||সিলভার ও কালবাউশ মাছ রান্না||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Screenshot_20221118_202421~2.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শুক্রবার, নভেম্বর ১৮/২০২২

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে সিলভার মাছ ও কালবাউশ মাছ কিভাবে রান্না করতে হয় তা আপনাদের মাঝে শেয়ার করব ।মাছ আমরা প্রতিনিয়ত কোন না কোন রেসিপির সাথে রান্না করে খেয়ে থাকি ।মাছে প্রচুর পরিমাণ আমিষ পাওয়া যায়। ছোট মাছ খেলে চোখের জ্যোতি বাড়ে। তাই মাছ আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজন। আমাদের পুকুর থেকে বিভিন্ন ধরনের মাছ ধরে আনা হয়েছিল তাই আজকে ভাবলাম আমি সিলভার ও কালবাউশ মাছ রান্না করবো ।এমনিতেই মাছের যে কোন রেসিপি খেতে আমার মোটামুটি ভালো লাগে। বিশেষ করে বর্ষাকালে বেশি মাছ পাওয়া যায়। এখন যে পাওয়া যায় না তা কিন্তু নয় এখনও মাছ পাওয়া যায়। কেননা এখন শীতকালে সব পুকুর খাল ,বিল ছেকে ফেলা হচ্ছে। তাই আজকে ভাবলাম আপনাদের মাঝে আমাদের প্রতিনিয়ত রেসিপি মাছ রান্না শেয়ার করব। দেরি না করে দেখে আসা যাক কিভাবে রেসিপিটা রান্না করা হয়েছে।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
মাছযেটুকু রান্না করবেন
পেঁয়াজ কুচিপরিমাণমতো
লবণস্বাদমতো
জিরাপরিমাণমতো
কাঁচা মরিচপরিমাণমতো
হলুদের গুড়াপরিমাণমতো
শুকনা মরিচের গুড়াপরিমাণমতো
সয়াবিন তেলপরিমাণমতো
ধাপ-১

IMG_20221117_161932.jpg

আপনারা দেখতে পাচ্ছেন আমি সিলভার ও কালবাউশ মাছ অনেক পরিষ্কার করে পানি দিয়ে সুন্দরভাবে ধুয়ে রেখে দিয়েছি।

ধাপ-২

IMG_20221117_162618.jpg

এবার আমি পরিষ্কার মাছগুলোতে পরিমাণমতো কাঁচা মরিচ বাটা, হলুদের গুড়া ও পরিমাণমতো লবণ নিয়ে নিয়েছি

ধাপ-৩

IMG_20221117_162915.jpg

এবার আমি কাঁচা মরিচ বাটা ,হলুদের গুড়া ,লবণ মাছের সাথে ভালোভাবে মিশিয়ে নিব ।যাতে কাঁচা মরিচ বাটা ,হলুদের গুড়া ,লবণ সম্পূর্ণ মাছে ভালোভাবে মাখানো হয়।

ধাপ-৪

IMG_20221117_164449.jpg

এবার আমি চুলাইয়ে রাখা করাইয়ে পরিমানমতো সয়াবিন তেল দিয়ে তেলটা একটু গরম করে নিব। যখন গরম করা হয়ে যাবে তখন আমি মাছগুলো তেলের উপর দিয়ে দিব। আপনারা খুব খেয়াল রাখবেন তেল গরম করে না নিলে মাছগুলো দিলে মাছ তেমন একটা ভালো ভাজা হয় না সম্ভবত মাছগুলো ভেঙে যায়।

ধাপ-৫

IMG_20221117_165810.jpg

আপনারা দেখতে পাচ্ছেন মাছগুলো অনেক সুন্দর ভাবে ভাজা হয়েছে। আমি তেমন একটা মাছগুলো ভাজতে পারিনি সয়াবিন তেল একটু বেশি করে দিলে মালগুলো ভাজা অনেক সুন্দর হয়ে থাকে।

ধাপ-৬

IMG_20221117_163425~2.jpg

এবার আমি একটা পাত্রে কাঁচামরিচ, পেঁয়াজকুচি ,হলুদের গুড়া ,পরিমাণমতো লবণ, জিরা নিয়ে নিয়েছি।

ধাপ-৭

IMG_20221117_170329.jpg

এবার চুলাইয়ে রাখা কড়াইয়ে গরম সয়াবিন তেলের ভেতর কাঁচামরিচ বাটা, হলুদের গুড়া ,পরিমাণমতো লবণ ,পেঁয়াজকুচি বাটা দিয়ে একটু কষিয়ে নিব।

ধাপ-৮

IMG_20221117_170558.jpg

এবার প্রয়োজনীয় উপকরণ গুলোর ভেতর ভাজা মাছগুলো দিয়ে দিব ।মাছগুলো দেওয়ারপরপরিমাণমতো পানি দিব যাতে মাছগুলো ভালোভাবে সিদ্ধ হয় ।যখন দেখবো পানি একটু কমে গিয়েছে এবং রান্নাতে অনেক সুন্দর কালার এসেছে তখন বুঝে নিব রান্নাটা হয়ে গিয়েছে।

IMG_20221117_180945~2.jpg

আপনারা দেখতে পাচ্ছেন অনেক সুন্দর ভাবে রান্নাটা হয়ে গিয়েছে । আপনারা আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই সিলভার ও কালবাউশ মাছ রান্না করতে পারবেন।

ধন্যবাদ সবাইকে এতখন আমার সাথে থাকার জন্য ।আশা করি সিলভার ও কালবাউশ মাছ রান্না আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 2 years ago 

বাহ নিজেদের পুকুরের মাছ! নিজেদের পুকুরের মাছের মজাই আলাদা। শহরে থাকলে যদিও এটা পাইনা তবে গ্রামের বাড়িতে গেলে নিজেদের পুকুর থেকে মাছ ধরে খাওয়া হয়।
যাইহোক আপনার আজকের শেয়ার করা সিলভার কার্প ও কালবাউশ মাছের রেসিপিটি খুবই সুন্দর হয়েছে, দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই মজার হয়েছে। আপনার উপস্থাপনাও আমার কাছে বেশ ভালো লাগলো। ধন্যবাদ।

 2 years ago 

নিজের পুকুরের মাছ হলে তো খেতে অনেক মজা এবং পছন্দের মাছ পাওয়া যায়।আপনি সিলভার ও কালবাউশ মাছ রান্না রেসিপি করেছেন। ছোট মাছগুলো খেলে চোখে জ্যোতি বাড়ে। আপনার মাছগুলো বড় মাছ। এই মাছগুলো খেলে শরীরের জন্য অনেক ভিটামিন হয়। তবে আপনার রেসিপি দেখে মনে হয় অনেক সুস্বাদু হবে। আমাদের মাঝে খুব সুন্দর করে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমরা গ্রামের মানুষ,আর গ্রামে নিজের পুকুরে মাছ ধরে সেই মাছ খাওয়ার মজাই আলাদা। আমরা আপনার মত এই মাছগুলো আমাদের পুকুরে চাষ করে থাকি।সিলভার মাছগুলো বড় করে যদি খাওয়া যায় তাহলে স্বাদ অনেক বেশি হয়ে থাকে। আপনার রান্নার প্রসেসিংটা আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে বিবরণও করেছেন ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61726.22
ETH 2490.34
USDT 1.00
SBD 2.63