কাঁচা বাজার।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - ২৬ই, কার্তিক |১৪২৯ , বঙ্গাব্দ | হেমন্তকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




1668238877068.jpg

কেমন আছেন সকলে? আশা করি ভাল আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ চলে এলাম আপনাদের সাথে আমার বাজার করার একটি ব্লগ নিয়ে।

বাজার করতে আমার বরাবরই খুবই ভালো লাগে। দেখেশুনে পছন্দের জিনিসটি কিনতে আমি খুব স্বাচ্ছন্দ্যবোধ করি। তাই পরিবারের বাজার-সদাই দায়িত্বটা রয়েছে আমার উপর। তবে এই কাজে সেই কাজে আসলে অনেক দিন যাবত বাজারে যাওয়া হচ্ছিল না তবে ওই দিন ফ্রি ছিলাম তাই ভাবলাম আজকের কাঁচা বাজার টা আমিই করি।

মোটামুটি আমার বাজার সকলেই পছন্দ করে কেননা আমি ভালো মাছ চিনতে পারি। এবং দেখে শুনে বুঝে তারপরে জিনিসপত্রগুলো কিনে। তবে খুব একটা দাম দর করতে পারিনা। তাই মাঝেমধ্যেই ঠকে যায়। আমাদের একসাথে খুব বেশি বাজার করা হয় না। দুই একদিন দিন যাবে এমন ভাবে বাজার আনা হয়। কেননা বেশি বাজার আনলে খাওয়ার মানুষ নেই ফলে ফ্রিজে রাখতে হয়। আর ফ্রিজের মাছ মাংস গুলো আমার পরিবার মানুষরা এবং আমি নিজেও খুব একটা খেতে পছন্দ করি না।

যাই হোক, সকাল ৯ টার মধ্যে ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে মোটামুটি ১১ দিকে রওনা দিলাম বাজারের উদ্দেশ্যে। আমার প্রত্যেকবারই বাজারে যেতে খুব দেরি হয়ে যায়। যদি ও সবসময় চেষ্টা করি তাড়াতাড়ি বাজারে যাওয়ার কেননা যত তাড়াতাড়ি বাজারে যাব তত ভালো মাছ পাওয়ার সম্ভাবনা থাকে। দেরিতে গেলে দেখা যায় ভালো মাছগুলো শেষ হয়ে যায় আগে থেকেই। এত চেষ্টার পরেও তবুও কেন জানি প্রতিবারই বাজারে যেতে দেরি হয়ে যায় আমার। যাই হোক, আজ যে বাজার যাচ্ছি সেটা খুব দূরে নয় আমাদের এলাকার খুব কাছেই। রিক্সা করে গেলে সর্বোচ্চ ১৫ মিনিটের মত লাগে । আর ওখানে ভালো মাছ এবং ফ্রেশ সবজি পাওয়া যায়।

IMG_20221110_112418-01.jpeg

IMG_20221110_105100.jpg

IMG_20221110_105315.jpg

আজ দেখলাম বাজারে বেশ ভালো ভালো সাগরের মাছ উঠেছে। যদিও কিছুদিন আগেও সাগরের জাল দেওয়ার নিষেধাজ্ঞার কারণে বাজারে খুব একটা সাগরের মাছ পাওয়া যাচ্ছিল না। তবে সে নিষেধাজ্ঞা এখন কেটে গিয়েছে। তাই এখন বাজারে ভালো ভালো মাছ পাওয়া যাচ্ছে।

বাজারে গেলে আমার প্রথম উদ্দেশ্য থাকে সাগরের মাছ কেনা। কেননা আমার পরিবারের মানুষরা পুকুরে মাছের তুলনায় সাগরের মাছ খেতে বেশি পছন্দ করে। তাই সাগরের মাছ দেখছিলাম। সাগরের মাছের মধ্যে সবথেকে বেশি পছন্দের লইট্টা মাছ। যে মাছটি আমি বাজারে গেলে প্রত্যেকবারই কিনি। অন্য কোন মাছ কিনি কিংবা নাকি লইট্টা মাছ আমার বাজারের মেনুতে প্রত্যেকবারই থাকবে।

যাইহোক সাগরের মাছ গুলোর মধ্যে লইট্টা মাছ, হোনদ্রা মাছ, ও দেশি তেলাপিয়া, চিংড়ি মাছ, রুই মাছ কিনি। বাজারে প্রত্যেকটি মাছের আকাশছোঁয়া দাম। যেখানে গত সপ্তাহের তুলনায় প্রত্যেকটি দ্রব্যের মত এ মাছের দাম বেড়েছে প্রতি কেজিতে ৪০ থেকে ৫০ টাকা করে। লইট্টা মাছ- ১৩০, হোনদ্রা মাছ - ২৮০, দেশি তেলাপিয়া - ১৯০,চিংড়ি মাছ -৫০০। আপনাদের ওদিকে মাছের দাম কেমন তা জানাতে পারেন আমাকে।

যাইহোক মাছ বাজার শেষ করে চলে যায় সবজির বাজারে। শীত না আসতেও বাজারে শীতের সবজির আগমন ঘটেছে বহু আগেই। শীতকালীন নতুন এই সবজি দেখে আর লোভ সামলাতে পারলাম না তাই অনেক দাম দিয়ে ফুলকপি, পাতাকপি, শিম ও বেগুন নিই। ফুলকপির কেজি নিয়েছে -৯০ টাকা, পাতাকপি - ৬০ টাকা, শিম-১২০, বেগুন- ৮০। এছাড়াও কাঁচামরিচ, ধনেপাতা ও টমেটো এগুলো তো বাজারের মেনুতে কনফার্ম।

যাই হোক বাজার-সদাই শেষে 12:30 মধ্যেই বাসায় ফিরে আসি। ওই দিন বাহিরে প্রচুর গরম ছিল। বাসায় এসে একদমই ক্লান্ত হয়ে পড়ি। এছাড়াও বাসার সামনে রাস্তা ঠিক হচ্ছে তাই রিকশা আসছিলোনা ভিতরে দিকে। অনেকটুকুই হেঁটে আসতে হয়েছে এতো ভারী বাজার সদাই গুলো নিয়ে। তা অনেকটাই ক্লান্ত হয়ে পড়েছিলাম।

তো এই ছিল আমার আজকের ব্লগ। সকলে ভাল থাকবেন সুস্থ থাকবেন। অন্য কোনদিন অন্য কোনো কিছু নিয়ে হাজির হবো আল্লাহাফেজ।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

আপনাদের ওদিকে মাছের দাম কেমন তা জানাতে পারেন আমাকে।

প্রত্যেকটি অঞ্চলেই মাছের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। সাধারণ তেলাপিয়া মাছও এখন ১৯০ থেকে ২০০ টাকা কেজি ভাবাই যায় না। তবে আমাদের অঞ্চলে সাগরের মাছ পাওয়া যায় না বললেই চলে। আসলে বাজার করার দক্ষতা সবার মাঝেই থাকে না। তবে আপনার যে এই গুণটি আছে বুঝতেই পারছি। তাই তো আপনার পরিবারের সবাই আপনার করা বাজার পছন্দ করে। বাজার থেকে খুঁজে খুঁজে ভালো জিনিস কেনা সত্যিই অনেক কষ্টের কাজ। অনেক সময় আমরা ভুল করে এমন কিছু কিনে ফেলি যেগুলো কিনে বাসায় এসে আফসোস করতে হয়। বাজারে কাটানো মুহূর্ত এবং আপনার অভিজ্ঞতা তুলে ধরেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

আমি অনেক ছোটকাল থেকে বাজার করি ভাই বর্তমানে মাছের বাজারে আগুন।ছোট ছোট তেলাপিয়া ১৫০ টাকা করে কেজি। রুই মাছগুলোর কথা তো বাদ রাখলাম।এই মাছগুলো ২০০র উপরে বিক্রি হচ্ছে এখন বাজারে। সবজি বাজারে কিছুদিন আগে অনেক দাম ছিল বর্তমানে এখন একটু কম হয়েছে। যেদিন আপনি বাজার করতে গিয়েছিলেন ঐদিন যে প্রচণ্ড গরম পড়ছিল তা আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখে বুঝতে পেরেছি।

 2 years ago 

বাজার করতে আমারও ভালোই লাগে আমি মাঝে মাঝে বাজার করতে যাই। তাজা সবজি দেখলে শুধু কিনতে ইচ্ছা করে। মাছ বাজারে গেলে মাছ আমি মোটামুটি একটু চিনি কিন্তু আমার হাসবেন্ড তেমন একটা চেনে না ওরা যা দেয় তাই নিয়ে আসে। রুই মাছ এভাবে পানির মধ্যে রেখে দিলে সেই মাছটা আমার কাছে অনেক ভালো লাগে। সাগরের মাছ আমরা তেমন একটা খাই না। লইট্টা মাছ তো চিনলাম কিন্তু হোনদ্রা মাছ তো চিনলাম না। শীত আসতে না আসতেই শীতের সবজি পাওয়া যায় তবে দাম আসলেই একটু চড়া। শীতের সবজি গুলো দেখতে ভালই লাগে। ভালো লাগলো আপনার আজকের বাজারের পোস্টটি পড়ে।

 2 years ago 

বাজার করতে আমারো ভালোই লাগে তবে কিচ্ছু চিনিনা।মানে দেখে শুনে কিনতে পারিনা।আপনি ভালো মাছ কিনতে পারেন,আমি সেটুকুও পারিনা।
তবে সবকিছু কিনে মানে ঠকি বা দামে ঠকি,ডিম কিনে কোনোদিন ঠকিনি🤣🤣।
সুন্দর সময় ছিল ভাইয়া।বাজারটাও বেশ ভালোই।শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভাই বাজারের দায়িত্ব যেহেতু নিয়েছেন বাজার তো করতেই হবে উপায় নেই, দেরি হলেও করতে হবে। তবে আপনার মত আমিও দেখেশুনে বাজার করতে খুবই পছন্দ করি। বর্তমানে ভাই সব জায়গায় মাছের দাম একই আপনি যেটা বলেছেন মোটামুটি 40 থেকে 50 টাকা প্রতি কেজিতেই মাছের দাম বেড়ে গিয়েছে আমাদের এদিকেও একই অবস্থা। তবে আমাদের এদিকে বিলের ছোট গুড়া মাছগুলো ভালই পাওয়া যায় আমার আবার ছোট মাছ পছন্দ বেশি। বড় মাছ তেমন একটা কেনা হয় না তারপরও মাঝেমধ্যে মাসে অন্তত দুই একবার বড় মাছ কিনে থাকি কারণ বাচ্চারা তো ছোট মাছ খায় না সেজন্য। তাছাড়া এখানেও সামুদ্রিক মাছ গুলো পাওয়া যায় এগুলো কিনে খাওয়ার চেষ্টা করি। যাইহোক আপনার বাজার করার অভিজ্ঞতার আলোকে খুবই চমৎকার ভাবে বাজার করা নিয়ে একটি ব্লগ তৈরি করেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া বাজারে যাওয়ার অনুভূতি খুব ভাল লাগলো। তবে দাম যে সবকিছুর আকাশ ছোঁয়া, তা সব জায়গাতেই।ঢাকায় মাছের দাম আরো বেশি। সমুদ্রের মাছ খাওয়া সত্যি অনেক ভাল। আমরা নদীর মাছ বেশি পছন্দ করি কিন্তু এখন সমুদ্রের মাছ খাওয়া শিখে গেছি। বেশ ভালোই লাগে। অনেক ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

আপনি দেখছি আমার ভাইয়ের মতই। বাজারটা ভালো করেন, কিন্তু দামে মাঝে মাঝে ঠকে আসেন। তবে আপনি যা দাম বললেন মাছের, এখানেও প্রায় এমনই যতদূর জানি। যদিও আমি বাজারে যাই না। সব মাছ চিনি না বলে লজ্জা লাগে। ওই মাছওয়ালার কাছে গিয়ে, "কাকু এটা কি মাছ গো! " বললে আসে পাশের লোকজন কেমন করে যেনো তাকিয়ে থাকে। ভাবে বোধহয়, "এই তো মুরগি চলে এসেছে। " 😒 ওই কারণে বাবা শত বললেও বাজার যাই না। আপনি ৯টার মধ্যে ফ্রেশ হয়ে ১১ টায় বাজার যান? মানে মাঝে ২ ঘন্টা কি করেন নিজে নিজেই ক্যালকুলেট করুন, দেখবেন সময় বেঁচে যাবে। বেশ ভালো লাগলো আপনার অভিজ্ঞতা।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 
ভাইয়া মাছের বাজারে আগুন লেগে আছে। যেকোন মাছের দাম জিজ্ঞেস করলেই শক খেতে হয়। যাই হোক আপনি বাজার করতে গিয়ে খুব সুন্দর কিছু ছবি তুলে পোস্ট এ শেয়ার করেছেন। জিনিস ভালো দিলে দাম একটু বেশি দিলেও খারাপ লাগে না। ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62