|| লেবেল ওয়ান হতে আমার অর্জন || by @mostafezur001 || ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য ||

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG20211214105631_01.jpg

হ্যালো..
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে মঙ্গলবার, ডিসেম্বর ১৪/২০২১


আশা করি আপনারা সবাই ভাল আছেন। আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। ইতিপূর্বে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আমার পরিচয় পর্বের পোস্টটা সম্পন্ন করেছি। এরপরে আমি লেবেল ১ এর জন্য @abb-school ক্লাস করেছি।@abb-school স্কুলের শিক্ষকগণ অনেক সুন্দর ভাবে আমাদেরকে লেভেল ১ শিক্ষা প্রদান করেছেন। আজকে আমি আপনাদের মাঝে লেভেল ১ থেকে যে সকল বিষয়গুলো শিক্ষা গ্রহণ করেছে তা উপস্থাপন করতে যাচ্ছি।

আমি @abb-school থেকে যে বিষয়গুলোতে শিক্ষা গ্রহণ করলাম

  • ব্লকচেইন কি?
  • আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কিভাবে পোস্ট করব?
  • পোস্ট করার সময় কেন ট্যাগ ব্যবহার করতে হয় এবং ট্যাগ কিসের ভিত্তিতে নির্বাচন করতে হয়?
  • বেনিফিশিয়ারি কি?
  • স্পামিং কি?
  • প্লাগারিজম কি?
  • এবিউজ কি?
  • re-write আর্টিকেল কি?
  • কোন কোন ওয়েবসাইট থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়?
  • ম্যাক্রো পোস্ট কি?
  • ২৪ ঘন্টায় একজন ব্লগার কতগুলো পোস্ট করতে পারবে?

ব্লকচেইন কি ?

ব্লকচেইন হল তথ্য সংগ্রহের সম্পূর্ণ নতুন পদ্ধতি। একটি ব্লক হলো কোন বিষয়ের সামান্য কিছু তথ্য। একাধিক ব্লক একটির সাথে অন্যটি সংযুক্ত হয়ে তৈরি হয় সম্পূর্ণ একটি ব্লকচেইন। প্রত্যেকটি আলাদা আলাদা ব্লক নির্দিষ্ট সংখ্যায় তথ্য সংগ্রহ করতে পারে। প্রত্যেকটি ব্লকের নির্দিষ্ট সংখ্যার তথ্য একত্রিত হয়ে যাবার পরে সেটি বন্ধ হয়ে যায়। আর সাথে সাথেই নতুন আরো একটি ব্লক চালু হয়ে যায়। বন্ধ হয়ে যাওয়া ব্লকের মধ্য থেকে কোন তথ্য পরিবর্তন করার সুযোগ থাকে না। এই ব্লগ গুলোকে ভীষণ কঠিন কোডের মাধ্যমে সংরক্ষণ করা হয়।


আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কিভাবে পোস্ট করব ?

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে পোস্ট করতে হলে যা যা করতে হবে তা আমি আপনাদের মাঝে পর্যায় ক্রমে স্ক্রীনশট এর মাধ্যমে বুঝিয়ে দিচ্ছে।


প্রথম পর্যায়

IMG_20211213_222759.jpg

প্রথমেই আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটি খুঁজে বের করতে হবে। উপরের ছবিতে আমি লাল রঙের একটি বৃত্ত দিয়ে চিহ্নিত করে দিয়েছি স্থানটি। এই স্থানটিতে ক্লিক করে কমিউনিটির ভিতরে প্রবেশ করতে হবে।



দ্বিতীয় পর্যায়

IMG_20211213_222942.jpg

কমিউনিটিতে প্রবেশের পরেই উপরের ছবির নির্দেশিত স্থানটিতে সাবস্ক্রাইব এ ক্লিক করতে হবে।



তৃতীয় পর্যায়

IMG_20211213_223130.jpg

এরপরে উপরে নির্দেশিত স্থানে ক্লিক করে পোস্ট লেখা শুরু করে দিতে হবে।


পোস্ট করার সময় কেন ট্যাগ ব্যবহার করতে হয় এবং ট্যাগ কিসের ভিত্তিতে নির্বাচন করতে হয় ?

  • পোস্ট করার ক্ষেত্রে ট্যাগ ব্যবহার করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক ট্যাগ ব্যবহারের ফলে খুবই সহজে যেকোনো পোস্ট কে খুঁজে পাওয়া সম্ভব হয়।

  • ট্যাগ নির্বাচনের ক্ষেত্রে আমাদেরকে অবশ্যই একটু সর্তকতা অবলম্বন করতে হবে। কেননা প্রত্যেকটি পোষ্টের জন্য ট্যাগ নির্বাচন করা
    টা অত্যন্ত জরুরী। আপনি যে বিষয়ের ওপর পোস্ট তৈরী করছেন আপনাকে অবশ্যই সেই ধরণের ট্যাগ ব্যবহার করতে হবে। যদি আপনি সে ক্ষেত্রে ভুল ট্যাগ ব্যবহার করে থাকেন তাহলে আপনার পোস্টটি সঠিক জায়গায় পৌঁছাবে না। আপনার পোস্টটি খুঁজে পেতে এডমিন এবং মডারেটরদের অনেক কষ্ট হবে। যেমনঃ যদি আপনি পরিচিতি পোস্ট করেন তাহলে আপনাকে অবশ্যই #abb-intro #introducemyself #introduceyourself এই ট্যাগ গুলো ব্যবহার করতে হবে।

  • একটি পোস্টের জন্য আপনি কমিউনিটির ট্যাগ ব্যতীত সর্বোচ্চ ৭ টি ট্যাগ ব্যবহার করতে পারবেন।


বেনিফিশিয়ারি কি ?

বেনিফিশিয়ারি হচ্ছে একজন অথর একটা পোষ্টের মাধ্যমে যে পরিমাণে উপার্জন করতে পারবে তার কিছু অংশ অন্যজনকে দেওয়া। আমার বাংলা ব্লগ কমিউনিটি নিয়ম অনুসারে সর্বনিম্ন ১০% থেকে বেনেফিশিয়ারি বাধ্যতামূলক করা হয়েছে। একজন অথর ১০ পার্সেন্টের উপরে যে কোন পরিমাণে বেনিফিশিয়ারি করতে পারে শাই-ফক্স কে।

স্ক্রিনশট এর মাধ্যমে আমি আপনাদেরকে বুঝিয়ে দিচ্ছি কিভাবে বেনিফিশিয়ারি দিতে হয়।

IMG_20211213_231427.jpg

IMG_20211213_231550.jpg


স্পামিং কি ?

স্পামিং জিনিসটা হচ্ছে একই জিনিস কে বারবার রিপিট করা। কোন একটা জিনিস যদি বারবার করা হয়ে থাকে তখন সেটি স্পামিং এর আওতায় পড়ে যায়। আমরা বিভিন্ন ধরনের স্পামিং দেখে থাকি যেমনঃ ছবি স্প্যামিং, কমেন্ট স্প্যামিং, ট্যাগ স্প্যামিং ইত্যাদি।

  • যদি একই ছবি বারবার বিভিন্ন ধরনের পোস্টে ব্যবহার করা হয় তখন সেটি ছবি স্পামিং হয়।
  • একই ধরনের কমেন্ট যদি বারবার করা হয় তখন সেটি কমেন্ট স্পামিং হয়।
  • একই ধরনের ট্যাগ বারবার ব্যবহার করলে ট্যাগ স্পামিং হয়। আবার যদি কোনো একটি ট্যাগ পোষ্টের সাথে সামঞ্জস্যতা না থাকে তা হলেও সেটি ট্যাগ স্প্যামিংয়ের আওতায় পড়বে।

প্লাগারিজম কি ?

যদি কোন একজন অন্যের আর্টিকেল নিজের বলে চালিয়ে দেয় তখন সেটি প্লাগারিজমের আওতায় পড়বে। আবার যদি পুরো কোন আর্টিকেল না নিয়েও আর্টিকেল এর কিছু অংশ ঘুরিয়ে পেচিয়ে লেখার চেষ্টা করা হয় সেটাও প্লাগারিজম এর আওতায় পড়বে। এককথায় প্লাগারিজম শব্দের অর্থটি হলো চুরি। অন্যের কোন জিনিস চুরি করে নিজের বলে চালিয়ে দেয়া যায় হচ্ছে প্লাগারিজম।

আর যদি কেউ ইচ্ছা করে অন্যের আর্টিকেল থেকে কিছু অংশ ধারণা নিয়ে তার একটা রিভিউ তৈরি করতে, তাহলে অবশ্যই নিজের ৭০% লিখতে হবে। বাকি ৩০% লেখা কিছু নিয়ম অনুসারে নিতে পারবেন এক্ষেত্রে আপনাকে অবশ্যই সঠিক সোর্স প্রদান করতে হবে। অন্যথায় সেটি প্লাগারিজমের আওতায় পড়বে।


এবিউজ কি ?

এবিউজ শব্দটি নানা ধরনের ব্যবহার করা যেতে পারে। কোন একটি জিনিস কে সঠিকভাবে ব্যবহার না করে সেই জিনিস খারাপ ভাবে ব্যবহার করাকে সাধারণত এবিউজ বলা পেতে পারে। আপনার যদি কোন চালাকি বুদ্ধি থাকে এবং সেই চালাকি বুদ্ধি ব্যবহার করে যদি আপনি প্লাটফর্ম থেকে বেনিফিট অর্জন করার চেষ্টা করেন তাহলে সেট এবিউজ এর আওতায় পড়বে।
re-write আর্টিকেল কি ?

re-write আর্টিকেল বলতে আমরা বুঝি কোন একটা লেখাকে হুবহু কপি করে নিজের আর্টিকেল লেখা। প্রধান অথর কে উল্লেখ না করে অথবা কোন ধরনের সোর্স ব্যবহার না করে লেখা।

  • re-write আর্টিকেল এর সঠিক নিয়ম হচ্ছে যখন আমরা কোনো মহাজাগতিক বিষয় নিয়ে লিখি অথবা কোন একটা বিষয় নিয়ে লিখতে চায় তখন আমাদেরকে অবশ্যই উক্ত বিষয়টি সঠিক সোর্স দিতে হবে।
  • ৭৫% লেখা আমাদেরকে নিজেদের লিখতে হবে আর বাকি ২৫% লেখা আমরা সোর্স থেকে নিতে পারব।
  • এক্ষেত্রে অবশ্যই সঠিক সোর্স প্রদান করতে হবে। না হলে সেটি রিরাইট আর্টিকেল এর আওতায় পড়বে না।

কোন কোন ওয়েবসাইট থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায় ?

https://pixabay.com
https://www.pexels.com/
https://www.freeimages.com


ম্যাক্রো পোস্ট কি ?

কোন একটা পোষ্টে যদি শুধুমাত্র একটি ছবি দেয়া হয় এবং ১০০ শব্দের কম লেখা হয় তখন সেই পোস্টটি ম্যাক্রো পোস্ট এর আওতায় পড়বে।


২৪ ঘন্টায় একজন ব্লগার কতগুলো পোস্ট করতে পারবে ?

একজন ব্লগার প্রতি ৫ মিনিট পর পর একটি করে পোস্ট করতে পারে। এই হিসাব অনুসারে একজন ব্লগার ২৪ ঘন্টায় ২৮৮ টি পোস্ট করতে পারে। কিন্তু আমার বাংলা ব্লগ কমিউনিটি নিয়ম অনুসারে একজন ব্যক্তি ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৩টি পোস্ট করতে পারবে।

যেসকল বিষয়গুলো আমার বাংলা ব্লগ কমিউনিটিতে নিষিদ্ধ?

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আমাদেরকে প্রায় সকল বিষয়ে লেখার স্বাধীনতা দেওয়া রয়েছে। কিন্তু এমনও কতগুলো বিষয় রয়েছে যে বিষয়গুলোতে লেখা সম্পূর্ণভাবে নিষেধ করেছে। যেমনঃ শিশু পর্নোগ্রাফি, শিশুশ্রম, কোন দেশের রাজনৈতিক বিষয়, কোন রাজনৈতিক ব্যক্তিকে নিয়ে, কোন ধরনের ধর্ম নিয়ে লেখালেখি, কোন ব্যক্তিকে নিয়ে কটূক্তিমূলক বা হিংসাত্মক যেকোনো লেখা, পশুপাখি নির্যাতন, অপরাধমূলক যে কোন লেখালেখি,অসামাজিক বা যৌনতা নিয়ে লেখালেখি ইত্যাদি।

উপরের উল্লেখিত বিষয়গুলো ব্যতীত সকল বিষয় নিয়ে নিন আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আমরা পোস্ট তৈরী করতে পারব।

Sort:  

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম লেভেল ১ এ আপনি খুব সুন্দর ভাবে পরীক্ষা দিয়েছেন।
আপনার জন্য শুভকামনা রইল

আপনি লেভেল ওয়ান হতে অনেক কিছুই শিখেছেন এবং তা বর্নণা সহকারে আমাদেরকে দেখিয়েছেন। প্রতিটি স্টেপ খুব ভালো ভাবে নিজের মধ্যে গ্রহণ করেছেন। আপনি এবিবি স্কুলের ক্লাস গুলো নিয়মিত করতে থাকেন ইনশাআল্লাহ সামনে অনেক ভালো কিছু অপেক্ষা করছে আপনার জন‍্য। শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য। আমি চেষ্টা করব প্রত্যেকটি ক্লাস থেকে ভালোভাবে শিক্ষা গ্রহণ করে কাজ করার জন্য। যাতে করে সামনের দিনে কোন ভুল না হয়।

 3 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আপনাকে স্বাগতম। আশা করি এবিবি স্কুলের ক্লাস থেকে অনেক কিছুই শিখতে পেয়েছেন। আপনার জন্য দোয়া করি যেন এবিবি স্কুল থেকে সকল লেভেলে ভালো ভাবে পার করতে পারেন এবং সেটাই কামনা করি।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। আমিও চেষ্টা করছি এবিবি স্কুলের সকল ক্লাসগুলো মনোযোগ সহকারে করার জন্য এবং ক্লাস গুলো থেকে ভালোভাবে প্রত্যেকটি বিষয় শেখার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর ভাবে লেভেল ওয়ানের' অর্জনগুলোর শেয়ার করেছেন। দেখে মনে হচ্ছে যে আপনি খুব মনোযোগ সহকারে ক্লাস করেছেন। আপনাকে আমার বাংলা ব্লগে স্বাগতম। আশা করি আপনি খুব দ্রুত বাকি সবগুলো লেভেল পার করে আমাদের সাথে খুব ভালোভাবে যাত্রা শুরু করবেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অশেষ ধন্যবাদ আপু। আমিও চাই আপনাদের সাথে একসাথে কাজ করতে এবং আপনাদের সাথে অনেক দূরের পথ পাড়ি দিতে। দোয়া করবেন আমার জন্য যেন আমি আপনাদের মাঝে সব সময় ভালো কিছু নিয়ে উপস্থাপন করতে পারি।

 3 years ago 

বাহ, আপনি স্টিমিট এর বেসিক বিষয় গুলো অনেক সুন্দর ভাবে আলোচনা করেছেন। লেভেল ওয়ানের' উত্তীর্ণ পোস্টে আমার পক্ষ থেকে আপনার জন্য প্রানঢালা শুভেচ্ছা রইল। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ তোমাকে তোমার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য। জানিনা কতটা ভালো লিখতে পেরেছি। তারপরও চেষ্টা করেছি যতটা ভালো করা যায় ততটা ভালো করার।

 3 years ago 
আপনার সাথে পরিচিত হয়ে ভালো লাগলো। আপনি লেভেল ১ অর্জন করেছেন এবং প্রতিটি তথ্য খুব সুন্দর করে ব্যাখ্যা করেছেন।আপনার জন্য শুভকামনা রইল। আপনি কমিউনিটি সকল নিয়ম কানুন মেনে চলবেন।
 3 years ago 

আপনার মূল্যবান মতামতের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। আমি সর্বদা চেষ্টা করব কমিউনিটির সকল নিয়ম কানুন মেনে চলার জন্য।

 3 years ago 

ভাই আপনার পোস্টটি পড়ে মনে হল আপনি প্লাগিয়ারিজম জিনিসটা ভালোভাবে বুঝতে পারেননি। তাছাড়া আপনি একটি পয়েন্ট মিস করেছেন। কোন বিষয়গুলো আমার বাংলা ব্লগ কমিউনিটিতে নিষিদ্ধ এটা উল্লেখ করেননি। পোস্ট এডিট করে এই পয়েন্টটা জুড়ে দিন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে অশেষ ধন্যবাদ আমার ভুলটাকে সংশোধন করে দেয়ার জন্য। আমি আমার পোস্টটি এডিট করে যে বিষয়গুলো ঠিক করা দরকার সেটি ঠিক করে দিচ্ছি।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65144.58
ETH 2627.08
USDT 1.00
SBD 2.83