দেশি মুরগির ঝাল ভুনা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও ভাল আছি। আমি চলে এসেছি আপনাদের মাঝে নতুন একটা রেসিপি নিয়ে। আজকে আমি দেশি মুরগির ঝাল ভুনা রান্না করেছি। আর সেটাই আপনাদের সাথে শেয়ার করব। এই মুরগিগুলো আমার মায়ের খামারের মুরগি। আমি এর আগেও বলেছি আমার মা গ্রামের বাড়িতে মুরগি লালন পালন করে। সেখান আমরা পর্যাপ্ত দেশি মুরগি এবং ডিম পেয়ে থাকি।

InShot_20220826_133136684-01.jpeg

উপকরণসমূহ

★ দেশি মুরগি
★ পেঁয়াজ কুচি
★ আদা-রসুন বাটা
★ জিরা-ধনিয়ার গুঁড়া
★ হলুদ গুঁড়া
★ শুকনা মরিচের গুঁড়া
★ তেজপাতা, দারচিনির টুকরা
★ সাদা এলাচ, কালো এলাচ
★ গোলমরিচ, লবঙ্গ
★ লবণ এবং তেল

PhotoCollage_1661507270510.jpg

প্রস্তুতপ্রনালি

ধাপ-১

প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে তেল দিয়ে দিয়েছি। তেল গরম হয়ে গেলে গরম মসলা দিয়েছি। এরপর পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিয়েছি।

PhotoCollage_1661507306977.jpg

ধাপ-২

এরপর সামান্য পানি দিয়ে গুঁড়া মসলা এবং বাটা মসলা দিয়ে মসলা গুলো ভালোভাবে কষিয়ে নিয়েছি।

PhotoCollage_1661507423028.jpg

ধাপ-৩

মসলা কষানো হয়ে গেলে আমি ধুয়ে রাখা আমার মুরগির মাংস গুলো দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে রান্না করে নিয়েছি।

PhotoCollage_1661507536318.jpg

ধাপ-৪

মাংসগুলো ভালোভাবে কিছুক্ষণ কষিয়ে রান্না করার পর আমি রান্নার জন্য পানি দিয়ে দিয়েছি পরিমাণমতো। এরপর ঢাকনা দিয়ে ঢেকে আমি রান্না করে নিয়েছি।

PhotoCollage_1661507619957.jpg

ধাপ-৫

আমি রান্নাটি নামিয়ে নিয়েছি যখন দেখেছি মাংসগুলো একদম ঝোলের সঙ্গে মাখা মাখা হয়ে গেছে। আমি মাংসের বেশি ঝোল খেতে পছন্দ করি না। আমি মাংস সবসময় মাখামাখা রান্না করতে ভালোবাসি। আপনি যত প্রকার মাংসই বলেন দেশি মুরগির মাংসের সাথে কোনো মানুষের তুলনা হয়না।

InShot_20220826_133116115-01.jpeg

আমি বাড়ি থেকে বেশ কয়েকটি দেশি মুরগি নিয়ে এসেছি। আপনাদের ভাইয়া বলেছে এর পরবর্তীতে দেশি মুরগি দিয়ে বিরিয়ানি খাবে। তো আমি চেষ্টা করব সেই রেসিপিটাও আপনাদের সাথে শেয়ার করতে। যদিও এর আগে আমি অনেক প্রকার বিরিয়ানির রেসিপি শেয়ার করেছি। তবে দেশি মুরগি দিয়ে কখনো শেয়ার করা হয়নি। এর জন্য পরবর্তীতে রান্না করলে আপনাদের সাথে শেয়ার করব অবশ্যই। তো বন্ধুরা পরবর্তীতে ভিডিও আসবে সবাইকে দেখার আমন্ত্রণ রইল। দেখা হবে পরবর্তীতে নতুন কোনো রেসিপি নিয়ে। ততক্ষণ সবাই ভালো থাকবেন, সুখে থাকবেন এবং সুরক্ষিত থাকবেন।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

দেশি মুরগির মজাদার ঝোল রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। আপনার রেসিপি পরিবেশন আমার অনেক ভালো লেগেছে, শুভকামনা রইল।

 2 years ago 

দেশি মুরগীর গোস্ত খাওয়ার স্বাদই আলাদা। আর ঝাল ভুনা হলে তো কথাই নেই। তাছাড়া শহরে দেশি মুরগী পাওয়া গেলে ও এ রকম পালা মুরগী পাওয়া যায় না।আপনার তৈরি রেসিপি দেশি মুরগির ঝাল ভুনা যে খুবই সুস্বাদু হয়েছিল তা পরিবেশন দেখেই বোঝা যাচ্ছে। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

দেশি মুরগির মাংস এমনিতেই রান্না করলে খেতে অনেক বেশি ভালো লাগে। এমন কোন মানুষ খুঁজে পাওয়া যায় না যে সে দেশি মুরগির মাংস খায় না। দেশি মুরগির মাংস খেতে সবাই কমবেশি অনেক পছন্দ করে। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক বেশি সুস্বাদু হবে। দেখলাম আপনি মাংস রান্না সময় আদা দিয়েছেন এই কারণে সবথেকে বেশি টেস্ট লাগবে মাংস। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

বাহ আপু আপনার দেশি মুরগীর ঝাল রেসিপি দেখে জিভে জল চলে এলো। আসলে দেশি মুরগী একটু ঝাল হলে খেতে অনেক মজা লাগে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক বলেছেন আপু দেশি মুরগির মাংসের স্বাদ আসলে একটু আলাদাই থাকে। খুবই মজার একটি রেসিপি দেশি মুরগি আসলে খেতে খুবই মজা। আজকে দেশি মুরগির ভুনা রেসিপি করেছেন আপু কালার টা খুবই সুন্দর আসছে দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে মজার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

মুরগির মাংসের মধ্যে আমার কাছেও দেশি মুরগি খুবই ভালো লাগে। তবে এখনো পর্যন্ত দেশি মুরগি দিয়ে বিরিয়ানি রান্না করে খাওয়া হয়নি। খেতে কেমন হয় অবশ্যই জানাবেন আপু। আর রেসিপিটি দেখার অপেক্ষায় থাকবো।

 2 years ago 

দেশি মুরগীর মাংস খেতে তো আমার সেই লাগে এই দেশি মুরগীর টেস্টি অন্য রকম। আপু আপনার এই দেশি মুরগীর ঝাল ভুনা রেসিপিটা অনেক সুন্দর করে তৈরি করছেন। আপনার রেসিপির কালার দেখে তো অনেক লোভ লাগছে কি যে বলবো আপু। অনেক সুন্দর ভালো ধাপে ধাপে সাজিয়ে এই রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করছেন আপু এজন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল আপু

 2 years ago 

আপনার সৌভাগ্য যে আপনার মা দেশি মুরগি লালন পালন করে তা না হলে আজকাল বাজারে দেশি মুরগির ছায়াও পাওয়া যায়না। আপনার দেশি মুরগির ঝাল ভুনা রান্নার রেসিপি অনেক সুন্দর ও সহজ হয়েছে। মাংস রান্নার ক্ষেত্রে মশলা কষানো অনেক গুরুত্বপূর্ণ একটি ধাপ। আশা করি ভাইয়ার জন্য দেশি মুরগির বিরিয়ানি খুব শীগ্রই রান্না করবেন এবং আমরা সেই রেসিপির অপেক্ষায় রইলাম। ধন্যবাদ আপু এত সুন্দর একটি দেশি মুরগির ঝাল ভুনা রান্নার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেকগুলো ধাপের মাধ্যমে এবং খুবই সুস্পষ্ট সহজ বর্ণনার মাধ্যমে আপনি খুব সুন্দর ভাবে দেশি মুরগির ঝাল ভুনা রেসিপিটি তৈরি করেছেন। নিঃসন্দেহে খুবই লোভনীয় হয়েছে তা বলার অপেক্ষা রাখে না।

 2 years ago 

দেশি মুরগি বরাবরি অনেক মজাদার হয়ে থাকে খেতে।। তার উপরে যদি একটু ঝাল ঝাল করে রেসিপি প্রস্তুত করা হয় তাহলে খেতে আরো বেশি মজা হয়ে থাকে।। আপনার প্রস্তুত করার রেসিপিটি দেখেই জিভে জল চলে আসলো।। খেতে যে খুব মজা হয়েছিল এতে আর কোন সন্দেহ থাকল না।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65792.18
ETH 2695.80
USDT 1.00
SBD 2.90