You are viewing a single comment's thread from:

RE: আমার বাংলা কবিতা "কবিতা এসো আমার হৃদয়ে"

in আমার বাংলা ব্লগ2 years ago

কবিতার মর্মবস্তু একেবারেই স্বচ্ছ এবং একেবারেই আনকমন বলা যেতে পারে। খুব সুন্দর লিখেছেন দাদা । কবিতাটায় এমন একটা বিষয় তুলে ধরা হয়েছে,আমার মাথায় এমন বিষয় কখনো আগে আসেনি। না হলে আমিও হয়তো এই বিষয়ের উপর কিছুনা কিছু লিখে ফেলতাম ।

আমাদের মনের কথা ব্যক্ত করা সবার সামনে হয়ে ওঠে না। হয়তো আমরা কিছু জনের কাছে অনায়াসেই কিছু কথা বলতে পারি ,আবার কিছু কথা থাকে এমন যে ,বলাই হয়ে ওঠে না ।

যেমন আমিও আমার কবিতার ছলে নানান কথা ব্যক্ত করতে চাই, আর যখন নানান কথা নানান কাহিনী মনের ভেতর জমে থাকে, আমি কবিতা লিখতে বসে পড়ি। যাতে কবিতার মাধ্যমে আমার মনের সকল গুমোট কথা গুলো ধুয়ে মুছে একাকার হয়। আর জমিয়ে রাখা কথা একবার বলে ফেলতে পারলে যে, খুবই শান্তি লাগে ।এটা আমি নিজে অনুভব করি।

আপনার বিষয়ে এই যে আপনি বলেছেন, কেন কবিতা আপনাকে ধরা দিচ্ছে না, তাহলে কবিতার ছলে আপনি মনের কথাগুলো খুলে বলতে পারতেন প্রিয় মানুষকে ।আপনার প্রিয় মানুষটিকে সবার আগে আপনি আপনার ভালোবাসার অনুভূতি জানাতে পারতেন। এটা একেবারেই একটা অন্যরকম বিষয় ছিল।

কিছু সময় হয় এমন যে, মনের অনুভূতি গুলো কবিতাতে ব্যক্ত করতে চাইলেও তা হয়ে ওঠে না। নিজের আত্ম কথোপকথন, নিজের অর্থাৎ কবিতা মানে তো নিজের ভেতরে লুকিয়ে থাকা কোন এক গুণাবলী ।তাকেই তো উদ্দেশ্য করে বলেছেন, যে কেন সে ধরা দিচ্ছে না ।কেন সে হাতে আসছে না ,যাতে আপনি লিখতে পারেন।

কবিতার ভাষা একেবারেই সহজ সরল ,কিন্তু ভেতরে যে কত গাম্ভীর্য!একটা ভালো কবিতা লেখার, ভালো কবিতা হওয়ার এটাই তো মূল জায়গা ।আপনি লিখছেন সহজ কথা ,কিন্তু তার মধ্যে দিয়েই কত কিছু বলে চলেছেন। খুব ভালো লাগলো কবিতাটা পড়ে।

গুমোট কথাগুলো আসলেই কবিতা র মাধ্যমে হলেও প্রকাশ পাক। গুমোট কথা যন্ত্রণাময়। সকলের ভালো হোক।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.034
BTC 66258.39
ETH 3170.93
USDT 1.00
SBD 4.07