রেসিপি ।। আলু বেগুন দিয়ে রুই মাছ রান্না। । 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভালো আছেন। আমিও ভাল আছি। আজ আপনাদের সাথে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের সাথে আলু বেগুন দিয়ে রুই মাছ রান্নার রেসিপি শেয়ার করব। এই প্রণালী ফলো করে অনেকেই রান্না করে থাকেন। যারা কখনো রান্না করেননি তারা এই প্রণালী দেখে খুব সহজেই রান্না করে নিতে পারবেন । বেগুন আমার খুব পছন্দের একটি সবজি। বেগুন পুড়িয়ে ভর্তা খাওয়া যায়, আবার মাছ দিয়ে তরকারি রান্না করেও খাওয়া যায়। বেগুন এ প্রচুর এন্টিঅক্সিডেন্ট থাকে যা শরীরের ভিটামিন এ এবং সি এর ঘাটতি পূরণ করে। এর ফলে শরীরের কোষ নষ্ট হওয়া প্রতিরোধ করে । আবার রুই মাছে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি এসিড থাকে যা চোখের সমস্যা দুর করে। আমি ধাপে ধাপে রান্নার প্রণালী নিচে শেয়ার করছি।


IMG-20221107-WA0039.jpg


রান্নার উপকরণ


রুই মাছ
বেগুন
আদা বাটা
রসুন বাটা
মরিচ গুঁড়া
হলুদ গুঁড়া
জিরা গুঁড়া
টমেটো
পেঁয়াজ
আলু
ধনিয়া পাতা
কাঁচা মরিচ
লবণ
তেল


রান্নার প্রণালী


প্রথমে আমি রুই মাছ হলুদ, মরিচ আর লবণ দিয়ে মেখে নিয়েছি। তারপর চুলায় আগুন জ্বালিয়ে করাই বসিয়ে তাতে তেল দিয়ে দিয়েছি। তেল গরম হয়ে গেলে তাতে মাছ ভেজে নিয়ে একটি পাত্রে রেখে দিয়েছি।


IMG_20221112_131007.jpg

IMG_20221112_131114.jpg



এই ধাপে আমি করাই তে তেল দিয়ে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিয়েছি।

IMG_20221112_131242.jpg



এই ধাপে আমি পেঁয়াজ বাদামি হয়ে আসলে তাতে ফালি করে কাটা টমেটো দিয়ে মিশিয়ে নিয়েছি।

IMG_20221112_131320.jpg

IMG_20221112_131527.jpg


এই ধাপে আমি পরিমাণমত আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা গুড়া, লবণ দিয়েছি। তারপর মসলা যেন পুড়ে না যায় তাই অল্প পরিমাণ পানি দিয়ে দিয়েছি। তারপর চামচ দিয়ে ভাল করে নেড়ে কষিয়ে নিয়েছি।


IMG_20221112_131723.jpg

IMG_20221112_131808.jpg


এই ধাপে তেল উপরে উঠে আসলে আমি প্রথমে আলু দিয়ে দিয়েছি এবং তারপর বেগুন দিয়ে দিয়েছি।


IMG_20221112_131910.jpg

IMG_20221112_131958.jpg


এই ধাপে আলু আর বেগুন কষানো মসলার সাথে ভাল করে মিশিয়ে নিয়েছি। তারপর কড়াই এ ঢাকনি দিয়ে ঢেকে দিয়েছি। এতে করে আলু এবং বেগুন কিছুটা সিদ্ধ হয়ে আসবে।


IMG_20221112_132105.jpg

IMG_20221112_132123.jpg


এই ধাপে ৫-৬ মিনিট পর ঢাকনি তুলে পরিমাণ মত পানি দিয়ে দিয়েছি। তারপর পানির বলক আসলে ভাজা মাছগুলো দিয়ে দিয়েছি।


IMG_20221112_132156.jpg


এই ধাপে আমি ধনিয়া পাতা এবং কাকা মরিচ দিয়ে দিয়েছি। এভাবে তিন থেকে চার মিনিট রেখে আমি আমার রান্না সম্পন্ন করেছি।


IMG_20221112_132255.jpg


রান্না শেষ হয়ে গেলে আমি একটি সুন্দর পাত্রে আলু বেগুন দিয়ে রুই মাছের তরকারি পরিবেশন করে নিয়েছি।


IMG-20221107-WA0039.jpg


ডিভাইসভিভো
মডেলওয়াই ৩৩
বিষয়রান্নার রেসিপি
ক্রেডিট@miratek


আশা করি আমার আলু বেগুন দিয়ে রুই মাছ রান্নার রেসিপি আপনাদের ভালো লেগেছে। আমার কাছে খেতে খুব ভালো লেগেছে । ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

বাহ আপনি তো চমৎকারভাবে রন্ধন প্রক্রিয়া আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রুই মাছ আমার খুব প্রিয়। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে বেগুন দিয়ে রুই মাছ রান্না করেছেন। দেখে সত্যি খুব ভালো লাগলো । এত দুর্দান্ত রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমি চেষ্টা করেছি রান্নার রেসিপি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অও,আপনি অতি পরিচিত একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া।বেগুন পুড়িয়ে ভর্তা করে খেতে আমার ও খুবই ভালো লাগে ।তাছাড়া আপনি ও দেখছি আমাদের মতো মাছ ভেঁজে রান্না করেন এতে তরকারি বেশ সুস্বাদু হয়ে থাকে।সুন্দর হয়েছে রেসিপিটা ,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শীতকালে অনেক লোকের সমস্যা কি জানেন ভাই এলার্জির জনিত সমস্যা।বেগুন ভর্তা রুটি বা ভাতের সাথে খেতে আমার ভালো লাগে। কিন্তু এলার্জির কারণে আমিও খেতে পারি না। রুই মাছ দিয়ে বেগুন ও আলু রান্নার রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।আপনার পরিবেশন টা অনেক সুন্দর হয়েছে। অনেক সুন্দর একটি রান্না মাঝে মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খাবারটি সত্যিই খুব মজার ছিল। ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করারা জন্য।

 2 years ago 

বেগুন ভর্তা,বেগুন ভাজি,শুটকি দিয়ে বেগুন খুব মজার খাবার। মাছ দিয়েও খেতে বেশ মজা লাগে। আপনার রান্না দেখে মনে হচ্ছে খেতে বেশ মজা হবে। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু মন্তব্য দিয়ে অনুপ্রানিত করার জন্য।

 2 years ago 

আমার মনে হয় বেগুন আমাদের সবারই প্রিয় সবজি। বেগুন পুড়িয়ে ভর্তা করলে তো কথায় নেই। আলু বেগুন দিয়ে রুই মাছের তরকারি অনেক মজা। আর আপনি দেখছি টমেটো দিয়েছেন তাহলে স্বাদ আরো বেড়ে যায়।কালারটা দারুণ এসেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

টমেটো দেয়াতে তরকারির স্বাদ আরও বেড়ে গিয়েছে। ধন্যবাদ আপু

 2 years ago 

বেগুন পুড়িয়ে ভর্তা করে খেতে আমার অনেক ভালো লাগে। আর সাথে যদি ধনিয়া পাতা দেওয়া হয় তাহলে বেগুন ভর্তা জমে যায়। আর সকালবেলায় বেগুন ভর্তার সাথে গরম ভাত হলে আর কিছুই লাগেনা। যাই হোক ভাইয়া বেগুন দিয়ে মাছের রেসিপি খেতে বেশ ভালো লাগে। দারুন লোভনীয় লাগছে আপনার তৈরি করা মাছের রেসিপি।

 2 years ago 

বেগুন পুড়িয়ে ভর্তা আমার খুব ফেভারিট খাবারের মধ্যে একটি। ধন্যবাদ আপু ।

 2 years ago 

আপনার মত আমারও বেগুন প্রিয় সবজি,পুড়িয়ো ভর্তা বানালে খেতে বেশ দারুন লাগে।শুটকি দিয়ে খেতে আরো বেশি ভালো লাগে।
সমস্যা হচ্ছে এলার্জির কারনে তেমন একটা খেতে পারি না।যাই হোক আলু বেগুন দিয়ে রুই মাছের রেসিপি দেখি বেশ সুস্বাদু হয়েছে, মনে হচ্ছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। কালার টাও বেশ সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

এলারজির সমস্যা টা অনেকেরই আছে । আমার কিন্তু এই সমস্যা নেই তাই আমার খেতে ভালই লাগে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আলু বেগুন দিয়ে রুই মাছের মজাদার রেসিপি তৈরি করেছেন। রুই মাছের রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। সুন্দরভাবে পরিবেশন ভালো লাগলো দেখে।

 2 years ago 

আলু,বেগুন দিয়ে রুই মাছরে সিপি পরিবেশন টা খুব দারুন হয়েছে। খুব সুন্দর ভাবে রান্নার ধাপগুলো উপস্থাপন করেছেন। রান্নার কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

আরে বাপরে বেগুনের এত গুন।🤭 বেগুন আমারও খুব ভালো লাগে। বিশেষ করে ছোট মাছ দিয়ে আলু বেগুনের পাতলা ঝোল। তবে আমি রুই মাছের থেকে কাতলা মাছটা একটু ভালো খাই। আপনার রেসিপিটা আমার খুব পছন্দ হয়েছে। আর তরকারির রংটাও তো অসাধারণ সুন্দর লাগছে দেখতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61098.42
ETH 2470.86
USDT 1.00
SBD 2.64