য।জীবনের সমস্যা নিয়ে তাদের অত কষ্ট হয় না,যতটা কষ্ট পায় আপনাদের কথায়,আপনাদের অবান্তর প্রশ্নে।ওই ধরনের প্রশ্ন করা গুলো শুধু বন্ধ করে দিন।তাতে আপনি খারাপ থাকবেন জানি,বিশ্বাস করুন ওরা ভালো থাকবে।

কলমে:সরজিৎ ঘোষ।

এতক্ষণ ধরে ধৈর্য্যসহকারে আমার পাঠটি শোনার জন্য আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করি।কেমন লাগলো পাঠ টা, অবশ্যই জানাবেন। আজ এখানেই শেষ করছি। আবার আসব নতুন কিছু নিয়ে। ভালো থাকবেন সকলে।

🌸🌸🌸ধন্যবাদ🌸🌸🌸

330c68fa-d267-405f-8d9e-8f34533fedc4.jfif

পরিচিতি

250c6bf5-0fab-4e98-b28b-2299d4f6bc0f.jfif

আমি পায়েল।ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার কাছাকাছি ডাক্তার বিধান রায়ের স্বপ্নের শহর কল্যাণীর বাসিন্দা।একসময় যদিও চাকরী করেছি কিন্তু বর্তমানে ফুলটাইম ব্লগার এবং ভ্লগার।যদিও নিজেকে এখনও শিক্ষানবিশ মনে করি। আর তা ই থাকতে চাঈ।সফল হয়েছি কিনা বা কতদিনে হব তা জানি না, কিন্তু নিজের প্যাশনকেই লক্ষ্য করে এগিয়ে চলেছি।বাকিটা আপনাদের হাতে।আশাকরি আমার সাথে যুক্ত থাকলে আশাহত হবেন না।

330c68fa-d267-405f-8d9e-8f34533fedc4.jfif

Vote @bangla.witness as a witness

d3bda13e-40b1-47f0-ae6e-12bd9e3cafa7.jfif

OR

Set @rme as your proxy

79210fdd-a2bc-44f9-b76d-6aa43122ce75.jfif

4HFqJv9qRjVeVQzX3gvDHytNF793bg88B7fESPieLQ8dxHasrbANgiURdsJZbqzojRuxTqrn8BwVMhvjW2bszpJVcHcPW7rxPZLtrPVi9FWSiNoAnyKt4P3qfRidjbh5nr88gtri9qE2ohuC3tavoQ5nX9ihXXuBCWz.jfif

Sort:  
 2 years ago 

এটা আসলে একটা খোঁচা দেওয়া স্বভাব আপু। যেখানে মানুষের বিপদে দুঃখের সময় মানুষ পাশে এসে দাঁড়াবে ,বোঝাবে তা না তখন চেষ্টা করে কিভাবে তার কষ্টকে বাড়িয়ে দিবে, খোঁচা দিয়ে কথা বলবে এবং তাকে বোঝাবে যে এই বিপদের জন্য তোমার এ অবস্থার জন্য তুমি নিজেই দায়ী। আপনি ঠিক বলেছেন আপু প্রশ্নগুলো আসলে ই যারা করে প্রশ্নগুলোর উত্তর তাদের নিজের কাছেই রয়েছে। আরে প্রশ্নগুলো করে নিজেদের আত্মীয়-স্বজন আশেপাশের পাড়া-প্রতিবেশী রাই। তারা আসলে কারো ভালো থাকা তো পছন্দ করেই না দুঃখের সময় কিভাবে কাটে খোটা দিতে হয় ,খোঁচা দিতে হয় সেটা নিয়ে ব্যস্ত থাকে।

 2 years ago 

একদমই ঠিক কথা বোন। কিছু লোক অন্যের দুঃখে আনন্দ পায়।

 2 years ago 

আপু আপনার সৃজনশীলতা যতই আমি দেখি ততই মুগ্ধ হচ্ছি। অনেক সুন্দর একটি টপিকস নিয়ে আলোচনা করেছেন। আমি এখন দিনের আপনার মত হয়ে যাচ্ছি। ভালোই লাগে আমার কাছে একাকিত্ব জীবন। আর পোস্টটি সম্বন্ধে কি বলবো ? অসাধারণ হয়েছে আপনার আজকে পোস্টটি।

 2 years ago 

সত্যিই নিজের পরিসর সীমিত করে নিলে সঠিক ভাবে বাঁচা যায়।

 2 years ago 

আপু অনেক ভালো লাগলো আপনার ভিডিওটা দেখে।আপনি ঠিক বলেছেন আমাদের রিয়েল লাইফে এরকম খোঁচা মারা মানুষের অভাব নেই।আপনার সব কথাই বাস্তবিক।আমার কাছে খুব ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে এত কষ্ট করে একটি ভিডিও বানিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ দিদি। এসব খোঁচামারার লোক থেকে দূরে থাকতে হবে আমাদের।

আরে বাপরে, আপনি তো দেখছি সৃজনশীলতার চরম পর্যায়ে পৌঁছে গেছেন।😲 আপনার এই বাস্তব জীবনের গল্পকথা পাঠ এর সাথে আমি নিজেকে কিছুটা relate করতে পারছি। আশেপাশে এমন কিছু মানুষ তৈরি হয়েছে আমার, যারা সুযোগ পেলেই নিন্দা করছে। আঘাত করছে দুর্বল জায়গা গুলোতে। আমি জানিনা তারা এগুলো করে কি মজা পায়, তবে করে। হয়তো অভ্যাসের বসেই তারা এগুলো করে। যাইহোক খুব ভালো লাগার মত একটা পোস্ট ছিল, আর আপনার ব্যাকগ্রাউন্ড মিউজিকটাও অসাধারণ ছিল।😊

 2 years ago 

হাহা! না না তেমন কিছু না। সবটাই একরকম এক্সপেরিমেন্ট করছি। আপনাদের ভালো লাগলে আমারও ভালো লাগে। ধন্যবাদ অনেকটা।

 2 years ago 

এসকল কথা গুলো কিছু মানুষ বলবে, আসলে কথায় আছে না আপু, পাচে লোকে কিছু বলে। কিছু মানুষের এই অভ্যাস নিন্দা করা তা কখনো শেষ হবে না। নিন্দুকেরা সব সময় নিন্দা করেই যাবে।আপনার ব্যাকগ্রাউন্ড মিউজিকটাও চমৎকার ছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর লিখেছেন।

 2 years ago 

ঠিকই দিদি। কিছু লোক অন্যের দুঃখেই সবচেয়ে বেশী খুশি হয়।

 2 years ago 

একটা সময় আমি নিজেও সব কিছুতে নেগেটিভ জিনিস টাই খুঁজে বেড়াতাম । কিন্তু বর্তমানে যা কিছুই হয়ে যাক না কেন হাসি মুখে সবটা অ্যাকসেপ্ট করি। কারণ আমি এখন বিশ্বাস করি মিষ্টি বড়ই গাছেই ঢিল টা পরে বেশি। আর যা ঘটে অবশ্যই ভালোর জন্যই ঘটে।
এমন গল্পগাঁথা পাঠ এবারই প্রথম শুনলাম। আপনার প্রথম পর্ব মিস করে গিয়েছি। বেশ ভালো লাগলো সব টা। সকাল সকাল ঘুম থেকে উঠে শুনে অন্যরকম একটা অনুভূতি হলো। লেখাগুলোর সাথে নিজের জীবনের কিছু কিছু সংযোগ যেন অজান্তেই ঘটে গেছে।

 2 years ago 

হ্যাঁ, কিন্তু সবার তো মানসিক স্থিতি থাকে না যে সব কিছু এক্সেপ্ট করে নেবে। কিছু মানুষ জেনে বুঝে আঘাত করে দূর্বল জায়গায়।
ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61726.22
ETH 2490.34
USDT 1.00
SBD 2.63