"মুক্তি কী"(Poem of my writing"what is liberation")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৫ই কার্তিক | ১৪৩০ বঙ্গাব্দ | শনিবার | হেমন্তকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহেই একটি করে কবিতা লিখে আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করি তাই আজকেও একটি কবিতা লিখে আপনাদের মাঝে হাজির হয়েছি। আসলে কবিতা লিখতে গেলে নিজের মনের অনুভূতিকে জাগ্রত করতে হয়। লুকিয়ে থাকা অনুভূতিটাই যেন কবিতার মাধ্যমে প্রকাশ করা হয়। সাধারণত ভালোবাসা কেন্দ্রিক টপিক নিয়ে কবিতা লিখতে খুব একটা ভাবতে হয় না কারণ এই বয়সে মনে ভালোবাসাকে অনুভূতিটা বেশি থাকবে এটা স্বাভাবিক তবে আজকের টপিকটা একটু ভিন্ন। একজন সাদামাটা মানুষের মনে বিদ্রোহী স্বরূপ মনোভাব সৃষ্টি হতেই পারে তবে কেউ সেটা প্রকাশ করতে পারে আর কেউ সেটা মনের মাঝে রেখে দেয়। সহজ কথা বলতে গেলে সেই বিদ্রোহ স্বরূপ অনুভূতিটা কেউ মুক্তি দান করে কেউ মনের মাঝেই সেটা আবদ্ধ করে রাখে। যাইহোক সেরকম একটি অনুভূতির ডাকে সাড়া দিয়ে আজকের কবিতা লেখা।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আসলে আমি কবিতা লিখলে একটু সহজ ভাষায় লেখার চেষ্টা করি তবে মাঝে মাঝে যেদিন বাংলা ডিকশনারি পড়ি সেদিন কেমন জানি একটু কঠিন ভাষায় লিখে ফেলি। ছোটবেলায় পুকুর থেকে যখন একটি মাছ ধরতাম আর সেই মাছটা যখন কেটে তেলে ভাজি করা হতো তখন থেকেই মনের মধ্যে একটা ভয় কাজ করত যে এই মাছটা যদি না কেটে আবার পুকুরে ছেড়ে দেয়া যেত তাহলে বেশি ভালো হতো। আবার ধরুন বাড়িতে একটি মুরগি পালন করা হয়েছে আর সেটা যখন জবাই করা হয় তখনও মনে হয় যদি সম্ভব হতো তাহলে এই মুরগিটা ছেড়ে দিলে মনের প্রশান্তি মিলতো। এরকম অনেক ক্ষেত্রেই অনেক কিছুই মুক্তি দেওয়ার ইচ্ছা মনে জাগে কিন্তু সেটা আর কখনো সম্ভব হয় না তাই আজকের এই টপিকটা নিয়ে লেখা আসলে মুক্তি কি?? তবে শুধু ছোটখাটো এই বিষয়গুলো নয় অনেক সিরিয়াস বিষয় আছে যেগুলো নিয়ে আর কথা বলতে চাচ্ছি না সেগুলো শুধু কবিতার ভাষায় প্রকাশ করতে চাইছি। কেননা আজকের টপিকটা শুধু মনের মধ্যে লুকিয়ে থাকা বিদ্রোহী স্বরূপ প্রসঙ্গটাই তুলে ধরব।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


Screenshot_20231021_064903_Canva.jpg

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"মুক্তি কী"

যদি আমাকে প্রশ্ন করা হয়, মুক্তি কি?
তবে আমার মুখ নিঃসৃত প্রথম বাক্যই হবে-
মুক্তি কারা চায়?
আর যারা চায় তারা
চাইলেই কি মুক্তি পায়?
মুক্তি এতো স্ব-হ্নদয়বান?
যে ডাকলেই সাড়া দেয়!
তাহলে বাতাসে মুক্তির স্লোগান কেনো শোনা যায় না?
নাকি আমার কর্ণদ্বয় তা শুনতে পায় না!
কতো কতো মুক্তি পাওয়া মানুষ দেখেছি,
যাদের মন উদাসীন-
কথায় হতাশার দীর্ঘশ্বাস-
চাহনীতে নিরশতার ধোঁয়া-
হাসিতে প্রশান্তি শব্দের ছোঁয়াটুকু নেই!
তাদের কাছে প্রশ্ন করার মতো
তীব্র সাহস আমার নেই।
আমি শান্তিপ্রিয় মানুষ
গরম তেলে মাছ দেওয়া দেখলেই মন খারাপ করি-
পরক্ষনেই আয়াস করে সেই ভাজা মাছে কামড় দেই।
যেখানে আমার মন খারাপিতে সামান্য মাছের মুক্তি মেলে নি-
সেখানে মুক্তি শব্দের বিচারসভা বসানো নেহতই বোকামি।
আমার কাছে মুক্তি শুধুই একটা শব্দ মাত্র
যার ব্যাখ্যা নিজেই ইচ্ছাশক্তি ব্যতীত বিশ্লেষণ অসম্ভব।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 11 months ago 

কবিতা লিখতে চেষ্টা করি ভাই কিন্তু পারিনা। আমি ভাবি মানুষ কিভাবে কবিতা লিখে। আস্তে আস্তে সবাই কবিতাতে পারদর্শী হচ্ছে। জ্বি ভাই আমাদের মনের মাঝে অনেক কিছুই চায় মুক্তি দিতে কিন্তু সেটা আর হয়ে ওঠে না । ভাই বর্তমান যুগে মুক্তি আসলেই কেউই পায় না আর চেয়েও পায় ন। খুব কমল নরম মনের মানুষেরাই তাও মুক্তি দিতে পারে না ।

 11 months ago 

আসলে মনের মধ্যে এরকম অনেক কথা আসতো যে কোন কিছু নিয়ে। তখন মনে হতো এগুলোকে যদি মুক্ত করে দিতাম তাহলে খুবই ভালো হতো। আপনি এই মুক্তি নিয়ে আজকে অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন। মুক্তি কি কবিতাটা পড়তে আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার কবিতা কিন্তু অনেক সুন্দর হয় এটা বলতে হয়। লাইনগুলো সাজিয়ে গুছিয়ে লেখার কারণে আরো ভালো লেগেছে।

 11 months ago 

খুবই সুন্দর একটি কবিতা তৈরি করেছেন আপনি। এখানে অনেকগুলো বিষয় তুলে ধরার চেষ্টা করেছেন আপনি। প্রথমেই আপনি যে কবিতার লাইনগুলো তুলে তা একদমই অসাধারণ হয়েছে।

 11 months ago 

আসলে একটা মুরগি জবাই করার পরে আমরা পরে ভাবতাম এটা মুক্তি করে দিলে ভালো হতো। কবিতা সম্পর্কে আপনি আপনার অনুভূতিটা অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন এবং কবিতাটা পড়তে আরো ভালো লেগেছে। লাইনগুলো অনেক সুন্দর ভাবে ছন্দের সাথে ছন্দ মিলিয়ে লেখার কারণে ভালো লেগেছে পড়তে। এত সুন্দর একটা টপিক নিয়ে কবিতা লিখে, সবার মাঝে করে নেওয়ার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.029
BTC 63491.17
ETH 2618.75
USDT 1.00
SBD 2.79