রেসিপি : মজাদার চ্যাপা পিঠা: by mstnusrat : 10% for shy fox.

in আমার বাংলা ব্লগ3 years ago

BeautyPlus_20220109214559931_org.jpg

আসসালামু আলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই? আশা করছি অনেক ভালো আছেন। আজ আমি আপনাদের মাঝে নিয়ে এসেছি এক নতুন রেসিপি। ধনে পাতা দিয়ে তৈরি চ্যাপা পিঠা।

বন্ধুরা শীত মানেই হলো পিঠা পুলির উৎসব। শীতে পিঠা খেতে ভালো বাসেনা এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। যথারীতি আমারও আজ বিকেলে পিঠা খেতে মন চাইলো। কিন্তু এই মেসে থেকে বাড়ির মতো পিঠার স্বাদ পাওয়া বা খোঁজ করা দুটোই মুশকিল। তাই হাতের কাছে যা পেয়েছি তাই দিয়ে শুরু করলাম আজকের আমার পিঠার রেসিপি। আমাদের এলাকায় এই পিঠাকে আমরা চ্যাপা পিঠা বলি। অনেকে চেলি পিঠাও বলে। আবার এলাকা ভেদে এর নামও বিভিন্ন রকমের হয়ে থাকে। আমার এলাকা মতোই আজ আপনাদের মাঝে উপস্থাপন করছি।

উপকরণ :
১. চালের গুঁড়া
২. একটি ডিম
৩. ধনে পাতা
৪. পেঁয়াজ
৫. আদা, রসুন, মরিচ, হলুদ,লবন এবং পানি।

IMG_20220101_163510.jpg

প্রথমে আমি ধনে পাতা গুলো কুচি কুচি করে কেটে নিয়েছি যাতে মাখাতে সুবিধা হয়। একই সাথে পেঁয়াজ রসুন কুচিও করেছি।

IMG_20220101_163620.jpg

এবারে এখানে ডিম টা ভেঙ্গে দিয়েছি।

IMG_20220101_163721.jpg

এবার লবন, মরিচ, হলুদ সবকিছু দিয়ে নিতে হবে। এরপর এখানপ চালের গুঁড়া দিয়ে সামান্য পানি দিয়ে ভালো ভাবে মেখে নিতে হবে।

IMG_20220101_164002.jpg

এভাবে একটা ডো তৈরী করার পর কিছুক্ষণ রেখে দিতে হবে।

IMG_20220101_164301.jpg

এরপর হাত দিয়ে এভাবে ছোট ছোট গোল গোল করে নিয়েছি। যাতে ভাজতে সুবিধা হয় এবং পিঠাটা গোল হয় ভালো মতো।

IMG_20220101_164616.jpg

এবারে আমরা চুলায় চলে যাব। একটি কড়াই এ তেল গরম করতে দিয়ে দেব। তেল গরম হয়ে গেলে গোল করে রাখা ডো গুলো হাত দিয়ে এভাবে হালকা চাপ দিয়ে দিয়ে গোল করে তেলে ভাজতে দিব।চেপে বানাতে হয় বলল এর নাম আমরা বলি চ্যাপা পিঠা।

IMG_20220101_164954.jpg

এরপর কিছুটা লাল লাল করে ভেজে নিব।

IMG_20220101_165054.jpg

এভাবেই তৈরী হয়ে যাবে আমাদের সুন্দর চ্যাপা পিঠা।

IMG_20220101_171129.jpg

এবার পরিবেশন করুন যেখানে খুশি। এটি খেতেও দারুণ সুন্দর।

IMG_20220101_172449.jpg

ফটোগ্রাফিতে: @mstnusrat
ডিভাইস: redmi
মডেল: note 5

Sort:  
 3 years ago 

বাহ আপু আপনার চ্যাপা পিঠার রেসিপি টি খুবই চমৎকার হয়েছে। খুবই অল্প সময়ের মধ্যে এই পিঠাটি তৈরি করা সম্ভব দেখে মনে হচ্ছে ।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে আমাদের সামনে বর্ণনা সহকারে উপস্থাপন করেছেন যেটি আমার কাছে অনেক বেশি ভাল লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপি সুন্দর মতামতের জন্য।

অনেক সুন্দর একটি পিঠা আপনাদের মাঝে শেয়ার করেছেন আপু । মজাদার চ্যাপা পিঠা আমার এখনো খাবার সৌভাগ্য হয়নি । কারণ এই পিঠা আজকেই সর্ব প্রথম দেখলাম । আমার কাছে ইউনিক একটি রেসিপি । জানিনা খেতে কেমন লাগে । তবে আমি নিশ্চিত ভালো লাগে কারণ ধুনে পাতা রয়েছে ।

 3 years ago 

জ্বি ভাইয়া এটা খেতে অনেক সুন্দর। ধন্যবাদ।

 3 years ago 

মাঝে মাঝে ঝাল পিঠা খেতে ইচ্ছে করে। আপনার রেসেপি দেখে একটি ঝাল পিঠার রেসেপি শিখে ফেললাম অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

ধন্যবাদ আপনাকেও।

 3 years ago 

দেখে খুব মজার পিঠা মনে হচ্ছে আপু। সুন্দর ভাবে বিবরণ দিয়েছেন প্রতিটি ধাপের। এতো রেসিপিটি বুঝতে সুবিধা হয়েছে। আর দেখেই বুঝা যাচ্ছে খাইতে অনেক মজা হয়েছে। আমিও বাসায় চেস্টা করবো দেখবো পারি কিনা। শুভকামনা রইলো আপনার জন্য আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ভাইয়া আমার কাছে সম্পূর্ণ একটি নতুন পিঠা এটি। আমি ব্যক্তিগতভাবে পিঠা খেতে অনেক পছন্দ করি কিন্তু এ ধরনের পিঠা কখনো খাইনি। আপনার পিঠা তৈরীর প্রতিটি ধাপ খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। বিভিন্ন উপকরণ সিদ্ধ করা আলুর সাথে মিশিয়ে প্রথমে গোল গোল বলের মত করে তারপর হাত দিয়ে চ্যাপ্টা করে তাহলে সাথে ভাজা সত্যিই এ বিষয়গুলো আমার খুবই দারুণ লেগেছে। খুবই সুন্দর একটি পিঠার পোস্ট উপহার দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় কি চ্যাপা পিঠার রেসিপি আমাদের সকলের মাঝে উপস্থাপন করেছেন। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু এবং লোভনীয় ছিল। তেলে ভাজি যেকোনো ধরনের পিঠা আমার কাছে অনেক সুস্বাদু লাগে। আপনি অনেক ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল। ধন্যবাদ আপনাকে এরকম একটি মজাদার পিঠার রেসিপি আমাদের সকলের মাঝে শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

মজাদার চ্যাপা পিঠা অনেক সুন্দর ভাবে আপনি তৈরি করেছেন আপু। আমার অনেক ভালো লাগলো। প্রয়োজনীয় উপকরণ গুলো সঠিক মাত্রায় দিয়েছেন।। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল এবং এটি আজ প্রথম দেখলাম


IMG_20220106_113311.png

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

এই পিঠার নাম প্রথম শুনলাম আর খাবার তো প্রশ্নই ওঠে না। প্রথমে ভেবেছিলাম পাকোড়া জাতীয় কোন কিছু পরে দেখলাম পিঠা। সুন্দর হয়েছে আপনার রেসিপি।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59013.49
ETH 2516.64
USDT 1.00
SBD 2.48