চিংড়ি শুটকি দিয়ে বেগুনের রেসিপি || ১০% বেনিফিশিয়ারি shy-fox এর জন্য

" আজ সোমবার-১লা কার্তিক-১৪২৯ বঙ্গাব্দ, ১৭,অক্টোবর - ২০২২ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

Picsart_22-10-15_06-01-38-819.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। আজকে আমি চিংড়ি শুটকি দিয়ে বেগুনের রেসিপি তৈরি করে দেখাবো। চিংড়ি মাছ খেতে আমার কাছে যতটা ভালো লাগে, ঠিক ততটাই চিংড়ি শুটকি খেতেও আমার কাছে ভালো লাগে। এক কথায় চিংড়ি শুটকি অথবা চিংড়ি মাছের কোন তুলনাই হয় না। চিংড়ি শুটকি রেসিপি খাবার সময় চিংড়ি মাছে আলাদা একটা ফ্লেভার পাওয়া যায়, আর সেই ফ্লেভার আমার কাছে খুবই ভালো লাগে।

এইতো সেদিন আমি বাজারে গিয়েছি মাছ কেনার জন্য। বাজারে যেতে একটু দেরি হওয়ার কারণে টাটকা মাছ কেনার থেকে বঞ্চিত হয়ে যাই। তাই চিন্তা করলাম যেহেতু মাছ কিনতে পারিনি সেহেতু আজ শুটকি দিয়ে দিনটি পার করতে হবে। তাই শুটকির দোকানে গিয়ে আমি কিছুটা লইট্টা মাছের শুটকি এবং চিংড়ি শুটকি কিনে এনেছি। লইট্টা শুটকি রেসিপি আমি অন্য কোন একদিন শেয়ার করব। আজ আমি চিংড়ি শুটকি দিয়ে বেগুনের রেসিপি কিভাবে তৈরি করেছি তার প্রতিটি ধাপ সুন্দরভাবে দেখিয়ে দেওয়ার চেষ্টা করেছি। তাহলে বন্ধুরা চলুন দেরি না করে রন্ধনপ্রণালীর ধাপগুলো দেখে নেয়া যাক।

Picsart_22-07-13_04-27-14-411.png

Picsart_22-10-17_00-31-35-976.jpg

ক্রমিক নংউপকরণপরিমাণ
চিংড়ি শুটকি৫০ গ্রাম
বেগুন৩০০ গ্রাম
পেঁয়াজ৫ টি
কাঁচা মরিচ১০-১২ টি
রসুন৩ টি
জিরাগুড়া২ চা চামচ
হলুদ গুড়া১ চা চামচ
সয়াবিন তেলপরিমাণ মতো
লবণস্বাদমতো

Picsart_22-07-13_04-28-39-285.png

" ১ম : ধাপ "

IMG_20221015_051418.jpg

১। প্রথমে পেঁয়াজগুলোর খোসা ছাড়িয়ে ও রসুনের কোয়ার খোসা ছাড়িয়ে নিতে হবে। এবং কাঁচামরিচ গুলোর বোটা ছাড়িয়ে পরিষ্কার করে নিতে হবে।

" ২য় : ধাপ "

IMG_20221015_051546.jpg

২। এবার পেঁয়াজগুলো কুচি করে কেটে নিতে হবে ও রসুনগুলো থেঁতো করে নিতে হবে। এবং কাঁচামরিচ গুলোকে লম্বায় দুই ভাগে কেটে নিতে হবে।

" ৩য় : ধাপ "

IMG_20221015_051254.jpg

IMG_20221015_051647.jpg

৩। এবার চিংড়ি শুটকি গুলো গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।

" ৪র্থ : ধাপ "

IMG_20221015_052828.jpg

IMG_20221015_052901.jpg

৪। এবার চুলায় কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে আসলে, পরিমাণ মতো সয়াবিন তেল কড়াইতে ঢেলে দিতে হবে।

" ৫ম : ধাপ "

IMG_20221015_053004.jpgIMG_20221015_053151.jpg

IMG_20221015_053229.jpg

৫। এবার এবার কেটে নেয়া পেঁয়াজ, মরিচ ও রসুন থেঁতো গুলো কড়াইতে ছেড়ে দিয়ে বাদামী রং করে ভেজে নিতে হবে।

" ৬ষ্ঠ : ধাপ "

IMG_20221015_053342.jpgIMG_20221015_053410.jpg

IMG_20221015_053439.jpg

৬। এবার বাদামি রং হয়ে ভাজার পর চিংড়ি শুটকিগুলো কড়াইতে ছেড়ে দিতে হবে। তারপর উপকরণের সকল মসলা কড়াইতে ঢেলে দিতে হবে।

" ৭ম : ধাপ "

IMG_20221015_053617.jpg

IMG_20221015_053645.jpg

৭। এবার মসলাগুলো চামচের সাহায্যে ভালোভাবে নেড়েচেড়ে নিয়ে, একমগ পরিমাণ পানি কড়াইতে ঢেলে দিতে হবে।

" ৮ম : ধাপ "

IMG_20221015_053750.jpg

IMG_20221015_053856.jpg

৮। এবার পানি ঢেলে দেয়ার পর, চামচের সাহায্যে ভালোভাবে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে কষিয়ে নিতে হবে।

" ৯ম : ধাপ "

IMG_20221015_054509.jpg

IMG_20221015_053953.jpg

৯। এবার বেগুনগুলোকে চিত্রের মতো করে কেটে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

" ১০ম : ধাপ "

IMG_20221015_054034.jpgIMG_20221015_054136.jpg

IMG_20221015_054204.jpg

১০। এবার কেটে নেয়া বেগুনগুলো কড়াইতে ঢেলে দিয়ে চামচের সাহায্যে ভালোভাবে নেড়ে চেড়ে নিতে হবে। তারপর ঢাকনা দিয়ে ঢেকে আরো কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

" ১১তম : ধাপ "

IMG_20221015_054312.jpg

IMG_20221015_054406.jpg

১১। এবার আরো একমগ পরিমাণ পানি কড়াইতে ঢেলে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে আরো কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

" ১২তম : ধাপ "

IMG_20221015_055136.jpg

IMG_20221015_054752.jpg

১২। এবার ঢেলে দেয়া পানি গুলো যখন মাখোমাখো হয়ে ঝোলে পরিণত হয়ে আসবে, তখন বুঝতে হবে আমাদের কাঙ্খিত চিংড়ি শুটকি দিয়ে বেগুনের রেসিপিটি সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেছে।

এবার আপনার মনের মতো করে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন চিংড়ি শুটকি দিয়ে বেগুনের রেসিপিটি ।

আশা করি আমার তৈরি চিংড়ি শুটকি দিয়ে বেগুনের রেসিপি পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

" ধন্যবাদ সবাইকে "

Sort:  
 2 years ago 

ভাইয়া, আমিও এভাবে রান্না করি, আর খেতেও বেশ মজার হয়। এমন মজার একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আপনিও এভাবে রান্না করেন জেনে ভালো লাগলো। তার মানে আপনার তৈরী রেসিপি আর আমার তৈরি রেসিপির স্বাদ একই রকম হবে। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

ভাইয়া, চিংড়ি শুটকি অথবা চিংড়ি মাছ আমার খুবই পছন্দের,তবে বেগুন দিয়ে শুটকি দিয়ে খেতে কিন্তু বেশ দারুন লাগে।বাজারে যেতে দেরি হয়েছে তাই আপনি টাটকা মাছ পাননি কিন্তু মজার জিনিস বাজার থেকে কিনে এনেছেন। ছোট চিংড়ি দিয়ে বেগুন রান্না করলে শুধু খেতেই ইচ্ছে করে। ভাইয়া, আপনার রান্না করা চিংড়ি শুটকি দিয়ে বেগুনের রেসিপি লোভনীয় হয়েছে।ধন্যবাদ ভাইয়া,এতো সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আমিও চিংড়ি মাছের শুটকি খেতে ভীষণ পছন্দ করি। আপনার সুন্দর মন্তব্য পেয়ে পরবর্তী সময়ে আরো নিত্য নতুন রেসিপি তৈরি করতে অনুপ্রাণিত হলাম। ধন্যবাদ

 2 years ago 

চিংড়ি শুটকি দিয়ে বেগুনের রেসিপি খেতে অনেক অনেক মজার হয়েছিল। আপনার সুন্দর মন্তব্য পেয়ে ভীষণ ভালো লাগলো। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

গতকালকে আমিও আপনার মত শুটকি দিয়ে বেগুনের একটি রেসিপি শেয়ার করেছিলাম ভাইয়া। তবে আমারটি ছিল কাছকি শুটকি। ভাই আপনি চিংড়ি শুটকি দিয়ে খুব সুন্দর করে বেগুন রান্না করেছেন। তরকারির কালার টা খুব সুন্দর এসেছে ভাইয়া। আমার তো দেখে খুব খেতে ইচ্ছে করছে। শুটকির তরকারি আমার খুব পছন্দের তরকারি।

 2 years ago 

আপু আপনিও শুটকি দিয়ে বেগুনের রেসিপি শেয়ার করেছেন জেনে ভালো লাগলো। অনেক সুন্দর মন্তব্য করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

সত্যি ভাইয়া চিংড়ি মাছ খেতে যতটা ভালো লাগে, ঠিক ততটাই চিংড়ি শুটকি খেতে ভালো লাগে। আপনি বেগুন দিয়ে চিংড়ি শুটকি রান্না করেছেন দারুণ মজা হয়েছে। বাজার থেকে টাটকা মাছ না পাওয়াতে মজার জিনিস কিনে এনেছেন। আসলে আপনার মতো শুটকি কখনো বেগুন দিয়ে খাওয়া হয়নি। মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু শুটকি দিয়ে বেগুনের রেসিপি যদি কখনো না খেয়ে থাকেন তাহলে অনেক সুস্বাদু ও মজার একটি রেসিপি মিস করেছেন। আমার রেসিপি অনুসরণ করে একদিন তৈরি করে খাবেন ইনশাআল্লাহ অবশ্যই ভালো লাগবে। ধন্যবাদ

 2 years ago 

যেকোন শুটকি দিয়ে রান্না করা তরকারি আমার ভাল লাগে। চিংড়ি শুটকি দিয়ে রান্না করলে তরকারি একটু আলাদা হয় কারন সুন্দর গন্ধ নাকে আসে রান্নার পর।বাজারে গিয়ে টাটকা মাছ না পেয়ে ভালই হয়ছে আমার মনে হয়, কারন এই সুযোগে মজাদার চিংড়ি শুটকি খাওয়ার সুযোগ হয়ে গেল আপনার। আপনার চিংড়ি শুটকি দিয়ে বেগুন রান্নার রেসিপি দারুন হয়েছে। চিংড়ি শুটকি গুলো দেখতে খুবই ফ্রেশ লাগছে। আমি কিনতে গেলে একটু কালচে গুলো কিনতে হয় এত পরিষ্কার চিংড়ি শুটকি আমার চোখে পড়ে না। আপনি প্রথমে পেয়াজ রসুন কাচা মরিচ তেলে ভেজে তার মধ্যে চিংড়ি শুটকি আর যাবতীয় মসলা দিয়ে ভাল করে কষিয়ে নিয়েছেন। তারপর বেগুন ছোট করে কেটে কড়াইতে দিয়ে খুব সুন্দরভাবে রান্নাটি সম্পন্ন করেছেন। পর্যাপ্ত রসুন দেয়ার কারনে আমার মনে হয় রান্নাটি খেতে বেশ মজাই হবে। আপনার রান্নার পরিবেশন ভাল হয়েছে। গরম ভাত দিয়ে খেতে খুব ভাল লাগবে বলে মনে হচ্ছে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাই আমার পোস্টে এসে অনেক সুন্দর মন্তব্য করেছেন, আর আপনার মন্তব্য পড়ে ভীষণ খুশি হলাম। আপনার মন্তব্য পড়ে আমি আরো নিত্য নতুন রেসিপি তৈরি করতে অনুপ্রাণিত হলাম। ধন্যবাদ

 2 years ago 

চিংড়ি মাছের কোন তুলনাই হয় না

আপনি ঠিক বলেছেন ভাইয়া চিংড়ি মাছ এর কোন তুলনা হয় না। চিংড়ি মাছ খেতে অনেক মজা। আপনার রেসিপিটা দেখেতো আমার জিভে জল চলে আসলো। এমনিতে চিংড়ি মাছ খেতে খুবই সুস্বাদু যদি সেটা বেগুন দিয়ে রান্না করা হয় তাহলে তো আরো বেশি ভালো লাগে। রেসিপিটা শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ভাই আমার তৈরি রেসিপি দেখে আপনার জিভে জল এসেছে এতে করে আমার রান্নার সার্থকতা লাভ করেছে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলে শুটকি দেখলে আমি আর লোভ সামলাতে পারি না। আর চিংড়ি শুটকি তো আমার খুবই ভালো লাগে। এরকম ছোট ছোট চিংড়ি শুটকি গুলো খেতে খুবই ভালো লাগে। আপনার রেসিপি দেখে আমারও খুব খেতে ইচ্ছে করছে। খুব লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু আমার তৈরি রেসিপি দেখতে শুধু লোভনীয় নয় খেতেও অনেক অনেক মজার হয়েছিল। অনেক সুন্দর মন্তব্য করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65637.68
ETH 2661.86
USDT 1.00
SBD 2.81