"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৪ || আমার করা প্রাকৃতিক দৃশ্য অংকন।

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালই আছে। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে আমাদের এইবারের খুবই ইউনিক একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে সে প্রতিযোগিতায় অংশগ্রহণ নিয়ে হাজির হয়েছি। আসলে সত্যি বলতে এবারের প্রতিযোগিতা আমার সবচেয়ে পছন্দের একটি প্রতিযোগিতা যে প্রতিযোগিতায় আমি খুব স্বাচ্ছন্দে অংশগ্রহণ করেছি। এই কমিউনিটিতে আমি যতগুলো আর্টিকেল নিয়ে কাজ করি তার মধ্যে সবচেয়ে প্রিয় আর্টিকেল হলো এ আর্ট।

আর্ট করতে আমার খুবই ভালো লাগে এবং প্রতিযোগিতার বিষয় যখন আর্ট দেখতে পেলাম তখন খুবই উৎসাহ উদ্দীপনা নিয়ে আঁকা আঁখি করতে বসে গেলাম। যদিও এবারের প্রতিযোগিতা আমার সবচেয়ে প্রিয় প্রতিযোগিতার মধ্যে একটি তারপরও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে গিয়ে আমি প্রায় তিন থেকে চার দিন ধরে ধীরে ধীরে খুবই নিখুঁতভাবে আজকের এই আর্টটি করার চেষ্টা করেছি। এরকম একটি চমৎকার ও ইউনিক প্রতিযোগিতার আয়োজন করার জন্য আমি সর্বপ্রথম @kingporos দাদাকে অসংখ্য ধন্যবাদ জানাই সেই সাথে ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের ফাউন্ডার, কো-ফাউন্ডার, এডমিন ও মডারেটর সহ সকলকে যাদের অক্লান্ত পরিশ্রমে এই কমিউনিটি ধীরে ধীরে সর্বোচ্চ পর্যায়ে এসে পৌঁছেছে। আর আমার অন্তরের অন্তস্থল থেকে শুভেচ্ছা রইল আমার বাংলা ব্লক কমিউনিটির সকল ইউজারদের প্রতি যাদের সুশৃংখল অংশগ্রহণের ফলে এই কমিউনিটির উত্তরোত্তর সফলতা অর্জনে ভূমিকা রাখার জন্য।

প্রকৃতির এই চমৎকার দৃশ্য গুলো যখন চোখে পড়ে তখন এতটাই মুগ্ধ হয়ে যাই মন চায় যে প্রকৃতির কাছে সারাক্ষণ থেকে যাই। প্রকৃতি আমার খুবই প্রিয় একটি স্থান তাইতো মাঝে মাঝে প্রকৃতির কাছে গিয়ে হারিয়ে যাই। প্রকৃতির চমৎকার চমৎকার দৃশ্যগুলো এই চিত্রাংকনের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি আমার বিশ্বাস আমার আজকের এই চিত্রাংকনটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই চিত্রাংকন করেছি তা ধাপে ধাপে আপনাদের মাঝে শেয়ার করি এবং সেই সাথে আপনারাও এক এক করে তা দেখে আসবেন।

ড্রয়িংটির সর্বশেষ ফটোগ্রাফি

IMG_20230920_111301.jpg

প্রয়োজনীয় উপকরণ
  • A4 সাইজের সাদা খাতা
  • 2B ও 4B পেন্সিল ✏️
  • কাটার
  • রাবার
  • রুলার ও
  • ওয়েল পেস্টেল রং পেন্সিল ✏️।

IMG_20230920_105136.jpg

প্রথম ধাপ
  • প্রথমে আমি একটি সাদা কাগজ নিয়ে এর মধ্যে পেন্সিল ও রুলার দিয়ে একটি ঘর অঙ্কন করে নিলাম।

IMG_20230920_105221.jpg

দ্বিতীয় ধাপ
  • তারপর আমি ঘরের পেছনে ও সাইডে কিছু গাছ অংকন করে নিলাম। এরপর ঘরের সামনে কিছুটা নিচের অংশে কিছু গোল ও বিভিন্ন আকৃতির বৃত্ত অংকন করে নিলাম।

IMG_20230920_105251.jpg

তৃতীয় ধাপ
  • এবার আমি মাঝখানে কিছু খালি রেখে অপর পাশে আরেকটি ঘর ও ঘরের পিছনে এবং সাইডে আরো কিছু গাছের চিত্র অঙ্কন করে নিলাম।

IMG_20230920_110231.jpg

চতুর্থ ধাপ
  • তারপর আমি কিছু পাহাড়-পর্বতের চিত্র আরো কিছু গাছপালা এবং সেই সাথে একটি নৌকা অংকন করে মোটামুটি পেন্সিল দিয়ে পুরো প্রাকৃতিক দৃশ্যের প্রাথমিক চিত্রটি অংকন করা সম্পূর্ণ করলাম।

IMG_20230920_110306.jpg

পঞ্চম ধাপ
  • এবার আমি পেন্সিল দিয়ে আঁকা প্রাকৃতিক দৃশ্যটিকে মোম রং করার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করব। তো বন্ধুরা প্রথমে আমি মাঝখানে যে গাছটি ছিল সে গাছটি তিন-চার ধরনের রং ব্যবহার করে রং করে সম্পূর্ণ করলাম।

IMG_20230920_110342.jpg

IMG_20230920_110415.jpg

ষষ্ঠ ধাপ
  • এবার আমি পাশে থাকা ঘরটির পাঁচটি কালারের রং ব্যবহার করে এক এক করে পুরো ঘরটি রং করা সম্পূর্ণ করলাম। এরপর আরো তিনটি কালারের রং ব্যবহার করে ঘরের পিছনের বেশ কিছু গাছ অঙ্কন করে নিলাম।

IMG_20230920_110524.jpg

IMG_20230920_110558.jpg

সপ্তম ধাপ
  • এবার আমি ঘরের অপর পাশে আরেকটি গাছ এবং নিচে কিছু বড় বড় ঘাসের চিত্র বিভিন্ন কালারের রং দিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20230920_110659.jpg

অষ্টম ধাপ
  • এরপর আমি যে পাহাড় পর্বত অংকন করেছি সেগুলো একটি কালারের রং দিয়ে রং করে নিলাম। এরপর এর নিচে আরো দুটো গাছ কয়েকটি কালার ব্যবহার করে রং করে নিলাম।

IMG_20230920_110729.jpg

IMG_20230920_110805.jpg

নবম ধাপ
  • তারপর পাশে থাকা আরেকটি ঘর সেটিও আগের ঘরটির মতো ওই একই কালারের রং ব্যবহার করে রং করে নিলাম।

IMG_20230920_110855.jpg

দশম ধাপ
  • এবার আমি ঘরের সামনে খালি জায়গা গুলো সবুজ ঘাসে আবৃত করার মতো তৈরি করে নিলাম কয়েকটি সবুজ কালারের রং ব্যবহার করে। তারপর বড় ঘরটির সামনে একটি রাস্তা তৈরি করে নিলাম এবং সে রাস্তাটি কয়েকটি কালারের রং ব্যবহার করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম। তারপর নদীর পাড়ে থাকার কিছু পাথরের ডিজাইন এ রং করে পাথরগুলোকে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20230920_110923.jpg

IMG_20230920_111000.jpg

সর্বশেষ ধাপ
  • এবার আমি বাড়ির পাশ দিয়ে বয়ে যাওয়া নদীটিকে রং করে উঠিয়ে তুললাম এবং সেই সাথে থাকা নৌকাটি ও রং করে ফুটিয়ে তুললাম।

IMG_20230920_111031.jpg

  • তারপর আকাশের একটি রং ব্যবহার করে সেটিকে ফুটিয়ে তুললাম এবং সেইসাথে কিছু উড়ন্ত পাখিও অঙ্কন করে আমি আমার আজকের চিত্রাংকনটি সম্পূর্ণ করলাম।

IMG_20230920_111104.jpg

এই ছিলো আমার আজকের ড্রয়িং। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আজকের মত বিদায় নিচ্ছি আবার আসবো আপনাদের সামনে নতুন কিছু নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং সবার জন্য অনেক শুভকামনা রইল 💕💕

ধন্যবাদান্তে
@isratmim


✅আমার সংক্ষিপ্ত পরিচয়✅


✅আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু বাবার ব্যবসার কারণে বর্তমানে অবস্থান করছি গাজীপুরে। আমি বর্তমানে এইচ এস সিতে অধ্যায়নরত অবস্থায় আছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য। ✅

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

প্রথমে আপনাকে অভিনন্দন জানাচ্ছি প্রতিযোগিতা-৪৪ এ অংশ গ্রহন করার জন্য।আর আপনার মাধ্যমে এবার প্রাকৃতিক দৃশ্যের চমৎকার একটি চিত্রাঙ্কন দেখতে পেলাম।দৃশ্যটি আমার কাছে অসম্ভব ভালো লেগেছে আপু।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর ও দৃষ্টিনন্দন একটি প্রাকৃতিক দৃশ্যের চিত্রাঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আপনাদের ভালো লাগাই আমার এই কাজের সার্থকতা। সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

 last year 

প্রাকৃতিক দৃশ্য অংকন বেশ দুর্দান্ত হয়েছে আপু। আপনার প্রাকৃতিক দৃশ্য অংকন দেখে সত্যি খুব মুগ্ধ হয়ে গেলাম। আসলে প্রকৃতির চিত্র অঙ্কন বেশ অসাধারণ হয়েছে। প্রাকৃতিক দৃশ্যের সৌন্দর্য হৃদয় ছুঁয়ে যায়। দৃশ্য অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আপু আপনার ড্রয়িং অসাধারণ হয়েছে। আপনার হাতের ছোঁয়ায় এবং রঙের ব্যবহারে খুব সুন্দর ভাবে চিত্রটি অঙ্কন করেছেন দেখে অনেক ভালো লাগলো আপু। দেখতে কিন্তু বেশ ভালো হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 last year 

আপনাদের ভাল লাগাই আমার এই কাজের সার্থকতা। সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

 last year 

চিত্র অংকন টা অনেক সুন্দর ছিল তাই রং করার মধ্য দিয়ে দৃশ্যপটের সৌন্দর্য সৃষ্টি হয়েছে। খুবই ভালো লেগেছে আপনার এই অসাধারণ একটি চিত্র অংকন দেখে। দারুন এই চিত্র অংকনের মধ্য দিয়ে কনটেস্ট অংশগ্রহণ করেছেন তাই অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অভিনন্দন জানাচ্ছি সেই সাথে আপনি দারুন একটি অংকন আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার অংকন দেখলেই বোঝা যায় যে প্রকৃতি আসলে কতটা সুন্দর। প্রতিটি ধাপ আপনি দারুন ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখে আমি মুগ্ধ। এত সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্যের অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রথমে আপনাকে স্বাগতম।আপনি আজ আমাদের মাঝে অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন।আমার করা প্রাকৃতিক দৃশ্য অংকন, সত্যি দৃশ্য অংকন অনেক নিখুঁতভাবে তৈরি করেছেন।দেখে আমার অনেক বেশি ভালো লেগেছে। প্রতিটা ধাপ অনেক সুন্দর ছিল শুভকামনা রইল। ধন্যবাদ এত সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য অংকন করার জন্য।

 last year 

আমার অংকন আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই খুশি হলাম। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে বেশ ভালো লাগলো আপু। আপনার তৈরি করা প্রাকৃতিক দৃশ্য অংকন টি দেখতে বেশ চমৎকার লাগছে। দেখে তো মনে হচ্ছে একদম বাস্তব ।প্রাকৃতিক দৃশ্যটা দেখে মন ভরে গেল সত্যি মনমুগ্ধকর একটি দৃশ্য এঁকেছেন আপু ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

অনেক সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য অংকন করেছেন আপু। এটা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আমার অংকন আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 last year 

প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা। প্রতিযোগিতা অংশগ্রহণ করে খুবই সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্য আর্ট করেছেন। এ ধরনের প্রাকৃতিক দৃশ্য দেখতে খুবই ভালো লাগে।

 last year 

চিত্রটি অংকন করতে আপনি দিন থেকে চার দিন ব্যয় করেছেন এটা জেনেই তো ভালো লাগছে। এতটা সময় ব্যয় করার কারণে আপনার অংকন করা এই চিত্রটি খুবই নিখুঁত হয়েছে। নদীর পাশে যে কাজ অংকন করেছেন সেটা নদীর সৌন্দর্য টাকে বৃদ্ধি করে দিয়েছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65628.71
ETH 2669.64
USDT 1.00
SBD 2.86