পেন্সিল দিয়ে একটি গ্রামের দৃশ্যের চিত্রাংকন।। 10% beneficiary to @shy-foxsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। চিত্র অংকন করা আমার অন্যরকম একটি শখ। আমি আজ আপনাদের সাথে একটি গ্রামের প্রাকৃতিক দৃশ্য অংকন করে শেয়ার করছি। আমার প্রকৃতির চিত্র অংকন করতে তুলনামূলকভাবে বেশি ভাল লাগে। এই চিত্রে ঘর, গাছ, নদী, নৌকা, মাঝি, ফুল, ঘাস সবই আছে। গ্রামে গেলে এই ধরনের দৃশ্য চোখে পড়ে। গ্রামের কথা মনে পড়ে গেল। আমার গ্রামের বাড়ির পাশে এরকম নদী আছে। নদীর নাম গোমতী। সুন্দর না নামটা? আমার কাছে গোমতী নামটা খুব ভাল লাগে। যখন চিত্রটি আকছিলাম আমার নিজের গ্রামের দৃশ্য চোখে ভাসছিল। এখন শহরে বসে গ্রামের দৃশ্য চিন্তা করতে ভাল লাগে। যখন গ্রামে ছিলাম সবই উপভোগ করেছি কিন্তু কখনো এতটা মিস করব ভাবিনি। যাই হোক আমি ধাপে ধাপে আপনাদের সাথে চিত্রাংকন টি শেয়ার করছি।


20221003_033326.jpg


চিত্রাংকনে ব্যবহৃত উপকরণ


উপকরণ
স্কেচ পেন্সিল
অফসেট পেপার
রঙ পেন্সিল
ইরেজার
হার্ড বোর্ড
শার্পনার


20220910_234121.jpg


চিত্রাংকনের ধাপসমুহ


ধাপ ০১


20221003_022417.jpg



প্রথমে ডানপাশে একটি ঘর একেছি।

ধাপ ০২


20221003_022629.jpg



তারপর ঘরের পিছনে গাছ একেছি।

ধাপ ০৩


20221003_023303.jpg



এই ধাপে বাম পাশে আরেকটি ঘর একেছি এবং ঘরের পিছনে বেড়া একেছি।

ধাপ ০৪


20221003_023521.jpg



এই ধাপে ঘরের পিছনে গাছ এবং নদীর পাড়ের জমি একেছি।

ধাপ ০৫


20221003_024127.jpg



এই ধাপে মাঝি সহ পাল তোলা নৌকা একেছি এবং দূরে আরও একটি রাস্তা একে তার ধারে গাছ একে দিয়েছি।

ধাপ ০৬


20221003_024725.jpg



এই ধাপে বাড়ির আংগিনায় কিছু ফুল গাছ এবং মাটি একেছি।

ধাপ ০৭


20221003_025514.jpg



এই ধাপে দূরের রাস্তা, গাছ, নদীর পাড়ে জমির রঙ করে দিয়েছি।

ধাপ ০৮


20221003_030143.jpg



এই ধাপে ঘরগুলো রঙ করে দিয়েছি।

ধাপ ০৯


20221003_031030.jpg



এই ধাপে ঘরের সামনের এবং পিছনের মাটি এবং ঘাস এবং ঘরের সামনের বেড়া রঙ করে দিয়েছি।

ধাপ ১০


20221003_031912.jpg



এই ধাপে ঘরের পিছনের গাছগুলো এবং আংগিনার ফুল গাছগুলো রঙ করে দিয়েছি।

ধাপ ১১


20221003_032518.jpg



এই ধাপে নৌকা এবং নদীর পানি রঙ করেছি।

ধাপ ১২


20221003_033027.jpg



এই ধাপে আমি ফুলগুলো রঙ করেছি এবং বাড়ির আংগিনায় ঘাস একেছি।

ধাপ ১৩


20221003_033146.jpg



এই ধাপে আমি আমার সাইন দিয়ে দিয়েছি।

শেষ ধাপ


20221003_033326.jpg



এই ধাপে আমার চিত্রাংকন সম্পন্ন হয়েছে।

ডিভাইসস্যামসাং
মডেলএ ৫০ এস
ফটোগ্রাফার@miratek
বিষয়চিত্রাংকন


আশা করি আমার প্রাকৃতিক দৃশ্যের চিত্রাংকন আপনাদের ভাল লেগেছে৷ ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপনার গ্রামের দৃশ্য চিত্রংকনটি চমৎকার সুন্দর হয়েছে। গ্রামে দৃশ্য আমারও দেখতে অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে অংকন করছেন আর সুন্দর ভাবে উপস্থাপন করছেন।ধন্যবাদ ভাই, শুভকামনা রইল।

 2 years ago 

আমি চেষ্টা করেছি সুন্দরভাবে চিত্রটি একে আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। আপনার কাছে আমার চিত্র ভাল লেগেছে এটাই আমার এচিভমেন্ট। ধন্যবাদ আপু।

 2 years ago 

গ্রামের দৃশ্যটি আঁকার সময় আপনার বাড়ির পাশের গোমতী নদীর কথা আপনার বারবার মনে পড়ছিল যেন ভালো লাগলো। আপনার গ্রামের দৃশ্য দেখে গ্রামের কথা মনে পড়ে গেল। ছোটবেলায় নদীতে কত বছর করেছি। যাইহোক আপনার গ্রামের দৃশ্যটি খুবই সুন্দর হয়েছে।

 2 years ago 

জ্বী আপু চিত্রটি আকার সময় গোমতী নদীর কথা বারবার মনে পড়ছিল তাই পোস্টে মেনশন দিলাম। ছোটবেলায় নদীতে আমি অনেক সাতার কেটেছি। আমার আকা প্রকৃতির চিত্রটি আপনার ভাল লেগেছে জেনে আমার ভাল লাগছে। ধন্যবাদ আপু।

 2 years ago 
গ্রামের অপরুপ সৌন্দর্য আপনি আপনার চিত্রাংকন এর মাধ্যমে তুলে ধরেছেন। গ্রামের বাড়ি, গাছপালা এবং পাশ দিয়ে বয়ে যাওয়া নদীর অপরুপ সৌন্দর্য ফুটে উঠেছে।আসলে পেন্সিল দিয়ে আঁকার পরে কালার করাতে খুবই দৃষ্টিনন্দন লাগছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর করে গ্রামের দৃষ্টিনন্দন চিত্রাংকন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।
 2 years ago 

আমার অংকন করা চিত্রটি আপনার ভাল লেগেছে জেনে আমার ভাল লাগছে। চিত্রটি যখন পেন্সিল দিয়ে আঁকছিলাম তখন আমি চিন্তা করছিলাম যে এটা কি সুন্দর হবে! পরে যখন রং করলাম তখন নিজেরই ভাল লাগছিল দেখে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

প্রাকৃতিক আমার কাছে খুবই ভালো লাগে। গ্রামের দৃশ্যটি দেখতে খুবই ভালো লাগছে। কালার কম্বিনেশন অনেক ভালো হয়েছে। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি চেষ্টা করেছি চিত্রটি সুন্দরভাবে এঁকে আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। আপনার ভাল লেগেছে জেনে আমার ভাল লাগছে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি পেন্সিল রং দিয়ে খুব সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য অংকন করেছেন। প্রাকৃতিক দৃশ্য আমার খুবই ভালো লাগে। সেই সাথে আমার ইচ্ছে করে এরকম একটি গ্রামে গিয়ে থাকতে।অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর চিত্রাংকন টি শেয়ার করার জন্য।

 2 years ago 

গ্রাম, প্রকৃতি এসব দৃশ্য আমারও খুব ভাল লাগে। তাই প্রকৃতির চিত্রই বেশি আঁকা হয়। আমার আকা চিত্র আপনার ভাল লেগেছে জেনে আমার ভাল লাগছে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন গোমতী নামটি অসাধারণ। আমার কাছে তো ভীষণ ভালো লেগেছে এই নাম। আপনি পেন্সিল ব্যবহার করে সুন্দর একটি গ্রামের দৃশ্যের চিত্রাংকন করেছেন। সত্যি ভীষণ ভালো লাগলো দেখে। খুবই নিখুঁতভাবে এবং দক্ষতা সহকারে শেয়ার করেছেন।

 2 years ago 

গোমতী নাম আমার কাছে খুব ভাল লাগে। আমি চেষ্টা করেছি গ্রামের একটি সুন্দর দৃশ্য অঙ্কন করে আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। ধন্যবাদ ভাইয়া মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

পেন্সিল ও বিভিন্ন ধরনের কালার পেন্সিল ব্যবহার করে আপনি অনেক সুন্দর ভাবে একটি প্রাকৃতিক দৃশ্য তৈরি করেছেন ্। সুন্দরভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

চিত্রটি সুন্দর করার জন্য বিভিন্ন রকমের কালার ব্যবহার করেছি। আশা করি আপনাদের কাছে ভাল লেগেছে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমাদের গ্রামের পাশেও নদী ছিল।করতোয়া নদী।ভাই অনেক অনেক অনেক সুন্দর হয়েছে।আর কালার করাটাও বেশ ভাল হয়েছে।ধন্যবাদ এত সুন্দর চিত্রকর্ম আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

করতোয়া নদীর নাম আমি অনেক শুনেছি। আমার আঁকা প্রকৃতির চিত্রটি আপনার ভাল লেগেছে, এটাই আমার স্বার্থকতা। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

খুবই চমৎকার একটি চিত্র অঙ্কন করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই অঙ্কিত চিত্রটি আমার কাছে খুবই ভালো লেগেছে। বিশেষ করে নদীর নাম সত্যিই অনেক বেশি ইউনিক লেগেছে আমার কাছে। চমৎকারভাবে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার আকা চিত্র আপনার কাছে চমৎকার লেগেছে জেনে আমার ভাল লাগছে। গোমতী নাম আমার খুব পছন্দের। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার গ্রামের দৃশ্যটি চমৎকার হয়েছে। সবচেয়ে ভালো লেগেছে যে আপনি গ্রামের দৃশ্য আঁকতে গিয়ে গ্রামের কথা বিশেষ করে গোমতি নদীর কথা মনে পড়ে গেছে।শহরে বসে গ্রামকে মিস করা স্বাভাবিক।সময়ের পেক্ষিতে অনেক কিছু মিস করতে হয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার আকা চিত্র আপনার কাছে চমৎকার লেগেছে এটাই আমার পাওয়া। গোমতী নদী আমার বাড়ির পাশে অবস্থিত। ছোট কিন্তু খুব সুন্দর একটি নদী। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65876.23
ETH 2700.53
USDT 1.00
SBD 2.86