❝নানান রকম সবজি দিয়ে পুষ্টিকর নিরামিষ রান্না রেসিপি❞ By mohamad786 [10% @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

আমাদের শরীরকে স্বাভাবিক এবং সুস্থ রাখার জন্য প্রতিনিয়ত পুষ্টিকর শাকসবজি খাওয়া উচিত। কারণ শাকসবজি গুলোতে প্রচুর পরিমাণ পুষ্টি থাকে। যা খেলে শরীর সুস্থ থাকে। শাক-সবজি খেলে শরীরের বিভিন্ন ধরনের ঘাটতি পূরণ হয়। তাই আমাদের সকলের উচিত প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ শাকসবজি খাওয়া।


IMG_20220830_155949.jpg

আজ আমি আপনাদের মাঝে খুবই পুষ্টিকর এবং মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। বেশ কয়েক প্রকার পুষ্টিকর সবজি নিয়ে একটি রেসিপি তৈরি করেছি। রেসিপিটিকে অনেকেই বলে “নিরামিষ”।নিরামিষ খাওয়া আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ নিরামিষে বিভিন্ন ধরনের পুষ্টিকর শাকসবজি ব্যবহার করা হয়। আমরা যদি কিছুদিন পরপরই এ ধরনের নিরামিষ খায় তাহলে আমাদের শরীর সুস্থ এবং সবল থাকবে।বিভিন্ন ধরনের সবজি দিয়ে আমি যেভাবে নিরামিষ রেসিপি তৈরি করেছি তা এখন আপনাদের মাঝে খুব সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করার চেষ্টা করব। আশাকরি আপনাদের সবার অনেক ভাল লাগবে। তো চলুন তাহলে আর বেশি দেরি না করে শুরু করা যাক.......


Picsart_22-06-19_17-14-20-812.jpg

IMG_20220830_160427.jpg

উপাদানপরিমাণ
আলু৪টি।
বেগুন১ টি।
পেঁপে১টি [ছোট]।
কাঁচকলা২ টি।
কেনদালইচ্ছা মতো।
পেঁয়াজ কুচি৪টি।
রসুন কুচি২টি।
কাঁচা মরিচ৪টি।
মরিচের গুঁড়াপরিমানমতো।
হলুদের গুঁড়াপরিমানমতো।
সজের গুঁড়াপরিমাণমতো।
জিরা গুঁড়াপরিমানমতো।
আদা বাটাপরিমানমতো।
রসুন বাটাপরিমানমতো।
লবণপরিমানমতো।
কালিজিরাপরিমাণমতো।
তেজপাতা২ টি।
সয়াবিন তেলপরিমানমতো।

Picsart_22-06-19_17-36-37-094.jpg

IMG_20220830_124954.jpg

সবজি গুলো পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে একটি পাতিলের মধ্যে নিলাম। এরপর একে একে মরিচ কুচি, আদা বাটা, রসুন বাটা, সজেরর গুড়া, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ এবং সোয়াবিন তেল দিলাম।

IMG_20220830_125142.jpgIMG_20220830_130209.jpg

এরপর সকল উপকরণ ভালোভাবে মাখিয়ে, অল্প পরিমাণ পানি দিয়ে কষাতে দিলাম।

IMG_20220830_131011.jpg

সবজি গুলো ভালোভাবে কষিয়ে নিলাম।

IMG_20220830_131104.jpgIMG_20220830_132232.jpg

একটু ঝোল ঝোল করার জন্য এর মধ্যে আরও কিছু পানি দিলাম।এবং কিছুক্ষণ ধরে চুলার উপর রাখলাম।

IMG_20220830_132506.jpgIMG_20220830_132735.jpg

এবার একটি কড়াইয়ে মধ্যে পেঁয়াজ কুচি, রসুন কুচি, তেজপাতা এবং কালোজিরা ভাজলাম।

IMG_20220830_132754.jpg

পেঁয়াজ রসুন ভাজতে ভাজতে যখন বাদামী রঙের হয়ে যাবে, তখন সবজির নিরামিষ এর উপর এগুলো দিয়ে দিলাম।

IMG_20220830_132916.jpgIMG_20220830_134616.jpg

এবার সবগুলো উপকরণ একত্রে ভালোভাবে মিশিয়ে নিলাম। মিশিয়ে চুলার ওপর ৮ থেকে ৯ মিনিট রেখে দিলাম। আর এভাবেই প্রস্তুত হয়ে গেল বিভিন্ন ধরনের সবজি দিয়ে সুস্বাদু ও পুষ্টিকর নিরামিষ রান্নার রেসিপি।

Picsart_22-06-19_17-31-10-553.jpg

IMG_20220830_160014.jpg

আজ আমি আপনাদের মাঝে কয়েকটি সবজির খুবই পুষ্টিকর একটি রেসিপি তুলে ধরেছি। আসলে এরক বিভিন্ন ধরনের সবজি দিয়ে নিরামিষ রান্না করে খেলে শরীরের অনেক উপকার হয়। যা আমাদের পুষ্টি ঘাটতি মেটায়। আমাদের উচিত কিছুদিন পরপরই বেশ কিছু সবজি নিয়ে এভাবে রেসিপি তৈরি করে খাওয়া।নিরামিষ রান্নার প্রত্যেকটা ধাপ আমি আপনাদের মাঝে খুবই সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশাকরি আপনাদের সবার অনেক ভালো লেগেছে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

New_Benner_ABB.png

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো x2
ধরণ❝নানান রকম সবজি দিয়ে পুষ্টিকর নিরামিষ রান্না রেসিপি❞
ক্যমেরা মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

IMG_20220404_165348.jpg

আমার পরিচয়

IMG_20220525_014109.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

ভাই সবজি দিয়ে নিরামিষ রান্নার রেসিপি খেতে আমার মোটামুটি ভালো লাগে। আপনার রেসিপির পরিবেশন দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনার রেসিপিটি দেখতেও অনেকটা অসাধারণ মনে হচ্ছে, অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য অবিরাম।

 2 years ago 
 2 years ago 

সবজি আমার ফেবারিট একটি রেসিপি। সবজি থাকলে আমার আর কোন তরকারী দরকার হয়না। আপনার সবজি রান্না দেখে তো জিহ্বা দিয়ে পানি চলে আসলো। সবজি রান্নার মধ্যে পেঁপে,করা,কেনদাল দিলে মজাটা একটু বেশি ভালো হয়। আপনার রেসিপি ধাপগুলো অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

আসলে ভাইয়া নানানানান রকম সবজি দিয়ে পুষ্টিকর নিরামিষ রান্না রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে। এতোগুলা সবজি দিয়ে কখনো এভাবে নিরামিষ রান্না করে খাওয়া হয়নি।এভাবে একদিন বাসায় ট্রাই করব। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জ্বী আপু, আপনি একবার বাসায় এরকম একটি রেসিপি ট্রাই করতে পারেন।

 2 years ago 

নানান রকম সবজি দিয়ে পুষ্টিকর নিরামিষ রান্না রেসিপিটি বেশ লোভনীয়। অনেক রকম সবজি দিয়ে নিরামিষ খেতে বেশ সুস্বাদু হয়। অনেক সুন্দরভাবে আমাদের মাঝে রেসিপিটি তুলে ধরেছেন।

 2 years ago 

সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

সবজি দিয়ে নিরামিষ রান্নার রেসিপি খেতে আমার খুবই ভালো লাগে। আপনার রেসিপির পরিবেশন দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে এবং পুষ্টিকর। আপনার রেসিপি আমার অনেক ভালো লেগেছে ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া আমরা যদি কিছু দিন পর পর এরকম নিরামিষ খাবার খাই তাহলে আমাদের শরীর সুস্থ থাকবে। আপনার রেসিপি উপস্থাপন আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

মাঝেমাঝে এ রকম সবজির তরকারি খেলে শরীর সুস্থ থাকবে এবং আমাদের শরীর অনেক কর্মট হবে।

 2 years ago 

নানান রকম সবজি দিয়ে এ ধরনের নিরামিষ রান্না করে খেতে আমার কাছে খুবই ভালো লাগে। এই সবজিগুলো শুধু ভাতের সাথে নয় রুটির সাথেও খেতে অনেক সুস্বাদু হয়। আর উপস্থাপনার পাশাপাশি আপনার পরিবেশনও অনেক বেশি চমৎকার হয়েছে। ধন্যবাদ এমন মজাদার একটি রেসিপি পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

জি আপু একদম ঠিক বলেছেন, এ নানান সবজি দিয়ে রুটি খেতে খুবই সুস্বাদু লাগে।

 2 years ago 

সবজি দিয়ে নিরামিষ ভাবে ভাবে রান্না করলে খেতে অনেক ভালো লাগে। এটা অনেক পুষ্টিকর আমার খুব পছন্দের। রুটি দিয়ে খেতে আমার কাছে বেশি ভালো লাগে অনেক ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65970.26
ETH 2696.32
USDT 1.00
SBD 2.88