প্রতিবন্ধী হয়েও এইচএসসি পরীক্ষার সুযোগ গড়িমসি বোর্ড ||১০% লাজুক-খ্যাকে জন্য 🇧🇩

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ,১৭ অগ্রহায়ণ |১৪২৮, বঙ্গাব্দ | ২রা, ডিসেম্বর |২০২১,খ্রিস্টাব্দ | ২৫ ই রবিউস সানি | ১৪৪৩, হিজরি | বৃহস্পতিবার | হেমন্তকাল

আসসালামুআলাইকুম/নমস্কার, আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যকে আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।আপনারা সকলেই কেমন আছেন? আশা করি, সকলেই ভালো আছেন।আমিও আপনাদের দোয়া এবং আশির্বাদে ভালোই আছি।

IMG_20211202_234550.jpg

IMG_20211202_234622.jpg

আমি নাজমুল সাকিব জন্মগতভাবে একজন শারীরিক প্রতিবন্ধী মানুষ। প্রতিবন্ধী মানুষদের জন্য বাংলাদেশ সরকারের অনেক সুযোগ-সুবিধা বহাল রয়েছে। বিশেষ করে শিক্ষা ক্ষেত্রের বিষয় নিয়ে আমি বাধ্য হয়ে আজকে অনুতপ্ত হয়ে এই পোস্ট লিখেছি। বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রতিবন্ধী সুরক্ষা আইনে বলা আছে যে, কোনো প্রতিবন্ধী শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন তাহলে তাঁর জন্য পরীক্ষায় নির্ধারিত সময় ছাড়াও অতিরিক্ত ৩০মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে এবং যদি কোনো প্রতিবন্ধী শিক্ষার্থী নিজ হাতে লিখতে অসুবিধা বোধ করে তাহলে তাঁর পরীক্ষার সুবিধার্থে একজন শ্রুতি লেখক নিয়োজিত করা যাবে। আমি নিজেও সেই ধারা অনুসরণ করে দিনাজপুর জেলা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর একটি আবেদন করি।

IMG_20211202_234713.jpg

IMG_20211202_234645.jpg

আবেদনের প্রেক্ষিতে জেলা শিক্ষা বোর্ডে আমি আজকে উপস্থিত হলে পরীক্ষা নিয়ন্ত্রক আমাকে নানা ধরনের অজুহাত সামনে তুলে ধরে।অথচ কাগজের দিক থেকে কোনো কমতি নেই আমার। একটি আবেদনপত্র, একটি উপজেলা সমাজসেবা অফিসারের সুপারিশপত্র,একটি জাতীয় প্রতিবন্ধী পরিচয়পত্র,এক কপি পাসপোর্ট সাইজের ছবি,এক কপি ফুল সাইজের ছবিসহ আমি জমা দিয়েছি পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর। তাছাড়াও আমার কলেজের অধ্যাপক সাহেবের একটি সুপারিশ পত্রও জমা দিয়েছি।এখন পরীক্ষা নিয়ন্ত্রকের অজুহাত হলো সমাজসেবা অফিসারের সুপারিশ পত্রে আমার দুই হাতের আঙুল নেই, একটি পায়ের হাটু পর্যন্ত নেই ইত্যাদি যাবতীয় সমস্যা গুলো কেন লেখা নেই এমন অজুহাতে ফেরত দেয়। অথচ এটি একটি যুক্তিহীন অজুহাত সামনে তুলে ধরেছেন পরীক্ষা নিয়ন্ত্রক।কারণ, সরকারি সনদপত্রে তো বলা হয়েছে আমি শারীরিক প্রতিবন্ধী।তাছাড়া সমাজসেবা অফিসার তো সুপারিশ পত্রে আমার বিষয়টি উল্লেখ করেছেন। তাহলে তাঁর কাছে আর কোন অকাট্য দলীলের প্রয়োজন হয় আমার বুঝে আসে না।পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান কোন শিক্ষায় শিক্ষিত হয়েছিলেন তা নিয়ে আমার একটা বিশাল সন্দেহ কাজ করছে নিজের ভিতরে।আপনাদের কাছেও আমার প্রশ্ন থাকলো বন্ধুগণ। জবাব দিবেন প্লিজ। তাছাড়াও এ মাসে ৪তারিখ থেকে আমার পরীক্ষা শুরু হবে। তাই এ মাসে আমি হয়তো ঠিকমতো লেখনী পোস্ট করতে পারবো না। তবে,কবিতা, গান ইত্যাদি পোস্ট করার চেষ্টা করবো। ধন্যবাদ সবাইকে।

IMG_20211202_234802.jpg

IMG_20211202_234736.jpg

সকলের দীর্ঘায়ু কামনা করে এখানেই শেষ করছি। সুস্থ থাকুন ও নিরাপদে থাকুন। আর আমার ব্লগটি পরিদর্শন করার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ।

ইতি,

@nazmul-sakib

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনার পোস্টটি পড়ে খুবই খারাপ লাগলো। আপনি একজন শারীরিক প্রতিবন্ধী দেখার পরও আপনাকে এত হেনস্তা করার কারণ বুঝতে পারলাম না। তাছাড়া আপনি এতগুলো কাগজপত্র দেখিয়েছেন তারপরও। কিছু কিছু লোকই থাকে মানুষকে হেনস্থা করে নিজের অবস্থান বোঝাতে চায়। কিন্তু তারা জানে না যে এতে করে অন্যের অনেক বড় ক্ষতি হতে পারে। যাইহোক আপনার জন্য শুভকামনা রইল যাতে আপনি আপনার পরীক্ষা গুলো ভালো মত দিতে পারেন।

 3 years ago (edited)

ধন্যবাদ আপনাকে আপু। সমবেদনা পোষণ করার জন্য।আমিও মনে করি উনি আমাকে ওনার অবস্থানের গৌরব বা অহংকার দেখিয়েছেন। এসব বেশিদিন টিকবে না।

 3 years ago 

ভাই তুমি আমাদের অনুপ্রেরণা হয়ে থাকবে সব সময়।তোমায় দেখে আমরা নিজেরা শিখি।এতো দূর এসেছো আরো এগিয়ে যাও। আল্লাহ তোমার জন্য ভালো কিছু করবেন।আর পোস্ট পরে খারাপ লাগলো।ওনার ব্যবহার মোটেও ঠিক না।

 3 years ago 

জি ভাই। আপনার ঠিক বলেছেন। ওনার ব্যাবহারে ত্রুটি আছে। ধন্যবাদ আপনাকে সহমত পোষণ করার জন্য।

 3 years ago 

ভাইয়া আমাদের সমাজে এখন ভিন্ন প্রকৃতির হয়ে গেছে। মানুষগুলোর মধ্যে কোন রকমের মানবতা দেখা যায় না। আপনাকে এরকম দেখেও এত ভাবে হেনস্থা করল। এখনকার মানুষের থেকে মানবতা শব্দটি উঠে গেছে। যাইহোক আপনার জন্য শুভকামনা রইল। পিছাতে সুন্দরভাবে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে পারেন।

 3 years ago 

জি আপু। মানুষ এখন মানবতার ছায়াতলে থাকতে চায় না সহজেই। মানবতা আজ বিকৃত হয়ে গেছে। ধন্যবাদ আপনাকে সমবেদনা পোষণ করার জন্য।

 3 years ago 

ভাই আপনার পোস্টটি পড়ে সত্যি আমার অনেক খারাপ লেগেছে। আপনার জন্য অনেক মায়া হয়েছে, কিন্তু এটা জেনে আমার খুবই ভালো লাগছে যে আপনি প্রতিবন্ধী হয়েও থেমে থাকেননি। আপনি এগিয়ে গেছেন। আপনি নিজে পরীক্ষা দিবেন। এটি আমার খুবই ভালো লেগেছে। আপনার প্রতি অনেক দোয়া রইল আল্লাহ যেন আপনার পরীক্ষা অনেক ভালো করে দেয় এবং আপনি যেন আপনার লক্ষ্যে পৌঁছাতে পারেন।অনেক অনেক শুভেচ্ছা রইলো।

 3 years ago 

আমার জন্য সমবেদনা পোষণ করার জন্য ধন্যবাদ আপনাকে ভাই। দোয়া রাখবেন যেন ভালো ভাবে পরীক্ষা দিতে সক্ষম হই।

 3 years ago 

আপনার কথাগুলো সত্যি ভাই খুবই দুঃখজনক। আপনার কথা শুনে মনে হচ্ছে সত্যি ভাই ঐ পরীক্ষা নিয়ন্ত্রক এর প্রকৃত শিক্ষার অভাব আছে। যাইহোক মন খারাপ করে লাভ নেই। পরীক্ষার হলে নির্ধারিত সময়ে যতটা পারেন ততটাই লিখুন। সৃষ্টিকর্তা একজন আছে তার উপর ছেড়ে দেন। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

আমার জন্য দোয়া রাখবেন। পরীক্ষা যেন ভালো হয়। আমি কষ্ট পেতে পেতে কষ্টগুলোকে আর কষ্ট মনে হয় না। ধন্যবাদ আপনাকে সমবেদনা পোষণ করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65910.66
ETH 2696.65
USDT 1.00
SBD 2.88