তেলাপিয়া মাছের মজাদার কাটলেট রেসিপি।। 10% beneficiary to @shy-foxsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। গতকাল সবাই খুব টেনশনে ছিল সার্ভার এ সমস্য থাকার কারনে। আমি নিজেও অনেক কাজ করতে পারিনি। আসলে আমার জন্য একটু বেশিই সমস্যা হয়ে গিয়েছে। কারন বলছি, আমি যেহেতু জব করি তাই প্রতিদিন একটি নিয়ম করে ব্লগিং করি এবং অফিস প্লাস ব্লগিং দুটো সামলাতে বেশ হিমশিম খেতে হয়। তাই এই একটি দিন শুক্রবার অনেক কাজ এগিয়ে রাখার চেষ্টা করি। বিশেষ করে কমেন্ট করা আর কিছু পোস্ট রেডি করা শুক্রবারেই হয়ে থাকে। কিন্তু গতকাল সার্ভার সমস্যার কারনে এই কাজগুলো করতে পারিনি। আসলে এই ধরনের সমস্যা হঠাৎ ফেস করতে হতে পারে মাথায় রেখেই কাজ করতে হবে যাকে আমার ভাষায় বলব পজিটিভ মেন্টালিটি। আজ সকালে যখন শুনেছি সার্ভার ঠিক হয়েছে মন আনন্দে নেচে উঠল। আবার পুরো দমে কাজ শুরু করেছি।

যাই হোক আজ আমি আপনাদের সাথে তেলাপিয়া মাছ, কাচা কলা আর আলু দিয়ে কাটলেট বানানোর রেসিপি শেয়ার করব। কাটলেট কিন্তু খুব মজার একটি খাবার। পোলাও এর সাথে খেতে আমার ভাল লাগে। ভাতের সাথেও খাওয়া যায় আবার এমনিও স্ন্যাকস হিসেবে খাওয়া যায়। বাসায় সাধারণত রুই মাছ বা কাতল মাছের কাটলেট বানানো হয়। তেলাপিয়া মাছের কাটলেট এই প্রথম বানিয়েছি। তেলাপিয়া মাছ দিয়ে কাটলেট বানানোর একটি কারন আছে। সেদিন গ্রামের বাড়ি যাওয়াতে আম্মা পুকুর থেকে তোলা কিছু তেলাপিয়া মাছ সাথে করে দিয়ে দিলেন। আমার তেলাপিয়া মাছের গন্ধ তেমন ভাল লাগে না। তাই ভাবলাম কাটলেট বানালে হয়ত গন্ধটা নাকে আসবে না। আসলেই খাওয়ার সময় গন্ধ নাকে লাগেনি। আপনাদের যাদের আমার মত সমস্যা আছে তারা এভাবে তেলাপিয়া মাছ দিয়ে কাটলেট বানিয়ে খেয়ে দেখতে পারেন।

IMG-20221018-WA0043.jpg


রান্নার উপকরণ


তেলাপিয়া মাছ৩ পিস
আলু৭ টি
কলা২ টি
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
পেয়াজ৪ টি
কাচা মরিচ৮ টি
লবনপরিমাণ মত
গোল মরিচ১ চা চামচ
ধনিয়া পাতাপরিমান মত
সড়িষার তেলপরিমান মত


প্রস্তুত প্রনালী


ধাপ ১


এই ধাপে আমি চুলায় একটি ছোট কড়াই বসিয়ে তাতে পানি নিয়েছি। তারপর কড়াইতে আদা বাটা, রসুন বাটা আর লবন দিয়ে তেলাপিয়া মাছের টুকরোগুলো দিয়েছি এবং ভাল করে মাছ সিদ্ধ করে নিয়েছি। সিদ্ধ হয়ে গেলে মাছের কাটা ছাড়িয়ে ছোট ছোট করে একটি পাত্রে রেখেছি।


GridArt_20221029_115643199.jpg


ধাপ ২



এই ধাপে আমি আলু এবং কলা সিদ্ধ করে আশ ছাড়িয়ে নিয়েছি। তারপর আলু আর কলা একসাথে ভাল করে মথে মিশিয়ে নিয়েছি।

GridArt_20221029_115711150.jpg


ধাপ ৩



এই ধাপে আমি একটি ফ্রাইপেন চুলায় দিয়ে তাতে অল্প পরিমান তেল দিয়েছি। চুলা মধ্যম আচে রেখে তাতে পেয়াজ এবং কাচা মরিচ কুচি করে কেটে দিয়েছি। পেয়াজ আর কাচা মরিচ কিছুক্ষন নেড়ে হালকা ভাজা ভাজা করে নিয়েছি।


IMG-20221015-WA0015.jpg


ধাপ ৪


এই ধাপে একটি পাত্রে মাছ এবং আলু কলার মিশ্রণ নিয়েছি। তারপর এতে পেয়াজ আর কাচা মরিচের মিশ্রণ সহ অন্যান্য মসলা যেমন গোল মরিচ, লবন দিয়ে ভাল করে মথে মিশিয়ে নিয়েছি।


GridArt_20221029_115807062.jpg


ধাপ ৫


এই ধাপে আমি ধাপ ৪ এর মিশ্রনে ধনিয়া পাতা দিয়ে ভাল করে মথে মিশিয়ে নিয়েছি। তারপর ছোট ছোট দলা করে রেখেছি পরবর্তীতে সেপ বা আকার দেয়ার জন্য।


GridArt_20221029_115853111.jpg


ধাপ ৬


এই ধাপে আমি দলাগুলোকে পাতার মত সেপ করে একটি প্লেটে সাজিয়ে নিয়েছি।


IMG-20221015-WA0010.jpg


ধাপ ৭


এই ধাপে আমি একটি পাত্রে ২ টি ডিম ভেংগে কিছুটা ফেটে নিয়েছি এবং অন্য একটি পাত্রে বিস্কিটের গুড়া নিয়েছি। বিস্কিটের গুড়া টোস্ট বিস্কিট ব্লেন্ড করে বানিয়ে নিতে পারেন।


GridArt_20221029_120123860.jpg


ধাপ ৮



পাতা সেপ দেয়া কাটলেটগুলো একটি একটি করে প্রথমে ডিমে গড়িয়ে তারপর বিস্কিটের গুড়াতে কোট করে একটি পাত্রে রেখে দিয়েছি। যদি কেউ সাথে সাথে খেতে চায় তাহলে ফ্রিজের নরমালে ১৫-২০ মিনিট রেখে তারপর ভাজতে হবে। ফ্রিজে রাখলে বিস্কিটের কোট কাটলেটের গায়ে ভাল করে লেগে যায়। আর কেউ যদি সংরক্ষণ করে রাখতে চায় তাহলে ফ্রিজের ডিপে ২৫-৩০ দিন পর্যন্ত রাখতে পারবে। কারন পেয়াজ কিছুটা ভেজে নেয়াতে সহজে নষ্ট হওয়া বা গন্ধ ছড়াবে না।


IMG-20221015-WA0006.jpg


ধাপ ৯


আমি কাটলেট ভাজার জন্য চুলায় মিডিয়াম আচে একটি ফ্রাইপেনে পরিমানমত তেল দিয়েছি।

IMG-20221018-WA0040.jpg


ধাপ ১০


তেল গরম হয়ে এলে তাতে কাটলেট দিয়েছি। কিছুক্ষণ পর একপাশ ভাজা হয়ে আসলে অন্যপাশ ভেজে নিয়েছি।


GridArt_20221029_120257202.jpg


শেষ ধাপ


এই ধাপে আমার তেলাপিয়া মাছের কাটলেট তৈরি হয়েছে। আমি একটি সুন্দর প্লেটে পরিবেশন করে নিয়েছি।


IMG-20221018-WA0043.jpg


ডিভাইসভিভু
মডেলওয়াই ২১
ক্রেডিট@miratek
বিষয়রেসিপি



আজ এই পর্যন্ত। আশা করি আমার তেলাপিয়া মাছ দিয়ে তৈরি কাটলেট বানানোর রেসিপিটি আপনাদের ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

দাদা প্রতিটি স্টেপ দারুণ হয়েছে। আর এত সুন্দর ভাবে দেখিয়েছেন যে যদি কেউ রেসিপি না ও পড়ে, ছবি দেখেই বানিয়ে ফেলতে পারবে।আর আমি তো প্রথমে কাটলেটের শেপ দেখে অবাক হয়ে গেছিলাম। অনেক বড় বড় দোকানো এমন নিখুঁত শেপ দিতে পারবে না।এটা মনে হয় রুই/কাতলা দিয়েও ভালো লাগবে।

 2 years ago 

আমি চেষ্টা করেছি কাটলেট সুন্দরভাবে বানিয়ে আপনাদের সাথে শেয়ার করার জন্য। আপনার ভাল লেগেছে এটাই আমার স্বার্থকতা। রুই কাতলা দিয়েই কাটলেট বেশি মজা হয়। তেলাপিয়ার গন্ধ দূর করার জন্য এই কাটলেট বানিয়েছি। ধন্যবাদ দিদি।

 2 years ago 

সত্যি ভাইয়া অফিস সামলানো এবং এখানে কাজ করা দুটো বেশ কষ্টের হয়ে গেছে আপনার। আসলে শুক্রবারেই আমরা সবাই ফ্রী থাকি। তাই হয়তো অনেক কাছে এগিয়ে নেই। কিন্তু গতকাল সার্ভার সমস্যার কারণে সবারই অনেক সমস্যা হয়েছে। তবে শুক্রবারের দিনটা আমি খুব একটা কাজ করি না। ব্যক্তিগতভাবে আমি সেই দিন একটু বিশ্রাম করি। যাইহোক ভাইয়া মাছের কাটলেট দারুন হয়েছে। দেখেই তো খেতে ইচ্ছে করছে।

 2 years ago 

শুক্রবার আমার কিছু নির্দিষ্ট কাজ থাকে সেগুলো করি আর আমার বাংলা ব্লগকে বেশি সময় দেয়ার চেষ্টা করি। আমার তেলাপিয়া মাছের কাটলেট রেসিপি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগছে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাই এভাবে কাটলেট তৈরি করে খেতে আমার কাছেও কিন্তু খুবই ভালো লাগে। তবে আমি তেলাপিয়া মাছ দিয়ে বানিয়ে কখনো খেয়ে দেখিনি রুই মাছ বা কাতলা মাছ দিয়ে বানিয়ে খাওয়া হয়েছিল বেশ দুর্দান্ত লাগে খেতে। আপনার আজকের রেসিপি দেখে তো সত্যি লোভ সামলানো মুশকিল এত চমৎকারভাবে পাতার শেপ দিয়ে রেসিপি তৈরি করেছেন যা সত্যি মুগ্ধ হওয়ার মত। অসংখ্য ধন্যবাদ ভাই এত চমৎকার ও ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

তেলাপিয়া মাছের গন্ধের জন্য এটা দিয়ে কাটলেট বানিয়েছি এবং কাজও হয়েছে। পাতার শেপটাই বেশি সুন্দর হয়। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 
আমাদের কিন্তু অনেক মাছ আছে ভাই, কিন্তু তেলাপিয়া মাছ এভাবে সুন্দর করে ভেজে খেতে হয় এটা আমার কিন্তু জানা ছিল না।এভাবে তেলাপিয়া মাছ ভেজে খেতে হয় আমার জানা ছিল না।দেখে অনেক লোভনীয়। সত্যি অনেক সুন্দর লাগছে খেতে মনে হয় আরো বেশি সুন্দর লাগব। একদিন ভেজে খেয়ে দেখব আপনাকে অনেক ধন্যবাদ।
 2 years ago 

ভাইয়া এটা মাছ ভাজা না, মাছ দিয়ে কাটলেট তৈরির রেসিপি। আপনার কাছে লোভনীয় লেগেছে জেনে ভাল লাগছে। ধন্যবাদ ভাইয়া।

ওরে ভাই আপনি হয়তো অজান্তেই আমার সবথেকে পছন্দের আইটেম, সেটা হলো ফিস কাটলেট তৈরির রেসিপি শেয়ার করেছেন আজ। আমি সত্যিই অনেক খুশি এবং বেশিরভাগ সময় আমি ভেটকি মাছ দিয়ে ফিস কাটলেট তৈরি করে খাই। তবে তেলাপিয়া মাছ দিয়ে কখনো খাওয়া হয়নি।আপনার এই রেসিপি ফলো করে আমি কাল পরশু অবশ্যই তৈরি করার চেষ্টা করব। তবে আমি কখনো কাচকলা ইউজ করিনি এটার ভিতর।

আর সার্ভার নিয়ে যে সমস্যা হয়েছিল, সেটা তো আমরা সকলেই জানি এবং প্রত্যেকেই ভুক্তভোগী।

 2 years ago 

ফিস কাটলেট আমারো খুব পছন্দের একটি খাবার। আপনি অবশ্যই বাসায় বানিয়ে দেখবেন, মজা লাগবে। ধন্যবাদ দাদা।

 2 years ago 

আসলেই কালকের দিনটা অনেক কষ্টে পার হয়েছে কারণ সার্ভার ডাউন থাকার কারণে আমরা কেউ কমিউনিটিতে ঢুকতে পারিনি বা নতুন কোন পোস্ট দেখতে পারেনি তবে সকাল ৮ টার পরে দেখলাম সার্ভার ঠিক হয়েছে। আজকে যেগুলো রেসিপি পোস্ট দেখেছি তার মধ্যে আপনার শেয়ার করা তেলাপিয়া মাছের মজাদার কাটলেট রেসিপি টা সবচেয়ে বেশি লোভনীয় ছিল। তাছাড়া তেলে ভাজা রেসিপিগুলো এমনিতেই অনেক মজাদার হয় আর কিভাবে তেলাপিয়া মাছের মজাদার কাটলেট রেসিপি তৈরি করতে হয় সেটা পর্যায়ক্রমে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সার্ভার ঠিক হওয়ার পর আমার স্বস্তি এসেছে ভাইয়া। আমার কাটলেট রেসিপি আপনার কাছে ইউনিক লেগেছে জেনে খুশি হয়েছি। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কাটলেট খেতে আমার খুবই ভালো লাগে। কিন্তু আমি কখনো আগে তেলাপিয়া মাছের কাটলেট খাইনি। আপনি প্রতিটি ধাপে অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছে। আপনার পোষ্টের মাধ্যমে তেলাপিয়া মাছের কাটলেট বাড়ানো শিখে গেলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

তেলাপিয়া মাছ বাসায় নিয়ে এসেছে কিন্তু আপনি খেতে পারছেন না গন্ধের কারনে তখন এই রেসিপি ফলো করতে পারেন। এমনিতেও একদম রুই মাছের কাটলেটের মতই টেস্ট লাগে। ধন্যবাদ আপু।

 2 years ago 

তেলাপিয়া মাছের কাটলেট আমার কাছে একদম নতুন একটি রেসিপি ভাইয়া ।বেশ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন রান্নার ধাপগুলো।খেতেও নিশ্চয় দারুন হয়েছিল।দেখে মনে হচ্ছে আমিও ট্রাই করলে পারবো।ধন্যবাদ সুন্দর এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার তেলাপিয়া মাছের কাটলেট রেসিপি আপনার ভাল লেগেছে এটাই আমার স্বার্থকতা। কাটলেট খেতে সত্যিই দারুন লেগেছিল। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাকে আর কি বলবো আমি তো আপনার বিষয়ে জানি,আপনিও আমার বিষয়ে জানেন। অফিসের কত চাপ সামাল দিয়ে তারপর স্টিমিটে কাজ করি। এসব কথা বলে লাভ নেই। আজকে খুব সুস্বাদু আর ইউনিক একটি রেসিপি সেয়ার করলেন। তেলাপিয়া মাছের কাটলেট আমি কখনো খেয়েছি বলে আমার মনে হয় না। আমিও আপনার মত তেলাপিয়া মাছ খেতে পারি না। তবে এভাবে অনেক গুলো উপকরন দিয়ে কাটলেট খেলে ভালই লাগবে। কি বিস্কিটের গুড়া দিছেন সেটা জানলে ভাল হতো। নতুন একটি জিনিষ শিখলাম। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমি চেষ্টা করেছি সুন্দরভাবে কাটলেট বানিয়ে আপনাদের সাথে শেয়ার করার জন্য। আমি পোস্টে বলেছি ভাইয়া টোস্ট বিস্কিট দিয়ে গুড়া বানাতে পারেন। ধন্যবাদ ভাইয়া গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি এত মজার মজার রেসিপি কই থেকে শিখেছেন বলুন তো? ভাবির থেকে নিশ্চয়ই! অসম্ভব চমক পেয়েছি আজকের এই রেসিপিটা দেখে। তেলাপিয়া মাছের তো অনেক কাটা, ঠিক কাটা ছাড়ানো এতটাও সহজ কাজ ছিল না। বেশ ধৈর্যশীল মানুষ আপনি বলতেই হবে। আর আপনি নিজে যে ভোজন রসিক একজন এটা বুঝতে আর আমার বাকি নেই। কোন একদিন হামলা দেবো আপনার এলাকাতে।

 2 years ago 
আপনার ভাবী হচ্ছে পাতলু যে কিনা আইডিয়া দেয় আর আমি হচ্ছি মটু যে কার্যকর করি। হা হা হা। আপনার কাছে ভাল লেগেছে জেনে আমি খুব খুশি হয়েছি। যেকোন সময় হামলা দিয়ে দিন অপেক্ষায় আছি। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61098.42
ETH 2470.86
USDT 1.00
SBD 2.64