অন্য মানুষের মন খারাপ খুব সহজেই দূর করুন

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম!
আমি ঢাকা, বাংলাদেশ থেকে @kawsar

আশা করি সবাই অনেক ভাল আছেন, আর আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। প্রতিদিনের মতো আজ আমি আপনাদের সাথে আরও একটি পোস্ট শেয়ার করতে চলে এসেছি। আশাকরি আমার আজকের পোস্ট আপনাদের কাছে ভালো লাগবে। আসলে মাঝে মাঝে আমাদের কারণে অন্য কোনো মানুষের মন খারাপ হয়ে যায়। আর তখন কিন্তু খুবই খারাপ লাগে। কেননা যদিও আমরা মানুষকে মন খারাপ যেন না হয় সেই ভাবে কথা বলি। হয়তো কোন ভাবে কথাটা তারা অপছন্দ হয়েছে সেই কারণে মন খারাপ হয়ে যায়। আজ আলোচনা করব কিভাবে অন্য মানুষের মন খারাপ আপনি খুব সহজেই দূর করবেন।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আসলে অনেক সময় আমরা মানুষের সাথে এমন এমন ব্যবহার করে ফেলি মানুষের মন খুব সহজেই খারাপ হয়ে যায়। আর তখন কিন্তু আমাদেরও খারাপ লাগে। কেননা সব সময় আসলে আমরা নিশ্চয়ই চাইনা যে অন্য মানুষের মন আমাদের জন্য খারাপ হোক। যখন আমাদের কারণে অন্য কোনো মানুষের মন খারাপ হয় তখন আসলে আমাদের কাছেও অনেক বেশি বা খারাপ লাগে। তো আসলে তখন আমরা খুঁজে পাইনা যে হঠাৎ করে খারাপ হওয়া তার মন আমরা কিভাবে ভালো করব।

যদি আমাদের কিছু উপায় জানা থাকে তাহলে কিন্তু খুব সহজে আমরা তার মন ভালো করে নিতে পারি। এজন্য আমি আপনাদের মাঝে কিছু মন ভালো করার কিছু উপায় নিয়ে আলোচনা করব। অন্যের মন ভালো করার উপায় সেটি হল তাকে উপহার দেওয়া - আসলে উপহার পেতে কিন্তু আমরা সবাই ভালবাসি। যদি কেউ আমাকে হঠাৎ করে কোনো উপহার দেয় সেটা কিন্তু আমার কাছে খুব ভালো লাগে। সেজন্য আমি মনে করি যে অন্য মানুষের আসলে উপহার পেতে ভালো লাগে।

যদি কেউ আপনার সাথে রেগে থাকে তাহলে তাকে উপহার দেওয়ার চেষ্টা করুন। আর যখন উপহার দেবেন তখন অবশ্যই তার সব থেকে প্রিয় জিনিসটি উপহার দেওয়ার চেষ্টা করবেন। এতে তার মনটা অনেকটাই ভাল হবে। যদি আপনার সাথে কেউ খুবই রেগে যায় তাহলে তার প্রশংসা করুন তার সামনে বসেই। আর প্রশংসা শুনতে আসলে সবার ভালো লাগে। তেমনি ভাবে তার হয়তো ভালো লাগবে। যত প্রশংসা করতে পারবেন তত তাড়াতাড়ি তার মন ভালো হবে।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


তাকে অনেক বেশি সময় দেন। আসলে তাকে বোঝানোর চেষ্টা করুন যে আসলে তার মন খারাপ করতে আপনি চান নি। আর যেই কথাটা আপনি বলে ফেলেছেন সেটাও বলতে চাননি। এটা আপনি ভুলবশত বলে ফেলেছেন। অনেক সময় নিয়ে তাকে এই কথাটা বলার চেষ্টা করুন। আর যদি আপনি দূরে থাকেন তাহলে তার মোবাইলে অনেক বেশি এসএমএস করতে থাকুন। যে আপনার ভুল হয়েছে ,আপনি এই কাজটা আর কখনোই করবেন না বা আপনি তার মন খারাপ করতে চাননি। সে হয়তো আপনার মেসেজ পড়বেনা বা প্রথম পরতে চাইবে না কিন্তু পরে কিন্তু ঠিকই পরে হাসবে।

তার সাথে অনেক বেশি পজেটিভ কথা বলুন কেননা পজেটিভ কথা শুনতে ভালো লাগে। তা জীবনের যেকোনো পরিস্থিতিতেই। যত আপনি পজেটিভ কথা বলবেন ততোই কিন্তু তার কাছে ভালো লাগবে। একটা কথা আপনি চিন্তা করবেন যে পজেটিভ কথা কিন্তু সবসময়ই প্রিয় হয়। তাই তার সাথে এই পজেটিভ কথা বলার সময় কিন্তু কোন নেগেটিভ কথা ভুলেও মনে আনবেন না বা মুখে আনবে না। আপনার মনে যতই নেগেটিভ কথা থাকুক না কেন সেই গুলো মনের ভেতর রেখে তার সাথে পজেটিভ কথা বলার চেষ্টা করুন।


image.png

Image source: copyright & royalty free unsplash.com


আর যদি আপনার হাতে অনেক বেশি সময় থাকে তাহলে তাকে ঘুরতে নিয়ে যেতে পারেন। কেননা ঘুরতে গেলে সবাই খুশি হয় আরো অনেক মানুষ এটা পছন্দ করে সেই কারণে যদি আপনার কারণে কারো মন খারাপ হয়ে থাকে তাহলে তাকে অবশ্যই ঘুরতে নিয়ে যান। আর এটা তো একদমই ঠিক যে আমার কারনে আমার প্রিয় মানুষটির মন খারাপ হবে। অন্য কোন মানুষের হবেনা। প্রিয় মানুষকে ঘুরতে নিয়ে গেলে নিজের কাছেও ভালো লাগে।

এরপরে সে যে বিনোদন পছন্দ করে তার সামনে সেই বিনোদন করার চেষ্টা করুন এবং তাকে বেশি বেশি বিনোদন দেন যাতে সে অনেক বেশি খুশি হয়। এটা কিন্তু খুবই ভালো একটা দিক বলে আমি মনে করি। আশা করি আমার এই উপায় গুলো আপনাদের কাছে ভালো লেগেছে। আর যদি আপনাদের কাছে ভাল লাগে। তাহলে অবশ্যই এগুলো ফলো করে দেখবেন আশাকরি আপনার কথায় মন খারাপ হওয়া মানুষদের মন খুব দ্রুতই ভালো হয়ে যাবে। আজ আর লিখব না।


আশাকরি আপনাদের কাছে আমার এই আজকের পোস্ট ভাল লেগেছে। সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন আজকের মত এখানেই শেষ করছি আগামীকাল আরো কোন বিষয়ে পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবে।



লোকেশনঢাকা
ফটোগ্রাফার@kawsar

image.png

Sort:  
 2 years ago 

বাহ, ভাই আপনার পোস্টটি পড়ে আসলে অনেক উপকৃত হলাম বিশেষ করে অন্য মানুষের মন ভালো করার টিপস গুলো আপনার এই পোস্ট থেকে পেয়ে গেলাম আশা করি এটি বাস্তব জীবনে প্রয়োগ করে অনেক উপকৃত হব ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার পোস্ট আপনার উপকার হয়েছে এটা জেনে ভালো লাগলো

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89