ভ্রমণ পোস্ট // ঐতিহাসিক মুজিবনগর ভ্রমণের -১১ পর্ব

in আমার বাংলা ব্লগ9 months ago

হ্যালো.......
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (২৮-১১-২০২৩)

IMG_20230707_134247.jpg

আসসালামু আলাইকুম আমার স্টিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি ঐতিহাসিক মুজিবনগর ভ্রমণের -১১ পর্ব। আসলে আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। সকাল বেলায় ঘুম থেকে উঠে প্রথমেই মাঠের উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম আব্বুর সাথে। আমাদের জমিতে আজকে ধান কেটতেছে সেখান থেকে ধান গাড়িতে করে বাড়িতে নিয়ে আসা হয়েছে। তারপরে হাত মুখ ধুয়ে খাওয়া দাওয়া শেষ করে আবারো ধান মাড়াই করবে এখানে বসে আছি। কিন্তু ধান মাড়াই করার জন্য কোন গাড়ি পাওয়া যাচ্ছে না। তাই ধান মাড়াই করতে আজকে প্রায় দুপুর হয়ে যাবে। তাই এখানে বসেই আপনাদের মাঝে পোস্ট লেখা শুরু করে দিলাম। তবে চলুন আজকের পোস্ট আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করা যাক.....

IMG_20230707_134657.jpg

IMG_20230707_135004.jpg

আপনার উপরের ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন আমি অনেক সুন্দর ভাবে আপনাদের মাঝে দুইটি ছবি আমার মোবাইলের ক্যামেরা বন্দী করে শেয়ার করেছি। মাটির বুকে খোদাই করে আঁকা হয়েছে বাংলাদেশের মানচিত্র। ১৯৭১ সালে মহান মুক্তিযোদ্ধার প্রথম পটভূমি শুরু হয় এই মুজিবনগর থেকে। এই মুজিবনগরে প্রথম অস্থায়ী সরকার গঠন করা হয়। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় এই মুজিবনগর অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। মুক্তিযোদ্ধার সময় আমাদের এই বাংলাদেশ এগারোটি সেক্টরের বিভক্ত ছিল। মানচিত্রে চারি সাইডে ছিল পানি দেখতে বেশ অসাধারণ লেগেছিল তখন। সেদিন বেশ সুন্দরভাবে উপভোগ করেছিলাম মুজিবনগরে প্রাকৃতিক সৌন্দর্য।

IMG_20230707_124044.jpg

IMG_20230707_124513.jpg

IMG_20230707_124518.jpg

IMG_20230707_124752.jpg

আমরা মুজিবনগরে যাওয়ার পরে প্রথমেই আমাদের বাইক স্ট্যান্ডে করে রেখে আমরা প্রথমে মেলাতে প্রবেশ করেছিলাম। মেলাতে গিয়ে আমরা অনেক সুন্দর সুন্দর জিনিস দেখতে পেয়েছিলাম সেখানে। আসলে মেলাতে বিভিন্ন মানুষ বিভিন্ন ধরনের জিনিস বিক্রয় করছিল সেগুলো দেখতে সত্যি আমার কাছে বেশ ভালো লেগেছিল। মুজিবনগরের সেই ঐতিহাসিক আমবাগানের মধ্যে মেলা বসেছিল যেখানে বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করেছিল। আসলে সেই জায়গাতে এখনো অনেক আম গাছ রয়েছে। মেলাতে কিছু কাঠের ঘুড়ি দেখতে পেয়েছিলাম সেই কাঠের ঘুড়ির গায়ে লেখা ছিল ,নাটাই ছাড়া উড়বো আমি,। সেই দিন মেলার মধ্যে আমরা সবাই মিলে বেশ সুন্দর সময় অতিবাহিত করেছিলাম।

IMG_20230707_144003.jpg

IMG_20230707_132559.jpg

মুজিবনগরে গিয়ে পৌঁছানোর পরে আমি এবং আমার খালামণি দুজনে মিলে সেখানকার জায়গা গুলো ঘুরে দেখতেছিলাম। মামা ভাগ্নে সেদিন বেশ সুন্দর সময় অতিবাহিত করেছিলাম সেখানে। তারপর একটা সুন্দর জায়গা দেখতে পেয়েছিলাম সেখানে আমার খালামনিকে দাঁড় করিয়ে রেখে অনেক সুন্দর একটা ছবি তুলেছিলাম আমি। তারপর আমার খালামনি সেখানে একজন আইসক্রিম বিক্রেতাকে দেখেছিল। তারপর আমাকে আইসক্রিম খাওয়ার জন্য বলেছিল। তারপর আমি সেখান থেকে দুইটা আইসক্রিম কিনেছিলাম একটি আমার খালামনি এবং একটি আমি খেয়েছিলাম। আসলে সব মিলিয়ে আমরা সেই দিন সবাই বেশ সুন্দর সময় অতিবাহিত করেছিলাম।

IMG_20230707_130307.jpg

ঠিক দুপুর বেলার দিকে আমরা খাওয়ার জন্য সেখানে একটি দোকানের মধ্যে প্রবেশ করেছিলাম। সেই দোকান থেকে আমরা সবাই চটপটে এবং আমার খালামনি ফুচকা খেয়েছিল। খাওয়া-দাওয়ার পরে আমরা সবাই মিলে সেখানে কিছু সময় বসে রেস্ট নিয়েছিলাম। তারপরে আমরা আবারও সেখানে ঘোরাঘুরি শুরু করেছিলাম। আসলে মুজিবনগর জায়গাটা অনেক বড় তাই পুরো এলাকা ঘুরে দেখতে হলে প্রায় অনেক সময় অতিবাহিত হয়।

IMG_20230707_131822.jpg

IMG_20230707_133949.jpg

সবার শেষে আমি আপনাদের মাঝে শেয়ার করেছি আমার আপু খালামণি এবং আমার দুলাভাই যখন স্মৃতিসৌধের নিচে বসে ছিল তখন অনেক সুন্দরভাবে একটি ছবি তুলে আমি আপনাদের মাঝে শেয়ার করেছি। তারপরে আমি আমার নিজের ছবিসহ মুজিবনগরের কিছু দৃশ্যের ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করেছি। আসলে সব মিলিয়ে আমরা সেই দিন মুজিবনগর সৌন্দর্য সবাই উপভোগ করেছিলাম। আশা করি পোস্টি আপনাদের সকলের কাছে ভালো লাগবে। সকলের মতামত নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইল।


পোস্ট তৈরির বিবরণ
শ্রেণীমুজিবনগর ভ্রমণ
ডিভাইসRedmi not 8 / oppo f21s pro
লেখক@kibreay001
লোকেশনমুজিবনগর,মেহেরপুর


✨💞আমার নিজের পরিচয়💞✨


AirBrush_20231025182645.jpg

আমি মোঃ কিবরিয়া হোসেন। আমি বাংলাদেশ খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানা কামারখালী গ্রামে বসবাস করি। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমানে দ্বাদশ শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি। সব থেকে আমি বেশি পছন্দ করি ফটোগ্রাফি করতে। আমি বেশিরভাগ সময় বিভিন্ন জায়গা ঘোরাঘুরি করে থাকি। কয়েকটি শখের মধ্যে আমার প্রধান শখ হচ্ছে ঘোরাঘুরি করা। সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

banner-abb3.png

Logo.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

Steem_Pro.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 9 months ago 
 9 months ago 

বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রায় অর্ধেক ইতিহাস জানা হয়ে যায় মুজিবনগর ভ্রমণ করলে।
আমি বেশ কয়েকবার মুজিবনগর ভ্রমণ করেছি আমার কাছে খুবই ভালো লাগে।
আপনি এ পর্বে সুন্দর ফটোগ্রাফি। এবং ভ্রমণ কাহিনী সেই সাথে যুদ্ধের ইতিহাস তুলে ধরেছেন। খুবই ভালো লাগলো জানতে পেরে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ঠিক বলেছেন ভাই আপনি মুজিবনগর ভ্রমণ করলে মুক্তিযোদ্ধার প্রায় অর্ধেক ইতিহাস জানা হয়ে যায়। ধন্যবাদ এত সুন্দর গঠনমূলক মতামত প্রদান করার জন্য।

 9 months ago 

আপনি সুন্দর একটা বিষয় আমাদের মাঝে শেয়ার করেছেন। মুজিবনগর আমি এখনো ভ্রমণ করি নাই। তবে মুজিবনগর ভ্রমণ করলে মুক্তিযুদ্ধার সম্পর্কে অনেক কিছু জানা যায়।যাইহোক আপনি ফটোগ্রাফি গুলো দারুণ ভাবে উপস্থাপন করেছেন এবং সুন্দর ভাবে তার বর্ণনা দিয়েছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনার ভ্রমণের অনুভূতি গুলো শেয়ার করার জন্য।

 9 months ago 

চলে আসেন ভাই আমাদের এলাকাতে মুজিবনগর ঘুরে যান। ঠিক বলেছেন ভাই আপনি মুজিবনগর ভ্রমণ করলে যুদ্ধের অনেক বিষয় সম্পর্কে জানা যায়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59249.61
ETH 2526.11
USDT 1.00
SBD 2.46