কবিতা : ‘ভালোবাসি তোমায়’ - ফ্যান্টম | আবৃত্তিতে : নির্মাল্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

clouds-gbb2efd12a_1920-01.jpeg

টেমপ্লেট ও কপিরাইট : Pixabay

নমস্কার বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় আপনারা সকলে সুস্থ। আপনাদের আশীর্বাদ ও ভালোবাসায় আমিও ভালোই আছি। আজ আমি আপনাদের সামনে আরো একটি নতুন কবিতা আবৃত্তি নিয়ে হাজির হলাম।

আজ আপনাদের সামনে আমাদের সকলের প্রিয় ফ্যান্টম দার একটি কবিতা আবৃত্তি রূপে তুলে ধরছি। আবৃত্তি সিরিজে এটি আমার একাদশ তম উপস্থাপনা। আমার আজকের পরিবেশন, ভালোবাসি তোমায়। "কবিতা এসো আমার হৃদয়ে" কবিতায় দাদা যেমন একজন প্রেমিকের বিরহের দিকটা ফুটিয়ে তুলেছিলেন তেমনি "ভালোবাসি তোমায়" কবিতায় এক প্রেমিকের গভীর প্রেমের দিকটা তুলে ধরেছেন। যেটা অভিমত পর্যায়ে গিয়ে আরো আলোচনা করবো। তাহলে আর দেরি করা ঠিক হবেনা, চলুন শুরু করা যাক।


ভালোবাসি তোমায়"

ফ্যান্টম

ছোট্ট দুটি শব্দ, "ভালোবাসি তোমায়",
কিন্তু কী অসীম তার শক্তি ।
আমার শূন্য জীবন কানায় কানায় পূর্ণ আজি
শুধু তোমারই জন্য;
তোমার ভালবাসায় সিক্ত এ হৃদয় ।

সবই ছিলো আমার, কিন্তু, নি:সঙ্গ ছিলাম ভীষণ,
ভালোবাসাহীন জীবন আসলে মৃত্যুরই নামান্তর ।
সব কিছুর বিনিময়ে তাই চেয়েছিলাম শুধুই
তোমার ভালোবাসা, আর কিছুই নয় ।
তোমায় ভালোবাসি তাই ভীষণ ।

জানি একদিন এ হৃদস্পন্দন যাবে থেমে,
তবু শেষবার স্পন্দিত হওয়ার আগে
ধ্বনিত হবে শুধুই তোমার নাম ।
কারণ তুমি ছাড়া এ হৃদয়ে
আর নেই তো কারো ঠাঁই ।

হৃদয়ের গভীরে যে কষ্ট রয়েছে গোপন,
অধরে যা কখনোই যায় না বলা;
বাঁধ ভাঙা অশ্রুতে অধরোষ্ঠ কেঁপে
আজি তারই প্রকাশ পাওয়া -
ভালোবাসি তোমায় ।

দিন যায় রাত যায়, ভালোবাসি তোমায়;
নির্ঘুম কাটে রাতের পর রাত তোমা অপেক্ষায় ।
মন শুধু তোমাকেই চায়, আর কিছুই চায় না তো এ হৃদয়;
ভালোবাসি, ভালোবাসি
আমি শুধু ভালোবাসি তোমায় ।

আমার মতামত

"ভালোবাসি তোমায়" শব্দ দুটি খুব ছোট মনে হলেও শব্দ দুটির পেছনের অর্থ অত্যন্তই তাৎপর্যপূর্ণ। ছোট্ট এই দুটো শব্দের মধ্যে লুকিয়ে রয়েছে এক মানুষের অপর মানুষের প্রতি টান, তার প্রতি ভালোলাগা আর তার প্রতি ভালোবাসা।

ভালোবাসা মানুষকে যেমন বাঁচার স্বপ্ন দেখায়। ভালোবাসা তেমনি অনেকাংশে আমাদের অপূর্ণ জীবনকে পূর্ণতার রূপ দেওয়ার ক্ষমতা রাখে। আর সেগুলোই কবির লেখায় বারবার ফুটে উঠেছে। কবি আরো বলতে চেয়েছেন ভালবাসাহীন জীবনটা যেন অনেকটা মৃত্যুরই নামান্তর মাত্র।

কবি লেখায় ফুটে উঠেছে যে মৃত্যুর আগ পর্যন্ত তিনি তার পছন্দের মানুষটিকে ভালোবেসে যাবেন। কবির লেখনীর মধ্য দিয়ে কবির গভীর ভালোবাসার প্রকাশ পেয়েছে। ভালোবাসার গভীরতা এতোটাই যে কবির শেষ নিঃশ্বাস পর্যন্ত তার ভালোবাসার মানুষটির নাম স্মরণ করতে চান। আমৃত্যু কবির মুখ থেকে সবসময় যে জিনিসটা প্রকাশ পাবে সেটা হল "ভালোবাসি তোমায়"।

আবৃত্তি


Made with VEED.IO

ধন্যবাদ




Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

|| Join HEROISM ||

Sort:  
 2 years ago 

দাদা অসাধারণ একটি কবিতা উপহার দিয়েছেন। আসলে দাদা আপনি ঠিক বলেছেন ছোট একটা শব্দ তা কি যে শক্তি বলে বুঝানো মুশকিল। আর ভালোবাসাহীন জীবন আসলে মৃত্যুরই নামান্তর ।দারুণ ছিল দাদা।ধন্যবাদ এমন সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

দাদার লেখা গুলো যেভাবে মনে আটকালো সেটাই লিখলাম দিদি। ধন্যবাদ।

 2 years ago 

এক কথায় "অনবদ্য" হয়েছে। আপনাদের দেখেই আস্তে আস্তে কবিতা আর আবৃত্তির দিকে আগ্রহী হয়ে উঠছি।

 2 years ago 

তাহলে চলে আসুন ভাই। আমার তো দারুন লাগছে।

 2 years ago 

ভালোবাসা কী বলে বোঝানো যায় না এটা অনুভব করতে হয়। সত্যি ভালোবাসার শক্তি এক অন্য জিনিস যা একজন মানুষকে পাগল করে দিতে পারে

দাদার কবিতার তো তুলনা হয় না এবং আপনার আবৃত্তি টাও অসাধারণ হয়েছে দাদা এবং একেবারে সুন্দর পরিষ্কার কন্ঠ। ভালো হয়েছে দাদা।।

 2 years ago 

তাই ভালোবাসা থেকে দূরে দূরে থাকাই ভালো। হাঃ হাঃ

 2 years ago 

আমাদের প্রিয় দাদার লেখা 'ভালোবাসি তোমায়' কবিতাটি আপনি অসাধারণ সুন্দরভাবে আবৃত্তি করেছেন। আপনার মিষ্টি কন্ঠে এবং সুস্পষ্ট উচ্চারণে আমাদের প্রিয় দাদার লেখা কবিতাগুলোর আবৃত্তি শুনতে আমার খুবই ভালো লাগে।

 2 years ago 

ধন্যবাদ বিদ্যুৎ দা 🥰

 2 years ago 

এই বিশ্বব্রহ্মাণ্ড সৃষ্টিই ভালোবাসাতেই। মায়ের ভালোবাসা, ভাই বোনের ভালোবাসা, স্ত্রীর ভালবাসা, প্রতিবেশীর ভালোবাসায় একটা সীমাবদ্ধতা রয়েছে। কিন্তু প্রেমিকের ভালোবাসা এটি অমৃতের থেকেও মধুর হয়ে থাকে একজন প্রেমিকের কাছে। আপনি আপনার কবিতায় সেই আকাঙ্ক্ষা, তৃষ্ণার্ত আবেগ সুন্দরভাবে ফুটে তুলেছেন। অসাধারণ হয়েছে আপনার কবিতাটি। সাথে আবৃত্তিকার চমৎকারভাবে আবৃত্তি করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

তবে সেটা অন্য ভালোবাসা। কিছু সৃষ্টি করার।

কবিতাটি আমি লিখিনি, আবৃত্তি করেছি মাত্র।

 2 years ago 
ভালোবাসি তোমায়' কবিতার মাধ্যমে ভালোবাসার প্রকৃত অর্থ ফুটে উঠেছে ফ্যান্টস দাদার এই কবিতার মাধ্যমে। আর আপনার সুমধুর কন্ঠে দাদা কবিতাটি অসাধারণ লেগেছে। আপনার কবিতা আবৃত্তি আমার খুবই ভালো লাগে। তাই যখনই আপনার কবিতা আবৃত্তির পোস্ট দেখি কয়েকবার শুনি। অসংখ্য ধন্যবাদ দাদা, ফ্যান্টম দাদার এত সুন্দর একটি কবিতা এত সুন্দরভাবে আবৃত্তি করে আপনাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

ধন্যবাদ ধন্যবাদ। আপনার ভালো লাগছে সেটা যে আমার কতো বড়ো পাওনা। অসংখ্য ধন্যবাদ।

নির্মাল্য দা, তোমার এই অনিন্দ্য সুন্দর আবৃত্তি যে কোনো মানুষের ভালো লাগতে বাধ্য। সত্যিই আমার কাছে খুব সুন্দর লেগেছে তোমার কবিতা আবৃতি।

ভালোবাসা মানুষকে যেমন বাঁচার স্বপ্ন দেখায়। ভালোবাসা তেমনি অনেকাংশে আমাদের অপূর্ণ জীবনকে পূর্ণতার রূপ দেওয়ার ক্ষমতা রাখে।

তোমার এই কথার সাথে আমি পুরোপুরি সহমত।

 2 years ago 

উল্টোটা হতেও কম দেখলাম না। খ্যাক খ্যাক।

 2 years ago 

ইউটিউবে গিয়ে তোমার আবৃত্তি শুনলাম দাদা খুবই সুন্দর করে তুমি ফ্যান্টম দাদার এই কবিতাটি আবৃত্তি করেছ। কবিতাটি নিয়ে তোমার মতামতটি পড়েও খুব ভালো লাগলো খুবই সুন্দর করে তুমি তোমার মতামত এখানে উপস্থাপন করেছ ।এটা সত্যিই দাদা ভালোবাসা আমাদের অপূর্ণ জীবনকে পূর্ণ করে দেয়, নতুন করে বাঁচার স্বপ্ন দেখায়।

 2 years ago 

আমার ভিউ বাড়লো। আহা। এইবার ইউটিউব থেকে লাখে লাখে কামাই করবো। হাঃ হাঃ।

অসংখ্য ধন্যবাদ সুবীর বাবু।

 2 years ago 

হিহি,, দাদা এখন ইউটিউব থেকে লাখ লাখ রুপিস ইনকাম করবে। আমাদেরও কিছু শেয়ার দিও দাদা ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65792.18
ETH 2695.80
USDT 1.00
SBD 2.90