কবিতা আবৃত্তিঃ নিজের সামনে দাঁড়াতে পারি না। লিখেছেন ব্ল্যাক্স দাদা

15-08-2022

৩১ শ্রাবণ ,১৪২৯ বঙ্গাব্দ


আসসালামুআলাইকুম সবাইকে


20220815_022416_0000.png

কেমন আছেন সবাই? আশা করছি ভালো আছেন। আমি ভালো আছি। তো আজকে চলে এলাম আপনাদের সাথে একটি কবিতা আবৃত্তি শেয়ার করার জন্য। আমি নরমালি তেমন ভালো একটা কবিতা আবৃত্তি করতে পারিনা। তবে মাঝে মাঝে কবিতা আবৃত্তি করতে ভালোই লাগে। বিশেষ করে ব্ল্যাক্স দাদার কবিতাগুলো আমার ভীষণ ভালো লাগে পড়তে। কবিতার কথাগুলো এতো ভিতর থেকে লিখে থাকেন যেটা আমার কাছে পড়তে খুবই ভালো লাগে। আর মাঝে মাঝে দাদার কবিতা আবৃত্তি করার চেষ্টা করি। এর আগেও দাদার একটি কবিতা আবৃত্তি করেছিলাম। তো আজকে দাদার কবিতার খাতা থেকে নেয়া নিজের সামনে দাঁড়াতে পারিনা কবিতাটি আবৃত্তি করবো। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।



নিজের সামনে দাঁড়াতে পারিনা

ব্ল্যাকস দাদা


আমি বেশি কিছু চাইনি
শুধু চেয়েছিলাম একটু জিততে
তোমার কাছে জিততে চাইনি,
সারা দুনিয়া জয়ের ও কোনো ইচ্ছে নেই
আমি শুধু জিততে চেয়েছিলাম নিজের কাছে।
প্রতিদিন আমি একটা করে প্রতিজ্ঞা করি
নিজেই ভেঙে ফেলি,আমি হেরে যাই।
যা আমার অধিকার নেই
সেখানে আমি বিনা পাসপোর্ট এ অনুপ্রবেশকারী
অনেক অভিযোগ অনেক প্রত্যাখ্যান,
নিজের সামনে দাঁড়াতে পারি না।

আমার ঘরের আয়নায় নীল কাপড় জড়ানো
আমি নিজেকে দেখতে সাহস পাইনা।
খুব ভোরে ঘুম ভেঙে যায়,
আমার যন্ত্রণার কোনো হিসেব নেই,
কি হবে হিসেব রেখে?
আমার গল্পের শেষ বলে কিছু নেই।
সব কিছুই পেতে পেতে আমি ভীষণ অহংকারী
একটা ভীষণ জেদ চেপে বসে,
আমি জোর করে অসম্ভব চেয়ে বসি।
আর কত কাল বলো এভাবে কাটবে?
সময়ের স্রোতে আমার তো সব কিছুই ভেসে যায়
নিঃস্ব হতে হতে আমার আর কিছুই হারানোর নেই,
আমাকে আসলে কেউ বুঝলো না!
সত্যি বলতে আমিই কাউকে বুঝিনি।
সারা শহর আলোয় আলোয় ভরে যায়
তুমি ভীষণ উৎসাহ নিয়ে বেরিয়ে পড়ো,
শহরের সব আনন্দ তোমাকে ছুঁয়ে ছুঁয়ে যায়।
আমি ছোঁয়ার অনেক দূরে অনেক অন্ধকারে।



ভিডিও লিংক


আমার মতামত

আসলে জীবনে সবাই জিততে চাই। কেউ জিতে বেশ খুশি আবার কেউ জীবনের কাছেই হেরে যায়। জীবনের সাথে যুদ্ধ করে যারা জিততে পেরেছে একমাত্র তারাই এই পৃথিবীতে সফল হয়েছে। নিজের কাছে জিততে পারাটা বেশ কঠিন একটি কাজ। কবিরও ইচ্ছে সে নিজের কাছে জিততে। কিন্তু বারবার সে হেরে যায়। কবি প্রতিদিন প্রতিজ্ঞা করেন কিন্তু বারবার ভেঙে ফেলে বরং নিজের কাছেই হেরে যায়। নিজের মনের বিরুদ্ধে প্রতিজ্ঞা করে কাজ করতে পারলে জীবনে সফল হতে পারা যায়। কবির অনেক অভিযোগ, যেখানে তার অধিকার নেই সেখানেই কবি বিনা পাসপোর্ট এ অনুপ্রবেশকারী । ঘরের আয়নাটায় নীল কােড় জড়ানো। বারবার যেহেতু কবি ব্যর্থ নিজের কাছে এজন্য সে নিজকে আয়নার সামনে দেখতে সাহস পায় না। কবি খুব ভোরে ঘুম ভেঙে যায় ভীষণ যন্ত্রণায়। আসলে মনে ভিতরে যন্ত্রণা কাজ করলে কোনো কাজেই মন বসে না। টেনশনে রাতে ঘুমও হয় না। কবিরও হয়েছে তাই। কবির অবশ্য যন্ত্রণা হিসেব নেই। হিসেব করে কি বা হবে? গল্পের শেষও নেই। একের পর এক যন্ত্রণা কবিকে প্রতিনিয়ত গ্রাস করে ফেলে। আসলে কবি জোর করে সব অসম্ভব কিছু চেয়ে বসে। যেটা কখনো পাওয়া যাবে না। কবির একটা আক্ষেপ কেউ তাকে বুঝেনি শুধুমাত্র তার প্রিয় মানুষ ছাড়া। প্রিয় মানুষটি শহরের আলোয় ভীষণ উৎসাহ নিয়ে বেরিয়ে পড়ে কিন্তু কবি অনেক দূরে অন্ধকারে হারিয়ে যায়।

আসলে কবিতার লাইনগুলো চমৎকার ছিল। দাদা প্রত্যেকটি লাইন কতটা আবেগ দিয়ে লিখেছেন পড়লে আপনারাও বুঝতে পারবেন। আমি আসলে চেষ্টা করেছি কবিতাটি পড়ে নিজের মতামত দেয়ার। যায়হোক, আপনাদের কাছে কবিতা আবৃত্তিটি ভালো লাগলে জানাবেন। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। আল্লাহ হাফেজ।



10% beneficiary for @shyfox❤️



ধন্যবাদ

WhatsApp Image 2021-12-23 at 19.46.54.jpeg



আমি কে?

IMG20210908180509.jpg

আমার নাম হায়দার ইমতিয়াজ উদ্দিন রাকিব। সবাই আমাকে ইমতিয়াজ নামেই চিনে। পেশায় আমি একজন ছাত্র। নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতামতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। তাছাড়া ফটোগ্রাফি,ব্লগিং,কুকিং,রিভিউ,ডাই ইত্যাদি করতে ভালো লাগে। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যতে প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চাই।

Sort:  
 2 years ago 

আপনি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে কবিতা আবৃত্তি করে শেয়ার করেছেন আপনারা আবৃত্তি আমার কাছে খুবই ভালো লেগেছে সকাল সকাল এরকম একটি সুন্দর আবৃত্ত ি শুনে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার কাছে ভাল লেগেছে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ চমৎকার একটি মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 
 2 years ago 

কবিতা টা এর আগে আমি পড়েছি। খুবই ভালো একটি কবিতা। আপনার আবৃত্তিও প্রশংসা করার মতো হয়েছে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া চমৎকার একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

নিজের সামনে দাঁড়াতে পারিনা কবিতাটি খুব সুন্দর করে আবৃত্তি করলেন। নিজের ব্যক্তিগত আয়ত্ত খুবই সুন্দর ছিল অনেক ভালো লেগেছে।

 2 years ago 

আপনার কাছে ভালো লাগলো জেনে খুশি হলাম ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

ব্ল‍্যাকস দাদার এই কবিতা টা আমি পড়েছিলাম। উনার কবিতা সম্পর্কে নতুন করে কিছু বলব না। উনার কবিতা টা দারুণ আবৃত্তি করেছেন আপনি ভাই। অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আমাদের সঙ্গে সুন্দর একটি আবৃত্তি শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

আমি আসলে ভাই তেমন আবৃত্তি পারিনা। তবে মাঝেমধ্যে চেষ্টা করি, আর কি আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

কবিতা আবৃতি সাধারনত তেমন বেশি শোনা হয় না, তবে আপনার কবিতা আবৃতি সত্যি খুবই সুন্দর হয়েছে, নিজের সামনে দাঁড়াতে পারিনা লাইন টা খুব অর্থবহ,ধন্যবাদ আমাদের সঙ্গে সুন্দর একটি আবৃত্তি শেয়ার করার জন্য।।
অনেক অনেক শুভকামনা রইলো আপনার এবং লেখক এর জন্য

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া চমৎকার একটি মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য

 2 years ago 

বাহ কবিতার খুব সুন্দর ব্যাখ্যা করেছেন ভাই।

আর আপনি কিন্তু ভালই আবৃত্তি করতে করতে পারবেন।কন্ঠ ও বেশ ভালই আপনার।শুধু সংকচটা ঝেড়ে ফেলে নিজেকে একটু ঢেলে দেন।তাহলে এর থেকেও ভালো আবৃত্তি করতে পারবেন ইনশাল্লাহ।আর এই কবিতা টাও কিন্তু দারুন হয়েছে।

 2 years ago 

চেষ্টা করতেছি আরকি ভাই । আপনাদের কাছ থেকেই তো শিখতেছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ চমৎকার একটি মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য।

 2 years ago 

কবিতা আবৃত্তি অনেক ভাল লাগলো ভাইয়া। 🥰অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। 💝

 2 years ago 

ছোট দাদার লেখা কবিতা আপনি খুব সুন্দর করে আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে এই কবিতা আবৃত্তি টা আমার কাছে খুব ভালো লেগেছে। আসলে কবিতা আবৃত্তি করতে আমারও ভালোলাগে। শুনতে ও তো অনেক বেশি ভালোলাগে শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ব্ল্যাকস দাদার কবিতা মানেই হাই লেভেলের কবিতা। দাদার কবিতাটি আপনি খুবই সুন্দর ভাবে কভার করেছেন ভিডিওটি দেখে আমার অনেক ভালো লেগেছে আসলেই ভাই আপনার গলার সুর অনেক মিষ্টি ধন্যবাদ আপনার কে এমন সুন্দর করে কবিতাটি আবৃত্তি করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ চমৎকার একটি মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89