করোনা ভাইরাস মহামারীর সংকটকালে হাট থেকে গরু কিনে আনার অভিজ্ঞতা

in আমার বাংলা ব্লগ3 years ago

বর্তমানে করোনা ভাইরাস মহামারী বাংলাদেশে বেড়েই চলছে। প্রতিদিন মৃত্যুর মিছিল দীর্ঘায়িত হচ্ছে এবং সেইসাথে দীর্ঘায়িত হচ্ছে আক্রান্তের সংখ্যা। কিন্তু এই সংকট কালের মধ্যেই বাংলাদেশের মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ উল আযহা পালন করতে হবে। আর সেই জন্য সব রকম প্রস্তুতি চলছে।

20210717_125142.jpg

what3words code

Device Name: Samsung Galaxy J7

20210717_125422.jpg

what3words code

Device Name: Samsung Galaxy J7

পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে গরু কিনার জন্য গত শনিবার আমি আমার বাবা এবং আমার কাকা আমাদের বাড়ি থেকে ৩০ থেকে ৪০ কিলোমিটার দূরে একটি স্থানীয় হাটে যাই। হাটে যাওয়ার আগে অবশ্য মনের মধ্যে কিছুটা আতঙ্ক কাজ করছিল কেননা বর্তমানে করোনা ভাইরাসের প্রকোপ দিন দিন বেড়েই চলছে। গ্রাম অঞ্চলের অনেক মানুষ আক্রান্ত হওয়ার খবর শোনা যাচ্ছে এবং মৃত্যুর খবরও শোনা যাচ্ছে। যাই হোক বাজারে গিয়ে যে পরিস্থিতি দেখলাম সেটা সত্যি বলতে অস্বাভাবিক কিছু নয়।

গরুর হাটে প্রবেশ করে ভাবলাম সমস্ত করোনা ভাইরাস কোন কেন্দ্রীয় কারাগারে বন্দি আছে। এখানে শতকরা ৯৫ ভাগ মানুষের মুখে কোন মাস্ক নেই। আর সামাজিক দূরত্বের কথা নাইবা বললাম। কেননা সেখানে হাঁটার জন্য কোনো ফাঁকফোকর খুঁজি পারছিলাম না। হঠাৎ প্রবাদ বাক্যে বলতে গেলে সেখানে তিল ধরবার ঠাঁই খুঁজে পাচ্ছিলাম না।

তারপর কিছুক্ষণ পর থেকেই শুরু হলো বিরাট আকারের ঝগড়া। হাটের ভিতরে সুশৃংখল বজায় রাখার জন্য কমিটি কর্তৃপক্ষ এবং গরু ব্যবসায়ীর লোকেরা বিরাট মারামারিতে লিপ্ত হয়ে গেল। সেই কী ভয়ানক ঝগড়া এবং আতঙ্ক এবং মানুষের চারদিকে এলোমেলো ছোটাছুটি করা! সব মিলিয়ে একটি ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়েছিল! শেষ পর্যন্ত উপজেলা প্রশাসন থেকে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আবার হাটের মধ্যে স্বাভাবিক অবস্থা ফিরে আসে।

20210717_130224.jpg

what3words code

Device Name: Samsung Galaxy J7

20210717_130727.jpg

what3words code

Device Name: Samsung Galaxy J7

তারপর আমরা গরু কিনাতে মনোযোগ দিলাম এবং কয়েকটি গরুর দর কষাকষি শুরু করলাম। শেষ পর্যন্ত একটি গুরু সকলের পছন্দ হয়ে গেল এবং তাদের বললাম গরুর দাম এক লাখ ৩৬ হাজার টাকা দিব কিন্তু তারা এক লক্ষ ৪০ হাজারের নিচে বিক্রি করবে না। আমরা চলে এলাম। তারপর এক থেকে দুই ঘন্টা পর সেই গরুর মালিক এসে বললো আরো কিছু বাড়িয়ে নিয়ে যান। আমি আমার পক্ষের লোকদের থামিয়ে বললাম না গরুর দাম এখন ১ লক্ষ ৩০ হাজার টাকা দিব। ওই লোক আমার কথা শুনে অবাক হয়ে গেল এবং বলল ঠিক আছে আপনারা যে দাম বলেছিলেন সে দামেই নিয়ে নেন। কিন্তু আমি রাজি হলাম না এবং সর্বশেষে বললাম ঠিক আছে এক লক্ষ ৩৫ হাজার দেব। সর্বশেষ গরুর মালিক মানে গরু ব্যবসায়ী রাজি হয়ে গেল এবং আমরা কিনে নিলাম। তারপর হাঁসলি ( এক প্রকার খাজনা) দিয়ে হাট থেকে বের করে নিয়ে আসলাম।

20210717_170623.jpg

what3words code

Device Name: Samsung Galaxy J7

20210717_170626.jpg

what3words code

Device Name: Samsung Galaxy J7

20210717_170632.jpg

what3words code

Device Name: Samsung Galaxy J7

তারপর বাড়িতে নিয়ে আসার পালা। কিন্তু গরু বাড়িতে নিয়ে আসার জন্য ট্রাক কিংবা পিকআপ খুঁজে পেলাম না। তাই সিদ্ধান্ত নিলাম পায়ে হেঁটে অর্থাৎ গরুকে হাঁটিয়ে বাড়িতে নিয়ে আসব। এবার যাত্রা শুরু করলাম। কিন্তু ৩০ থেকে ৪০ কিলোমিটার পথ হেঁটে যাওয়া
মুখের কথা নয়। কিন্তু উপায় না পেয়ে এটাই করতে হলো। তাছাড়া যে পথ দিয়ে হেঁটে বাড়িতে আসলাম সেই পথে কোন গাড়ি চলাচল করার মতো ছিলো না অর্থাৎ এটা ছিল গ্রামের মেঠো পথ।

সারাদিন ক্ষুধা আর পায়ে হাঁটার যন্ত্রণা নিয়ে সর্বশেষ আমরা সন্ধে সাতটায় বাড়িতে পৌঁছলাম। করোণা ভাইরাসের কারণে বাইরে খাবার ইচ্ছে ছিল না। আর বাড়িতে পৌঁছার কিছুক্ষণ আগে থেকেই বৃষ্টি শুরু হয়ে গেল এবং বৃষ্টিতে ভিজিই গরু বাড়িতে নিয়ে আসলাম। তারপর গোসল করে পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে খেতে বসে গেলাম।

যাইহোক এই ছিল আমার গরুর হাটে এবং গরু কিনা সম্পর্কে অভিজ্ঞতা। ধন্যবাদ সকলকে আমার লেখাটি পড়ার জন্য এবং ভুল ত্রুটি হলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

এই ছবি গুলো আমার নিজের তোলা এবং লেখাগুলো সম্পূর্ণই প্লেজিয়ারিজম মুক্ত। কোন ওয়েবসাইট কিংবা কারো কাছ থেকে চুরি কিংবা কপি করা নয়।

MYXJ_20200109171911_fast.jpg

আমি মোঃ কাউছার হাসান। জন্মসূত্রে একজন বাংলাদেশী নাগরিক। তাই নিজেকে বাংলাদেশি হিসেবে পরিচয় দিতে স্বচ্ছন্দ বোধ করি। কেননা এদেশের প্রকৃতির মাঝে আমার বেড়ে ওঠা এবং এদেশের বুকে আমার বসবাস। পেশায় একজন শিক্ষক এবং ব্যক্তিগতভাবে এক সন্তানের বাবা। সব সময় নতুন কিছু শেখার মাধ্যমে আনন্দ খুঁজে পাই এবং সেইসাথে প্রকৃতির মাঝে ভ্রমণ করার মাধ্যমে নিজেকে খুঁজে পাই।

Sort:  
 3 years ago 

হাট তো বেশ জমে উঠেছে দেখছি ।

 3 years ago 

জ্বী হট অনেক জমেছিল এবং সেখানে অনেক ক্রেতা এবং বিক্রেতা উপস্থিতি ছিল।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

Thanks for supporting

You're welcome.

 3 years ago 

চালাকি করে ভালই লাভ হইছে তাহলে, তবে গরুটি বেশ বড় এবং কিনে জিতেছেন এটা নিশ্চিতভাবে বলা যায়। না এবার আমার গরুর হাটে হাওয়ার সুযোগ হয় নাই। ধন্যবাদ

 3 years ago 

জি ভাই চালাকি করে 1000 টাকা লাভ হয়েছে এবং গরুটাও বেশ ভালো দামে পেয়েছি। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.034
BTC 66931.79
ETH 3249.50
USDT 1.00
SBD 4.10