স্কুল জীবন সুখের জীবন

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220912_185020.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে সোমবার, সেপ্টেম্বর ১২/২০২২

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। গত কয়েকদিন যাবত একটু ব্যস্ত সময় কাটানোর কারণে আপনাদের মাঝে খুব একটা বেশি পোস্ট শেয়ার করতে পারেনি এজন্য প্রথমে আমি আপনাদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আশা করি সকল ব্যস্ততা কাটিয়ে উঠে পরবর্তী সপ্তাহ থেকে আপনাদের মাঝে নিয়মিত ভাবে পোস্ট শেয়ার করতে পারব।

এবার আসি আজকের পোস্টের প্রসঙ্গে, আজকে আমি আপনাদের মাঝে প্রত্যেকটি মানুষের জীবনের কাটানোর সবথেকে সুন্দর কিছু সময়ের সম্পর্কে বলতে চলেছি। আশা করি আপনারা আমার কথার সাথে সহমত পোষণ করবেন।

IMG20220822100519.jpg

প্রতিটি মানুষই তার জীবনের সবথেকে সুন্দরতম সময় কাটাই স্কুল জীবনে। সেই সময়টিতে কাজের কোন চাপ থাকে না শুধুমাত্র পড়াশুনা আর খেলাধুলা। এমনকি সেই সময় মাথার উপর কোন দায়িত্ববোধও থাকে না যার কারণে আমরা সকলেই এই সময়টাতে খুবই আনন্দের সাথে অতিবাহিত করতে সক্ষম হয়েছি। কিন্তু আমরা দিন দিন যতই বড় হয়ে যাচ্ছি ততটাই দায়িত্ববোধ বৃদ্ধি পাশে আর দায়িত্ববোধের সাথে সাথে কাজের পরিমাণটাও বৃদ্ধি পেয়ে যাচ্ছে। এজন্য আমরা প্রত্যেকটি মানুষই বড় হবার পরে স্কুল জীবনের মুহূর্তগুলো খুবই মিস করতে থাকে।

IMG20220822100539.jpg

যখন আমরা স্কুল জীবনে ছিলাম তখন বুঝতে পারতাম না আমরা কতটা সুন্দর জীবন অতিবাহিত করছি তখন আমরা মনে করতাম স্কুল জীবনের এই দিনগুলো শেষ হয়ে গেলে হয়তোবা আমরা শান্তির মুখ দেখতে পেতাম। যখন আমরা স্কুলের জীবন পার করে কর্মজীবনে চলে আসি তখনই বুঝতে পারি সেই দিনগুলোর মূল্যটা কত বেশি ছিল আমাদের জীবনে। আমরা চাইলেই আর বন্ধুদের সাথে সেভাবে ঘুরতে পারি না চাইলেই নিজের ইচ্ছামত কেনাকাটা করতে পারি না এমনকি খেলাধুলাও করতে পারি না নিজের ইচ্ছামত। কিন্তু আমরা যখন স্কুল জীবনে ছিলাম তখন কত না বেশি খেলাধুলা করতাম আর সেই খেলাধুলা গুলো বেশিরভাগই করতাম স্কুল পালিয়ে।

IMG20220822100551.jpg

স্কুল পালিয়ে খেলাধুলা করতে যেয়ে অনেক সময় অনেক মার ও খেতাম। তারপরও আমরা কতটা মজা করতে পারতাম সেই জীবনটা এখন শুধুই সেগুলো হয়ে গিয়েছে আমাদের জীবনের স্মৃতি।

আজকে আমি স্কুল ছুটির পরে দেখতে পেলাম আমাদের স্কুলের কিছু ছাত্র-ছাত্রী এইভাবে খেলা করছে তখন আমি এই ছবিগুলো ধারণ করলাম আর মনে মনে চিন্তা করলাম স্কুল জীবনে আমরাও কতটা মজা করেছি। আমরা চাইলেও এখন ওদের মত করে এভাবে খেলতে পারছি না। আমি জানি ওরা নিজেরাও এখন হয়তো বা মনে করছে যে স্কুল জীবনটা কতটা কষ্টের কিন্তু ওরাও যখন আমাদের মত বড় হয়ে যাবে তখন বুঝতে পারবে তারাও স্কুল জীবনের সেই সুন্দর মুহূর্ত গুলো কিভাবে অতিবাহিত করেছে। হয়তোবা তারাও অনেকে আমার মত এভাবে লেখালেখির মাধ্যমে প্রকাশ করবে তাদের জীবনের স্কুলের ঘটনাগুলো। কতটা সুন্দর ভাবে তারা তাদের স্কুল জীবনের সময় গুলো অতিবাহিত করেছে।

স্কুল জীবন হচ্ছে প্রত্যেকটি মানুষের সুখের একটি জীবন। আশা করি আপনারা সবাই আমার কথাটির সাথে সহমত পোষণ করবেন। স্কুল জীবনকে আপনি কতটা মিস করেন তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আপনাদের মূল্যবান মতামতের অপেক্ষায় রইলাম।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

স্কুল জীবন সুখের জীবন একদমই ঠিক বলেছেন ভাইয়া। স্কুল জীবনের স্মৃতি গুলো মাঝে মধ্যেই মনে পড়ে ভীষণ ভালো লাগে। সত্যিই আমরা অনেক সুন্দর সময় পার করে এসেছি। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া সুন্দর কিছু মূহূর্ত ছবি আমাদের মাঝে শেয়ার করেছেন।এই ছবিগুলো দেখে স্কুল লাইফের কথা মনে পড়ে গেল। এখন বুঝতে পারছি সবচেয়ে সুখের এবং মধুর সময় হচ্ছে স্কুল জীবন। কতো দুষ্টুমি হাসি কান্না তা বলে বোঝানো সম্ভব নয়।যারা স্কুল লাইফ পার করতেছে তারা মনে করছে স্কুল লাইফ অনেক কষ্টের। আমরাও এটাই মনে করতাম। কিন্তু সবচেয়ে ভালো সময় পার করেছি স্কুল লাইফের।স্কুল লাইফের বন্ধু গুলো এখন পর্যন্ত দেখা হলে অনেক ভালো লাগে এবং সেই আগের মতই মজা হয়। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কথাটি ঠিক ভাইয়া। স্কুল জীবনের মত সুখের জীবন আর কিছুই হতে পারে না তখন থাকে না কোন কাজের চাপ। কোন দায়িত্ব। স্কুল জীবন মানে হাসিখুশি বন্ধুদের সাথে আড্ডা দেওয়া স্কুল পালিয়ে খেলাধুলা করা মা বাবার হাতে মায়ের মাইর খাওয়া এবং বকাঝকা শোনা। ঐ দিনগুলোর কথা মনে পড়লে আসলে খুবই খারাপ লাগে। কিন্তু এই দিনগুলো আমাদের জীবনে আর ফিরে আসবেনা। আপনি স্কুল জীবনের কিছু অনুভূতি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই স্কুল জীবনের অনুভূতি গুলো পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার সাথে আমিও একমত পোষণ করছি যে স্কুল জীবনে সুখের জীবন। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া প্রতিটি মানুষ
জীবনে সুন্দরতম সময় কাটায় তার স্কুল জীবনে। সত্যিই স্কুল লাইফে অনেক সুন্দর সুন্দর মুহূর্ত আমাদের সাথে এখনো জড়িয়ে আছে। আজকে আপনার তোলা বাচ্চাদের ফটোগ্রাফি দেখে সত্যি অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাই আপনার লেখাটি পড়ে বেশ ভালো লাগলো। আপনি ঠিকই বলেছেন স্কুল জীবনে মানুষের কোন দায়িত্ব থাকে না শুধুই খেলাধুলা আর পড়াশোনা। সে জীবনটা সত্যিই সবার জন্য খুবই আনন্দদায়ক। আমি আপনার মত আমার স্কুল জীবনের মুহূর্তগুলোকে খুবই মিস করি। ঠিকই বলেছেন স্কুল জীবনে যখন আমরা ছিলাম তখন এই আনন্দটা বোঝা যেত না ।মনে হতো পরবর্তী দিনগুলো আরো আনন্দের হবে।আপনার মত আমিও মনে করি স্কুল জীবনটা হচ্ছে প্রত্যেকটি মানুষের সুখের একটি জীবন। আমি আমার স্কুল জীবনকে অনেক অনেক বেশি মিস করি ।লেখাটি বেশ ভাল ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিক বলেছেন স্কুল জীবনের মত সুখময় জীবন আর নেই। তখনোই ছিল আমাদের জীবনে ভরপুর স্বাধীনতা, হাসি-আনন্দ । শুধু ভয় ছিল পরীক্ষার আর স্যারের মারের😁। তখন অবশ্য ভাবতাম কেন বড় হয় না কেন স্কুল শেষ হয় না কলেজ ভার্সিটি আসেনা। কিন্তু এখন মনে হচ্ছে স্কুল জীবনে ছিল সবচেয়ে হাসির এবং আনন্দময়।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন স্কুল জীবন সুখের একটা জীবন।স্কুল জীবনে কোন চাপ থাকে না বলে স্কুল পালিয়ে মারদর খাওয়া কতোই না মজার।আপনার পোস্ট পরে সেই স্কুল জীবনের কথা মন পড়ে গেল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক সুন্দর একটি বিষয় বলেছেন ভাই। স্কুল লাইফের মত আর অন্য কোন লাইফ হবে না। কারণ স্কুল লাইফে যেগুলো স্মৃতি জড়িয়ে আছে সেগুলো পরবর্তী লাইফের কখনো আসবে না বা হবেনা।
আর আপনি সেই বিষয়টি সুন্দরভাবে আমাদের সাথে তুলে ধরেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65834.02
ETH 2696.36
USDT 1.00
SBD 2.87