মিষ্টি আলুর পাতা টাকি মাছ দিয়ে ভর্তা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের সবার দোয়ায় ভালো আছি। সবার সময় ভালো কাটুক এই কামনা করছি।

সবাইকে আমার নতুন রেসিপি ব্লগে স্বাগতম। আমি আজকে যে রেসিপিটা শেয়ার করছি সেটি হলো মিষ্টি আলুর পাতা টাকি মাছ দিয়ে ভর্তা। আমি জানিনা আপনারা এইটা চিনেন কি না বা অনেকে চিনলেও হয়তো জানেন না এটা খাওয়া যায়। তবে আমরা এই মিষ্টি আলুর পাতা ভর্তা খাই। আমি অনেক বছর আগে একবার খেয়েছিলাম। তারপর আর খাওয়া হয়নি।কারণ আমাদের এলাকায় মিষ্টি আলুর চাষ হতো না।

PhotoCollage_1670152490926.jpg

আমি দুই দিন আগে আমার খালামনির বাসায় গিয়েছিলাম দাওয়াত খেতে। তো সেখানে গিয়ে বাড়ির আশেপাশে ঘুরছিলাম। আমার খালামনিদের একটা বড় পুকুর আছে বাসার সামনে।হাঁটতে হাঁটতে সেখানে গিয়ে দেখি পুকুর পাড় দিয়ে অনেক মিষ্টি আলুর গাছ। এতদিন পর দেখে কিছুতেই লোভ সামলানো গেলোনা। তাই সেখান থেকে কিছু মিষ্টি আলুর পাতা নিয়ে আসি। যেটার রেসিপি আমি আজকে শেয়ার করছি।

তো চলুন রেসিপি শুরু করা যাক।

উপকরনসমূহঃ
মিষ্টি আলুর পাতা
টাকি মাছ
আলু
পেঁয়াজ
রসুন
কাঁচামরিচ
হলুদ গুঁড়া
লবণ
তেল

PhotoCollage_1670152537714.jpg

প্রস্তুতপ্রনালিঃ

ধাপ-১

প্রথমে আলুর পাতা গুলো এবং মাছগুলো ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি ।

PhotoCollage_1670152568574.jpg

ধাপ-২

এরপর চুলায় একটি কড়াই বসিয়ে কড়াই গরম হয়ে গেলে তেল দিয়ে আমি পাতাগুলো দিয়ে নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে নিয়েছি।

PhotoCollage_1670152606130.jpg

ধাপ-৩

পাতাগুলো যখন অনেকটাই নেতিয়ে যাবে তখন আমি কেঁটে ধুয়ে রাখা আলু, মাছ, রসুন, পেঁয়াজ,কাঁচামরিচ এবং হলুদ গুঁড়া, লবণ দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে মিশিয়ে নিয়েছি।

PhotoCollage_1670152660742.jpg

ধাপ-৪

এরপর অনেকটা সময় নিয়ে নেড়েচেড়ে ভালোভাবে ভেজে নিয়েছি। ভাজতে-ভাজতে আমি মাছ থেকে কাঁটা গুলো আলাদা করে বেছে নিয়েছি। এরপর আবারো ভেজে নিয়েছি।

PhotoCollage_1670152719321.jpg

ধাপ-৫

এবার ভাজা হয়ে গেলে কিছুক্ষন ঠান্ডা হওয়ার জন্য রাখার পর ঠান্ডা হয়ে গেলে আমি শিল নোরাই এটা বেটে নিয়েছি। তারপর এই ভর্তা টি আমি গরম গরম ভাতের সাথে পরিবেশন করেছি।

PhotoCollage_1670152772699.jpg

অনেকদিন পর খেতে পেরে বেশ ভালো লাগলো। আর মাছ দিয়ে ভর্তা বানানোর জন্য আরো বেশি সুস্বাদু হয়েছিলো। তো বন্ধুরা রেসিপিটি কেমন লেগেছে অবশ্যই আপনাদের সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন।

সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 last year 

আমরা মিস্টি আলুর পাতা চিংড়ি মাছ দিয়ে রান্না করি ,খেতে বেশ মজা লাগে। তবে এভাবে কখনও খাওয়া হয়নি। মনে হচ্ছে খেতে বেশ ভাল লাগবে। আর মাছ দিয়ে যা রান্না করাই হোক না কেন খেতে বেশ মজা লাগে। আর টাকি মাছ দিয়ে করলে তার স্বাদ দ্বিগুন বেড়ে যায়। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আমি আবার কখনো চিংড়ি মাছ দিয়ে খায়নি। তবে আপনার কথা শুনে একদিন রান্না করবো।

 last year 

মিষ্টি আলুর পাতা কখনো খেয়েছি বলে মনে পড়ছে না। আসলে আমরা হয়তো অনেক কিছুই খেতে জানি না। তবে নতুন নতুন রেসিপি দেখলে সেই খাবারগুলো খেতে ইচ্ছে করে। মিষ্টি আলুর পাতা এবং আলু দিয়ে টাকি মাছের ভর্তা রেসিপি সত্যিই দারুন ছিল। মিষ্টি আলুর পাতা টাকি মাছ দিয়ে ভর্তা করলে নিশ্চয়ই অনেক ভালো লাগে খেতে। যেকোনো ভর্তা খেতেই আমি অনেক পছন্দ করি। একদিন তৈরি করে দেখতে হবে আপু খেতে কেমন লাগে।

 last year 

হ্যাঁ আপু কখনো যদি হাতের নাগালে এই মিষ্টি আলুর পাতা পান তাহলে অবশ্যই রেসিপিটা করে খেয়ে দেখবেন। আমার বিশ্বাস এটা আপনার কাছে ভালো লাগবে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

মিষ্টি আলু চিংড়ি মাছ অথবা ইলিশ মাছ দিয়ে রান্না করে খাওয়া হয়েছে। টাকি মাছ দিয়ে মিষ্টি আলু এরকম ভর্তা করে কখনো খাওয়া হয়নি। রেসিপিটি আমার কাছে ইউনিক লেগেছে। রেসিপিটি খেতেও নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছে। এ ধরনের ভর্তা গরম ভাতের সাথে খেতে খুবই ভালো লাগে। এত সুন্দর একটি ভর্তা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আমি মিষ্টি আলু ভর্তা করে নি আপু আমি মিষ্টি আলুর পাতা ভর্তা করেছি। আপনি একদিনে ভর্তাটা খেয়ে দেখবেন। যদি আপনার এলাকায় মিষ্টি আলু চাষ করা হয় সেখান থেকে সংগ্রহ করে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

মিষ্টি আলুর পাতা বা শাক রান্না করে খেয়েছি অনেক। কিন্তু কখনো ভর্তা করে খাইনি। কারণ এটা জানাই ছিল না, এটি ভর্তা করে খাওয়া যায়। আর সাধারণত লাউ পাতার ভর্তা খেয়েছি। কিন্তু লাল আলু বা মিষ্টি আলুর ভর্তা কখনো খাওয়া হয়নি। যাইহোক দারুন একটা আইডিয়া পেয়েছি। আম্মুকে বলবো এভাবে একদিন তৈরি করতে। কারণ আমাদের ছাদেও এ মিষ্টি আলুর গাছ লাগানো আছে, আর সেখানে অনেকগুলো পাতা আছে।

 last year 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্য করার জন্য। আপনার রেসিপির অপেক্ষায় রইলাম।

 last year 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ইউনিক একটি রেসিপি আমাদের উপহার দেওয়ার জন্য। ভালো থাকবেন।

 last year 

মিষ্টি আলুর পাতা দিয়ে যে ভর্তা বানানো যায় তাই আমরা জানতাম না।আসলে কিছু কিছু জিনিসের লোভ সামলাতে পারা যায় না।খালামনির বাসায় যেয়ে মনে হচ্ছে বেশ ভালোই হয়েছে।নতুন কিছু জানতে পারলাম আপনার পোস্টের মাধ্যমে। টাকি মাছ দেওয়াতে ভর্তার স্বাদ মনে হয় বেড়ে গিয়েছে।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 last year 

হ্যাঁ আপু ঘুরতে গিয়ে এত সুন্দর একটা রেসিপি সংগ্রহ করতে পারো ভাবতেই পারিনি। আমিও অনেকদিন পর খেয়েছি। খুবই ভালো লেগেছে। আর ঠিকই বলেছেন টাকি মাছ দেওয়াতে ভর্তার স্বাদ বেড়ে গিয়েছিল। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

মিষ্টি আলুর পাতা দিয়ে টাকি মাছের ভর্তা কখনো খায়নি।দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছে ।কারণ ভর্তা আমার অনেক প্রিয়। তাছাড়া টাকি মাছের ভর্তা খেতে অনেক ভালো লাগে। আপনার এই রেসিপিটি দেখে শিখে নিয়েছি।

 last year 

আপনাকে অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

বাহ বেশ দারুন তো। এমন রেসিপি আগে যদি দেখতাম তাহলে সাথে সাথেই তৈরি করতাম। মিষ্টি আলুর শাক রান্না করে অনেক খেয়েছি। আর এই শাক আমার কাছে খুব বেশি ভালো লাগে কারণ এই শাক রান্না করা হলে আলাদা একটা ফ্লেভার থাকে এই শাকের মধ্যে। আর এটা খুবই পুষ্টিকর একটি শাক। এভাবেই যে মাছ দিয়ে ভর্তা করা যায় তা সত্যিই আমার জানা ছিল না। অসংখ্য ধন্যবাদ আপু দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। এটি অবশ্যই তৈরি করব এবং চেষ্টা করব আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

অবশ্যই একদিন এভাবে রেসিপি করে খেয়ে দেখবেন। আমার বিশ্বাস এটা আপনি পছন্দ করবেন। আর আমরাও আপনার রেসিপির অপেক্ষায় থাকলাম।ধন্যবাদ আপু।

 last year 

ওকে আপু,খুব তাড়াতাড়ি চেষ্টা করব তৈরি করার।

 last year 

খুবই সুস্বাদু একটা রেসিপি করেছেন আপনি। টাকি মাছ দিয়ে যে কোন ভর্তা তৈরি করলে দেখতে এবং খেতে আমার ভীষণ ভালো লাগে। কিন্তু মিষ্টি আলুর পাতা কখনো খাওয়া হয়নি। খেলেও হয়তো মনে নেই। সব সময় আপনার রেসিপিগুলো দেখতে আমার ভীষণ ভালো লাগে আপু।

 last year 

আমি অনেক আগে খেয়েছিলাম। তাই এর স্বাদ প্রায় ভুলেই গেছিলাম। অনেক বছর পর খেতে পেরে খুব ভালো লেগেছে।ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

টাকি মাছের ভর্তা তো সবসময়ই খুব ভালো লাগে মাঝে মাঝেই টাকি মাছেে ভর্তা করে খাই কিন্তু কখনো এরকম আলুর শাক দিয়ে ভর্তা বানিয়ে খাওয়া হয়নি। আলুর শাকের ঘন্ট খেতে অনেক মজা লাগে। আলুর শাক খুবই সুস্বাদু সেই সাথে টাকি মাছ দুটো মিলে এর স্বাদ অনেক সুস্বাদু হয়েছিল তা দেখেই বোঝা যাচ্ছে। এত কাছে থেকেও এরকম সুস্বাদু ভর্তা খেতে পারলাম না আফসোস। 😥 নতুন একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাবি।

 last year 

একবার ভাবছিলাম দিতে যাবো পরে যে কি হলো আর মনে ছিলো না। খেতে বেশ ভালোই ছিলো। পরের বার মিস হবে না।ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

আপু খুব মজার ভর্তা 😋 আমি টাকি মাছের ভর্তা খেয়েছি কিন্তু মিষ্টি আলুর পাতা দিয়ে কখনও খাইনি, দারুন ছিল আপনার রেসিপি। মিষ্টি আলুর পাতা পাওয়াও হবেনা, তাই এই রেসিপি খাওয়াও হবে না। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64029.44
ETH 3157.04
USDT 1.00
SBD 4.02