তালের বড়া বানানোর রেসিপি ||১০% বেনিফিসিয়ারি shy-fox ও ৫% বেনিফিসিয়ারি abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই? নিশ্চয় ভালো আছেন।আলহামদুলিল্লাহ আমি ও আল্লাহ রহমতে ভালোই আছি।

PhotoEditorPro_1654774678874.jpg

প্রতিদিনের মতো আজ ও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি, একটি রেসিপি নিয়ে।রেসিপিটি হলো তালের বড়া বানানোর রেসিপি। তালের বড়া আমরা হয়তো কম বেশি সকলে পছন্দ করি।তবে এখনতো তাল পাওয়া যায় না।আমি তাল সারা বছর জুড়ে ব্যবহার করি।তালের সময় তালের রস ফ্রিজে রেখে দেই। আজ অনেক বৃষ্টি হচ্ছে বিকালের নাস্তা কি করব তাই বসে বসে ভাবছিলাম। হঠাৎ মনে পড়ে গেল আমার তো ফ্রিজে চালের গুড়া ও তালের রস রয়েছে। তাই আর দেরি না করে ফ্রিজ থেকে চালের গুড়া ও তালের রস বের করে ঠাণ্ডা ছাড়িয়ে নিয়েছি।আসলে তালের বড়া আমি অনেক পছন্দ করি।আামাদের পরিবারের সবাই তালের বড়া পছন্দ করে।আর কথা না বাড়িয়ে তাহলে চলুন দেখা যাক আমি কিভাবে তালের বড়া বানিয়েছি।

🥣রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ🥣

PhotoEditorPro_1654774322758.jpg

১|চাইলের গুঁড়া
২| ময়দা
৩| চিনি
৪| ব্রেকিং পাউডার
৫|তেল
৬| লবন
৭| তালের রস

🥣প্রস্তত প্রণালি🥣

🥣ধাপ-১ 🥣

PhotoEditorPro_1654774500539.jpg

প্রথমে আমি কিছু চালের গুঁড়া ও তালের রস নিয়েছি।

🥣ধাপ-২ 🥣

PhotoEditorPro_1654774524279.jpg

চালের গুঁড়া তালের রসের ভিতর চিনি, লবন ও ব্রেকিং পাউডার দিয়ে দিলাম।

🥣ধাপ-৩ 🥣

PhotoEditorPro_1654774567867.jpg

সকল কিছু দিয়ে মাখিয়ে এখন ময়দা দিয়ে দিলাম।

🥣ধাপ-৪🥣

PhotoEditorPro_1654774603650.jpg

এখন চুলাই একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে কিছু বড়া দিয়ে দেবো।এভাবে আমি সব বড়া ভেজে নেবো।

🥣ধাপ-৫🥣

PhotoEditorPro_1654774628905.jpg

বড়াগুলো দিয়ে দুপাশ ভেজে নেবো।

🥣শেষ ধাপ

PhotoEditorPro_1654774678874.jpg

এভাবে তৈরি হয়ে গেল মজার বড়া। আশা করি আপনাদের সবার কাছে ভালো লাগবে। কেমন হয়েছে বন্ধুরা মন্তব্যের মাধ্যমে জানাবেন।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh3J1kkfdqcLg16eYhyDuv...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

তবে আজ এ পর্যন্তই দেখা হবে পরবর্তী কোনো ব্লগে নতুন কিছু নিয়ে। ততদিন সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এটাই কামনা করছি।

আমার পরিচয়ঃ

আমি পারুল। আমার মাতৃভাষা বাংলা। বাংলাদেশ আমার জন্মভৃমি। আমি ফরিদপুর বসবাস করি।আমার দুটি মেয়ে আছে।আমি বাংলাই লিখতে ও পড়তে ভালোবাসি।আমি নতুন নতুন রেসিপি তৈরি করতে ও ঘুরতে পছন্দ করি।ধন্যবাদ বাংলা ব্লগে এই সুযোগ করে দেওয়ার জন্য।

সবাইকে অসংখ্য ধন্যবাদ সময় নিয়ে পোষ্টটি পড়ার জন্য।

Sort:  
 2 years ago 

তালের বড়া বানানোর রেসিপি অনেক ভালো লেগেছে। এটা খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে। আমার কাছে ভীষণ ভালো লাগে খেতে। খুব সুন্দর ভাবে আপনি শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা টাও বেশ ভালো ছিল। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার কাছে ভালো লাগে , জেনে অনেক ভালো লাগল, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

তালের বড়া রেসিপি অনেক লোভনীয় হয়েছে আপু। তালের বড়া খেতে আমার অনেক ভালো লাগে। বেশ কিছুদিন হল তালের বড়া খাওয়া হয় না। আজকে আপনার তৈরি করা রেসিপি দেখে মন চাচ্ছে তালের বড়া খেতে। ধন্যবাদ আপনাকে মজার রেসিপি শেয়ার করার জন্য। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হাঃহাঃ ভাইয়া লোভণীয় জিনিস খেতে সকলের ভালো লাগে, মন্তেব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমি তাল সারা বছর জুড়ে ব্যবহার করি।তালের সময় তালের রস ফ্রিজে রেখে দেই।

আমাদের বাসায়ও এভাবে তাল সংরক্ষণ করা হয়। যার ফলে প্রায় সারা বছরই খাওয়া যায়। আপনার তালের বড়া রেসিপি খুবই লোভনীয় লাগছে। তালের বড়া আমি অনেক পছন্দ করি খেতে। আপনি খুব সুন্দর ভাবে সম্পূর্ণ রেসিপিটি উপস্থাপন করেছেন। সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপু আসলে ও তালের বড়া অনেক সুস্বাদু হয়েছিল মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

তালের বড়া অত্যন্ত সুস্বাদু একটি খাবার। তবে বেশি খেলে কিন্তু আবার বিপদ হা হা। তালের বড়াটা দারুণ তৈরি করেছেন। প্রতিটা বিষয় সুন্দরভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া বেশেখেলে আসলে বিপদ মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

তালের বড়া খেতে আমি ভীষণ ভালোবাসি। আপনার তালের বড়া রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে আমি আর লোভ সামলাতে পারছিনা। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে আপনার এই তালের বড়া রেসিপি। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে এই রেসিপিটি ধাপে ধাপে উপস্থাপনা করে তুলে ধরেছেন। আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু সত্যিই অনেক সুস্বাদু ওই ইয়াম্মি হয়েছিল মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

তালের বড়া বরাবরই আমার খুব ফেভারিট দেখেই লোভ হচ্ছে ইচ্ছে করছে আপনার খাবারে ভাগ বসিয়ে দেই। সুন্দর উপস্থাপনা করেছেন প্রস্তুতকরণ আলীর শুভকামনা থাকলো আপনার জন্য

 2 years ago 

হা হা ভাইয়া পাঠিয়ে দেবো, মন্তেব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে তালের বড়া তৈরি রেসিপি শেয়ার করেছেন এই অসময়ে তালের বড়া রেসিপি দেখেই জিভে জল এসে গেল। এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু আপনার মতো আমিও তালের রস করে ফ্রিজে রেখে দেই। তালের এই বড়া খেতে আমি অনেক পছন্দ করি। আমরা আবার কাঁঠাল দিয়েও এভাবে বড়া তৈরি করি। আমার কাছে দুটোই অনেক ভালো লাগে। আপনি খুব খুশি ভাবে ধাপগুলো বর্ণনা করেছেন। মজাদার রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু কাঁঠাল দিয়ে এভাবে বড়া তৈরি করে কখনো খাইনি আশা করে খাব ধন্যবাদ।

 2 years ago (edited)

অনেকদিন পর তালের পিঠা রেসিপি দেখলাম তালের পিঠা আমার কাছে খুবই ভালো লাগে।অনেক দিন আগে খেয়েছিলাম এই পিঠা।এখন আপনার রেসিপিটি দেখে আমার আবার খুব খেতে ইচ্ছে করছে ।জিভে জল চলে এসেছে ভাইয়া।আপনাকে অনেক অনেক ধন্যবাদ মজার এই রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপু একদিন তৈরি করে খাবেন অনেক ভালো লাগবে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

তালের বড়া খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি অনেক সুন্দর তালের বড়া রেসিপি তৈরি করলেন। আমিও কয়েকদিন আগে একটা তালের বড়া রেসিপি তৈরি করেছিলাম। আসলে তাল দিয়ে যেকোনো ধরনের পিঠা তৈরি করলে আমার কাছে খেতে ভালো লাগে। এরকম সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার কাছে ভালো লাগে জেনে অনেক ভালো লাগল,মন্তেব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63679.06
ETH 2628.86
USDT 1.00
SBD 2.83