"নারী" (Poem of my writing"woman")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ২রা ভাদ্র | ১৪৩১ বঙ্গাব্দ | শনিবার | শরৎ-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


কয়েকদিন পরে আজকে আবার সাপ্তাহিক ধারাবাহিকতা বজায় রেখে একটি নতুন কবিতা নিয়ে হাজির হয়েছি। গত সপ্তাহে সুপার অ্যাক্টিভ লিস্টে ছিলাম না তাছাড়া খুব একটা কাজ ও করা হয়নি নিজের ব্যস্ততা পার করে যখন আবার কাজে ফিরছি তখন কাজ করার প্রতি আগ্রহটা আরো বেড়ে গিয়েছে। আজকে একটু সকাল সকাল ঘুম থেকে উঠেছি ঘুম থেকে উঠে কাজ নিয়ে ভাবতে শুরু করলাম। যেহেতু সারাদিন অনেক ব্যস্ত থাকবো শুধু চিন্তা করলাম সকাল সকাল যদি একটা কবিতা লিখে শেয়ার করে দেই তাহলে আর সারাদিন পোস্ট করার কোন চিন্তা থাকবে না। তবে প্রতিনিয়তই কবিতার টপিক নিয়ে একটু ভুগতে হয় আসলে কেমন টপিক নিয়ে লিখব সেটা নিয়ে একটু চিন্তা করতে হয়। তবে আজকের টপিক নিয়ে খুব বেশি সময় চিন্তা করতে হয়নি বর্তমান পরিস্থিতি নিয়ে লেখার চেষ্টা করেছি। প্রতিটা মুহূর্তেই কিন্তু ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায় ঢুকলেই ভারতের মৌমিতা দিদির কথা মনে পড়ে যাচ্ছে আর তাই নারী নিয়েই লিখতে বসেছিলাম।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আজকে কবিতাটা বর্তমান পরিস্থিতি নিয়ে লেখা। ঘর থেকে বের হওয়ার পরেই আমাদের সমাজের নারীরা যেন একটা আতঙ্কের মধ্যে থাকে। আসলে এই কথাগুলো সুন্দর করে সাজিয়ে গুছিয়ে তুলে ধরার মত ভাষা আমার নেই। মানুষ নামের কিছু পশুর কারণে হয়তো আজকের এই বিষয়টা নিয়ে লিখতে হচ্ছে। এর আগে কখনো এরকম নারীদের পক্ষে, নারীদেরকে নিয়ে লেখা হয়নি। যাই হোক জাতি হিসেবে আমরা লজ্জিত, আমরা ছোট থেকেই নারীদেরকে বোঝা হিসেবে গ্রহণ করি। প্রতিটা নারীকে ভোগের পাত্র হিসেবে দেখি। যদি পিছনে ফিরে যাই তাহলে দেখবেন প্রতিটা নারীর অবদান অনেক প্রতিটা পুরুষের সফলতার পেছনে নারীর হাত রয়েছে শুধু পুরুষের ক্ষেত্রে নয় এই পৃথিবীতে যা কিছু ঘটেছে তার অর্ধেকটায় নারীর অবদান রয়েছে অর্ধেকটা পুরুষের অবদান রয়েছে। তবে তারপরেও আমরা পুরুষ জাতি এটা মানতে নারাজ। হয়তো পুরো পুরুষ জাতিকে যদি বলি তাহলে সেটা ভুল হবে। একটা কথা তো মাঝে মাঝেই বলি হাতের পাঁচটা আঙ্গুল তো আর সমান হয় না। আজকে কয়েকটি লাইন লেখার চেষ্টা করেছি সেটা আপনাদের মাঝে তুলে ধরেছি।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


1000085226.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"নারী"

আমি নারী, আমি ভোগের পাত্র নই
আমি রুখে দাঁড়াই অন্যায়ের বিরুদ্ধে,
মনের ক্ষত মনে রেখে
নিজেকে তুলে ধরি এক নতুন রূপে।
সফলতায় পড়েছে বাধা, শুনেছি কটু কথা
লোকে দেখে হেসেছে আমায় নিয়ে
বেড়েছে মনের আত্মবিশ্বাস হয়েছি অদম্য ।
আমি নারী, আমি দেশ গড়তে জানি
আমি নারী, পুরুষের পাশে থেকে এগিয়ে যেতে জানি
এ পৃথিবীতে সৃষ্টির যা কিছু আছে
অর্ধেকটার করিয়াছেন নর আর অর্ধেক করেছে নারী
এই বাক্যের পুরোপুরি অর্থে নিজেদেরকে প্রস্তুত রাখতে জানি।
আমি নারী, সব পরিবেশে নিজেকে প্রস্তুত রাখতে জানি
আমি জানি সমাজের মানুষ নামক পশুর থেকে মুক্তির উপায়,
কটু চোখে দেখেছে আমায়, করেছে অশ্লীল কল্পনা
তবে প্রতিবাদ করিনি নিজেকে আড়াল করেছি।
আমি নারী, নিজেকে সাদামাটা হিসেবে তুলে ধরতে জানি
সময় মত প্রতিবাদের ঝড় তুলতে জানি,
সময় মত সবকিছু থেকে নিজেকে আড়াল করতে জানি।
তবুও কেন আমি সমাজের চোখে ভারী??

ধন্যবাদ সবাইকে



আমার পরিচয়


20230226135443_IMG_2201-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



Y2TyqY1SUSMFB8YtmVQ.png

E8fRY4dhuR5sTLZsFHQGy2Dnv1izoNa9kDDwNf6SWjwUiExjDZXA9b63NAwrwLXd8Ct7t1ZtdVLLXWaLZw5onyjbiCRPr6s2tz1kz75iSS...xFU9EXxXdabqMHBsc9mJ817a2SuVogJxMBkzsHNyMz11NQwmvwuEWHWA5F82zgRf2rtHDE85bAj4sRhY9U82BY2NqNXEu8caQc9HGJHwF7D2FoRAiQKCNDCinS (1).png

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আসলে বর্তমান পরিস্থিতিটা এখন এরকম। চারদিকে শুধু মৌমিতা দিদির কথাটাই শুনতে পাচ্ছি। কতজন পুরুষই বা বুঝতে পারে পরে তাদের সফলতার পেছনে নারীর অবদান অনেক বেশি থাকে। কিছু কিছু পুরুষের কারণে নারীরা এখনো পর্যন্ত স্বাধীন হতে পারেনি। নারী হয়ে জন্ম নেওয়াটাই মনে হয় সব থেকে বড় ভুল ছিল। যাইহোক আপনার কবিতার মধ্যে আপনি কঠিন বাস্তবতাকে উপস্থাপন করেছেন দেখে ভালো লেগেছে। তারপর প্রত্যেকটা লাইনের মধ্যে ছিল কঠিন বাস্তবতা।

 last month 

আসলে আমার মনে হয় প্রতিটা ক্ষেত্রেই নারীদের অবদান আছে আর যারা নারীদের এই অবদান অস্বীকার করে তারাই সমাজের এরকম জঘন্য মুলক কাজ করে।

 last month 

নারী রা কোথাও নিরাপদ নয়। আসলে বর্তমান পরিস্থিতি সত্যিই এমন। বর্তমান পরিস্থিতি কে নিয়ে লেখা কবিতাটা বেশ ভালো লেগেছে আমার কাছে। কবিতার প্রত্যেকটা লাইন খুবই সুন্দর লিখেছেন। বেশ ভালো লাগলো কবিতাটা পড়ে। কবিতার মাধ্যমে বাস্তবের কথাগুলো তুলে ধরেছেন। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

ভালো লেগেছে জেনে খুশি হলাম, মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

বাহ আপনি আজকে আমাদের মাঝে বেশ দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন ভাই। আসলে আমাদের সমাজে নারীরা ঘর থেকে বাহির হওয়ার পরেই বেশ আতঙ্কের মধ্যে থাকে। আপনি বেশ সুন্দরভাবে গুছিয়ে কবিতাটি লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। নারীদের কেউ পুরুষের পাশে নিয়ে সামনের দিকে এগিয়ে চলতে হবে তাহলেই আমাদের সমাজ আরো সুন্দর ভাবে গড়ে উঠবে। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 last month 

আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

ঠিক বলেছেন ভাইয়া মাঝেমধ্যে এমন কিছু ঘটনা ঘটে যে বাসা থেকে বাইরে বের হতেই আতঙ্ক লাগে। যারা এ ধরনের কাজগুলো করে তারা মানুষের পর্যায়ে পড়ে কিনা নিঃসন্দেহ। যারা নারীদেরকে সম্মান দিতে জানে না তারাই এরকম জঘন্য কাজ করে।যাই হোক আপনার নারী নিয়ে লেখা আজকের কবিতাটি খুব সুন্দর হয়েছে।

 last month 

আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

আপনার লেখা কবিতাটা পড়তে আমার খুবই ভালো লেগেছে। ।ছন্দের সাথে ছন্দ মিলিয়ে, কবিতার সবগুলো লাইন এত সুন্দর ভাবে লিখে শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ। আসলে আমাদের দুনিয়ার মানুষগুলো যেন দিন দিন পশুর চাইতেও খারাপ হয়ে যাচ্ছে। বর্তমানে ইন্ডিয়াতে চলমান ইস্যু আমার অনেক বেশি খারাপ লেগেছে দেখে। প্রত্যেক নারীকে আসলেই ঘুরে দাঁড়ানো দরকার।

 last month 

আপনার সুন্দর মতামত শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

নারী নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে অনেক ভালো লাগলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

আপনার মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62926.06
ETH 2580.90
USDT 1.00
SBD 2.78