||ছাগলের মাংস দিয়ে ফুলকপি রান্না||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Screenshot_20221122_161346~2.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ মঙ্গলবার, নভেম্বর ২২/২০২২

হ্যালো বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের মাঝে ছাগলের মাংস দিয়ে ফুলকপি রান্না শেয়ার করব। অন্যদিন আপনাদের মাঝে আমি ছাগলের মাংস আলু দিয়ে রান্না করে আপনাদের মাঝে শেয়ার করছিলাম। আজকে আবার মনে হলো ছাগলের মাংস ফুলকপি দিয়ে রান্না করার । এই রান্নাটা আমি আমার আম্মুর কাছ থেকে শিখেছিলাম ।যেদিন আম্মু রান্না করেছিল সেদিন রান্নাটা আমার কাছে অনেক ভালো লেগেছিল ।তাই আবারও ইচ্ছে হলো ছাগলের মাংস দিয়ে ফুলকপি রান্না খেতে। তাই সকাল সকাল দেরি না করে ছাগলের মাংস দিয়ে ফুলকপি রান্না শুরু করে দিলাম। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে রেসিপিটা তৈরি করা হয়েছে।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
ছাগলের মাংসপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
লবণস্বাদমতো
রসুনকুচিপরিমাণমতো
কাঁচা মরিচপরিমাণমতো
হলুদের গুড়াপরিমাণমতো
শুকনা মরিচপরিমাণমতো
ফুলকপিঅল্প পরিমাণ
তেজপাতা*** দুইটা***
১০লবঙ্গতিনটা
১১দারচিনিপরিমানমতো
১২সয়াবিন তেলপরিমাণমতো
ধাপ-১

IMG_20221122_083358.jpg

এবার আমি দুইটারসুন,পরিমাণমতো পেঁয়াজ পরিমাণমতো কাঁচা মরিচ একটা পাত্রে নিয়ে নিয়েছি।

ধাপ-২

IMG_20221122_083941.jpg

এবার আমি পেঁয়াজ ও রসুন পরিষ্কারভাবে খোসা ছাড়িয়ে পাঁটার সাহায্যে বেটে নিয়েছি। তারপর পরিমাণ মতো হলুদের গুড়া, পরিমাণমতো লবণ ,পরিমাণমতো কাঁচামরিচ বাটা ,দারচিনি তিনটা, লবঙ্গ ,তেজপাতা এবং পরিমাণমতো সয়াবিন তেল নিয়ে নিয়েছি।

ধাপ-৩

IMG_20221122_084017.jpg

এবার আমি কাঁচা মরিচ বাটা ,পেঁয়াজ ও রসুন কুচি বাটা, হলুদের গুড়া, শুকনা মরিচের গুঁড়া, লবণ ,লবঙ্গ ,দারচিনি ,তেজপাতা সবগুলো একসঙ্গে কষিয়ে নিব।

ধাপ-৪

IMG_20221122_081644.jpg

এবার আমি ছাগলের মাংসগুলো অনেক পানি দিয়ে পরিষ্কার ভাবে ধুয়ে নিব।

ধাপ-৫

IMG_20221122_084101.jpg

এবার ছাগলের মাংসগুলা প্রয়োজনীয় উপকরণ গুলোর ভেতর দিয়ে দিয়েছি, আপনারা দেখতে পাচ্ছেন।

ধাপ-৬

IMG_20221122_084142.jpg

এবার ছাগলের মাংস গুলোর সাথে প্রয়োজনিয় উপকরণগুলো অনেক সুন্দর ভাবে চামচের সাহায্যে মিশিয়ে নিব।

ধাপ-৭

IMG_20221122_085907.jpg

অল্প পরিমাণ পানি দিয়ে ছাগলের মাংস গুলা অনেক সুন্দর ভাবে কষিয়ে নিব। কষিয়ে নিলে রান্নাটা অনেক বেশি স্বাদ হয়ে থাকে।

ধাপ-৮

IMG_20221122_081637.jpg

আমি ফুলকপি গুলো অনেক সুন্দর ভাবে সাইজ করে কেটে নিয়েছি। কেটে নেওয়ার পর পানি দিয়ে পরিষ্কারভাবে ধুয়ে নিয়েছি।

ধাপ-৯

IMG_20221122_090504~2.jpg

আপনারা দেখতে পাচ্ছেন এবার আমি কষানো মাংসের ভেতর ফুলকপি গুলো দিয়ে দিব।

ধাপ-১০

IMG_20221122_091054.jpg

এবার আমি ছাগলের মাংস এবং ফুলকপির ভেতর পরিমাণমতো পানি দিব যাতে কোষানো মাংস ও ফুলকপি অনেক সুন্দরভাবে সিদ্ধ হয়ে যায়।

ধাপ-১১

IMG_20221122_094012~3.jpg

আপনারা দেখতে পাচ্ছেন ফুলকপি রান্না অনেক সুন্দর ভাবে হয়ে গিয়েছে। দেখে বোঝা যাচ্ছে মাংস ও ফুলকপি সিদ্ধ হয়ে গিয়েছে এবং রান্নাতে অনেক সুন্দর একটি কালার এসেছে।

ধাপ-১২

IMG_20221122_094012~2.jpg

আপনারা দেখতে পাচ্ছেন রান্নাটা আমি অনেক সুন্দর ভাবে সম্পন্ন করেছি। আপনাদের যদি রান্নাটা ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই রান্নাটা ঘরে বসে আপনারা রান্না করতে পারবেন।

ধন্যবাদ সবাইকে আমার সাথে থাকার জন্য ।আশা করি ছাগলের মাংস দিয়ে ফুলকপি রান্না আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 2 years ago 

মনে হয় আমি তো আজকে প্রথম এই রেসিপিটা দেখলাম। ছাগলের মাংস দিয়ে ফুলকপি রান্না রেসিপিটি আমার কাছে পুরো ইউনিক মনে হয়েছে। ফুলকপি আমার খেতে ভীষণ ভালো লাগে কিন্তু ছাগলের মাংস অমিত এমন একটা খাই না। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছে। আমি ছাগলের মাংস না খেলে কি হবে আপনার ইউনিক রেসিপিটি দেখে খুবই ভালো লাগলো। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

তাই বলে খাসির মাংস দিয়ে ফুলকপি রান্না। হা হা হা... খাওয়া তো দূরের কথা, এরকম রেসিপির নামও তো কোনদিন শুনিনি। তবে এটা অবশ্যই মানতে হবে যে, এটা একদমই নতুন এবং ইউনিক ধরনের রেসিপি। বেশ ভালো লাগলো আপনার কাছে।

 2 years ago 

ফুলকপি দিয়ে খাসির মাংসের রেসিপি দারুন হয়েছে আপু। ফুলকপি দিয়ে মাছ রান্না করে খেয়েছি অনেক। তবে মাংস দিয়ে কখনো রান্না করে খাওয়া হয়নি। নতুনভাবে এই রেসিপিটি শিখে নিলাম। ফুলকপি দিয়ে মাংস রান্না করে একদিন খেয়ে দেখব আপু। মনে হচ্ছে খেতে ভালই লাগবে।

 2 years ago 

শীতকালীন সবজি দিয়ে খাসির মাংসের রেসিপি একটু অবাক হয়ে গেলাম দেখে।।
ম্যাক্সিমাম সুমাইয়া আমরা মাংস ভুনা অথবা হালকা ঝোল আলু দিয়ে প্রস্তুত করে খেয়ে থাকি।।
কিন্তু প্রথমবারের মতো আপনারাই ভিন্নধর্মী রেসিপি দেখলাম খুবই ভালো লেগেছে দেখতে মনে হচ্ছে খেতে খুবই মজাদার হবে।।
মাঝে মাঝে একটু ভিন্নভাবে রেসিপি প্রস্তুত করে খেতে হয় এতে বিভিন্নভাবে রেসিপি স্বাদ টাও নেওয়া যায়।।

 2 years ago 
শীতকালীন সবজির মধ্যে ফুলকপি আমার ভিষণ পছন্দ। আর সামুদ্রিক মেদ মাছের সাথে ও ফুলকপির রান্না তো মুখে লেগে থাকার মতো।তাছাড়া অনেক মাছই ফুলকপি দিয়ে রান্না করলে খুব সুস্বাদু হয়ে থাকে। তবে কোন মাংসের রেসিপি ফুলকপি দিয়ে কখন দেখিনি। তাই স্বাদ সম্পর্কেও খুব একটা ধারনা নেই। তবে আপনার রেসিপিটি দেখতে খুব সুস্বাদু হবে মনে হচ্ছে। কালারটাও খুবই দারুণ হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু,ছাগলের মাংস দিয়ে ফুলকপির নতুন রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

আপনি খুবই ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন যা দেখে খুবই লোভ লেগে গেল আমার কাছে। ছাগলের মাংস দিয়ে ফুলকপি রান্না আমার কাছে খুবই অনেক মনে হয়েছে কারণ এই রেসিপিটা আমি আগে কখনো দেখিনি। দেখে তো মনে হচ্ছে খুবই মজা করে খেয়েছেন। আমার কাছে ছাগলের মাংস খেতে ভীষণ ভালো লাগে। একবার ট্রাই করে দেখব এই রেসিপিটি খেতে কি রকম। সাধারণভাবে তুলে ধরেছে সাজিয়ে গুছিয়ে। অসাধারণ ছিল আপনার রেসিপি।

 2 years ago 

আপু আমরা অধিকাংশ রান্নায়, আমাদের মায়ের কাছ থেকে শিখে থাকি। আপনি আপনার মায়ের কাছ থেকে শিখে খুব সুন্দর করে ফুলকপি দিয়ে খাসির মাংস রান্না করেছে। এই রেসিপিটি আমার জানা ছিল না। জানিনা খেতে কেমন হয়েছে। তবে দেখে তো মনে হচ্ছে বেশ মজা হয়েছে। খাসির মাংস আমার বেশ পছন্দ।ধন্যবাদ আপু লোভনীয় রেসিপি জন্য।

 2 years ago 

ছাগলের মাংস দিয়ে যে ফুলকপি রান্না করা যায় তা কখনো জানা ছিল না। এবং কোনদিন খাওয়া হয়নি। দেখে আমার কাছে ইউনিক মনে হয়েছে। রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। এভাবে একদিন ট্রাই করে দেখব। রান্নার প্রতিটি ধাপ অনেক সহজ ও সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন ।আপনার রেসিপিটা দেখে শিখে নিলাম। বাসায় একদিন ট্রাই করে দেখব। সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই রেসিপিটা খেতে অনেক সুস্বাদু হয়েছে।

 2 years ago 

আসলে দেখে তো খেতে খুব ইচ্ছে করতেছে। আপনি সুন্দর করে ফুলকপি দিয়ে ছাগলের মাংস রান্না করেছেন। রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। রান্না সকল মসলা জাতীয় উপাদান ঠিকমতো দিয়েছেন দেখে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক সুস্বাদু এবং মজাদার হয়েছে। এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62