মানুষ খুবই নির্দয়

in আমার বাংলা ব্লগ11 months ago

আজ - ০১ কার্তিক | ১৪৩০ বঙ্গাব্দ | মঙ্গলবার | শরৎকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে মানুষ যে কত রকম ভাবে নির্দয় হয় সেই ব্যাপারটা নিয়েই আমি আপনাদের মাঝে একটি নতুন পোস্ট শেয়ার করব।আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • প্রিয় কমিউনিটি,আমার বাংলা ব্লগ
  • মানুষ বড়ই নির্দয়
  • আজ ০১লা কার্তিক, ১৪৩০ বঙ্গাব্দ
  • মঙ্গলবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে......!!


মানুষ সৃষ্টির সেরা জীব। পৃথিবীতে মানুষকে সৃষ্টির সেরা জীব হিসেবে বিবেচিত করা হয়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে মানুষ এমন এমন কিছু কাজ বা এমন এমন কিছু ব্যবহার একে অপরের সঙ্গে করে যে ব্যবহার বা কাজের জন্য মানুষকে পশুর সঙ্গে তুলনা করে অনেকেই। যদিও মানুষকে পশুর সঙ্গে তুলনা করার অনেকগুলো কারণ রয়েছে আর এই অনেকগুলো কারণ এর মধ্যে প্রায় প্রত্যেকটা কারণ মানুষ ইতিমধ্যে পৃথিবীতে দেখিয়েছে। মানুষ যে কতটা নির্দয় এবং কতটা নিষ্ঠুর হতে পারে সেটা একে অপরের ব্যবহার দেখলেই বোঝা যায়। আমরা হয়তোবা বাস্তবে অথবা সোশ্যাল মিডিয়াতে দেখতে পাই যে একটা পশু অপর আর একটা পশুর উপর অত্যাচার বা নির্যাতন করে। যখন সে অত্যাচার বা নির্যাতন করে তখন সে কোন রকম দয়া দেখায় না কোনরকম নিষ্ঠুরতা নিজের মধ্যে পুষে রাখে না সে বরাবরই তার নিজের মধ্যে লুকিয়ে থাকার নিষ্ঠুরতা অপর প্রাণীর উপর আরোপ করে। ঠিক তেমনিভাবে মাঝে মাঝে লক্ষ্য করলে দেখা যায় যে মানুষ মাঝে মাঝে অপর আরেকটি মানুষের ওপর পশুর মত নিষ্ঠুরতা দেখায় যেটা মানুষ হিসেবে কখনোই একে অপরের প্রতি দেখানো উচিত নয়।

মানুষ হিসেবে আমরা সকলেই ভুল করব এটাই স্বাভাবিক। পৃথিবীতে কেউই ভুলের ঊর্ধ্বে নয় সকলেই ভুলের মধ্যে নিমজ্জিত থাকে কিন্তু কোন একটা সময় গিয়ে সেই ভুল হয়তো বা শুধরে যায়। যখন সেই ভুল শুধরে যায় তখন সে একজন প্রকৃত মানুষ হিসেবে গড়ে ওঠে। তবে প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠতে অনেকটাই সময়ের প্রয়োজন হয় সময়ের সাথে সাথে পারিপার্শ্বিক অবস্থা এবং পরিবেশের কিছুটা বিরূপ প্রভাব দেখা যায়। একজন মানুষ যখন একটা সুশীল সমাজে বসবাস করে তখন সেই মানুষের দ্বারা ওপর একটি মানুষ ক্ষতিগ্রস্ত হবে এরকম কখনোই আশা করা যায় না। ঠিক তেমনিভাবে এমন অনেক মানুষ আছে যারা সুশীল সমাজে বসবাস করে কিন্তু তারপরেও তাদের মধ্যে নিষ্ঠুরতা বিদ্যমান।

মানুষ আসলে নিজের রাগ খুবই কম সময় কন্ট্রোল করতে পারে। নিজের রাগকে যারা কন্ট্রোল করতে পারে না আসলে তারা কখনোই সুশীল সমাজে বসবাস করেও কখনো সুশীল হতে পারেনা। সুশীল সমাজে বসবাস করলেই যে সেই মানুষটা সুশীল তা কিন্তু নয়। এরকমই একটি ঘটনা গত কয়েকদিন আগে আমার চোখের সামনে ঘটে গিয়েছে যে ঘটনাটা দেখে আমি রীতিমতো আবেগপ্রত হয়ে গিয়েছিলাম এবং খুবই খারাপ লেগেছিল। মানুষ হিসেবে যেটা কখনোই কাম্য নয়। আসলে আমাদের পরিবর্তন হওয়াটা খুবই জরুরী বলে আমি মনে করি।

fight-2134407_1280.webp

source

গত ২ থেকে ৩ দিন আগে ভার্সিটির এক বড় ভাই আমাকে ফোন দিয়ে বললো যে তার ক্যালকুলেটর নাকি তার কোন বন্ধু নিয়ে গিয়েছে যার কারণে বর্তমানে তার কাছে কোন ক্যালকুলেটর নেই। আর তার একদিন পরেই তার পরীক্ষা ছিল ম্যাথমেটিক্স। বড় ভাই আমাকে রাত্রি দুটোর সময় ফোন দিয়ে বলল যে আগামীকাল সন্ধ্যা ছয়টায় ভার্সিটিতে ক্যালকুলেটর টা নিয়ে আসতে কারণ তার সাড়ে সাতটায় পরীক্ষা ছিল। যদিও আমার ক্যালকুলেটরের প্রয়োজন ছিল কিন্তু আমার বাসায় দুটো ক্যালকুলেটর রয়েছে তাই আমি বললাম ঠিক আছে সমস্যা নেই আপনাকে একটা ক্যালকুলেটর দিয়ে আসব। যেমন ভাবা তেমনি কাজ আমি বিকেল পাঁচটার সময় ভার্সিটির উদ্দেশ্যে রওনা করেছিলাম। রাস্তায় প্রচন্ড জ্যাম থাকার ভার্সিটিতে পৌঁছাতে আমার আরো ২০ থেকে ৩০ মিনিট বেশি লাগবে এটা আমি ধরেই নিয়েছিলাম। যাই হোক লেগুনাতে করে আমি ফার্মগেট এ গিয়ে নেমে সেখান থেকে হেঁটে হেঁটে ভার্সিটিতে যাব বলে সিদ্ধান্ত নিয়েছি।

যেহেতু আমাকে হেঁটে হেঁটে ভার্সিটিতে যেতে হবে তাই আমি পাশের একটা টং দোকানে বসে একক করালিকার এর চা খেতে বসলাম। ঠিক সেই সময়টাতেই দেখলাম যে ফ্রামগেটের মাঝে একটা ছেলে অপর পাশ থেকে দৌড়ে সামনের দিকে চলে যাচ্ছে আর তার পিছে প্রায় ১৫ থেকে ২০ জন ছেলে তাকে ধাওয়া করছে। সে নিজের জীবনকে বাঁচানোর জন্য এত জোরে দৌড় দিচ্ছে যে মনে হচ্ছে এই বুঝি সে দৌড় দিতে গিয়ে রাস্তার উপর পড়ে যাবে। আপনি একবার ভাবুন ১৫ থেকে ২০ জন ছেলে আপনাকে মারার জন্য আসছে আপনি শুধুমাত্র একা সেখানে আছেন সেই সময়টাতে আপনার অনুভূতি কেমন হবে..?? ঠিক এরকমই একটা অস্বস্তিকর সময় কাটাচ্ছিল সেই ছেলেটা। যদিও প্রচন্ড রকম ভাবে দৌড় দিয়েও তার কোন লাভ হয়নি একটা সময় পর তারা তাকে ধরে ফেলে..!!

dispute-4661515_1280.jpg

source

রাস্তার মাঝেই তাকে সাত থেকে ১০ জন ছেলে এত রকম ভাবে মারতে থাকে যে দেখে নিজের কাছে খুবই খারাপ লাগছিল। ১৫ থেকে ২০ টা ছেলে একটা ছেলেকে মারার জন্য ধাওয়া করছে আর সেখানে গিয়ে কেউ যে তাদেরকে থামিয়ে দেবে সেরকম কোন ব্যবস্থা নেই কারণ তারা সেখানকার স্থানীয় কলেজের শিক্ষার্থী। তাদের সামনে গিয়ে কোন লাভ নেই তারা সামনে যাকে পাবে তাকেই মারবে। প্রায় দু থেকে চার মিনিট তারা তাকে প্রচন্ড রকম ভাবে মারল লাথি ঘুসি চর থাপ্পর অনেক সময় চলল তারপর হঠাৎ সেখানে পুলিশ চলে আসলো। পুলিশ এসে কোনরকম ভাবে তাদেরকে থামিয়ে দিল।

ছেলেটা সেখানেই বসে ছিল সে বসে বসে অনেক আকুতি মিনতি করছিল তাকে যেন কেউ আর না মারে কিন্তু কে শনে কার কথা। তার সেই আকুতি মিনতি কেউ শুনলো না প্রচন্ডরকমভাবে মাইর খাওয়ার পরে সে সেখান থেকে হাঁটতে হাঁটতে রাস্তার এক পাশ দিয়ে সামনের দিকে চলে গেল। এই ঘটনাটা আমার চোখের সামনে ঘটে গেল খুবই খারাপ লাগছিল ঘটনাটা দেখে কিন্তু নিজে কিছু করতে পারছিলাম না। বর্তমান সময়ে কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হয়তোবা এরকম নির্দয় এবং নিষ্ঠুর। তাদের মনে হয়তো বা কোন রকম ভালোবাসা নেই। তাদের মাঝে হয়তো বা কোন একটা ঝামেলা ছিল কিন্তু ঝামেলা থাকলেই যে কাউকে এরকম ভাবে মারতে হবে এমন তো কোন কথা নেই। ব্যাপারটা কথা বলে সমাধান করা যেত কিন্তু তারা তা করেনি। বরাবরই তারা সেই ছেলেটার উপর চড়াও হয়েছে। এতে করে তারা মনুষ্যত্বকে হারিয়ে ফেলেছে।

hands-5655424_1280.png

source

এটা দেখার পরে আমি আর সেখানে বসে থাকতে পারেনি খুবই খারাপ লাগছিল তাই অর্ধেক চা খেয়ে বাকি অর্ধেক ফেলে দিয়ে সেখান থেকে চলে গিয়েছিলাম। এটাই হলো বর্তমান সমাজের মানুষের অবস্থা যাদের মনে কোন রকম দয়া বা ভালবাসা কিছুই নেই। কেউ কোন ভুল করলে সেই ভুলটা তারা কখনোই শুধরে দেয় না বরাবরই ভুলের মাশুল গুনতে হয় অপর পাশের মানুষকে। কিন্তু মানুষ হিসেবে আমাদের এটা কখনোই করা উচিত নয় আমাদের উচিত সবসময়ই আমাদের মনুষ্যত্বকে মানুষের মাঝে বিলিয়ে দেওয়া যাতে করে একটা সময় যাওয়ার পরে মানুষ একে অপরকে ভালবাসতে পারে। ভালোবাসার মাধ্যমে আসলে যতটা বেশি মানুষের আস্থা অর্জন করা সম্ভব সেটা অন্য কোন মাধ্যমে কখনোই সম্ভব নয়।

এটাই ছিল আমার আজকের পোস্ট আশা করছি আমার এই পোস্ট আপনাদের সকলের কাছে অনেক বেশি ভালো লেগেছে। আজ আর নয় এখানেই শেষ করছি সকলে ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গেই থাকুন। ধন্যবাদ সকলকে....!!



সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার এই পোস্ট খুবই ভালো লেগেছে। আমার এই পোস্ট পরে সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করবেন বলে আশা রাখি। আপনার সুন্দর মন্তব্যই আমার কাজ করার অনুপ্রেরণা

বিবরণ
বিভাগজেনারেল রাইটিং
বিষয়মানুষ খুবই নির্দয়
পোস্ট এর কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 11 months ago 

মানুষ অনেক নির্দয় এটা সত্যি বলেছো ছোট ভাই জীবন মাহমুদ। যখন সেদিন তুমি মেসে এসে ঘটনাটা বললে তখন তো শুনে খুবই খারাপ লাগছিলো। আসলে একজন মানুষকে যদি ২০-২৫ জন লোক ধরে মারে তাহলে কিছুই করার থাকেনা।
আমাদের জীবনে চলার পথে কারো সাথে সমস্যা হতেই পারে সেটা কথা বলার মাধ্যমে সমাধান করে সবচেয়ে উত্তম পন্হা। অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ঘটনাটা শুনে সত্যি ই খুব খারাপ লাগলো। একজন ছেলে যতোই ভুল কিছু করুক না কেন, ১৫/২০ জন ছেলে তার উপর চড়াও হতে পারেনা।আমি বুঝিনা ১৫/২০ জনের মাঝে একজন ও কি ছিলনা তার ভুলকে সংশোধন করে নেয়ার সুযোগ করে দিতে।মনুষ্যত্ব আজ হারিয়ে গেছে।আমাদের ও হাত- পা বাঁধা এই মানুষ গুলোর বিরুদ্ধে লড়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65970.26
ETH 2696.32
USDT 1.00
SBD 2.88