আবেগের কবিতা || পথিক || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

dark-gb6c9b8141_1920.jpg

হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছেন অথবা ভালো থাকার লড়াইয়ে সংগ্রামী ভূমিকা পালন করছেন। সত্যি বলতে প্রতিটি মানুষই আজ কমবেশী সংগ্রামী, টিকে থাকার লড়াইয়ে, বেঁচে থাকার সংগ্রামে। কারন পরিবেশ এমন একটা পরিস্থিতি তৈরী করেছে, যেখানে খুব সহজে কিংবা স্বাভাবিকভাবে বেঁচে থাকার কোন সুযোগ নেই। সবাই যার যার অবস্থানে নিজেকে ধরে রাখার আপ্রাণ চেষ্টা করছে, তাতে অন্যের ক্ষতি হোক কিংবা খাদে পড়ে যাক তাতে তাদের কিচ্ছু আসে যায় না, সুতরাং আপনাকে টিকে থাকতে হবে শক্তভাবে সংগ্রাম করে।

এই ক্ষেত্রে সবচেয়ে খারাপ ভূমিকায় দেখা যায় শহরের মানুষগুলোকে, তাদের মানসিকতা সবচেয়ে বেশী স্বার্থময়, তারা অন্যের চিন্তা মোটেও করতে প্রস্তুত না বরং নানা ভা্বে দূর্বলদের ব্যবহার করার চেষ্টা করে, তাদের সরলতার সুযোগ নিয়ে নানা কিছু হতে বঞ্চিত করার চেষ্টা করে। হ্যা, সবাই যে খারাপ ঢালাওভাবে হয়তো সেটা বলা যাবে না, কিন্তু অধিকাংশদের মনোভাব এই রকম। বিশেষ করে যারা নিজের স্বপ্নকে সাজাতে শহরের মাঝে আসে, তারা হয়তো শহরের কার্যাক্রলাপ সম্পর্কে অনেক কিছুই জানে না, আর এই না জানার কারনে পদে পদে বঞ্চিত হয় এবং একটা সময় অজানা অন্ধকারে হারিয়ে যায়, স্বপ্নগুলো স্বপ্নই থেকে যায় আর মানুষগুলো আধাঁরে অন্যভাবে বেঁচে থাকার পথ খুঁজে নেয়।

আমার আজকের কবিতায়, আঁধারে লুকিয়ে থাকা কিংবা স্বপ্নগুলোকে হারিয়ে অন্ধকারে হেঁটে এক পথিকের অনুভূতিকে উপজীব্য করে ছান্দ্যিক রূপ দেয়ার চেষ্টা করেছি। আমার নিজস্ব অনুভূতিকে এই ক্ষেত্রে ভিন্নভাবে সাজাতে চেষ্টা করেছি। শহরের মানুষ, আলোক উজ্জ্বল পথ এবং সব হারিয়ে ভিন্ন মানসিকতা নিয়ে আঁধারে লুকিয়ে থাকা পথিকের আবেগকে প্রাধান্য দেয়ার চেষ্টা করা হয়েছে। কবিতার সব কথাই কল্পনার সাথে বাস্তবতাকে সংযোগ করার চেষ্টা করা হয়েছে। আশা করছি আজকের কবিতাটিও আপনাদের ভালো লাগবে। চলুন তাহলে কবিতাটি পড়ে দেখি-

alone-g1d044d197_1920.jpg


অন্ধকারে হেঁটে যাওয়া আমি এক পথিক
অনুভূতির যন্ত্রণায় নির্জীব মুসাফির,
যন্ত্রণার শহরের ছোট-বড় অলি-গলি
আমার পদ চারণায় বিবর্ণ মলিন।

অন্ধকারে হেঁটে যাওয়া আমি এক ফেরিওয়ালা
অনুভবের সংযুক্তিতে গাথি কষ্টের মালা,
কষ্টের বিনিময়ে কষ্ট খুঁজে বেড়াই শুধু
সুখের সংস্রব পেতে চাইনা কভু।

অন্ধকারে হেঁটে যাওয়া আমি এক মুখোশধারী
আধারের আড়ালে যন্ত্রণাগুলো ঢাকি,
আলো-ছায়ার কাড়াকাড়িতে ব্যস্ত যখন সবাই
আশ্রয়হীন আমি আধারে নিজেকে হারাই।

এই শহরের আলোতে ভেসেছিলো আমার স্বপ্ন
প্রস্ফুটিত হওয়ার পূর্বেই ফ্যাকাশে হলো,
মানুষগুলোর অধর্ম ক্রমাগত দংশন করে আমায়
বিষের যন্ত্রণায় বিবর্ণ হৃদয় আধারে হারায়।

আমি পারিনি বিদ্রোহীর আওয়াজে জ্রাগত হতে
সত্যের আলোতে বিবেক প্রজ্জ্বলিত করতে,
বঞ্চনায় হতাশার আধারে খুইয়েছি নিজের সত্বা
অন্ধকারের আড়ালে লুকিয়েছি হয়ে মত্তা।

আমার মতো হাজারও সন্তান নিস্প্রভ পথিক
আবেগের চাঞ্চল্য হারিয়ে বিবেকহীন,
অন্ধকারের জগতে বিচরণে হৃদয় অশান্ত
শঠতার বিবর্ণ আঘাতে স্বপ্ন ক্ষত বিক্ষত।

আলোর মায়া আকৃষ্ট করে না আমায়
স্বপ্নের ছায়া ঘিরে ধরে না আর হৃদয়,
অন্ধকারের আধারে লুকিয়ে হাসে স্বপ্ন
বিকৃত সভ্যতার আড়ালে জাগ্রত কষ্ট।


Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.png
break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

বর্তমান সময়ে বেঁচে থাকতে হলে অবশ্যই সংগ্রামের প্রয়োজন সংগ্রাম করেই বেঁচে থাকতে হবে। বেঁচে থাকা মানে এই নয় যে আর আমায় সেদিন কাটিয়ে দেওয়া আরাম আয়েশে দিন কাটিয়েছে কেউ দিতে পারে কিন্তু দুঃখের মাঝে সময় অতিবাহিত করে বেঁচে থাকার নামই জীবন।

অন্ধকারে হেঁটে যাওয়া আমি এক মুখোশধারী
আধারের আড়ালে যন্ত্রণাগুলো ঢাকি,
আলো-ছায়ার কাড়াকাড়িতে ব্যস্ত যখন সবাই
আশ্রয়হীন আমি আধারে নিজেকে হারাই।

যাই হোক চমৎকার একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া উপরের এই চারটি লাইন আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

অন্ধকারে হেঁটে যাওয়া আমি এক ফেরিওয়ালা
অনুভবের সংযুক্তিতে গাথি কষ্টের মালা,
কষ্টের বিনিময়ে কষ্ট খুঁজে বেড়াই শুধু
সুখের সংস্রব পেতে চাইনা কভু।



একজন মানুষ বুক ভরা আশা, একটু বেঁচে থাকার অভিপ্রায় নিয়ে কংক্রিটের দেয়ালে ঘেরা শহরে রঙ্গিন মানুষগুলোর কাছে যখন প্রতারিত হন, বা নিষ্পেষিত হন, তখন তার কাছে আর সত্যিই আলোর কোন মূল্য নেই। চমৎকার হয়েছে ভাই আপনার আবেগের কবিতা পথিক। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এই শহরের আলোতে ভেসেছিলো আমার স্বপ্ন
প্রস্ফুটিত হওয়ার পূর্বেই ফ্যাকাশে হলো,
মানুষগুলোর অধর্ম ক্রমাগত দংশন করে আমায়
বিষের যন্ত্রণায় বিবর্ণ হৃদয় আধারে হারায়।

টিকে থাকতে হলে প্রত্যেকটি ক্ষেত্রে যুদ্ধ করে টিকে থাকতে হয়। মাঝে মাঝে মনে হয় এই জীবন শুধুই জীবন নয় একটি যুদ্ধক্ষেত্র। যখন আমরা নতুন স্বপ্ন দেখে নতুন স্বপ্নে পথ চলতে চাই তখন কিছু কিছু মানুষ আছে যারা আমাদের স্বপ্নগুলোকে ভেঙেচুরে দেয়। হয়তো স্বার্থপর এই দুনিয়ায় সবাই স্বার্থপর। কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

অসাধারণ আপনি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন পরে আমার বেশ ভালো লাগলো কবিতার চরণগুলো সত্যি অনেক চমৎকার। সত্যি কথা বলতে মানুষের নানা স্বপ্ন আসে আবার নানা স্বপ্ন ভেঙ্গে যায় নানা মানুষের কারণে। এই দুনিয়ার মানুষ স্বার্থপর কিন্তু দুনিয়াটা স্বার্থপর নয় ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

হুম ভাই ঠিক বলেছেন প্রতিটি মানুষ ভালো থাকার জন্য প্রতিনিয়ত লড়াই সংগ্রাম করে করে ৷প্রতি টি ব্যাক্তি চায় নিজের অবস্থানে সর্বদা থাকতে ৷কিন্তু তা সবাই পারে কি ধরে থাকেত ৷যাই হোক হয়তো কেউ পারে আর কেউ পারে না ৷

আমাদের সমাজে অনেক ধরনের মানুষ আছে ৷কেউ দুর্বলদের ব্যবহার করে তারা ভয়দা লুটছে ৷আবার কেউ আছে দুর্বলতাদের পাশে থেকে তাদের সাহায্য করছে ৷এক কোথায় বলতে সমাজের মানুষের জীবন চিন্তা ধারা আজ অন্য রকম ৷যাই হোক পোষ্ট টি পড়ে অনেক ভালো লাগলো ৷

 2 years ago 

পরিবেশ এমন একটা পরিস্থিতি তৈরী করেছে, যেখানে খুব সহজে কিংবা স্বাভাবিকভাবে বেঁচে থাকার কোন সুযোগ নেই।

কথাগুলো একদম বাস্তবসম্মত। শহরের পথে পথে ঘুরে নিজের স্বপ্নকে ঢেলে সাজাতে এসেছিলাম।। মাঝে মাঝে মনে হয় আমার সব স্বপ্ন গুলোই মনে হয় ধুলিস্যাৎ হয়ে যাবে।। তারপরেও টিকে আছি এই ঈদ পাথরের শহরে নিজের স্বপ্নকে সাজানোর জন্য।। আসলে ভাইয়া আপনার এই বাস্তব মুখী কোথা থেকে কিছুটা হলেও শিক্ষা নেওয়ার চেষ্টা করি জীবনে চলার পথে।।

আমার মতো হাজারও সন্তান নিস্প্রভ পথিক
আবেগের চাঞ্চল্য হারিয়ে বিবেকহীন,
অন্ধকারের জগতে বিচরণে হৃদয় অশান্ত
শঠতার বিবর্ণ আঘাতে স্বপ্ন ক্ষত বিক্ষত।

আমার আপনার মত অনেকেই এসেছে এই শহরে তাদের স্বপ্নকে পূরণ করার জন্য হয় কারো স্বপ্ন পূরণ হয়েছে না হয় মুকুলেই ঝরে পড়েছে।। তারপরেও আমরা দিনে রাতে স্বপ্ন দেখে চলছি আমাদের স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য।।

আপনার কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে সম্পূর্ণ বাস্তবমুখী এবং জীবনের সাথে মিল দেখেই কবিতাটি রচনা করেছেন।।

 2 years ago 

ভাইয়া আপনার এই কবিতা মানব জীবনের বাস্তব চিত্র ফুটে উঠেছে। আমাদের আশেপাশের কত মানুষ বিভিন্ন আশায় পথিক বেশী ঘুরে বেড়াচ্ছে। বিভিন্ন শ্রেণীর মানুষের হৃদয়ের আবেগের কথাগুলো অতি চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন আপনার এই কবিতায়। অসাধারণ একটি কবিতা আমাদের উপহার দেওয়ার জন্য রোমান্টিক ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আশা করি ভাইয়ার মন নেই।আমার যখন মন খারাপ হয় বা কাছের মানুষ কষ্ট দেয় ঠিক এরকম কথা গুলোই মাথায় আসে।আপনি অনেক সুন্দর ভাবে সেই অনুভূতি গুলো তুলে ধরেছেন।

 2 years ago 

আসলে এখন খুবই খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আসলে মানুষ নিজে ভালো থাকার জন্য এখন আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। কিন্তু আশেপাশে মানুষের যে ক্ষতি হয়ে যাচ্ছে সেদিকে খেয়াল রাখার সময় নেই। শহরের মানুষের মন মানসিকতা দেখলে ভিশন খারাপ লাগে। মানুষকে মানুষি মনে করে না। আপনার কবিতা টা পড়ে বেশ ভালো লেগেছে। যুগ উপযোগী কথা। গ্রাম থেকে মানুষ অনেক আশা নিয়ে শহরে আশে অনেক স্বপ্ন নিয়ে। কিন্তু আশার পর তাদের স্বপ্ন কে ধুলিসাৎ করে দেয় ইট পাথরের শহরের কিছু মানুষ।

এই শহরের আলোতে ভেসেছিলো আমার স্বপ্ন
প্রস্ফুটিত হওয়ার পূর্বেই ফ্যাকাশে হলো,
মানুষগুলোর অধর্ম ক্রমাগত দংশন করে আমায়
বিষের যন্ত্রণায় বিবর্ণ হৃদয় আধারে হারায়।


তারপর কিছু মানুষ স্বপ্ন কে বাস্তবায়ন করার জন্য লড়াই করে টিকে থাকে। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি বাস্তবসম্মত কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65897.19
ETH 2706.68
USDT 1.00
SBD 2.88