সকাল বেলার প্রকৃতিক সৌন্দর্য উপভোগ [benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ০২ ভাদ্র| ১৪২৯ বঙ্গাব্দ | বুধবার | শরৎকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে সকাল বেলার প্রকৃতিক সৌন্দর্য উপভোগের কিছু সুন্দর মুহূর্ত উপস্থাপন করতে চলেছি। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • সকালের প্রকৃতি
  • আজ ০২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
  • বুধবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ সকাল সবাইকে.....!!


Picsart_22-08-16_21-07-39-058.jpg

সকাল বেলার প্রকৃতির সৌন্দর্য উপভোগের মুহূর্তের সময় আমি কিছু ফটোগ্রাফি করেছিলাম সেই ফটোগ্রাফি গুলা একত্রে এখানে তুলে ধরলাম আপনাদের মাঝে।



আচ্ছা আপনারাই বলুন তো প্রকৃতি উপভোগ করতে কার না ভালো লাগে...?? আমি তো মনে করি প্রকৃতি উপভোগ করতে সকলেরই অনেক বেশি ভালো লাগে। পৃথিবীতে এমন একটি মানুষও খুঁজে পাওয়া যাবে না যে প্রকৃতি উপভোগ করতে চায়না বা খুব কাছ থেকে প্রকৃতি দেখতে চায় না। আমরা সকলেই প্রকৃতিপ্রেমী মানুষ ব্যক্তিগতভাবে আমি একটু বেশি প্রকৃতিপ্রেম। মূলত এই প্রকৃতি প্রেমটা গড়ে উঠেছে খুব ছোটবেলা থেকেই। খুব ছোটবেলা থেকেই আমার মাঠে যাওয়া আসা একটু বেশিই আর যখন মাঠে যাওয়া আসা করতাম তখন প্রকৃতি দেখতাম এতটা বেশি ভালো লাগতো যা আপনাদের বলে বোঝাতে পারবো না। কোন কোন দিন মাঠে যাওয়া হতো খুব ভোরে আবার কোন কোন দিন মাঠ থেকে ফেরা হতো বিকেলবেলা অথবা সন্ধ্যায়। সকাল বিকাল এবং সন্ধ্যা এই তিনটে সময় প্রকৃতি সাজে তার নিজস্ব রূপ। প্রকৃতিরও অনেকটা নিজস্ব একটা রূপ আছে। সে রূপ লাবণ্যে ভরা তার রূপ লাবণ্য দেখে অনেক কবি সাহিত্যিক তাদেরকে অনেক রকম ভাবেই বর্ণনা করার চেষ্টা করেছে। সত্যি বলতে প্রকৃতিকে বর্ণনা করা সম্ভব নয় এই প্রকৃতিকে যতই বর্ণনা করা হোক না কেন এটা সব সময় কমই হয়ে যাবে। মূলত প্রকৃতি হচ্ছে সৃষ্টিকর্তার এক অপরূপ সৌন্দর্য যে সৌন্দর্যের প্রশংসা শুধুমাত্র প্রকৃতি দিয়েই করা যাবে। এক জায়গায় প্রকৃতির সাথে অন্য আরেক জায়গায় প্রকৃতির ভিন্নতা রয়েছে। যেমন আপনি যদি কক্সবাজারের প্রকৃতি দেখেন তাহলে ব্যাপারটা আপনার কাছে মনে হবে অথৈ সমুদ্রের মাঝে যেন এক টুকরো দ্বীপ। আবার আপনি যদি বান্দরবানের প্রকৃতি দেখেন তাহলে আপনার কাছে মনে হবে পাহাড়ের মাঝে ছোট্ট একটি ভূমি যেখানে কিনা সূর্যাস্ত এবং সূর্যোদয় পুরো দৃশ্য খুবই রোমাঞ্চকর ভাবে দেখা যায়। তাই আমার মনে হয় যে প্রকৃতি এক এক জায়গায় এক এক রকম। প্রকৃতি এক এক জায়গায় তার নিজস্ব রূপ লাবণ্যে গড়ে উঠেছে। যেটা বর্ণনা করা মোটেও সম্ভব নয় মূলত আমাদের ভাষায় সেটা বর্ণনা করা আদেশ সম্ভব কিনা সেটা আমি জানি না। কিন্তু কবি সাহিত্যিকদের ভাষায় প্রকৃতিকে তারা যেরকম ভাবে বর্ণনা করেছে তাতে আমার মনে হয় প্রকৃতি তার নিজস্ব রূপেই রুপান্বিত। বর্তমান সময়ে আমরা প্রকৃতি দেখে যেমনটা মুগ্ধ হচ্ছি আমাদের ভবিষ্যৎ প্রজন্মও এরকম প্রকৃতি দেখে মুগ্ধ হবে।

IMG20220815052819.jpg

IMG20220815052752.jpg

location
Device :realme 6i
সকাল বেলার প্রকৃতির সৌন্দর্য

ব্যক্তিগতভাবে আমার মনে হয় সকালবেলার প্রকৃতির সৌন্দর্য সত্যিই অনেক বেশি রোমাঞ্চকর হয়। যারা খুব সকালবেলায় ঘুম থেকে ওঠেন এবং রাস্তায় হাঁটাহাঁটি করেন হয়তো তারা এই ব্যাপারটা আরো বেশি ভালো উপলব্ধি করতে পারবেন। যখন গ্রামে থাকতাম তখন প্রায় প্রতিদিন ভোরবেলা ঘুম থেকে উঠতে হতো আর ঘুম থেকে উঠে একটু রাস্তায় হাঁটাহাঁটি করতাম। সকালের বাতাস এ যেন এক অন্যরকম অনুভূতি যখন গায়ে এসে দোলা দিত তখন মনে হতো যে এরকম সুন্দর অনুভূতি আর হয়তো কোথাও গেলে পাওয়া যাবে না। কিছু কিছু অনুভূতি আছে যে অনুভূতি গুলো কখনো বর্ণনা করা সম্ভব নয়। আর এই সকল অনুভূতির মধ্যে সকালবেলার প্রকৃতি অনুভব করার অনুভূতিটা অনেক বেশি রোমাঞ্চকর এবং স্থায়ী। সেদিন খুব ভোরবেলা ঘুম থেকে উঠেছিলাম যদিও রাত্রে ঘুমাতে একটু দেরি হয়ে গিয়েছিল তারপরও সকালবেলা উঠেছিলাম। সকালবেলা ঘুম থেকে উঠেই ফজরের নামাজ পড়ে ভাবছিলাম যে ঘুমিয়ে পড়বো। অনেকটা চেষ্টা করেছিলাম ঘুমানোর কিন্তু ঘুম আর আসেনি কেন আসেনি সেটা বুঝতে পারিনি। যখন একটু ঘুম ঘুম চোখ আসলো তখনই বিদ্যুৎটা ফুট করে চলে গেল। বর্তমান সময়ে লোডশেডিং টা একটু বেশি হয়ে গিয়েছে যার কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। শহরে চার দেয়ালের মাঝে একটু বেশি গরম লাগে আর এই গরমে সময় যদি লোডশেডিং হয় তাহলে অনেকটা বেশি অস্বস্তি মনে হয় নিজের কাছে।

IMG20220815052534.jpg

IMG20220815052842.jpg

location
Device :realme 6i
সজনে পাতা ও আম পাতার প্রকৃতির সৌন্দর্য

যেহেতু বিদ্যুৎ চলে গিয়েছে সেহেতু এখন আর ঘুম হবে না এটা আমি বুঝে গিয়েছিলাম। যার কারণে আমি ফোনটা হাতে নিয়ে আমার মেসের ছাদে উঠে যাই। মূলত ছাদে যাওয়ার উদ্দেশ্য হলো সকাল বেলার প্রকৃতিটা উপভোগ করা কারণ আমি জানি সকালবেলার প্রকৃতিটা অনেক বেশি রোমাঞ্চকর হয়ে থাকে বিশেষ করে শহর অঞ্চলে। প্রথমে হয়তো ভাবি নিজে গিয়ে এত সুন্দর একটা রোমাঞ্চকর দৃশ্য বা সুন্দর মুহূর্ত উপভোগ করতে পারব। যখনই ছাদে উঠলাম তখনই দখিনা বাতাস এসে শরীর ছুয়ে গেল। নিমিষেই গরমে ভিজে থাকা শরীরটা একদম ঠান্ডা হয়ে গেল। নিজের মধ্যে এত শান্তি অনুভব করছিলাম যে আমি হয়তো বলে বোঝাতে পারবো না। ছাদের এ পাশ থেকে ওপার যেতেই আমার শরীরটা একদম ফ্রিজের মত ঠান্ডা হয়ে গেল এতটা ভালো লাগছিল মনে হচ্ছিল যে এখানেই পুরোটা সকাল অতিবাহিত করে দেই। ছাদের এক কোণে বসেছিলাম আর ফোনে গান শুনছিলাম খুবই ভালো লাগছিল আর সেই সাথে দক্ষিণা বাতাস এসে শরীর ভেদ করে চলে যাচ্ছিল। আমি বসে বসে গান শুনছি আর প্রকৃতিটাকে অপলক দৃষ্টিতে তাকিয়ে তাকিয়ে দেখছি। এরকম দৃশ্য দেখতে দেখতে হঠাৎ করে মনে হল যেহেতু সকালবেলা দৃশ্য অনুভব করছে সেহেতু কিছু ফটোগ্রাফি করে রাখি। সেই ধারাবাহিকতা থেকেই আমি কিছু ফটোগ্রাফি করেছিলাম।

IMG20220815053024.jpg

IMG20220815053213.jpg

IMG20220815053123.jpg

location
Device :realme 6i
গোলাপ গাছের প্রকৃতির সৌন্দর্য

আমরা সচেতন সকলেই ফটোগ্রাফি করতে অনেক বেশি ভালবাসি ব্যক্তিগতভাবে আমি যেখানেই যাই সেখানেই চেষ্টা করি ফটোগ্রাফি করার জন্য। ফটোগ্রাফি করাটা যেন আমার অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে সবসময়ই ফটোগ্রাফি করতে নিজের কাছে অনেক বেশি ভালো লাগে। তাই আমি কয়েকটি ফটোগ্রাফি করেছিলাম তার মধ্যে গোলাপ গাছের অনেকগুলো ফটোগ্রাফি আমি করেছি কারণ আমাদের ছাদে শুধুমাত্র একটি গোলাপ গাছ আছে। যদিও এই গোলাপ গাছ খুব একটা বড় নয় ছোট্ট একটি গোলাপ গাছ সেখানে দুটি মাত্র ফুল ফুটেছে। একটি ছোট অপরটি বড় অপর যে ফুল বড় সেটা অনেক দিন আগে ফুটেছে আমি দেখেছিলাম। হয়তো বেশি দিন বয়স হয়ে যাবার কারণে ফুলটা নষ্ট হয়ে যাবার পথে প্রায়। সত্যি বলতে গোলাপ ভালো হোক বা নষ্ট যাই হোক না কেন আমাদের কিন্তু তাকে গোলাপ বলেই ডাকতে হবে আর গোলাপ ফুল কখনো কেউ অপছন্দ করে না। কারণ ভালোবাসার জগতে গোলাপ ফুল অনেক বেশি ব্যবহার করা হয় যার কারণে সকলেই এই গোলাপ ফুলকে অনেক বেশি ভালোবাসে। আমি গোলাপ ফুলের কয়েকটি ফটোগ্রাফি করেছিলাম তার মধ্যে আপনাদের মাঝে উপরে তিনটি ফটোগ্রাফি শেয়ার করলাম আশা করছি এই ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে খুবই ভালো লেগেছে। প্রকৃতিটা সেজেছে তার নতুন সাজে আর সেই নতুন সাজের সাথে যোগ হয়েছে এই গোলাপ ফুল। দুইয়ে মিলে এ যেন এক প্রকৃতির মিলনমেলা ঘটেছিল সেদিন সকাল বেলা।

IMG20220815053445.jpg

location
Device :realme 6i
ছোট্ট গোলাপ ফুল এর সৌন্দর্য

আমি আপনাদের আগেই বলেছি গোলাপ গাছে মোট দুটি মাত্র গোলাপ ফুল ধরেছে তার মধ্যে এটি সবথেকে ছোট। এই ছোট্ট গোলাপ ফুলটি দেখতে অনেক বেশি সুন্দর ছিল কারণ শেষ হবে মাত্র ফুটে ওঠার চেষ্টা করছে । হয়তো কয়েকদিনের মধ্যেই অনেক বড় আকার ধারণ করবে। ছোট এই গোলাপ ফুলটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছিল। আমি ছাদের এপাশ ওপাশ ঘুরে ঘুরে দেখছিলাম আর ফটোগ্রাফি করার চেষ্টা করছিলাম । ছাদের এপাশ ওপাশ ঘুরে ঘুরে আমি যে কয়েকটি ফটোগ্রাফি করেছিলাম,তার মধ্যে কয়েকটি ফটোগ্রাফি আপনাদের মাঝে তুলে ধরেছি। সেই সাথে প্রকৃতির সৌন্দর্যটাও আপনাদের মাঝে চমৎকারভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। এরকম সুন্দর প্রকৃতির পরিবেশে সময় কাটাতে সকলেরই অনেক বেশি ভালো লাগবে। খুবই চমৎকার একটি সময় অতিবাহিত করেছি সকাল বেলা এরকম সুন্দর মুহূর্ত অতিবাহিত করতে পেরে নিজের মধ্যে এক অন্যরকম ভালোলাগা কাজ করছে। এখন থেকে প্রতিনিয়ত চেষ্টা করব সকালবেলাটা ছাদের উপর কাটানোর যাতে করে প্রকৃতিটা খুব কাছ থেকে দেখা যায়।



এখানে আমি আমার সকালবেলার প্রকৃতি উপভোগের পোস্ট শেষ করছি আশা করছি। আমার এই পোস্ট আপনাদের কাছে অনেক বেশি ভালো লেগেছে। আবার হয়তো দেখা হবে নতুন কোন পোস্টে নতুন ভাবে নতুন রূপে। ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ থাকুন ভালো থাকুন এবং পরিবারের সাথেই থাকুন। ধন্যবাদ সকলকে...!!


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগপ্রকৃতি উপভোগ
ডিভাইজRealme 6i
বিষয়সকাল বেলার প্রাকৃতিক সৌন্দর্য।
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থান[সংযুক্তি](দেওয়া আছে)

Sort:  
 2 years ago 

ভাই আপনি সকাল বেলায় খুব সুন্দর ফটোগ্রাফির করেছেন ৷আর সকাল বেলার পরিবেশ টা বেশ চমৎকার ৷যা ফটোগ্রাফি করার সময় ৷প্রতিটি ফটোগ্রাফি করেছেন ফুলের ছবি সজনে পাতা ৷সবমিলে অসাধারণ ফটোগ্রাফি ৷
ধন্যবাদ ভাই সকাল বেলার কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য

 2 years ago 

সজনে পাতার ফটোগ্রাফি টা আমার কাছেও খুবই ভালো লেগেছে এটা আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি খুবই খুশি হলাম। মন্তব্যর জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনি সকালবেলা দারুন কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। আসলেই সকাল বেলার এই দৃশ্যগুলো খুব উপভোগ করতে খুবই ভালো লাগে। আর সকালবেলা যে আকাশের চিত্রটি থাকে সেটা দেখতে তো আরো বেশি ভালো লাগে অনেক ধন্যবাদ আপনাকে এই মুহূর্তগুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

সকালবেলা সত্যিই এক অন্যরকম এক মুহূর্ত অনুভব করেছিলাম সেদিন এরকম সুন্দর মুহূর্ত অনুভব করতে পেরে নিজের কাছে অনেক বেশি ভালো লেগেছিল। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি তো দেখছি সকালবেলায় অসাধারণ কিছু প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি করেছেন এবং আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি গুলো। এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমি সবসময় চেষ্টা করি দিনের কোন এক অংশের সুন্দর মুহূর্ত আপনাদের মাঝে শেয়ার করার জন্য সুন্দর এই মুহূর্ত আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমিও অনেক খুশি। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

মাশাআল্লাহ ভাইয়া সকাল বেলার চমৎকার চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন যা দেখে খুবই ভালো লাগলো। সকলের সৌন্দর্য হচ্ছে সবচেয়ে বেশি সৌন্দর্য যেটা আমার কাছে মনে হয়।গোলাপ ফুল আমার ভিশন পছন্দের একটা ফুল।গোলাপের সৌন্দর্য টা অপুর্ব লাগছে। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ব্যক্তিগতভাবে গোলাপ ফুল আমি অনেক বেশি পছন্দ করি আমার মেসের সাথে ছোট্ট একটি গোলাপ ফুলের গাছ আছে এই গোলাপ ফুলের ফটোগ্রাফি আমি আপনাদের মাঝে তুলে ধরেছিলাম যেটা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম।

 2 years ago 

ভোরবেলা ঘুম থেকে ওঠা ভুলেই গেছি একদম। একটা সময় ছিল যখন ভোরে উঠে রোজ সূর্যের সাথে আলিঙ্গন করতাম। দিনগুলো হারিয়ে ফেলেছি কেমন করে যেন। আজ অনেকদিন পর প্রকৃতির সেই চিরচেনা রূপ আপনার ছবিগুলোর মাধ্যমে দেখতে পেলাম ভাই। সত্যি অপূর্ব লাগলো। ভোরের স্নিগ্ধতা ছুয়ে গেল মনকে।

 2 years ago 

সকাল সকাল ঘুম থেকে উঠে আমাদের স্বাস্থ্যের জন্য সত্যিই অনেক বেশি উপকারী আমি এখন প্রতিনিয়ত চেষ্টা করি সকালবেলা ঘুম থেকে ওঠার জন্য যদিও তেমন একটা প্রতিনিয়ত ঘুম থেকে ওঠা হয়ে ওঠেনা। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

সকালবেলার সৌন্দর্যের ফটোগ্রাফিগুলো বেশ ভালো ছিলো।বেশ ভালো ছিলো।আপনাকে অনেক ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন

 2 years ago 

সকালবেলা সৌন্দর্য খুবই ভালো লাগে আমার কাছে আমার এই পোস্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনি সকালবেলায় দারুণ দারুণ ফটোগ্রাফি করেছেন। আমার কাছে আপনার ফটোগ্রাফি গুলো ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি সবসময় চেষ্টা করি সুন্দর ফটোগ্রাফি করার জন্য সকালবেলা সেই সুন্দর কিছু ফটোগ্রাফি দেখে আমি নিজেকে আর স্থির করে রাখতে পারিনি তাই ফটোগ্রাফি গুলো করেছিলাম ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সকাল বেলার প্রাকৃতিক সৌন্দর্য একটু অন্যরকম ভালো লাগে। তখনকার আবহাওয়া পরিবেশ শীতল থাকে। চারিদিকে সৌন্দর্য ফুটে ওঠে। আপনি সেই সৌন্দর্যের কিছু সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাইয়া। খুবই সুন্দর হয়েছে আপনার ফটোগ্রাফি গুলো।

 2 years ago 

সকাল বেলার প্রকৃতি টা একটু অন্যরকম খুবই ঠান্ডা এবং শীতল থাকে আমি সকালবেলা ঘুম থেকে উঠে এরকম সুন্দর প্রকৃতি দেখে সত্যিই অনেক বেশি মুগ্ধ হয়ে ছিলাম মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি। সকালবেলার দৃশ্যগুলো আসলে অনেক সুন্দর লাগে। পাতাগুলোর ফটোগ্রাফি সবথেকে বেশি ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার এই সকালবেলার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রতিনিয়ত সাপোর্ট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89