যমুনা নদীর তীরে কিছু সময় 🏝️🏝️🌅 আমরা বাংলা ব্লগ //@mohamad786[10% Beneficiaries @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।

বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ শহর দিয়েই বয়ে চলেছে যমুনা নদী। বাংলাদেশের দীর্ঘতম নদী গুলোর মধ্যে যমুনা নদী অন্যতম।আমাদের সিরাজগঞ্জ শহরের ঠিক পাশ দিয়েই বয়ে চলেছে এই যমুনা নদী। এই যমুনা নদীর বিশেষত্ব হলো প্রবল স্রোত এবং নানান জাতের মাছ। শত শত রকমের মাছ আমাদের এই যমুনা নদীতে পাওয়া যায়। এই যমুনা নদী ব্যবহার করে বাংলাদেশে প্রতি বছর কোটি কোটি বৈদেশিক মুদ্রা অর্জন করছে।

আমাদের সিরাজগঞ্জ শহরে ঠিক পাশ দিয়ে বয়ে চলেছে সুবিশাল যমুনা নদী। শহরের একটা পর্যটন কেন্দ্র হিসেবে বিবেচনা করা হয়।এই নদীর হাত থেকে সিরাজগঞ্জ শহরকে রক্ষা করতে একটি বাঁধ নির্মাণ করা হয় ।নারীর বাঁধ এখন একটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে। প্রত্যেক দিন হাজার হাজার মানুষ এখানে ঘুরতে আসে।এবং যমুনা নদীর সৌন্দর্য উপভোগ করে।

আমি এখন আপনাদের মাঝে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ অর্থাৎ যমুনা নদীর পাড়ের কিছু দৃশ্য তুলে ধরবো।এরকম সুন্দর কিছু দৃশ্য দেখে আপনাদের সবারই আসতে মন চাইবে।

যমুনা নদী (বাঁধ)🏝️

IMG_20211216_044337.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
অবস্থানঃ https://w3w.co/reproached.motive.doubly

যমুনা নদীর প্রবল স্রোতপর হাত থকে শহরকে রক্ষা করতে গিয়ে বাঁধ নির্মাণ করা হয়। আর এখানে ভাব নির্মাণ করায় শহরে থাকা প্রত্যেকটা মানুষই এখানে সকাল-বিকেল ঘুরতে আসে।কারণ এখানে এসে তারা যমুনা নদীর সৌন্দর্য উপভোগ করতে পারে।

যমুনা নদী🏝️

IMG_20211216_044518.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
অবস্থানঃ https://w3w.co/reproached.motive.doubly

আমাদের এই সুবিশাল যমুনা নদীর সারাবছর পানিতে পূর্ণ থাকে। কিন্তু শীতকালে মাঝে মাঝে আমাদের এই যমুনা নদীর পানি একদম শুকে চর হয়ে যায়।যখন আমাদের যমুনা নদীতে চর পড়ে তখন এটি একটি ছোট কক্সবাজারের মত মনে হয়।তখন আমরা এটাকে বলে "মিনি কক্সবাজার"।

যমুনা নদী (মাছ)🏝️🦐

IMG_20211216_044307.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
অবস্থানঃ https://w3w.co/reproached.motive.doubly

যমুনা নদীতে বিভিন্ন প্রজাতির মাছ রয়েছে।তাই এই বাঁধের আশেপাশে অসংখ্য জেলেরা বসবাস করে। কারণ এই নদীর মাছ ধরে তারা তাদের জীবিকা নির্বাহ করে। তাদের আয় করার একমাত্র উৎস হচ্ছে আমাদের এই যমুনা নদী। সারাবছরই নদীতে পানি থাকে তাই এখানে তারা সারা বছরই মাস ধরে তারা আয় করে।

যমুনা নদী (পর্যটন)🏝️

IMG_20211216_044617.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
অবস্থানঃ https://w3w.co/reproached.motive.doubly

সিরাজগঞ্জ যমুনা নদী রক্ষা বাঁধে প্রত্যেকদিন সকালে এবং বিকেলে হাজার হাজার মানুষ ঘুরতে আসে।যমুনা নদীর তীরে প্রবল বাতাস এবং প্রবল স্রোত মানুষের মনকে আনন্দ দিয়ে থাকে।যমুনা নদীর মনোরম পরিবেশ উপভোগ করার জন্য সবাই এখানে ঘুরতে আসে । এবং তারা এখানে কিছু সময় কাটায়।

যমুনা নদী (আমরা)

IMG_20211216_044716.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
অবস্থানঃ https://w3w.co/reproached.motive.doubly

আমরা বন্ধুরা কিছুদিন পরপরই এই যমুনা নদীর ধারে ঘুরতে যাই। কারণ এখানে এসে নদীর সৌন্দর্য উপভোগ করা যায়।আর নদীর সৌন্দর্য উপভোগ করার জন্য আমাদের শরীর মন দুটোই ভালো থাকে। অনেকেই বলে যে নদীর পাড়ে গেলে মনের সব কষ্ট ভুলে থাকা যায় এবং মন ভালো হয়ে যায়।তাই আমরা বন্ধুরা মিলে কয়েকদিন পর পরেই এইখানে ঘুরতে আসি এবং অনেক মজা করি। আমাদের মত অনেকেই কেউ বন্ধুদের সাথে আসে আবার কেউবা তাদের পরিবারের সবার সাথে ঘুরতে আসে। নদীর ধারে এসে সুন্দর সময় কাটানোর ফলে সবার মধ্যে একটা আনন্দ কাজ করে। আমি মনে করি আমাদের সকলেরই নদীর পাড়ে যাওয়া উচিত এবং নদীর সৌন্দর্য উপভোগ করা উচিত।আর এমন কেউ নাই যে, নদীর ধারে গেলে তার মন খারাপ থাকে।নদীর ধারে বসে থাকলে মন এমনিতেই ভালো হয়ে যায়।

আজকের পোষ্ট এবং ছবিগুলো কেমন হয়েছে সবাই জানাবেন আশা করি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো x2
ধরণফটোগ্রাফি
ক্যামেরা.মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

19-28-53-banner-abb3.png

আমার পরিচয়

IMG_20211206_131715.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইক❤️🌹🥰

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 3 years ago 

আপনি যমুনা নদীর তীরে খুব সুন্দর সময় অতিবাহিত করেছেন যা আপনার বর্ণনা পড়ে বুঝতে পারলাম সেইসাথে সুন্দর কয়েকটি ফটোগ্রাফি ও আমাদের সাথে শেয়ার করেছেন তবে আরো কিছু ফটোগ্রাফি দিলে ভালো হতো একদমই কম হয়ে গেছে ফটো আপনার জন্য শুভকামনা থাকলো

 3 years ago 

পরবর্তীতে যমুনা নদীর বেশ কয়েকটা ছবি এবং এর বিস্তারিত আলোচনা করবো ইনশাআল্লাহ। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার পোস্ট দেখে বোঝা যাচ্ছে আপনি যমুনা নদীর তীরে অনেক সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছেন। সত্যি বলতে নদী মানেই যেন এক অন্যরকম অনুভুতি সেটা হোক যমুনা অথবা পদ্মা মেঘনা অথবা পদ্মা। পদ্মা নদীর শাখা নদী গুলো আমাদের বাড়ির পাশ দিয়ে বয়ে চলেছে, পদ্মা নদীর শাখায় বিকেলবেলা মুহূর্তে সেই নদীর ধারে বসে থাকতে খুবই ভালো লাগে। এ যেন এক অন্যরকম অনুভূতি যা কাউকে বলে বোঝানো যাবে না। আপনারা বন্ধুরা সবাই মিলে অনেক সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছেন এবং সেই সুন্দর মুহূর্তটুকু আমাদের সকলের অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। এত সুন্দর একটি মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

বাংলাদেশ নদীমাতৃক দেশ। তাই এখানকার নদীর দৃশ্য দেখলেই মন আনন্দে উৎফুল্ল হয়ে যায়। যমুনা নদী ও তার মধ্যে একটি, যার দৃশ্য দেখে খুবই ভালো লাগে।
গতকাল আমি যখন রাজশাহী বিভাগে ঢুকেছিলাম তখন এই যমুনা নদীর উপরে ট্রেনে যাওয়ার সময় অত সুন্দর একটি নদীর আবহাওয়া উপভোগ করে আসলাম।

 3 years ago 

খুব সুন্দর করে যমুনা নদির বর্ণনা দিয়েছেন। আপনার বর্ণনা আমার খুব ভাল লেগেছে।আপনি ধাপে ধাপে প্রতিটি বিষয় এর বর্ণনা দিয়েছেন।খুব ভাল লেগেছে আমার।শুভ কামনা আপনার জন্য।

 3 years ago 

যমুনা নদীর ফটোগ্রাফি গুলো আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দরভাবে ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমার খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

আপনি যমুনা নদীর তীরে অনেক ভালো সময় কাটিয়েছেন। অনেক সময় মন খারাপ থাকলে নদীর তীরে মনোরম পরিবেশে বসলে অন্য রকম একটা তৃপ্তি পাওয়া যায়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে সেয়ার করার জন্য

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 64884.95
ETH 2619.31
USDT 1.00
SBD 2.82