"আমার বাংলা ব্লগ"প্রতিযোগিতা-১০:"আমার পছন্দের শীতকালীন সবজির রেসিপি"|| ১০% বেনিফিট @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন। এই কমিউনিটির প্রত্যেকটি প্রতিযোগিতার বাহবা না দিলেই নয় ।প্রতিবার প্রত্যেকটি প্রতিযোগিতায় নতুন নতুন কিছু নিয়ে হাজির হয় আমাদের দাদারা আর এবারেও সেইরকমই হয়েছে। আমি অনেক ধন্যবাদ জানাই কমিউনিটি এবং প্রিয় দাদাদের ,সাথে আমার ভালোবাসার দিদিদের- এত সুন্দর একটা প্রতিযোগিতা আয়োজন করার জন্য। আর বিশেষ ধন্যবাদ জানাই প্রিয় আরিফ দাদাকে।

কভার ছবি দেখেই হয়তো বুঝতে পারছেন আজকে আমি কি বানাতে চলেছি। প্রথমেই বলে নিই, আমার বাড়িতে আমরা চারজন একদমই নিরামিষ ভক্ত ।বাড়িতে মাছ মাংস খুবই কম ঢোকে ।শীতকাল হোক আর গরমকাল ,সবজি আমাদের বাড়িতে প্রচুর পরিমাণে খাওয়া হয় ।

শীতকালীন সবজির মোমো আর ধনে পাতা র চাটনি

20211205_205916.jpg

সপ্তাহে হয় তো প্রত্যেকদিনই সবজি আর মাসে হয়তো দুবার মাছ-মাংস বাড়িতে ঢোকে। আমরা কেউই বেশি আমিষ ভক্ত নই ।তবে হ্যাঁ এমন না যে খাই না ।খাই তবে খুব কম।

ছোটবেলা থেকেই এই শাক, ওই শাক ,সবজি খেয়ে বড় হয়েছি। আর মামার বাড়িতে গেলে তো কথাই নয় ।জমির টাটকা টাটকা সবজি তুলে খাওয়া-দাওয়া। তো সবজির প্রতি আমার একটাই আলাদা ভালোবাসা আছে ছোটবেলা থেকে।

আর যেখানে শীতকালের কথা আসে। সেখানে সবজির তো রকমসকম বদলে যায় ।শীতকালে আমরা কত সবজি পাই ,আর আমার বাড়িতে সে কারণে নানান ধরনের রেসিপি হয় আর আমিও মাঝে মধ্যে সন্ধ্যেবেলার দিকে সবজি দিয়ে এটা ওটা তৈরি করি ।সবজি দিয়ে তৈরি করার জন্য প্রচুর রেসিপি আছে ।সবথেকে পছন্দের রে যেটা, সেটাই আমি আপনাদের সাথে আজকে শেয়ার করব।

20211205_210326.jpg

বাজারে ভেজিটেবিল মোমো কিনতে গেলে মোমোর ভেতরের পুর টা দেখবেন ,একেবারেই কম দেয় ,মানে হাফ চামচ এরও কম । এখানে পাঁচটা মোমো ঠিক ওরকম ভাবেই দেয় আর দাম নেই ৩০ টাকা। খেয়েও শান্তি হয় না ।আর দেখেও না ।

কিন্তু এই রেসিপিটা যদি বাড়িতে আপনি নিজের মতো করে বানান, তাহলে কি হচ্ছে ব্যাপারটা ।তাই আমি চলে এসেছি শীতকালীন সবজি দিয়ে মোমো বানিয়ে দেখাতে।

কিভাবে সুস্বাদু আপনাদের সকলের পছন্দের এবং খুবই উপকারী সবজি ভরপুর মোমো তৈরি করবেন তা প্রতিটি ধাপে ধাপে আমি দেখিয়ে দিলাম। সাথে আমি এখানে একটি ভিডিও তৈরি করে রেখেছি শুধুমাত্র আপনাদের সুবিধার জন্য ।আমার লেখা পড়ে না বুঝতে পারলে অবশ্যই ভিডিওটি একবার অন্তত দেখে নিন ।পুরো ব্যাপারটা ক্লিয়ার হয়ে যাবে ।আর মোমো বানানো এতই সহজ ।দোকানে কেনার দরকার কি আছে!

রেসিপির ভিডিও

আর সাথেই আমি আর একটা জিনিস প্রথমেই শেয়ার করে নেব, সেটা হল ধনেপাতার চাটনি। শীতকাল মানেই রাশি রাশি ধনেপাতা ।আর এই ধনেপাতা র চাটনি মোমো দিয়ে যা খেতে লাগে ,তা আপনারা না খেলে তো বুঝবেনি না। তাই অবশ্যই আমার রেসিপি টা ফলো করুন। ধনেপাতার চাটনি তৈরি করে ফেলুন আর ঝটপট বাড়িতে বানিয়ে ফেলুন শীতকালীন সবজির মোমো।

আপনারা হয়তো জানেন মোমোর ভেতরের মেন সবজি যেটা থাকে, সেটা হল বাঁধাকপি ।আর আমার সবথেকে প্রিয় শীতকালের সবজি হল - বাঁধাকপি, ফুলকপি আর ধনে পাতা । তো চলুন এবার দেখে নেওয়া যাক ,কিভাবে আমি তৈরী করছি-

আমার পছন্দের শীতকালীন সবজির মোমো আর ধনেপাতার চাটনি।

ধনে পাতার চাটনি

উপকরণ
১. টাটকা ধনে পাতা
২.লেবুর রস - বড় ১চামচ
৩.নুন - ছোট এক চামচ
৪. কাঁচা লঙ্কা - ২টো
৫. রসুন কোয়া - ৩টে
৬.জিরের গুঁড়ো - ১ চা চামচ
৭. জল - ২ চামচ

প্রথম ধাপ

প্রথমে নিয়ে নিয়েছি একটার মিক্সচার গ্রাইন্ডার , তারপর তার মধ্যে দিয়ে দিচ্ছি ধীরে ধীরে সব করা উপকরণ।

20211208_091944.jpg

দ্বিতীয় ধাপ

ধাপে ধাপে সব কিছু দিয়ে দেওয়ার পর ,

ভালো ভাবে গ্রাইন্ড করে নেব। আর তারপরেই তৈরি হয়ে যাবে।
অবশ্যই বাড়িতে একবার বানিয়ে দেখুন এত দুর্দান্ত খেতে ।বিশেষ করে বাড়িতে বানানো হলেতো কথাই নয়।

20211208_092023.jpg

ধনে পাতার চাটনি

20211205_194602.jpg

শীতকালীন সবজির মোমো

মোমো র ডো তৈরির উপকরণ🥰

১. ২০০ গ্রাম ময়দা
২. দুই চামচ সাদা তেল
৩. নুন - এক চা চামচ
৪. পরিমাণ মতো জল

প্রথম ধাপ

একটা পরিষ্কার বাটি নিয়ে নিন, তার মধ্যে দিয়ে দিন ২০০ গ্রাম ময়দা ,আর সাথে দুই চামচ সাদা তেল , এক চা-চামচ নুন। ভালোভাবে তেল আর নুনকে ময়দার সাথে মিশিয়ে নিন।

20211207_200026.jpg

দ্বিতীয় ধাপ

তারপর অল্প অল্প করে জল দিয়ে মাখতে থাকুন ।একেবারেই বেশি করে জল ঢেলে দেবেন না। আর ডো টা যেন বেশি নরম না হয় সেদিকেও খেয়াল রাখবেন।

20211207_200105.jpg

দেখুন আমার এখনো এতোখানি জল বাকি থেকে গেছে আমি ২৩০ এম এল জল নিয়েছিলাম, পুরোটা লাগেনি। যাই হোক তারপরে ঢাকা দিয়ে রেখে দিন এবং পরবর্তী ধাপের কাজগুলো সেরে নিন।

20211207_200126.jpg

মোমো র ভেতরের সবজি বানানোর উপকরণ❤️

সবজি
১.বাঁধাকপি কুচি - ছোট এক কাপ
২.ফুলকপি কুচি - ছোটো এক কাপ
৩. বিনস্ কুচি - ছোটো এক কাপ
৪.গাজর কুচি - ছোট এক কাপ
৫. পেঁয়াজ কুচি - ছোট এক কাপ
৬. মটরশুঁটি - ছোটো হাফ কাপ
৭. ৬ টা লঙ্কা কুচি
৮.৬ টা রসুনের কোয়া কুচি

Screenshot_20211207-191705_Gallery.jpg

বাকি উপকরণ
১.সাদা তেল দুই চামচ
২.নুন স্বাদ অনুযায়ী,খেয়াল রাখবেন ডো তৈরির সময়ও নুন দিয়েছেন।আমি এক চা চামচ দিয়েছি।
৩.সোয়া সস - দের চামচ
৪.গোল মরিচের গুড়া - ১চা চামচ

কুচি করার জন্য আমি এই চপার মেশিন টা ব্যাবহার করেছি, খুবই সহজে , ছোট ছোট টুকরো হয়ে যায়।
20211207_195902.jpg

প্রথম ধাপ

প্রথমে গ্যাস অন করে, কড়াই বসিয়ে কড়াই গরম করে নিন। তারপর দুই চামচ সাদা তেল দিন। গ্যাসের ফ্লেম মিডিয়াম দিয়ে রাখুন।তারপর রসুন আর লঙ্কা কুচি কয়েক সেকেন্ড ভেজে নিন, তারপর দিয়ে দিন পেঁয়াজ কুচি। তারপর এক মিনিট হালকা করে ভেজে নিন।

20211207_200348.jpg

দ্বিতীয় ধাপ

বাকি যে সবজি গুলো , মটর শুঁটি টা বাদে, অর্থাৎ, গাজর, বাঁধাকপি,ফুলকপি, বিনস্ কুচি সব দিয়ে দিন, এবং হালকা করে ভেজে নিন, আপনারা হয়তো দেখেছেন মোমো র ভেতরে সবজি গুলো পুরো ভাজা থাকেনা।

শুধু মাত্র সবজির কাঁচা গন্ধ টা যেনো না থাকে, সে জন্য যত টুকু ভাজতে হবে, সেরকম ভাবে ভেজে নিন।
20211207_200419.jpg

তৃতীয় ধাপ

৫মিন খুন্তি নাড়ানোর পর ,এবার দিয়ে দিন মটর শুঁটি।

Screenshot_20211207-191929_Gallery.jpg

চতুর্থ ধাপ

এই বারে দিয়ে দিন, নুন,সোয়া সস আর গোল মরিচের গুঁড়ো, তারপর ভালো ভাবে সবজি গুলোর সাথে মিশিয়ে নিন।

20211207_200609.jpg

তৈরী হয়ে গেছে মোমো র ভেতরের সবজি

Screenshot_20211207-193955_Gallery.jpg

মোমো তৈরী পদ্ধতি😋😋

নিয়ে নিয়েছি, মেখে রাখা ডো,সবজি, শুকনো ময়দা, একটু জল।
Screenshot_20211207-194210_Gallery.jpg

প্রথম ধাপ

প্রথমে মাখা ডো থেকে লেচি কেটে নিন। লুচির জন্য যেমন নেন,তার থেকে ছোট।

Screenshot_20211207-194229_Gallery.jpg

দ্বিতীয় ধাপ

একটা লেচি কে শুকনো ময়দা তে হালকা মাখিয়ে বেলতে শুরু করুন, ঠিক এই ভাবে আর ট্রানপারেন্ট একটা সিট তৈরী করুন।

20211208_092237.jpg

তৃতীয় ধাপ

মাঝ বরাবর দিয়ে দিন তৈরি করে রাখা সবজি ।আপনারা আপনাদের পছন্দমত পরিমাণের সবজি দিতে পারেন ।তবে আমি একটু বেশি করে দিয়েছি, ২ চামচ সবজি আমি দিয়েছি।

তারপর একটা আঙ্গুলে একটু জল ভরিয়ে সবজির পাশে যে ফাঁকা জায়গা সেগুলোতে লাগিয়ে দিচ্ছি। জল এখানে আঠার মত কাজ করবে ।আমাদের মোমো বানাতে, মোমো র মুখ জুড়তে সাহায্য করবে।

20211208_092321.jpg

চতুর্থ ধাপ

দুই হাত দিয়ে একটু অংশ তুলে ঠিক এই ভাবে মোরাতে থাকুন। মোদক এর মত দেখতে হবে , আমার ভিডিও টা একবার দেখে নিন, ভালো ভাবে বুঝতে পারবেন।

20211208_092433.jpg

পঞ্চম ধাপ

তারপর মুখ টা একটু এই ভাবে মুড়িয়ে দিতে হবে,তাহলেই হয়ে যাবে তৈরী।

20211208_092508.jpg

এবার ভাপে বসানোর পদ্ধতি

প্রথম ধাপ

আমার প্রায় ৩০ টা মোমো টোটাল তৈরি হয়েছে, এবার গ্যাসে জল গরম হতে বসান , জল যখন ফুটটে দিন।

20211208_092531.jpg

দ্বিতীয় ধাপ

একটা এরকম ঝাঁঝরি থালায় তেল মাখিয়ে নিন প্রথমে, তারপর মোমো গুলো যে কত ধরে বসিয়ে দিন থালার ওপর, তবে একটার সাথে একটা যেন লেগে না থাকে , সেদিকে খেয়াল করবেন ।
তারপর ফুটন্ত জলের ওপর অর্থাৎ কড়াই এর ওপর বসিয়ে দিন থালা। আর ঢাকনা দিয়ে দিন, ১০মিনিটের জন্য স্টিম করুন।গ্যাসের ফ্লেম্ জোরে রাখবেন।

20211208_092603.jpg

তৃতীয় ধাপ

১০ মিনিট পরে ঢাকনা খুলে দেখুন , মোমো গুলো রেডি হয়ে গেছে। তারপর ধীরে সুস্থে খুব সাবধানে গরম গরম মোমো একটা আলাদা প্লেটের ট্রান্সফার করে দিন। আমি এক এক টা ব্যাচে দশ বারোটা করে মোমো বসাচ্ছিলাম ।তো আমার তিনবার বসানোতে সবকটা মোমো রেডি হয়ে গেছে।

20211208_092632.jpg

চতুর্থ ধাপ

তারপর ধনে পাতার চাটনি আর টমেটো সস এর সাথে গরম গরম সবজির মোমো সার্ভ করুন।

20211205_210005.jpg

20211205_205925.jpg

সবজি ভরপুর

ধনে পাতা র চাটনি আর সসের মধ্যে ডুবিয়ে টেস্ট নিন, জাস্ট মজা!!!!😋😋😋😋😋
20211205_210727.jpg

ফাইনাল লুক

20211205_205916.jpg

আশা করছি বন্ধুরা, আপনাদের সকলের এই রেসিপি ভালো লাগবে আর আপনারা বুঝতে পারবেন প্রতিটি ধাপ। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে খুব ভালো লাগলো, মোমো খাওয়া হলো😜। আপনারাও বাড়িতে চেষ্টা করুন,আর আমাকে কমেন্ট করতে ভুলবেন না।

নমস্কার।
@isha.ish

Sort:  
 3 years ago 

আপনার আজকের তৈরি করা রেসিপিটি জাস্ট অসাধারণ হয়েছে। আমার কাছে এই মোমোটি সবসময় অনেক বেশি প্রিয়। আর আপনার তৈরি করা দেখে তো জাস্ট অসাধারণ লাগলো।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে দিদি।

সম্পূর্ণ একটা ভিন্ন ধরনের সবজি দিয়ে তৈরি খাবার, এটা আমার কাছে। আগে এই ভাবে কখনও সবজিকে খেয়ে দেখা হয় না। তারপর আবার সবজিগুলো রান্নার পর সেটাকে ভাবে সিদ্ধ করা। যা সম্পূর্ণ আলাদা। আমার কাছে খুবই ভালো লাগল। দেখেই মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

অনেক অনেক শুভ কামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য দাদা, খুব ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে।

 3 years ago 

ওয়াও রেসিপি তো নয় যেন লোভ দেখানোর খাজানা ।অপূর্ব সুন্দর হয়েছে রেসিপিটি ।লুকটি অমায়িক দেখেই জিবে জল চলে আসছে ।ধাপে ধাপে উপস্থাপনটি সুন্দর হয়েছে ।ধন্যবাদ এতো সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

তাই নাহ? খেয়ে নিন এখান থেকে,

প্রথমে জানাই আপু চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি শীতকালীন সবজি নিয়ে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে হাজির হয়েছেন আপু। আপনার রেসিপি টা আমার বেশ ভাল লেগেছে। নিখুঁতভাবে শেয়ার করেছেন সবকিছু। ভিডিওটা দেখলে আরো খুবই সহজ মনে হচ্ছে। ধন্যবাদ আপনার সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে, এত অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 3 years ago 

সবজির মেমো একেবারে ইউনিক একটি রেসিপি ছিল দিদি। এবং প্রথমে ধনেপাতার চাটনি টা বেশ ভালো তৈরি করেছেন। এবং পরবর্তীকালে সবজির মেমোর রেসিপি টা এতো সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। এককথায় অসাধারণ। এই মেমোটা কখনো খাওয়া হয়নি। আশাকরছি এটা অনেক সুস্বাদু হয়েছে। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

মোমো আমার খুবই পছন্দের একটি খাবার।কিন্তু আমি সাধারণত চিকেন মোমো বেশি খেয়েছি।ভেজিটেবল মোমো খাওয়া হয়নি। কিন্তু আপনার এই ভেজিটেবিল মোমোকে দেখে লোভ সামলানো মুশকিল হয়ে যাচ্ছে। এত লোভনীয় লাগছে দেখতে। দেখে বোঝা যাচ্ছে যে কতটা সুস্বাদু হয়েছে। তাছাড়া আপনি এত সুন্দর করে সাজিয়ে পরিবেশন করেছেন মজাদার না হয়ে যাওয়ার কোন উপায় নেই।

 3 years ago 

ঠিক বলেছেন, খেতে কিন্তু দারুন হয়েছে, অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু সত্যিই এমন রেসিপি প্রথম দেখলাম।একটি নতুন রেসিপি দেখলাম ও শিখেও নিলাম। মনে হয় খুবই মজাদার হয়েছিল রেসিপি টি।
আসলেই আপনার রেসিপি টি একদম নতুন ছিল আপু।
আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য ও আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল🙃🙃

 3 years ago 

আশীর্বাদ রাখবেন, দিদি,
অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

শীতকালের সবজি দিয়ে অনেক সুন্দর সুন্দর রেসিপি তৈরি করা যায়। আপনি খুবই সুন্দর ভাবে এই রেসিপিটি তৈরি করেছেন। আপনার রেসিপিটি আমি কখনো তৈরি করিনি এবং আমার কখন খাওয়া হয়নি। তাই আপনার রেসিপি খেতে খুব ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

বাড়িতে বানিয়ে ফেলুন দাদা,অনেক ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

আপু, মম কি মাংসের হয়না? সবজির পরিবর্তে যদি মাংসের হত তাহলে মনে হয় আরো মজাদার হত। যাইহোক দারুন একটা রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ৷

 3 years ago 

প্রতিযোগিতা টা যে শীতকালীন সবজির দাদা , একটু পড়ুন।

হ্যাঁ , মাংসের মোমো তো চারিদিকে ঘুরছে।
ধন্যবাদ।

 3 years ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি ভিন্ন ধরনের একটি রেসিপি তৈরি করে আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আপনি যে রেসিপিটা তৈরি করেছেন এ রেসিপি আমি এর আগে কখনো দেখিনি, আবার কখনো খাইনি। সম্পূর্ণ রেসিপি টা আমার কাছে ইউনিক লেগেছে। অনেক চমৎকার ভাবে প্রতিটি ধাপ আপনি আমাদের সকলের মাঝে উপস্থাপন করেছেন আপনার রেসিপিটা দেখে আমার মনে হল অনেক সুস্বাদু হয়েছিল। এত মজাদার একটি সুস্বাদু রেসিপি আমাদের সকলের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি।🥳🥳

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65792.18
ETH 2695.80
USDT 1.00
SBD 2.90