স্বরচিত কবিতা -"অন্ধতীরের যন্ত্রতরী"|| ৫ স্টিম সঠিক উত্তরদাতার জন্য || ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার বন্ধুরা ।আশা করছি সকলে সুস্থ আছেন ।সকলের জন্য অনেক শুভকামনা নিয়ে আমি আজকে একটু ভিন্ন ধরনের পোস্ট শেয়ার করছি ।

এবার মূল বিষয়টি হলো, আমার ইচ্ছা হয়েছে এই কবিতা নিয়ে কিছু প্রশ্ন রাখার। আপনাদের মধ্যে যিনি,৫/৬ টি বাক্যের মধ্যে এই কবিতার প্রেক্ষিতে কবিতাটির নামকরণের মূল বিষয়বস্তু বুঝিয়ে দেবে ।তার জন্য থাকবে আমার তরফ থেকে কিছু স্টিম। আমার যদি আরো কিছু জনের উত্তর ভালো লেগে যায়। তাদেরও আমি উপহার স্বরূপ পুরস্কৃত করবো।সময় - এখন থেকে ,বৃহস্পতিবার দুপুর বারোটার আগে পর্যন্ত।

আমার ইচ্ছা আছে কালকে থেকে কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজোর যে মুহূর্তগুলো শেয়ার করা হয়ে ওঠেনি ,সেগুলো শেয়ার করা শুরু করবো। ওই যে কথায় বলে নাহ- " বাকি রাখা খাজনা, মোটে ভাল কাজ না"। তো এই রীতি অবলম্বন করা আমাদের সকলেরই জরুরি। আর সত্যি বলতে আপনাদের সকলের সাথে সবকিছু শেয়ার করতে করতে এমন একটি অভ্যাস হয়ে গেছে যে, কোন একটি মুহূর্ত আমি বাদ দিতে চাই না।

আজকের মত আমি শেয়ার করতে চলেছি- আমার একটি স্বরচিত কবিতা। আশা করছি আপনাদের সকলের ভাল লাগবে।

অন্ধতীরের যন্ত্রতরী

IMG_20211123_131043.JPG

তোমায় দেখেছি অঙ্কুরিত হতে,
কোনো অজানা সময়ের টানে।
ক্ষুদ্র থেকে বৃহৎ হতে দেখেছি-
বেড়ে ওঠার দ্রুততা শুনেছি কানে।

তোমাকে দেখেছি মুকুলিত হতে,
হঠাৎই কোনো ভোরের হাত ধরে।
রঙ বেরঙে প্রস্ফুটিত হতে দেখেছি
আমারই গাওয়া কোনো গানের সুরে।

তোমাকে দেখেছি সিক্ত হয়ে যেতে
ভিজে মাটির মত ,কোনো আবডালে।
রুদ্র রূপ হতেও দেখেছি তোমার,
গ্রীষ্মের আদ্রতা ঘেরা অকালে।

তোমার যুদ্ধ -তোমার সুখে
থেকেছি আমি সাক্ষ্য হয়ে
সময়ের এক প্রতিচ্ছবি রূপে,
তোমার জীবন ধারা লয়ে।

কখনো তোমার অন্তর লীলায়
দুঃখ কষ্ট জ্বলুনির কোপে।
কখনো আবার সেই অট্টহাসির
বহু পুরনো কোনো ঝলক রূপে।

তোমার শান্তি- তোমার বাসনা
আবার তোমার ইচ্ছা মাঝে ,
পাতার পরে পাতা লিখে গেছি-
সাদা পাতার শূন্য ভাঁজে।

আমার শীতের বেলা শেষে
তোমার দ্বারে ই ফিরছি এসে।
কমতি নিয়েও ঘুরছো তুমি
বাধ্য জানি , ভালোবেসে।

কবিতাটি নিয়ে বেশি আলোচনা এর মধ্যে গেলাম না ।খুব সহজ-সরল ভাষায় লেখা কবিতা ।আশা করছি আপনাদের সকলের ভাল লেগেছে। সকলের কাছে অনেক ধন্যবাদ জানাই আমার কবিতা টি পড়ার জন্য।

নমস্কার।
@isha.ish

Sort:  
 3 years ago 

অসম্ভব সুন্দর হয়েছে দিদি।কবিতার কোন লাইন বাদ দিয়ে কোন লাইন বলবো বুঝতে পারছি না। প্রতিটি লাইন খুব সুন্দর হয়েছে।কবিতার কথাগুলো খুব সুন্দর হয়েছে। আমার এতো ভালো লেগেছে যে ভাষায় প্রকাশ করতে পারছি না। জাস্ট অসাধারন একটি কবিতা।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ বৌদি । অনেক ভালোবাসা।

 3 years ago 

আমার শীতের বেলা শেষে
তোমার দ্বারে ই ফিরছি এসে।

যা লিখেন না আপনি!কি আর বলবো!!জাস্ট দারুণ লিখতে পারেন আপনি।তবে এই দুটো লাইন কেনো জানিনা বেশি ভালো লাগলো,সম্পূর্ণটাই ভালো লেগেছে তবে হয়না কিছু যে ভালোর মাঝেও কিছু বেশি ভালো লাগে ওই আরকি। জাস্ট মন ভুলিয়ে দেওয়ার মতো কবিতা।

 3 years ago 

আমিও লেখার পর ভাবছি। উফফ কি লিখলাম!! হিহিহি
ধন্যবাদ দিদি

 3 years ago 

কবিতাটা দারুণ হয়েছে।ভালোবাসা একা বাড়েনা আরেকজনের ভালোবাসা পেলেই বাড়ে।প্রতিটি লাইনেই প্রানের আকুতি ছিলো।

 3 years ago 

ঠিক কথা। ধন্যবাদ

 3 years ago 

আপু কবিতা অনেকেই পড়েছি তবে আপনার কবিতাটি আমার কাছে বেশ ভালো লেগেছে। এবং কি আমি যতোটুকু বুঝতে পেরেছি তাই আপনাকে বলছি। এর বেশি কিছু বলতে পারব না এটা বলে দিলাম,হাহাহা।

আমি এসেছি অজানা এক দেশে
যার রূপের নেইকো শেষ
দেশটিতে সুখ কানায় কানায়
নামটি বড় বেস
তাইতো আমি ডাকি তাকে
আমার বাংলা ব্লগের দেশ>>

আপু আমি কোন পুরস্কারের আশায় এই কবিতার লাইনগুলো লিখিনি। এবং কি আপনার প্রশ্নের উত্তর দিতে পেরেছি কিনা তাও আমি জানি না। তবে এই টুকুই বলবো আমার বাংলা ব্লগ যখন আপনার কল্পনা জুড়ে আছে। এবং আপনার প্রতিদিনের প্রতিটি অধ্যায়ে আপনি আমার বাংলা ব্লগে আমাদের সাথে শেয়ার করতে চান। তার উপর আপনি এই কবিতাটি লিখেছেন। এবং এ কবিতাটিতে আপনি বুঝাতে চেয়েছেন আপনি কিভাবে এসেছেন এবং এখানে এসে আপনি কিভাবে আনন্দ অনুভূতি গুলো খুঁজে পাচ্ছেন। এবং কি তারই কিছু ধারাবাহিকতা রেখে কবিতাটি আপনার লেখা। যাইহোক যদি আমার কথা মোটামুটি মিলে যায় তাহলে বুঝবো যে না আমি কবিতাটি কিছুটা হলেও বুঝেছি। আর আমাদের সাথে এত সুন্দর একটা কবিতা শেয়ার করার জন্য ভালোবাসা অবিরাম আপু।

 3 years ago 

হাহাহাহা, না দাদা, অমন কিছু বলতে চাইনি। যাইহোক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

মনের মধ্যে আবেগ অনুরাগ ভালোবাসা থাকলে এমন কবিতা লেখা সম্ভব। কবিতার প্রতিটি চরন আর ছন্দ আমাকে মুগ্ধ করেছে। আপনার জন্য শুভ কামনা করি,যেন আরও সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার হিসেবে দিতে পারেন।

 3 years ago 

কবিতার সৃষ্টি তো ভাব থেকে। অনুভব তো থাকতেই হবে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু অসাধারণ সুন্দর একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কবিতাটি পড়ে আমি সম্পূর্ণ মুগ্ধ হয়ে গেছি। ভাষার সাবলীলতা এবং ছন্দ খুবই সুন্দর হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

আপনি কি ফ্যানের কথা বলেছেন?? শীত শেষে আবার তার প্রয়োজন হয়েছে।আবার ঘুরছে বাধ্য হয়ে। আমার তো ফ্যান মনে হচ্ছে হিহিহিহি

 3 years ago 

না অমন কিছু বলিনি। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66181.33
ETH 2700.56
USDT 1.00
SBD 2.88