আমেনার জীবন (পর্ব-১০)|| by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ১লা ভাদ্র | ১৪৩১ বঙ্গাব্দ | শুক্রবার | শরৎ-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



1000070038.png

Canva দিয়ে তৈরি



যেহেতু প্রতিটা বড় বোন বা প্রতিটা বড় ভাই তার ছোট ভাইবোনদেরকে নিয়ে অনেক স্বপ্ন দেখে তাদের ভালো মন্দ নিয়ে চিন্তা করে সেহেতু আমেনার বড় বোন এই বিষয়টা নিয়ে বারবার চিন্তা করছিল আমেনাকে কিভাবে বোঝানো যায় কিভাবে ছেলেটির থেকে দূরে নিয়ে আসা যায়। যেহেতু ছেলেটা একটা ভালো পরিবারের সন্তান আর অন্যদিকে আমেনা একটা দরিদ্র পরিবারের সন্তান যারা অন্যের বাড়িতে কাজ করে নিজেদের সংসার চালায় সেহেতু দুই পরিবারের মধ্যে সম্পর্ক গড়ে তোলা এতটা সহজ ছিল না। অন্যদিকে আমেনা যেহেতু ছেলেটাকে পছন্দ করে সেহেতু ধনী গরীবের বিভেদ তার কাছে কিছুই নয় ঠিক একই ভাবে ছেলেটাও ধনী গরিবের বিভেদ ভুলে গিয়েছিল শুধু চেয়েছিল তাদের ভালোবাসা সার্থক হোক।

আমেনার বড় বোন আমেনাকে বলল ছেলেটা যেন তার বড় বোনের সাথে দেখা করতে আসে। যেহেতু আমেনা বাড়ির বাইরে খুব একটা যেতে পারে না সেহেতু ছেলেটা আশা অব্দি অপেক্ষা করতে হবে। পরের দিন দুপুরবেলায় আমেনার বাড়ির পাশের বাগানে ছেলেটা এসে বসেছিল তখন আমেনার বোন হাঁটতে হাঁটতে বাগানের দিকে যাচ্ছিল হঠাৎ করেই যখন ছেলেটি দেখতে পেল আমেনার বড় বোন হাঁটতে হাঁটতে তার দিকে আসছে তখন ছেলেটি ভয় পেয়ে তাড়াহুড়ো করে উঠে চলে যাচ্ছিল। আমেনার বড় বোন বুঝতে পারল ছেলেটি তাকে দেখে কিছুটা ভয় পেয়েছে যার কারণে তাড়াহুড়ো করে সেখান থেকে চলে যাচ্ছে। আমেনার বড় বোন ছেলেটাকে বলে উঠলো এই ছেলে শুনো তোমার সাথে কিছু কথা আছে। ছেলেটা তখন আরো বেশি ভয় পেয়ে গেল তাড়াহুড়ো করে সেখান থেকে উঠে চলে গেল। আমেনার বড় বোন বুঝতে পারল তাকে দেখে অনেক বেশি ভয় পেয়েছে যার কারণে সে ডাকার পরেও তাড়াহুড়ো করে সেখান থেকে চলে গিয়েছে।



1000070041.jpg

Source



আমেনার বড় বোন বুঝতে পারল আমার পরিবর্তে আমেনা গিয়ে যদি পুরো বিষয়টা খুলে বলত তাহলে হয়তো ছেলেটা তার সাথে কথা বলতো। আমেনার বড় বোন ভাবলো পরবর্তীতে আবার যখন ছেলেটা এখানে আসবে তখন আমেনা গিয়ে আগে ছেলেটির সাথে কথা বলবে। পরবর্তী দিন ঠিক একই সময়ে আমেনার বোন অপেক্ষা করছিল কখন ছেলেটি আসবে কিন্তু ছেলেটা অনেকটাই ভয় পেয়েছে। গতকালকে সেখানে আসার পরে আমেনার বোন তাকে পিছন থেকে ডেকেছে আর যার কারণে ছেলেটা একটু ভয় পেয়েছে তাই পরবর্তী দিন ছেলেটা আর সেখানে আসেনি কিন্তু আমেনা ছেলেটাকে দেখার জন্য খুব ছটফট করছিল। একইভাবে ছেলেটাও আমেনার সাথে দেখা করার জন্য ছটফট করছিল কিন্তু মনের মধ্যে একটা ভয় কাজ করছিল যার কারণে বাগানের পাশে এসে সাহস পাচ্ছিল না। দুইদিন পরে ছেলেটার ঠিক একই সময়ে আবার বাগানের দিকে এসে বসলো। আমেনার বাড়িতে আমেনার বড় বোন আর আমেনা ছাড়া অন্য কেউ নেই। তার বাবা-মা অন্যের বাড়িতে কাজের জন্য গিয়েছে। আমেনার বড় বোন আমেনাকে পাঠালো যেন ছেলেটা তার বড় বোনের সাথে কথা বলে। আমেনা ছেলেটাকে বলল আমার বড় বোন এসেছে তোমার সাথে কিছু কথা বলবে ভয় পেয়ো না এখানেই চুপচাপ বসে থাকো আমার বড় বোন এখনই আসবে। ছেলেটা আমেনার কথা শুনে একটু চমকে উঠল তার বড় বোন তাকে এসে কি বলবে সেটা নিয়ে চিন্তিত হয়ে পড়ল। ছেলেটা আমেনাকে বলে উঠলো তুমি এক মিনিট এখানে বসতে পারো অনেকদিন তোমার সাথে কথা হয় না তোমাকে প্রাণ খুলে দেখি না একটু তোমার সাথে কথা বলি আর তোমাকে একটু দেখব। ছেলেটার কথা শুনে আমেনা নিজেও লজ্জা পেল আর মুচকি হাসি দিয়ে বলল এত দেখে কাজ নেই আমার বোন আসবে তার সাথে ঠিকঠাক কথা বলবে। এই কথা বলেই আমেনা আবার বাড়ি ফিরে আসলো। ছেলেটা খুব চিন্তায় পড়ে গেল আসলে তার বড় বোন এসে কি বলবে কি প্রশ্ন করবে এই বিষয় নিয়ে।



1000070040.jpg

Source



কিছু সময় পরে আমেনার বড় বোন সেখানে চলে আসলো ছেলেটি কে বলল কেমন আছো?? ছেলেটা আমেনার বড় বোনের কথা শুনে আরো একটু ভয় পেয়ে গেল কখনো তার সাথে কোন কথা হয়নি হঠাৎ প্রথম দিন কথা বলছে তাই একটু ভয় পাওয়া স্বাভাবিক। ভয়ে ভয়ে ছেলেটা উত্তর দিল ভালো আছি আপু আপনি কেমন আছেন। ছেলেটার উত্তরে আমেনার বড় বোন বলে উঠলো তোমাদের চিন্তায় আর ভালো থাকি কি করে। কথাটা শুনে ছেলেটা একদম পুরোপুরি চুপচাপ হয়ে গেল। আমেনার বড় বোন ছেলেটার কাছে থেকে তার পরিবারের সব তথ্য নিচ্ছিল। ছেলেটা সবকিছু বলার পরে আমেনার বড় বোন কিছু সময় চুপ করে থাকলো। ছেলেটাকে বলছিল তুমি তো জানোই আমি আমার বাবা-মা আর আমার ছোট বোন কিভাবে নিজেদের দিন পার করি। তোমাদের তুলনায় আমরা অনেক দরিদ্র। সেহেতু তোমার বাবা-মা কখনোই আমার বোনকে তোমাদের বাড়িতে গ্রহণ করবে না। যখন আমেনার বড় বোন ছেলেটাকে এই কথা বলল তখন ছেলেটা মাথা নিচু করে চুপচাপ বসেছিল।

ছেলেটার কোন জবাব না দেওয়াতে আমেনার বড় বোন বলে উঠলো দেখো আমার বাবা-মা অন্যের বাড়িতে কাজ করে নিজেদের সংসার পরিচালনা করে সেহেতু আমার বাবা কখনোই তোমার বাবার কাছে গিয়ে এই বিষয়ে কথা বলতে পারবে না যদি তোমার সেরকম সামর্থ্য থাকে তাহলে আমার বোনকে নিয়ে তুমি তোমার বাবার সাথে বা তোমার যদি কাছের কেউ থাকে তার মাধ্যমে প্রস্তাব দিতে পারো তাছাড়া সম্ভব নয়। আমি চাইনা আমার বোন কষ্ট পাক যেহেতু তোমাদের মধ্যে একটা সম্পর্ক হয়েছে দুজন দুজনকে ভালোবাসো সেহেতু আমি চাইবো তোমরা দুজনে একসাথে সুখে থাকো কিন্তু আমাদের সমাজ তোমাদের এই সম্পর্ক মেনে নিতে চাইবে না। তোমাদের সম্পর্কের মাঝে দরিদ্রতার বড় একটি দেওয়াল সৃষ্টি হয়েছে যেটা আমাদের সমাজ কখনোই মেনে নিবে না। আমেনার বড় বোনের কথাগুলো শুনে ছেলেটা চুপচাপ ছিল কোন উত্তর দিচ্ছিল না তখন আমেনার বড় বোন বুঝতে পারলো আসলে এই বিষয়টা আর সামনের দিকে এগোবে না।

(..........চলবে)



🔚সমাপ্তি🔚


এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


IMG-20211015-WA0027.jpg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি গল্প লিখেছেন। এর আগের পর্ব গুলো পড়া হয়নি তবে এই পর্ব পড়ে খুব ভালো লাগলো। আমাদের সমাজে এমন অনেক ঘটনা রয়েছে যাদের ভালোবাসা দারিদ্র্যতার কাছে হেরে যায়। তবে ভালোবাসার মানুষকে সারাজীবনের জন্য আপন করে পেতে হলে যেমন সৎ সাহস প্রয়োজন তেমনি সেই ভালোবাসার মধ্যে ধনী গরীবের ভেদাভেদ না থাকাই ভালো। আমেনা যাকে ভালোবেসে আমার মনে হয় তার সৎ সাহস নেই আর এই বিষয় আমেনার বড় বোন ভালো করেই বুঝতে পারছে। দেখা যাক আমেনার জীবনের গল্প কোথায় গিয়ে থামে। পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

 last month 

হ্যাঁ পরবর্তী পর্বগুলো দেখার জন্য একটু অপেক্ষা করুন ধারাবাহিকভাবে শেয়ার করব।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63678.85
ETH 2623.01
USDT 1.00
SBD 2.85