বেগুন ,কচু ও মাছের ঝোল তরকারি রান্নার রেসিপি || 10% Beneficiary To @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে @mdsamad
আজ মঙ্গলবার, নভেম্বর ২৩/ ২০২১


আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের মাঝে বেগুন ,কচু ও মাছের ঝোল তরকারি রান্নার রেসিপি শেয়ার করব । চলুন শুরু করা যাক ।


nnn.jpggggg.jpg

সর্বশেষ মূল ছবি


ধাপ - ০১


rrr.jpgpo.jpg

fgf.jpg


রান্নার প্রয়োজনীয় উপকরণ


১/ বেগুন, কচু ও মাছ
২/ পরিমাণ মত লবণ
৩/ রান্নার তেল
৪/ কিছু পরিমাণ ঝাল
৫/ রসুন
৬/ পিয়েজ
৭/ হলুদ
৮/ জিরা
৯/ গরম মসলা


ধাপ - ০২


bb.jpgww.jpg

রান্না শুরু করার জন্য প্রথমে আমি আকার ওপরে কড়া বসায় এবং তাতে তেল ঢেলে দেয়। তেল গরম হওয়ার পর এবার তার মধ্যে রান্না সমস্ত ময়লাগুলো ঢেলে দেয়। মসলাগুলো দেয়ার পর এবার একটা খুন্তি দিয়ে সেগুলো নাড়তে থাকি।

ধাপ - ০৩


jkl.jpguuu.jpg

মসলাগুলো যখন পারফেক্ট ভাবে তৈরি হয়ে যায়। তখন আমার আগে থেকে কেটে ধুয়ে পরিষ্কার করে রাখা বেগুন এবং কচুগুলো কড়ার ভিতরে ঢেলে দেয়। এবার আমি একটি খুন্তি দিয়ে কচু ও বেগুনগুলো মসলাগুলো সাথে নাড়াচাড়া করতে থাকি। যাতে করে মসলা গুলোর সাথে সেগুলো পারফেক্ট ভাবে মিশে যায়।

ধাপ - ০৪


rtrt.jpgjjjj.jpg

মসলাগুলো সাথে কচু বেগুন পারফেক্ট ভাবে মিশে যাওয়ার পর এবার আমি সেগুলো সিদ্ধ করার জন্য পরিমাণ মতো তার ভেতরে পানি ঢেলে দেয়। পানি দেয়ার পর এবার আমি প্রায় ১৫ মিনিট ধরে সেটি জ্বাল দিতে থাকি। জ্বাল দেওয়ার প্রায় শেষ মুহূর্তে যখন এটি সিদ্ধ হয়ে যায়, তখন তার মধ্যে আমার আগে থেকেই ভেজে রাখা মাছ গুলো দিয়ে দেয়।

ধাপ - ০৫


llll.jpg


ভাজা মাছ গুলো তার ভিতরে দেয়ার পর এবার আমি আরো ৪ থেকে ৫ মিনিট ধরে জ্বাল দেয়। এর পর আমার তৈরি হয়ে যায় বেগুন ,কচু ও মাছের ঝোল তরকারি রান্না।

ধাপ - ০৬


nnn.jpg


রান্না শেষ হওয়ার পর এবার আমি কড়ার উপর থেকে সেগুলো একটি পাত্রে ঢালী এবং সর্বশেষে আমি বেগুন ,কচু ও মাছের ঝোল তরকারি রান্নার এই ছবিটি তুলি।
এই পোস্টটির ১০% রিওয়ার্ড @shy-fox কে উৎসর্গ করা হয়েছে। আশা করি সবার কাছে ভালো লাগবে আমার রেসিপির পোস্টটি। লেখায় কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ভালোবাসা নিবেন

ইতি
মোঃ আব্দুস সামাদ



Sort:  
 3 years ago 

বেগুন এবং কচু মাছের ঝোল, এটি মূলত বাঙ্গালীদের খাবার সেই সাথে একটি শীতকালের খাবার ও বটে। শীতকালে এইসব খাবারগুলো খেতে আমার ব্যক্তিগতভাবে অনেক ভালো লাগে। আর মাছ তো আমার পছন্দের সর্বোচ্চ তালিকায় রয়েছে। দেখে মনে হচ্ছে রেসিপিটি অনেক সুস্বাদু। দোয়া রইল আপনার জন্য, অনেক সুন্দর রেসিপি শেয়ার করেছেন।

 3 years ago 

এত সুন্দর একটি মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

বেগুন দিয়ে প্রায়ই মাছ দিয়ে রান্না করা হয় আমার বাসায়। কিন্তু বেগুন আর মাস তার সাথে কচু একসাথে কখনো রান্না করা হয়নি। আমার কাছে আপনার রেসিপিটি সম্পূর্ণ নতুন। আমি এর আগে কাউকে ভাবে রান্না করতেও দেখিনি। ধন্যবাদ এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাই আপনি একবার আমার মত করে রান্না করে দেখবেন। আপনি দেখবেন যে এটি খেতে অনেক সুস্বাদু লাগবে।

 3 years ago 

বেগুন ও কচু দিয়ে আপনি খুব সুন্দর একটি রেসিপি প্রস্তুত করেছেন দেখে খুব লোভ হচ্ছে খাওয়ার জন্য কালার টা খুব সুন্দর ভাবে ফুটেছে মনে হচ্ছে খেতে অনেক টেস্ট হবে সেইসাথে আপনি ধাপগুলো খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনার দাম গুলো পড়ে মনে হচ্ছে আপনার মত করে আমিও এখন রান্নাটি প্রস্তুত করতে পারব আপনার জন্য অনেক অনেক শুভকামনা থাকল এরকম কি রান্না আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

জি ভাই রেসিপিটা খেতে অনেক সুস্বাদু। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 3 years ago 

আপনার সিপিটি খুবই চমৎকার হয়েছে ।তবে আমি কচু খাই না শুধু বেগুন দিয়ে রান্না করলে আমার কাছে বেশি ভালো লাগে। তবু আপনার টা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনার চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

ওয়াও ভাইয়া কি লোভনীয় রেসিপি বেগুন কচু ও মাছের ঝোল তরকারি রান্না। একদম ইউনিক একটি রেসিপি আমার জন্য। বেগুন ও কচুর ভিন্ন ভিন্ন রেসিপি খেয়েছি তবে এক সাথে খাওয়া হয়নি।
আপনার রেসিপি টা প্রতিটি ধাপ খুব সুন্দর হয়েছে ভাইয়া।
আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

এই খাবার টা বিশেষ করে আমাদের মতো গ্রামীন মানুষদের জন্য অসাধারণ। খুব মজার একটি রেসিপি। আপনি খুব সুন্দর করে রান্না করেছেন ভাইয়া, কালার টাও জোস ছিলো। সামনে আরও কিছু চাই ভাইয়া

 3 years ago 

জি ভাই আমি আপনার কথা রাখার চেষ্টা করব। এরপর থেকে আরও ইউনিক কিছু রেসিপি আপনাদের জন্য শেয়ার করব। ধন্যবাদ

 3 years ago 

আপনার রেসিপি তে দারুন একটি মিকচার রয়েছে। বেগুন , কচু ও মাছ । গ্রামের দিকে এই খাবারের প্রচলন বেশী দেখা যায়। তবে আমি কচু পছন্দ করি কিন্তু বেগুন খাই না কারন বেগুনে পোকা পাওয়ার পর হতে আমার আর খেতে ইচ্ছে করে না। ধন্যবাদ এত সুন্দর একটি রেসেপি শেয়ার করার জন্য।

 3 years ago (edited)

ভাই বাজারে ভালো বেগুন পাওয়া যায়। আপনি একটু দেখে কিনবেন। আর আমার মত করে যদি রান্না করেন, তবে এটি আসলেই খেতে অনেক সুস্বাদু হবে। ধন্যবাদ।

 3 years ago 

আমি সব সময় ভাল জিনিস কেনার চেষ্টা করি। তবে বেগুনের ভিতর পোকা হবে না এমন গ্যারান্টি কেউ দিতে পারবে না। কারন বেগুনে সব সময় পোকা হবেই, আর বেগুনের ভিতর টা যদি দেখা যেত আমি দেখে কিনতাম। দোকানীরা কোন সময় বেগুনের বিষয়ে গ্যারান্টি দিতে চায় না, পোকা যদি না থাকে তবে ভাগ্য। যাই হোক ধন্যবাদ।

 3 years ago 

বেগুন, কচু,মাছ দিয়ে ভালোই রান্না করেছেন দেখছি। তবে বেগুনের সাথে কচু এভাবে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে ভালোই হয়েছে। ধন্যবাদ আপনাকে এরকম একটা নতুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66181.33
ETH 2700.56
USDT 1.00
SBD 2.88