সুস্বাদু ও মজাদার চাল কুমড়া ভাজি || ১০% বেনিফিশিয়ারি shy-fox এর জন্য

" আজ শনিবার-১১ই অগ্রহায়ণ-১৪২৯ বঙ্গাব্দ, ২৬,নভেম্বর - ২০২২ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

Picsart_22-11-25_23-10-18-310.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। আজকে আমি আপনাদের মাঝে সুস্বাদু ও মজাদার চাল কুমড়া ভাজি রেসিপি উপস্থাপন করব। চাল কুমড়া ভাজি খেতে হয়তো অনেকেই খুব পছন্দ করে, আবার হয়তো অনেকেই এই চাল কুমড়া ভাজিকে এড়িয়ে চলে, গায়ে এলার্জি থাকার কারণে। আমি শুনেছি চাল কুমড়া ভাজি খেলে অনেকেরই গায়ে এলার্জি দেখা দেয়। তবে এর সত্যতা কতটুকু তা আমার জানা নেই।

আমার কোন প্রকার এলার্জির চিন্তা নেই। আর তাই যেকোনো ধরনের সবজি খেতে আমার কোন বাধা নেই। খুব সহজেই যেকোনো সবজি রেসিপি আমি খেয়ে ফেলতে পারি। যাই হোক, চাল কুমড়া ভাজি খেতে কিন্তু বেশ লাগে। আরো যদি সাথে থাকে গরম গরম ভাত আর গরম গরম চাল কুমড়া ভাজি। আর সেই সাথে ঘন মসুরের ডাল। তাহলেই খাওয়াটা বেশ জমে উঠবে।

আমি কিভাবে এই মজাদার চালকুমড়া ভাজি তৈরি করেছি তার প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। যার কারনে, যে কেউ খুব সহজেই আমার এই রেসিপি অনুসরণ করে মজাদার চাল কুমড়া ভাজি তৈরি করে খেতে পারবে। তাহলে বন্ধুরা চলুন আর দেরি না করে, আমার তৈরি চাল কুমড়া ভাজি রেসিপির ধাপগুলো থেকে ঘুরে আসা যাক।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPu9GeMSmoUEZhF7e8ybxjzW2V7SfHpdazuSFrfL8L5qXnYBPCExPv4ysKR4zPgv1LUiXYjQUwrRiFdCMrRbe6Qjhaj3H9A7rE.png

Picsart_22-11-25_23-47-12-297.jpg

ক্রমিক নংউপকরণপরিমাণ
চাল কুমড়া১ টি
পেঁয়াজ৩ টি
কাঁচা মরিচ৮-১০ টি
হলুদ গুড়া১ চা চামচ
সয়াবিন তেলপরিমান মত
লবণস্বাদমতো

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPEe61cr8zPiuLbbLrV6hCS5Y9GvSFzaYeErWpQi9kKkRkpR1pFLnUPNS4ZGjUJ6LeaMTPeSdyp.png

" ধাপ : ১ "

IMG_20221125_224937.jpg

IMG_20221125_225017.jpgIMG_20221125_225047.jpg
১।
প্রথমে চাল কুমড়ো টি কেটে, কুচি করে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মতো করে।

" ধাপ : ২ "

IMG_20221125_224627.jpg

IMG_20221125_224705.jpg

২।
এবার কাঁচা মরিচ গুলোর বোটা ছাড়িয়ে, লম্বায় দুই ভাগে কেটে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

" ধাপ : ৩ "

IMG_20221125_221723.jpg

IMG_20221125_221800.jpg

৩।
এবার পেঁয়াজগুলোর খোসা ছাড়িয়ে, কুচি করে কেটে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

" ধাপ : ৪ "

IMG_20221125_225128.jpg

IMG_20221125_225159.jpg

৪।
এবার চুলায় কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে আসলে, পরিমাণ মতো সয়াবিন তেল কড়াইতে ঢেলে দিতে হবে।

" ধাপ : ৫ "

IMG_20221125_225237.jpg

IMG_20221125_225333.jpg

৫।
এবার সয়াবিন তেল গরম হয়ে আসলে কেটে নেয়া পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ গুলো কড়াইতে ছেড়ে দিয়ে, হালকা বাদামি রঙের করে ভেজে নিতে হবে।

" ধাপ : ৬ "

IMG_20221125_225358.jpg

IMG_20221125_225426.jpg

৬।
এবার কাঁচামরিচ ও পেঁয়াজ কুচি হালকা ভেজে নেয়ার পর, কেটে নেওয়া চাল কুমড়ো গুলো কড়াইতে ঢিলে দিতে হবে। তারপর হলুদ গুঁড়া ও লবণ উপরে ছড়িয়ে দিতে হবে।

" ধাপ : ৭ "

IMG_20221125_225547.jpg

IMG_20221125_225615.jpg

৭।
এবার হলুদ গুঁড়া ও লবণ উপরে ছড়িয়ে দেয়ার পর, চামচের সাহায্যে ভালোভাবে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে হালকা জালে ভেজে নিতে হবে।

" ধাপ : ৮ "

IMG_20221125_225655.jpg

৮।
এবার চুলার আচ কমিয়ে, বারবার নেড়ে চেড়ে চাল কুমড়ো গুলো ভালোভাবে ভেজে নিতে হবে। তাহলে তৈরি হয়ে যাবে আমাদের সুস্বাদু ও মজাদার চালকুমড়া ভাজি।

" ধাপ : ৯ "

IMG_20221125_225844.jpg

৯।
এবার পরিবেশনের পাত্রে তুলে নিয়ে, আপনার মনের মতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

আশা করি আমার রেসিপি পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

" ধন্যবাদ সবাইকে "

Sort:  
 2 years ago 

চাল কুমড়া সবসময় রান্না করে খেতাম। তবে একবার কোন একজন বাংলা ব্লগের ইউজার, ভাজি করে দেখিয়েছিল রেসিপিটি। তখন থেকে এখন পর্যন্ত চাল কুমড়া ভাজি করে খাওয়া হয়। কারণ রান্নার চাইতে ভাজি করে খেলে বেশি মজা হয়। ধন্যবাদ ভালো থাকবেন।

 2 years ago 

একদম ঠিক ভাই, চাল কুমড়া রান্নার চেয়ে ভাজি খেতে বেশি ভালো লাগে। আর আমরা বরাবরই চাল কুমড়া ভাজি করে খাই। খুব কম সময় মাছের সাথে চাল কুমড়ার ঝোল রেসিপি তৈরি করি। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

চাল কুমড়ার এই ভাজি খেতে খুবই সুস্বাদু লাগে। আপনি খুব সুন্দর করে চাল কুমাড়া ভাজি রেসিপির শেয়ার করেছেন। আপনার ভাজি দেখে মনে হচ্ছে এখনি খেয়ে নেই। অনেক দিন হয়েছে এই রেসিপি খাওয়া হয়না। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপু, চাল কুমড়া ভাজি খেতে খুবই মজার হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

বাহ! অসাধারণ একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। আপনি ঠিক বলেছেন এলার্জি এগুলো আমি মানিনা।এলার্জি আছে ঠিক কিন্তু খাওয়ার পরে সেটা বলা যাবে। আমার ক্ষেত্রে কোন সবজি খাওয়ার তফাৎ নেই। সকল প্রকারের সবজি খেতে অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে চাল কুমড়া ভাজি রেসিপি শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমিও শুনেছিলাম চাল কুমড়াতে এলার্জি আছে, তবে আমার কোনদিন কোন প্রকারের অসুবিধা হয়নি। আপনি সব ধরনের সবজি খেতে পারেন জেনে ভালো লাগলো। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আমি যতদূর জানি চাল কুমড়ায় কোন এলার্জি নেই তবুও বিষয়টি যাচাই করে দেখতে হবে। কারণ আমার শরীরে এলার্জি আছে হে আমার সতর্ক থাকা দরকার। তবে চাল কুমড়া ভাজি কিন্তু আমার কাছে খুবই ভালো লাগে খেতে। গরম গরম ভাত দিয়ে খাওয়ার মজাই আলাদা। আপনার রেসিপিটি খুবই সচ্ছ হয়েছে ভালো লাগলো দেখে।

 2 years ago 

চাল কুমড়াতে যে এলার্জি আছে আমি আজ প্রথম জানলাম,তবে আমিও জানি না কথাটা কতটুকু সত্যি।যাই হোক চাল কুমড়া ভাজি আমার কাছেও খেতে ভালো লাগে।গরম ভাতের সাথে খেতে বেশ মজা লাগে।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

আপু আমিও মানুষের কাছ থেকেই শুনেছি, তবে আমার কোনদিন চাল কুমড়া খেয়ে এলার্জি হয়নি। সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

চাল কুমড়া খেলে যে এলার্জি হয় আপনার কাছ থেকে এই প্রথম জানতে পারলাম।।
চাল কুমড়া ভাজি আমার খুবই ফেভারিট মাঝে মাঝে এমন খাবার খাওয়া হয় বিশেষ করে বিকেলের অথবা সকালের নাস্তা রুটির সাথে বেশি খাওয়া হয়।। আপনার প্রস্তুত করা রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হবে।।

 2 years ago 

ভাই আমিও সঠিক জানিনা চাল কুমড়াতে এলার্জি আছে কিনা, তবে অনেক বয়স্ক মানুষ এই কথা বলে থাকেন। আর তাই তাদের কাছ থেকে আমার শোনা। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক মজার চাল কুমড়া ভাজি। আমিও এভাবে ভাজি করি,অনেক ভাল লাগে খেতে। অনেক ধন্যবাদ ভাইয়া। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু, সুন্দর মন্তব্য করে, আমাকে আরো নিত্যনতুন রেসিপি তৈরি করতে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

চাল কুমড়া তে অনেকেরই এলার্জি আছে বলে জানি। তবে আমার এখনও এলার্জির সমস্যা নেই। তাই চাল কুমড়া খেতে কোন বাধা নিষেধ নেই। আমার চাল কুমড়া ভাজি খেতে খুব ভালো লাগে। আপনি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে দারুন হয়েছে । অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু, আপনার মত আমার কাছেও চাল কুমড়া ভাজি খেতে খুব ভালো লাগে। আর তাই এই মজা রেসিপিটি তৈরি করেছিলাম। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62178.11
ETH 2509.69
USDT 1.00
SBD 2.66