লেভেল ওয়ান হতে আমার অর্জন By @karuna21 ।। ১৫ ডিসেম্বর-২০২১ ইং।। 10% Beneficiary @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

হায় বন্ধুরা,
সবাইকে নমস্কার ও আদাব। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি আমার বাংলা ব্লগ এর সকর এডমিন, প্রফেসর ও শুভাকাঙ্খিদের ধন্যবাদ জানাচ্ছি। আরও ধন্যবাদ যানাই এই জন্য যে তারা আমাদের জন্য এরকম একটি আয়োজন করেছেন। আজ আমি আমার বাংলা ব্লগ এ লেভেল ওয়ান এর পরীক্ষা দিতে যাচ্ছি। সবাই আমাকে আশির্বাদ ও দোয়া করবেন, যেন ভালো ফলাফল অর্জন করতে পারি। @abb-school এর মাধ্যমে আমি অনেক কিছু জানতে পারবো। এবং সেই জানা জ্ঞান দিয়ে ‍স্টিমিটে ভালোভাবে কাজ করতে পারবো।

20211215_165947.jpg

শ্রেণীঃ লেভেল ওয়ান
বিষয়ঃ বেসিক স্টিমিট

Stady level-01 থেকে আমার অর্জন

প্রশ্নঃ স্টিমিট কী এবং অন্যান সোশ্যাল মিডিয়া থেকে পার্থক্য?

উত্তরঃ স্টিমিট হচ্ছে একটি ব্লগিং প্লাটফরম। এখানে আপনি আপনার ক্রিয়েটিভিটি দিয়ে রিওয়ার্ড পয়েন্ট অর্জন করতে পারেন। অন্য সোশ্যাল মিডিয়া যেখানে আপনার ক্রিয়েটিভি কে মূল্যায়ন করে না, নিজে সমৃদ্ধ হয় কিন্তু আপনাকে তার ভাগ দেয়না, সেখানে স্টিমিট আপনার প্রতিটি পোস্টের জন্য আপনাকে রিওয়ার্ড দেয়। এখানে আপনার পরিশ্রমের মূল্যায়ন করা হয়।

প্রশ্নঃ ব্লগ চেইনের ধারনা?

উত্তরঃ আমরা স্টিমিট এ যে লাইক কমেন্ট ও পোস্ট করি তা কেন্দ্রিয় কোন তথ্য ভান্ডারে জমা হয় না, এ তথ্য গুলো ডিসেন্ট্রালাইজ করে জমা হয়। এগুলো যে লেজারের মধ্য দিয়ে জমা হয় তাই হলো ব্লগচেইন। অর্থাৎ, এসকল তথ্য কোন নির্দিষ্ট ডাটাবেজে জমা হয় না। কোনো একজনের হাতে এর নিয়ন্ত্রন থাকে না।

যখন কোনো তথ্য এই লেজারে আসে তা বিন্যস্ত ডাটাবেজে গুচ্ছ আকারে জমা হয়। কয়েকটি তথ্য নিয়ে এখানে কিছু সময় পর পর এক একটি গুচ্ছ তৈরি করে। স্টিমিটে ৪০ টি করে লাইক কমেন্ট প্রতি ৩ সেকেন্ড পর পর জমা হতে থাকে। ধাপে ধাপে এসব তথ্য একটার সাথে আর একটি জমা হয়ে একটি চেইন তৈরি করে তাই একে বলা হয় ব্লগ চেইন।

প্রশ্নঃ কোন ধরণের একটিভিটিজ স্প্যামিং বলে গণ্য হয়?

উত্তরঃ কোন অপ্রাসঙ্গিক, অপ্রয়োজনীয় বা অবাঞ্চিত কাজ বারবার করাকে স্পামিং বলে। কারো অনুমতি ব্যতিত বা বিরক্তি হতে পারে এরকম কাজ হবে স্পামিং। যেমন- কেউকে তার অনুমতি ছাড়া বার বার এসএমএস বা মেইল করা অথবা বার বার মেনশন করা।

প্রশ্নঃ ফটো কপিরাইট সম্পর্কে ধারণা কী?

কপিরাইট হচ্ছে ইন্টেলেকচুয়াল প্রপার্টি বা তৈরি করা কোন ডিজিটাল প্রপার্টি রক্ষা করার জন্য আইন বা নীতি। ফটো কপিরাইট হলো, কারো তৈরি করা ছবি বা আর্ট ব্যবহারের আইন। নিজের কাজে, অর্থনৈতিক ভাবে উন্নতি করার কাজে যাতে
কেউ কপিরাইট করা ছবি বা আর্ট ব্যবহার করতে না পারে তার জন্য করা আইন।
স্টিমিট যেহেতু আমি বেনিফিটেট হবো, তাই অন্যের কপিরাইট করা কোনো ছবি এখানে ব্যবহার করতে পারবো না।

তবে বিশেষ প্রয়োজনে কপিরাই ফ্রি ছবি মৌখিক অনুমতি স্বাপেক্ষে ব্যবহার করতে পারবো। তবে এ ক্ষেত্রে ওই ছবির সোর্স
লিংকটি দিয়ে দিতে হবে।

প্রশ্নঃ তিনটি ওয়েবসাইটের নাম লিখুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উত্তরঃ নিচে তিনটি কপিরাইট ফ্রি ছবি সংগ্রহ করার সাইট এর নাম দেয়া হলোঃ
www.pixabay.com
www.pexels.com
www.freeimages.com

প্রশ্নঃ পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

উত্তরঃ ট্যাগ হলো আমি যে বিষয়ের উপর লিখছি সেই বিষয় ভিত্তিক কিছু মৌলিক শব্দ বা কিওয়ার্ডস। আমরা যে ফেসবুক টুইটারে ট্যাগ ব্যবহার করি এটা ঠিক সেই রকম।
ধরুন, আমি ভ্রমনে গলাম যদি সে সম্পর্কে লিখতে চাই তালে এখালে আমি travelling tour visit শব্দ গুলো ট্যাগ হিসেবে ব্যবহার করতে পারি। স্টিমিট এ সম্পর্কে কিছু নিয়ম কানুন আছেঃ
১। মেইন বডিতে ট্যাগ ব্যবহার করলে # চিহ্ন দিতে হবে।
২। কিন্তু ট্যাগ অংশে ট্যাগ দিতে # চিহ্ন ব্যবহার কারা যাবে না।
৩। কোনো সেক্সচুয়াল, নগ্ন ছবি, প্রাণী হত্যা, শুকর ও গরুর মাংসের রেসিপি ও দুর্ঘটনা বা মুমুর্ষ অবস্থার ছবি ব্যবহার করলে nsfw ট্যাগ ব্যবহার করতে হবে।

প্রশ্নঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ধর্ম, রাজনীতি ও নারী বিদ্বেশ মূলক পোস্ট করা নিষিদ্ধ।

প্রশ্নঃপ্লাগারিজম কি ?

উত্তরঃ প্লাগারিজম লিখার ক্ষেত্রে ব্যবহৃত হয়। কারে লেখা নিজের বলে চালিয়ে দেওয়া বা সামান্য পরিবর্তন করে চালিয়ে দেওয়াটা প্লাগারিজম। পোস্ট করার ক্ষেত্রে ৭০ % লেখা নিজের এবং অন্যের ৩০ % লেখা ব্যবহার করতে পারবেন । তবে এক্ষেত্রে বিশেষ কিছু নিয়ম ও সোস ব্যবহার সাপেক্ষে। এর কম হলে তা প্লাগারিজম বলে গণ্য হবে।

প্রশ্নঃ re-write আর্টিকেল কাকে বলে?

উত্তরঃ বিভিন্ন জায়গা থেকে তথ্য নিয়ে নিজের মত করে লেখাই হচ্ছে রি-রাইট। এক্ষেত্রেও নিজের লেখা ৭৫% এবং বাকি অংশ অন্য জায়গা থেকে নিতে হবে। তবে যথাযথ সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্নঃ ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তরঃ re-write আর্টিকেল লেখার সময় অবশ্যই নিজের লেখা ৭৫% এবং বাকি অংশের সোর্স উল্লেখ করতে হবে। কোন লেখা হুবহু দিতে হলে বা কোন উক্তি দিতে চাইলে তা ডাবল কোটেশন এর মধ্যে দিতে হবে অথবা থার্ড ব্রাকেট এর মাঝে দিতে হবে।

প্রশ্নঃ একটি পোস্ট কখন মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উত্তরঃ একটি পোস্টে কমপক্ষে ২৫০ শব্দ থাকা প্রয়োজন। কিন্তু যদি তা না হয় বা ১০০ শব্দের কম কোন পোস্ট হয়, তাহলে সেই পোস্টকে মাইক্রো পোস্ট হিসেবে গণ্য হবে। অথবা কোন পোস্টে যদি ১টি বা ২টি ছবি দিয়ে করা হয় সেই পোস্টও মাইক্রো পোস্ট হবে। আর এ রকম পোস্ট যদি বারবার করা হয়, তাহলে তাকে স্পামার হিসেবে ধরা হবে।

প্রশ্নঃ প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ।

উত্তরঃ আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতি ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৩ টি পোস্ট করা যাবে। এর বেশি হলে সেটাকেও স্পামিং বলা হবে।

আমি কে?

আমি করুনা কান্ত রায়,
আমি একজন বেসরকরি চাকরিজীবি। আমি নীলফামারীতে বাস করি। আমার বাংলা ব্লগকে ভালোবাসি। আমি গান গােইতে, ফটোগ্রাফি করতে, ভ্রমন করতে পছন্দ করি। আমি নতুন কিছু শিখতে ভালোবাসি।

IMG_20170529_153914.jpg

সবাইকে ধন্যবাদ ।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeJJwaZsefPk1zN6fEAs7MdkdJfudjGmTTgEGoGzxsz4JfVM6eKjD5LC9K3xQyuVYFwkWACxsp.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

|100 SP|250 SP|500 SP| 1000 SP|2000 SP|

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

Sort:  
 3 years ago 

খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন। ক্লাস থেকে বেশ ভালো বুঝতে পেরেছেন বোঝা যাচ্ছে। এখন থেকে রেগুলার পোস্ট করবেন। তাহলে সাপোর্ট পাবেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ। হ্যাঁ অবশ্যই চেষ্টা করবো রেগুলার পোস্ট করার।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 64884.95
ETH 2619.31
USDT 1.00
SBD 2.82