"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ০৮ || স্পেশাল ইলিশ বাটার মশলা By @isha.ish || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার বন্ধুরা, আশা করছি সকলে সুস্থ আছেন। প্রথমেই বলি , মাছ খেতে আমার একদমই ভালো লাগেনা। বাড়িতে মাছ হলেই আমার মাথা গরম হয়ে যায়, আর মা আমার জন্য আলাদা করে কিছু একটা রাঁধেন।

তবে, চিংড়ি আর পমফ্রেট মাছ রান্না হলে আমি খাই, এবার আসি ইলিশ এ, ইলিশ খেতে তো ভালো লাগে কিন্তু কাঁটা বাছবো কি করে😁😁😁😁, যাইহোক মা বেছে দেয়।

দাদার দেওয়া কনটেস্ট যখনই চোখে পড়লো, প্রথমেই পুরো ব্যাপারটা পড়ে মাথায় এলো একটা দারুন রেসিপির কথা, বাড়িতে যদিও সরষে ইলিশ আর আলু পটল দিয়ে ইলিশ এর তরকারি বেশি হয়, কিন্তু আমার ছোটো ঠাকুমা যখন ছিলেন, মা কে একটা দারুন ইলিশ এর রেসিপি শিখিয়ে গিয়েছিলেন।
তো , সেই দুর্দান্ত একটা রেসিপি, যেটা আমি জীবনে একবার খেয়েছি, শুধুমাত্র এই কনটেস্ট এর জন্য আবার এত বছর পর বাড়িতে রান্না করেছি।

ঠাকুমা তো এই রেসিপি র কোনো নাম বলতেন না, আমিও বুঝে পেলাম না , কি নাম রাখবো, ঠাকুরমা তো ঘি দিয়ে পুরো রান্না টা করতেন, সাথে অল্প সাদা তেল ও দিতেন। তবে আমি এখানে পুরো রান্নাটা বাটার দিয়ে করব। আর সবকিছু দেখেশুনে যা বোঝা গেল তাতে আমার নাম রাখতে ইচ্ছা করলো যে,
ইলিশ বাটার মশলা

20211025_153940.jpg

রেসিপি আরও সহজ করে আপনাদের সাথে শেয়ার করার জন্য, আমি আপনাদের জন্য একটি ভিডিও তৈরি করেছি এই রেসিপির ওপর।
আমি সকলকে রিকোয়েস্ট করব ,এই ভিডিওটা দেখার জন্য তাহলে হয়তো আপনাদের চোখের সামনে রেসিপিটা আরো ক্লিয়ার হয়ে যাবে।

ভিডিও লিংক

আর বেশি কথা না বলে, চলুন দেখে নেওয়া যাক

কিভাবে তৈরি করবেন ইলিশ বাটার মশলা

উপকরণ

১.টমেটো - ৩০০ গ্রাম
২.আদা - ৫০ গ্রাম
৩.তেজপাতা - ৩ টে
৪.কাজু - ৫০ গ্রাম
৫.ক্যাপসিকাম - ১ টা
৬.কাঁচা লঙ্কা - ৫ পিস
৭.শুকনো লঙ্কা - ২ পিস
৮.বাটার - দুই চামচ
৯.নারকেল কোরা
১০.নুন
১১.চিনি
১২.গরম মশলা
১৩.এলাচ
১৪.দারচিনি
১৫.ইলিশ মাছ

প্রথম ধাপ

প্রথমেই নিয়ে নিয়েছি এখানে ৩০০গ্রাম টমেটো ,চারটে এলাচ, কাঁচালঙ্কা দুটো, একটি শুকনো লঙ্কা, কাজুবাদাম , দারচিনি,তেজপাতা তিনটে।
এবার সবকটা উপকরণ কে একটা করাইয়ের মধ্যে নিয়ে নিয়েছি তার মধ্যে দিয়ে দিয়েছি পরিমাণমতো জল যাতে সবকটা উপকরণ ভেসে থাকে এবার আমরা এটাকে ১৫ মিনিট ধরে হাই ফ্লেম এ সিদ্ধ করব।

20211025_152542.jpg

দ্বিতীয় ধাপ

সেদ্ধ করার পর আমরা পুরো জিনিসগুলো কে ছেড়ে দেবো ঠান্ডা হওয়ার জন্য ।কারণ এগুলো দিয়ে আমাদের একটা পেস্ট তৈরি করতে হবে। যার জন্য মিক্সচার লাগবে ।এবার মিক্সার মেশিনের মধ্যে গরম জিনিস দেওয়া একেবারেই ঠিক হবে না । তাই অন্তত পনেরো কুড়ি মিনিটের জন্য ঠান্ডা হতে এই জিনিসগুলো কে আমরা রেখে দেবো।

ঠান্ডা হয়ে যাওয়ার পরে মিক্সার মেশিনের সাহায্যে পুরো জিনিসটার একটা পেস্ট তৈরি করে নেব।

20211025_154444.jpg

তৃতীয় ধাপ

নিয়ে নিয়েছি একটি কড়াই, গ্যাস অন করে, লো ফ্লেমে ,এর মধ্যে দিয়ে দিলাম দুই চামচ বাটার, তারপর আস্তে আস্তে চিনে রাখা পাঁচটা কাঁচালঙ্কা এবং দুই চামচ আদা বাটা কয়েক সেকেন্ডের জন্য ভেজে নেব।
20211025_154616.jpg

চতুর্থ ধাপ

আদা এবং কাঁচালঙ্কা গুলো হাল্কা হাল্কা ভাজা ভাজা হয়ে গেলে, এর মধ্যে দিয়ে দিচ্ছি এককাপ মত ছোট ছোট করে কেটে রাখা ক্যাপসিকাম এবং তার একটু পরেই দিয়ে দেবো এক কাপ নারকেল কোরা।
এবং সব উপকরণ গুলি ভালোভাবে মিশিয়ে নেব।
20211025_154702.jpg

পঞ্চম ধাপ

এবারে আমরা এর মধ্যে দিয়ে দেবো মিক্সার গ্রাইন্ডার এর মাধ্যমে বানিয়ে রাখা পেস্ট। এরশাদের সাথে এর মধ্যে আমরা দিয়ে দেবো দুকাপ জল। দিয়ে দিচ্ছি স্বাদ অনুসারে নুন আমি এখানে হাফ টেবিল স্পুন নুন দিয়েছি।
20211025_154811.jpg

ষষ্ঠ ধাপ

এবারে ইলিশ মাছ গুলোকে ছেড়ে দেব। এখানে আমি 300 গ্রাম ইলিশ মাছ নিয়েছিলাম, এরপর কড়াইয়ে ঢাকনা দিয়ে মিডিয়াম থেকে হাই ফ্লেমে এর মধ্যে কিছুক্ষণ রেখে দেবো।

Screenshot_20211025-152159_Gallery.jpg

সপ্তম ধাপ

পনেরো মিনিট পরে গ্যাস অফ করে এর মধ্যে দিয়ে দিচ্ছি 1 টিস্পুন চিনি এবং গরম মশলা। তারপর ভালোভাবে সবকিছুকে মিশিয়ে নেব।

20211025_154825.jpg

ব্যাস তৈরি হয়ে গেল খুব সহজেই ভীষণ সুস্বাদু নতুন এক ধরনের রেসিপি - ইলিশ বাটার মশলা
20211025_153951.jpg

আশা করছি সকলের আমার পোস্ট ভাল লাগবে এবং সকলকে আমার অনুরোধ একবার বাড়িতে এইভাবে ইলিশ রান্না করে দেখুন। জানি সকলের সরষে ইলিশ খেতে খুবই ভালো লাগে। তবে এইভাবে রান্না করলে আপনাকে কিন্তু অবশ্যই ভাবতে হবে যে, সরষে ইলিশ বেশি ভালো নাহ আমার দেখানো এই নতুন রেসিপি ইলিশ বাটার মশলা,,😅

প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আমি খুব মজা পেলাম এই প্রথমবার আমি মাছ রান্না করলাম। তাই বাড়ির লোকজনও খুব খুশি। নিজের রান্নার প্রশংসা না করলেই নয়, খেতে কিন্তু দুর্দান্ত হয়েছিল। 😁😁😋

সকলে ভালো থাকুন।
নমস্কার।
@isha.ish

Sort:  

আমিও আপনার রেসিপিটা এই প্রথম দেখছি।আপনার ঠাকুমা বুঝা যাচ্ছে অনেক ভাল ভাল রান্না পারতেন। আমার কাছে মনে হয় আগের যুগের মানুষেরা সব সময় এমনই অনেক কিছু রান্না জানতেন যা আমরা এখন জানিনা। আপনার রেসিপিটি দেখে আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক নতুন কিছু দেখলাম।আমার কাছে জানা ছিলনা এ রেসিপি।

 2 years ago 

হ্যাঁ ছোট ঠাকুমা রান্না করতে খুবই ভালবাসতেন ।আর ঠাকুমার রান্নার মধ্যে সবথেকে আলাদা জিনিস হল সব রান্না র শেষে এক চিমটি চিনি তরকারিতে ফেলে দিতেন। যাইহোক আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্টটি ভাল করে পড়ার জন্য।

 2 years ago 

আপু আপনার রেসিপি টি খুবই চমৎকার হয়েছে। একদম ইউনিক একটি রেসিপি হয়েছে ।এই রেসিপি আমি এর আগে কখনো দেখিনি, খাওয়া তো দূরের কথা। দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে দিদি সুন্দর করে মন্তব্য করার জন্য, ভালো থাকুন, আর বাড়িতে অবশ্যই একবার চেষ্টা করুন।

 2 years ago 

আপু আপনার ইলিশ মাছের রেসিপি টা সত্যিই অনেক অসাধারণ হয়েছে এবং ইউনিক হয়েছে। আমি অনেক খুজেছি বাজারে কিন্তু ইলিশ মাছ পাইনি ইচ্ছা ছিল অনেক এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য কিন্তু সব সময় ইচ্ছা থাকলেও উপায় হয় না। যাইহোক আপু আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর করে কমেন্ট করার জন্য। ভালো থাকুন।

 2 years ago 

আহা আপু একেবারেই যে জিভে পানি চলে আসলো। আপনি অনেক বেশি ভালো করেন সব কিছুতেই।
আপনার প্রত্যেকটা কাজ ই অনেক বেশি সুন্দর।একদম ইউনিক একটি রেসিপি আপনি করেছেন,দেখেই অনেক বেশি মজাদার মনে হচ্ছে।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ দিদি, সবসময় এত সাপোর্ট করার জন্য। ভালো থেকো।

 2 years ago 

প্রথমে আপনাকে সুস্বাগত এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।তারপর অসংখ্য ধন্যবাদ জ্ঞাপন করছি সুন্দর একটি অসাধারন রেসিপি শেয়ার করার জন্য।
তবে আপুমনি,
ইলিশ রেসিপি করতে তো ইলিশ মাছের প্রয়োজন তাই না? কিন্তু আপনার উপকরণের তালিকায় এই মাছটির জায়গা হয়নি।
দয়াকরে জায়গা করে দিলে আরো বেশি ভালো হতো।
আবারো ধন্যবাদ আপু।

 2 years ago 

হাহাহা, অনেক ধন্যবাদ আপনাকে , সত্যিই একটা বড়ো ভুল হয়ে যাচ্ছিল।

 2 years ago 

সবই ভালো ছিলো, শুধু চিনি দেখে কান্না পেয়ে গেলো। ভাবলাম আমার দলের লোক। ঝাল খায়, এতো চিনিখোর মানুষ। 😭

Jokes apart, রান্নাটা বেশ অন্যধরনের। চিকেন বাটার মশালা বা পনীর বাটার মশালা খেয়েছি। মাছের টা ভিন্ন, তাও ইলিশ মাছের এটা তো একদমই নতুনত্ব। নারকেল একটু অন্য মাত্রা দিয়েছে। সবমিলিয়ে খুব ভালো হয়েছে বোন। 🤗

 2 years ago 

চিনি একটু দিলে , স্বাদ ভালো হয় , তাই দিয়েছি
তবে হ্যাঁ, আমি মিষ্টির পোকা।
রান্না টা একেবারেই আলাদা, ছোটো ঠাকুমা ঘি দিয়ে করতেন, আমি একটু পাকামো করে বাটার দিয়ে করেছি। ধন্যবাদ দাদা আপনাকে।

 2 years ago 

রান্নায় চিনিটা Balancer হিসেবে কাজ করে, তবে খুবই অল্প দিতে হয়। নিরামিষ রান্না ব্যতীত আমি চিনির ব্যবহার করি না।

 2 years ago 

আহ আপনার রেসিপি দেখেই তো জিভেই পানি চলে আসলো। এ ধরনের রেসিপি কখনো দেখিনি। তবে দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হবে

 2 years ago 

হাহাহা, খেয়ে নিন,
ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

আপু নতুন পোস্টের ইউনিক দেখে একেবারেই জিভে পানি চলে আসলো। সত্যি সত্যি অনেক সুন্দর হয়েছে আপু। অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের সাথে। আরো বেশি বেশি করে সবাইকে বোঝানোর জন্য সুন্দর একটা ভিডিও তৈরি করেছেন। যা আমার এবং আমাদের সভা ভালো লেগেছে। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকুন, অবশ্যই বাড়িতে চেষ্টা করুন।

 2 years ago 

স্পেশাল ইলিশ বাটার মশলা অত্যন্ত সুন্দরভাবে আপনি রান্না করেছেন। দেখে খুবই ভালো লাগলো। প্রথম পিকচার দেখে মনে হচ্ছে এতো সুস্বাদু হয়েছে। আপু প্রতিটি ধাপ অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলো সঠিকভাবে দিয়েছেন। আমরা ইচ্ছা করলে তৈরি করতে পারবো। একদম ভালো ভাবে আপনি খুবই বর্ণনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে মন্তব্য করার জন্য ।আমি চেষ্টা করেছি খুব সহজে রেসিপিটা কে আপনাদের সকলের সাথে শেয়ার করার ।ভালো থাকুন।

 2 years ago 

আমার জীবনে প্রথম এমন একটি রেসিপি দেখলাম।এর জন্য আপনাকে স্পেসাল ধন্যবাদ দিতে চায় এই ইউনিক রেসিপিটি শেয়ার করার জন্য।ধাপ গুল দারুন ভাবে তুলে ধরেছেন।অগ্রিম শুভেচ্ছা রইলো।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।ভালো থাকুন।

Coin Marketplace

STEEM 0.24
TRX 0.11
JST 0.032
BTC 62661.87
USDT 1.00
SBD 3.76