লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @ mithila-akter| |10% Beneficiary To @shy-fox | |5% Beneficiary To @abb-school ||

হ্যালো বন্ধুরা! কেমন আছেন সবাই? আশা করি "আমার বাংলা ব্লগ" পরিবারের সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন,সুস্থ আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমি একজন @abb-school এর শিক্ষার্থী। আজ আমি লেভেল ১ অর্জন করতে চলেছি। আমি @abb-school থেকে লেভেল ১ এ যা শিখতে পেরেছি তা নিয়ে এখন লিখিত পরীক্ষা দিয়েছি। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

IMG_20220512_171046.jpg

প্রশ্ন: কোন ধরনের এক্টিভিটিস স্পামিং বলে গণ্য হয়?

উত্তর: স্পামিং মূলত অপ্রয়োজনীয় বা অযাচিত বিষয়কে বোঝাই যেগুলো বার বার ঘটে থাকে। অনেক ধরনের স্পামিং আছে। যেমন:
১. কোন ঘটনা বার বার পুনরাবৃত্তি করা।
২. একই ক্লিক বা একই ছবি বারবার পোস্ট করা।
৩. প্রয়োজন ছাড়া কাউকে মেনশন দেওয়া।
৪. কমেন্টের মাধ্যমে স্পামিং করা।
৫. পোস্ট প্রমোশনে বারবার একই পোস্ট সাবমিট করা।
৬. অপ্রাসঙ্গিক ট্যাগ বার বার ব্যবহার করাটাও এক ধরণের ট্যাগ স্প্যামিং।

প্রশ্ন: ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তর: ফটো কঁপিরাইট বলতে কারো ছবি চুরি করে নিজের বলে চালিয়ে দেওয়া বোঝায়। যেমন কোন ওয়েবসাইট থেকে ছবি ডাউনলোড করে সোর্স না দিয়ে নিজের হিসেবে চালালে বা কারো অংকিত ছবি দিলে তখন সেটাকে ফটো কঁপিরাইট বলে। তবে অনেক ওয়েবসাইট আছে যেখানে ফ্রি ছবি ডাউনলোড করা যায় কিন্তু সেটাতে সোর্স ব্যবহার করতে হবে।

প্রশ্ন: তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখান থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তর:
১)pexels
২)pixabay
৩)pinterest

প্রশ্ন: পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়?

উত্তর: পোস্ট করার সময় ট্যাগ ব্যবহার করতে হয় কারণ ট্যাগ ব্যবহার করার মাধ্যমে সহজেই পোস্ট খুঁজে পাওয়া যায় এবং আমি যে বিষয়ের উপরে পোস্ট করেছি আমাকে অবশ্যই সেই বিষয়েরই ট্যাগ দিতে হবে। যেমন আমি লেভেল ১ এর লিখিত পরীক্ষা দিচ্ছি, সুতরাং আমি পোস্টটিতে #abb-level01 এই ট্যাগ টি ব্যবহার করলে কমিউনিটির যে কেউ খুব সহজেই আমার এই পোষ্টটি খুঁজে পাবে। যেমন ধরুন আমি একটি রেসিপি পোস্ট করেছি, রেসিপি পোস্টে আমি রেসিপি ট্যাগ ব্যবহার করেছি, এখন যে কেউ এই রেসিপি ট্যাগ এর উপর ক্লিক করলেই কমিউনিটিতে যতগুলো রেসিপি পোষ্ট রয়েছে একই টাইপের সব এক জায়গায় চলে আসবে এবং আমরা তা খুব সহজেই খুঁজে পাবো।

প্রশ্ন: "আমার বাংলা ব্লগ কমিউনিটিতে" কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তর: আমার বাংলা ব্লগ কমিউনিটি তে বেশ কিছু বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ। যেমন:
১. ধর্মীয় এলিভিয়েশনের উপর কোন লেখা।
২. চাইল্ড পর্নোগ্রাফিক কনটেন্ট।
৩. নারী বিদ্বেষমূলক, নারী সম্মানহানিসূচক ও নারীদের নির্যাতনমূলক কনটেন্ট।
৪. বর্ণ বৈষম্য মূলক পোস্ট।
৫. কোন ব্যক্তি বিশেষের নামে অবজ্ঞা মূলক পোস্ট।
৬. রাজনৈতিক মূলক কোন পোস্ট।
৭. কুসংস্কার মূলক পোস্ট।
৮. পশুপাখি নির্যাতনমূলক পোস্ট।
৯. শিশুশ্রম সমর্থন করে এমন যেকোন ধরনের পোস্ট।
১০.NSFW ট্যাগ ছাড়া কোন ধরনের অশ্লীল, যৌনতা বিষয়ক পোস্ট।
১১. যেকোনো ধরনের অপরাধ কে সমর্থন করে এমন পোস্ট।

প্রশ্ন: প্লাগিয়ারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উত্তর : অন্যের কোন লেখাকে একেবারে নিজের বলে চালিয়ে দেওয়া অথবা কিছুটা পরিবর্তন করে নিজের লেখা বলে চালিয়ে দেওয়া সেটাই হচ্ছে প্লাগিয়ারিজম। অর্থাৎ পূর্বে কেউ এই বিষয়টি নিয়ে লিখেছে এখন আপনি সেখান থেকে কিছুটা ঘুরিয়ে-পেঁচিয়ে পরিবর্তন করে আপনার নিজের লিখা বলে চালিয়ে দিলেন এটাই প্লাগিয়ারিজম।

প্রশ্ন: re-write আর্টিকেল কাকে বলে?

উত্তর: re-write আর্টিকেল মূলত কারো পোস্ট পড়ে একটা ধারণা নিয়ে সেই বিষয়ের উপর নিজের মতো করে লেখার চেষ্টা করাকে re-write আর্টিকেল বলে। যেমন আমি সূর্য সম্পর্কে কিছু লিখব, তাহলে সূর্য সম্পর্কে ওয়েবসাইট বা ভালো কোন সোর্স এর মাধ্যমে প্রথমে জেনে নিয়ে নিজের মতো করে সাজিয়ে লেখাটাও হলো রি-রাইট ।

প্রশ্ন: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তর: ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে যে যে বিষয় উল্লেখ করতে হবে তা হলো-
১. ৭৫% থেকে ৮০% লেখা সম্পুর্ণ মৌলিক হতে হবে।
২. রেফারেন্স সোর্স গুলো অবশ্যই উল্লেখ করতে হবে।
৩. যেসব তথ্য কালেক্ট করা হয়েছে তা ইনভার্টেড কমার মধ্যে উল্লেখ করতে হবে।
৪. আর্টিকেল সম্বন্ধীয় কোন ইমেজ যদি কোন ওয়েব সোর্স থেকে কালেক্ট করা হয় তাহলে অবশ্যই তা কঁপিরাইট ফ্রী ইমেজ হতে হবে এবং সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্ন: একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তর: একটি মাত্র ছবি,বা ১০০ ওয়ার্ডের কম লেখা যেকোনো পোস্ট "ম্যাক্রো পোস্ট" হিসেবে গণ্য করা হয়।

প্রশ্ন: প্রতি ২৪ ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে? [ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ]

উত্তর: প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে।

IMG_20220510_231233.jpg

আমি মিথিলা আক্তার। আমি একজন হাউস ওয়াইফ। আমি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ।আমি প্রকৃতির বিভিন্ন অজানা রহস্য সম্পর্কে জানতে খুব ভালোবাসি এবং আমি আমার মাতৃভূমিকে খুব ভালোবাসি। আমি বাঙালি তাই আমার গর্ব হয় নিজেকে বাঙালি হিসেবে পরিচয় দিতে এবং নিজের মাতৃভাষায় কথা বলতে।


Sort:  
 2 years ago 

আপু মনি, ছোটো হওয়ার পরেও আপনার জন্য একটি কথা বলবো, আপনি লেভেল-১ হতে অনেক গুরুত্বপূর্ণ বিষয় গুলো শিখেছেন, তবে আমার একটি পরামর্শ থাকবে এই বিষয় গুলো সব সময় খেয়াল রাখবেন, কারণ শেষ পর্যন্ত এই বিষয় গুলোর প্রয়োজন হবে, শুভকামনা রইলো আপনার জন্য আপু মনি।

 2 years ago (edited)

সুন্দর লিখেছেন আপু। লেভেল ১ এর বিষয় গুলো খুব ভালো ভাবেই বুঝেছেন। তবে একটা কথা কপিরাইটেড ছবি সোর্স দিয়েও স্টিমিট এ ব্যবহার করা যাবেনা। যেহেতু আর্থিক বিষয় রয়েছে এখানে।

 2 years ago 

আপনার পোস্টটি পরে বুঝতে পারলাম আপনি লেভেল ১ হতে ভালো কিছু শিখতে পেরেছেন। মনোযোগ এর সহিত প্রত্যেকটি ক্লাস আপনি করবেন এই আশা ব্যক্ত রাখছি ,কারণ প্রত্যেকটি ক্লাস খুবই গুুত্বপূর্ণ।

 2 years ago 

কেউ যদি এবিবি স্কুল থেকে গ্রাজুয়েশন করে বের হয় তবে সে অনেক দক্ষ একজন ব্লগার হবে এটাই স্বাভাবিক। লেভেল-1 এর মতো অন‍্য লেভেল গুলো যেন আপনি দক্ষতার সাথে অতিবাহিত করতে পারেন সেই কামনা করি।

আপনার সম্পর্কে জেনে ভালো লাগল। আমি নিজেও ডিপ্লোমা ইন ইলেকট্রিক‍্যাল নিয়ে লেখাপড়া করছি।

 2 years ago 

এবিবি স্কুল থেকে আসলে অনেক কিছু শিক্ষা গ্রহণ করা যায়। আপনি লেভেল ওয়ান হাতে খুব ভালো কিছু শিক্ষা অর্জন করেছেন আপনার পোষ্টের উপস্থাপনা দেখেই বোঝা যাচ্ছে। শুভকামনা আপনার পরবর্তী লেভেলের জন্য

 2 years ago 

সুন্দরভাবে বিষয়গুলো বুঝতে পেরেছেন সেটা আপনার পোষ্ট থেকে বোঝা যাচ্ছে। অবশ্যই আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58956.47
ETH 2517.89
USDT 1.00
SBD 2.48